বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচনী পরিস্থিতি ভালো: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সারাদেশে দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এখনও পর্যন্ত নির্বাচনী পরিস্থিতি ভালো আছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

রোববার (৩০ ডিসম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর উত্তরার ৫ নম্বর সেক্টরে আই ই এস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এখনও পর্যন্ত সুষ্ঠু ভোট হচ্ছে। দুই-একটি বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। এর মধ্যে নোয়াখালীর পূর্ববাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাই করেছে দুর্বৃত্তরা। ফলে ওই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া অন্য একটি কেন্দ্রে দুর্বৃত্তদের হামলায় ছয়জন আহত হয়েছেন।’

তিনি আরো বলেন, সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীকে ইন্সট্রাকশন দেওয়া আছে তারা কেন্দ্র ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করবে। যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে না থাকে তাহলে ওই সব কেন্দ্রের ভোট বন্ধ করে দিতে হবে। পরে এসব কেন্দ্রে আবারও ভোট হবে। ঢাকায় বসে তো আর পুরো দেশ নিয়ন্ত্রণ করা যাবে না।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, ‘দিন শেষে বলা যাবে, ভোট কতটুকু অংশগ্রহণমূলক হলো।’

বিভিন্ন কেন্দ্রে অনেক প্রার্থীর এজেন্ট না থাকার বিষয়ে সিইসি বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমাকে এ বিষয়ে কেউ কিছু জানায় নি। ফলে এ বিষয়ে আমার কিছু করার নেই।’

ভোট বর্জনের যে সংস্কৃতি শুরু হয়েছিল। সেটা কি এ নির্বাচনের মাধ্যমে দূর হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এ নির্বাচনের মাধ্যমে আমাদের মাথা ‘উঁচু’ হবে।’

   

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর খুলশী থানাধীন বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কিশোর গ্যাংয়ের আট সদস্যকে অস্ত্রসহ গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১৮ মে) সকালে লালখানবাজার এলাকাসহ বিভিন্ন স্পটে পুলিশের একাধিক টিম অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

গ্রেফতাররা হলো- হেলাল বাদশা চৌধুরী (২৫), মো. রাকিব হোসেন (২২), মো. কাউসার (২২), মো. মেহরাজ সামি (২১), শেখ সাদি হাসান (২০), মো. আব্দুর রহমান (২১), মো. সাগর হোসেন (২৭) ও সাইফুল ইসলাম শান্ত (২৬)।

বিষয়টি নিশ্চিত করেছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুহাম্মদ নেয়ামত উল্লাহ।

তিনি জানান, অস্ত্রসহ কিশোর গ্যাং লিডারসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। তারা ছিনতাইয়ের সঙ্গে জড়িত।

গ্রেফতার ৮ কিশোর গ্যাং সদস্য নগরীর বিভিন্ন স্থানে টার্গেট করে পথচারীদের জিনিসপত্র ছিনতাই করতো। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে বলে জানান তিনি।

;

পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোয় জোর দিতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

পশুর জন্য নিরাপদ উপায়ে প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়নোর তাগিদ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান।

শনিবার (১৮ মে) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই তাগিদ দিয়েছেন।

ইউএসডিএ (ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) এবং এসিডিআই/ ভোকা (এগ্রিকালচারাল কোওপারেটিভ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল /ভলেন্টিয়ারস ইন ওভারসিজ কোওপারেটিভ এসিস্ট্যান্স) এর যৌথ উদ্যোগে গৃহীত বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রকল্প এই অনুষ্ঠানের আয়োজন করে।

আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান বলেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে ক্রমবর্ধমান চাহিদা পূরণে আমাদের প্রাণিজ খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। তবে এ উৎপাদন বৃদ্ধি হতে হবে পরিবেশসম্মতভাবে। পশু খাদ্যের প্রকৃতিতে পরিবর্তন আনতে হবে। আধুনিক পদ্ধতিতে পশু খাদ্যের উৎপাদন বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়ানো গেলে গ্রীণ হাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ কমে আসবে। এসব বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সাথে কাজ করা হবে। এক সাথে কাজ করার মাধ্যমে সব চ্যালেঞ্জ দ্রুতই মোকাবিলা করা সম্ভব হবে।

পশুর খাদ্যাভ্যাসের পরিবর্তন আনার জন্য খামারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের গবাদিপশুর শুধু উৎপাদন বাড়ালেই হবে না। বরং পরিবেশসম্মতভাবে তা বাড়াতে হবে। এক্ষেত্রে গো খাদ্য হিসেবে ব্যবহারযোগ্য ঘাসের উৎপাদন বাড়াতে হবে। এছাড়াও ঘাস চাষের উপর খামারীদের জোর দিতে হবে।

