ছোট্ট ওমরকে এমনভাবে মারতে পারলেন?



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছোট্ট ওমরকে এমনভাবে মারতে পারলেন?

ছোট্ট ওমরকে এমনভাবে মারতে পারলেন?

  • Font increase
  • Font Decrease

দুই বছরের ওমর ফারুক। গোলগাল মিষ্টি চেহেরা। দেখলেই আদর করতে ইচ্ছে করবে যে কারও। সেই একরত্তি বাচ্চাটাকেই দেয়ালে আছড়ে মেরে ফেললেন পাষণ্ড মো. ইয়ামিন। লোমহর্ষক এই ঘটনাটি ঘটেছে চট্টগ্রাম নগরের ইপিজেড এলাকায়।

রোববার (১০ ডিসেম্বর) সকালে সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন নগর পুলিশের বন্দর জোনের উপকমিশনার শাকিলা সোলতানা।

এর আগে, শনিবার (৯ ডিসেম্বর) জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে পুলিশ নগরীর ইপিজেড থানার আকমল আলী রোডের পকেট গেট এলাকা থেকে ইয়ামিনকে গ্রেফতার করে।

পুলিশ জানিয়েছে, গ্রেফতার ইয়ামিন শিশুটির মায়ের তৃতীয় স্বামী। আর নির্মম মৃত্যুর শিকার ফারুক ছিল তার মায়ের দ্বিতীয় স্বামীর সন্তান। তাই তার মাকে বিয়ে করলেও আগের সংসারের ছেলেকে সহ্য করতে পারতেন না ইয়ামিন। মায়ের অগোচরে শিশুটিকে সিগারেটের ছ্যাঁকা দিয়ে নির্যাতন করতেন ইয়ামিন। একপর্যায়ে তাকে দেয়ালে আছড়ে মেরেই ফেললেন।

ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হোসেন জানান, রওশনের ছেলেকে ইয়ামিন কোনোভাবেই সহ্য করতে পারতেন না। বিষয়টি আবার রওশন বুঝতে পারতেন না। তিনি যথারীতি ছেলেকে ইয়ামিনের কাছে রেখে কারখানায় কাজে চলে যেতেন। ৬ ডিসেম্বর রওশন কাজে যাওয়ার পর ইয়ামিন শিশুটির গায়ে সিগারেটের ছ্যাঁকা দিয়েছিলেন। সেটি বুঝতে পারেননি রওশন। পরদিন ইয়ামিন শিশুটিকে ধাক্কা দিলে দেয়ালের সঙ্গে লেগে মাথার পেছনে গুরুতর আঘাত পায়।

ওইদিন বিকেলে রওশন আরা বাসায় ফিরে সন্তানকে অজ্ঞান অবস্থায় দেখতে পান। পরে দ্রুত ইয়ামিনকে সঙ্গে নিয়ে শিশুটিকে প্রথমে মা ও শিশু হাসপাতালে এবং পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। শিশুটির অবস্থার অবনতি হতে থাকলে তার আইসিইউ সাপোর্টের প্রয়োজন হয়। চমেক হাসপাতালে আইসিইউ বেড খালি না থাকায় ওমর ফারুককে বেসরকারি হলি হেলথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে মারা যায় ফারুক।

ওসি বলেন, শনিবার সকালে মৃত ওমর ফারুককে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যাওয়া হয়। এরপর ইয়ামিন তার দাফনের ব্যবস্থা করছিলেন। তখন রওশন আরা চিৎকার করে কান্না শুরু করেন এবং ছেলের মৃত্যুর জন্য ইয়ামিনকে দায়ী করতে থাকেন। তখন প্রতিবেশীরা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশকে বিষয়টি জানান। খবর পেয়ে পুলিশ গিয়ে ইয়ামিনকে আটক করে।

এ ঘটনায় রওশন আরা ইপিজেড থানায় ইয়ামিনকে আসামি করে থানায় মামলা করেছেন। গ্রেফতার মো. ইয়ামিনের বাড়ি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায়। ইয়ামিন রঙ মিস্ত্রির কাজ করেন।

মৃত্যুর পর ছোট্ট ওমরের কয়েকটা ছবি তুলেছেন স্থানীয়রা। মুখে যেন তখনো লেগে আছে হাসি। নীরব-নিথর শরীরের এখানে ওখানে ছোপ ছোপ কালো দাগ। এই দাগ সিগারেটের ছ্যাঁকের!