মন্ত্রী বলেন, পশু থেকে যে বর্জ্য বের হয় তা কিভাবে বিজ্ঞানসম্মত ভাবে কাজে লাগানো যায় তা নিয়ে আমাদের গবেষণা করতে হবে।

এসময় তিনি গোবর থেকে যে গ্যাস উৎপন্ন হয় তা সঠিকভাবে কাজে লাগানোর উপায় বের করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন, ইউনাইটেড স্টেটস অফ এগ্রিকালচার (ইউএসডিএ) এর এগ্রিকালচারাল অ্যাটাশে সারাহ গিলেস্কি, এসিডিআই/ভোকা এর চীফ এক্সিকিউটিভ অফিসার সিলভিয়া জে. মেগ্রেট এসময় উপস্থিত ছিলেন।

;

ডিবি কার্যালয়ে মামুনুল হক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে গেছেন হেফাজতে ইসলামের সাবেক নেতা ও বাংলাদেশ খেলাফত মজলিশের মহাসচিব মাওলানা মামুনুল হক।

শনিবার (১৮ মে) বিকেলে রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে আসেন তিনি।

বিষয়টি ডিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

ডিবি সূত্রে জানা যায়, গ্রেফতারের সময় জব্দকৃত নিজের মোবাইল ফোন নিতে ডিবি কার্যালয়ে আসেন মাওলানা মামুনুল হক।

গত ৩ মে সকাল ১০টার দিকে মামুনুল হক কারাগার থেকে মুক্তি পান।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে হেফাজত নেতা মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। খবর পেয়ে হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা রিসোর্টে গিয়ে ভাঙচুর চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় অবস্থান করেন মামুনুল হক।

১৫ দিন পর ১৮ এপ্রিল ওই মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ। পরে ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় তার বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলা করেন তার সঙ্গে রিসোর্টে অবরুদ্ধ হওয়া নারী। যদিও ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক। এরপর ওই মাসেই দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অর্ধশতাধিক মামলা হয়। পরে সেসব মামলায় তাকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। গ্রেফতারের পর থেকে এসব মামলায় কারাগারেই ছিলেন মামুনুল হক।

;

পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ মন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পশুর জন্য নিরাপদ উপায়ে প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়নোর তাগিদ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

শনিবার (১৮ মে) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই তাগিদ দিয়েছেন।

ইউএসডিএ (ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) এবং এসিডিআই/ ভোকা (এগ্রিকালচারাল কোওপারেটিভ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল/ভলেন্টিয়ারস ইন ওভারসিজ কোওপারেটিভ এসিস্ট্যান্স) এর যৌথ উদ্যোগে গৃহীত বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রকল্প এই অনুষ্ঠানের আয়োজন করে।

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহমান বলেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে ক্রমবর্ধমান চাহিদা পূরণে আমাদের প্রাণিজ খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। তবে এ উৎপাদন বৃদ্ধি হতে হবে পরিবেশসম্মতভাবে। পশু খাদ্যের প্রকৃতিতে পরিবর্তন আনতে হবে। আধুনিক পদ্ধতিতে পশু খাদ্যের উৎপাদন বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়ানো গেলে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ কমে আসবে। তিনি যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সাথে এসব বিষয় নিয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন এবং যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার হিসেবে এসময় উল্লেখ করেন। এক সাথে কাজ করার মাধ্যমে সব চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।

পশুর খাদ্যাভ্যাসের পরিবর্তন আনার জন্য খামারিদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের গবাদিপশুর শুধু উৎপাদন বাড়ালেই হবে না। বরং পরিবেশসম্মতভাবে তা বাড়াতে হবে। এক্ষেত্রে গোখাদ্য হিসেবে ব্যবহারযোগ্য ঘাসের উৎপাদন বাড়ানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন এবং ঘাস চাষের ওপর জোর দেওয়ার জন্য খামারিদের প্রতি আহবান জানান।

মন্ত্রী বলেন, পশু থেকে যে বর্জ্য বের হয় তা কিভাবে বিজ্ঞানসম্মত ভাবে কাজে লাগানো যায় তা নিয়ে আমাদের গবেষণা করতে হবে। গোবর থেকে যে গ্যাস উৎপন্ন হয় তা সঠিকভাবে কাজে লাগানোর উপায় বের করার জন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি আহবান জানান।

;