   

নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা

নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর ডোমারে অনুমোদনহীন চারটি ক্লিনিক সিলগালা করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু রায়হান বারী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে অভিযান চালিয়ে এসব ক্লিনিক সিলগালা করা হয়। এসময় ক্লিনিকগুলোর সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

অভিযান সূত্রে জানা যায়, আনছার আলী ডায়াগনস্টিক সেন্টার, স্কয়ার ডায়াগনস্টিক সেন্টার, ট্রাস্ট ডায়াগনস্টিক সেন্টার এবং বোড়াগাড়ী নিউ লাইফ ডায়াগনস্টিক সেন্টার দীর্ঘদিন ধরে অনুমোদনহীনভাবে চলছে। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সত্যতা পাওয়ায় এসব ক্লিনিক সিলগালা করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু রায়হান জানায়, মন্ত্রণালয় কর্তৃক শর্ত পূরণে উপজেলার সকল ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকগুলোকে লিখিত চিঠি দিয়ে আগামী ৭ দিনের মধ্যে তা পূরণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে এসব ক্লিনিক সিলগালা করা হয়।

;

অফশোর ব্যাংকিং আইনের খসড়া নীতিগত অনুমোদন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনিবাসী কোন ব্যক্তি বা কোম্পানি এই অ্যাকাউন্ট খুলতে পারবে। অনিবাসীর পক্ষে কোন নিবাসী এই হিসাব খুলতে পারবে। এই হিসাবের সুদের ওপর কোন শুল্ক আরোপ করা হবে না। এমন শর্ত রেখে অফশোর ব্যাংকিং আইন ২০২৪ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বুধবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

সচিব জানান, অফশোর ব্যাংকিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে লাইসেন্স গ্রহণ করবে ব্যাংকগুলো। তারা আমানত গ্রহণ ও ঋণ প্রদান করতে পারবে। অনিবাসীর পক্ষে হিসাব খুলতে পারবে নিবাসী। এই হিসাব ইউএস ডলার, বৃটিশ পাউন্ড, ইউরো, জাপানি ও চীনা মুদ্রায় লেনদেন করা যাবে।

তিনি বলেন, অফশোর ব্যাংকিং ইতিবাচক। পৃথিবীর বহুদেশে এ ব্যবস্থা চালু রয়েছে। আমরা অর্থনৈতিকভাবে লাভবান হবো। কারেন্ট একাউন্ট কোন সুদ দেওয়া হয় না, অফশোর ব্যাংকিং ব্যাংক রেটে সুদ পাবেন। এই হিসাবে লেনদেনের ওপর কোন শুল্ক আরোপ থাকবে না।

বৈঠকে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বিদ্যমান দ্বৈত্ব করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তি সংশোধনপূর্বক নতুন চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন ও ঘানা সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবগত করা হয়।

;

দিনের তাপমাত্রা বাড়ার আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এছাড়া রংপুর ও রাজশাহী বিভাগে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে একথা জানানো হয়েছে।

এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টায় এবং আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ২১ মিনিটে।

;

বাসে মোবাইল ফোন টানা পার্টির সদস্য আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
বাসে মোবাইল টানা পার্টির সদস্য আটক

বাসে মোবাইল টানা পার্টির সদস্য আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের কোতোয়ালি থেকে বাসে মোবাইল ফোন টানা পার্টি সাহাবুদ্দিন গ্রুপের সক্রিয় সদস্য মো: ইব্রাহিম প্রকাশ জিসান প্রকাশ দিশানকে (২২) আটক করেছে কোতোয়ালি থানা পুলিশ। এসময় তার কাছ থেকে ৭টি চোরাই মোবাইল ফোন উদ্ধার করা হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাতে নগরীর স্টেশন রোডস্থ ফুটওভার ব্রিজের দক্ষিণ পাশে ৭ নম্বর বাস পার্কিং সংলগ্ন ফুটপাতের উপর অভিযান পরিচালনা তাকে আটক করা হয়।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক জানান, আটকের পর আসামি জিসানের হেফাজত হতে ৭টি বিভিন্ন ব্র্যান্ডের চোরাই মোবাইল ফোন উদ্ধার করা হয়। তাকে আজ আদালতে প্রেরণ করা হয়েছে।

;