চট্টগ্রামে হেলে পড়েছে ৩ তলা ভবন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকায় তিন তলা একটি ভবন সামান্য হেলে পড়ার ঘটনা ঘটেছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুর ১২ টার দিকে পাহাড়তলীর সরাইপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপপরিচালক আবদুর রাজ্জাক বলেন, একটি তিনতলা ভবন সামান্য হেলে পড়েছে বলে মনে হচ্ছে। আমরা ঘটনাস্থলে আছি।

   

পান বিক্রি করেই দিলীপের ভাগ্য বদল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

অভাব অনটনে বড় হয়েছেন। এক সময় ভালো খাবারও জোটেনি। ছোটবেলা থেকেই করছেন পানের ব্যবসা। সময়ের পরিবর্তনে বেড়েছে ব্যবসা। নীলফামারীর সৈয়দপুরের নিচু কলনী এলাকার দিলীপ রায় বর্তমানে পানের দোকান থেকেই মাসিক আয় করেন প্রায় ৫০ হাজার টাকা।

তিনি শহরের মুন্সিপাড়া গ্রামের আব্দুর রহিমের ছেলে।

বুধবার (২৮ফেব্রুয়ারি) সরেজমিনে দেখা যায়, এ পানের দোকানে ভিড় করছেন দূর দূরান্ত থেকে আসা বিভিন্ন শ্যেণি পেশার মানুষ। পানের স্বাদ আর রঙিন সাজসজ্জায় মন কাড়ছে তাদের। রয়েছে বাহারি রঙে সাজানো পানের পরসা। ক্রেতারা এসে দাঁড়িয়ে থেকে কিনছেন এ পান। এখানে একটি পান বিক্রি হয় ২০ টাকা দামে। পানে দেওয়া হয় নারিকেল, আপেল, খেজুর, কিসমিস, এলাচ, খোরমা, চমন বাহার, মোরব্বা, তানসিন, তেরেঙ্গা, সেমাই, ঝুড়া, গুয়া মরি, ধনিয়া, কালো জিরাসহ বিভিন্ন ধরনের মসলা।

ঠাকুরগাঁও থেকে পান খেতে আসা আলিম হোসেন বলেন, আমি বন্ধুদের থেকে শুনেছি এখানের পান অনেক ভালো। এসে পান খেয়ে দেখি সত্যি অনেক ভালো লাগে।

ক্রেতা মাঈনুল হক বলেন, এ পান সত্যি অনেক মজার। কেউ একবার খেলে বারবার আসবে। আমি এবং আমার পরিবার মাঝেমধ্যে এখানে পান খেতে আসি।

পান বিক্রেতা দিলীপ বলেন, আমি ছোট থেকে এ পানের দোকান করি। আগে ঠিকমত খেতেও পারতাম না। আমার পরিবারের অবস্থা খুব খারাপ ছিলো ।
শুরুতে আমি মানুষের দোকানে কাজ করেছি। এ পান তৈরি করা আমি মানুষের কাছে শিখেছি। এখানে এসে কষ্ট করে নিজে দোকান দিয়েছি। এ দোকান দিয়ে আমার ভাগ্য পরিবর্তন হয়েছে। এ দোকান থেকেই মাসিক প্রায় ৫০ হাজার টাকার মতো আসে।

;

রাজনীতি করেছি, দলবাজি নয়: নানক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আমি রাজনীতি করি, দলবাজি করি না। সাধারণ জনগণের জন্য কাজ করেছি সারাজীবন। যখন কেউ নির্বাচন করে তখন রাজনৈতিক দলের হয়ে নির্বাচনে নামে, কিন্তু সাধারণ মানুষ ভোট দিয়ে নির্বাচিত করার পর সে আর শুধু দলীয় নেতা থাকে না। ধর্ম, মত, বর্ণ নির্বিশেষে সবার হয়ে যায়।’   

বুধবার (২৮ ফেব্রুয়ারি) মোহাম্মদপুর মহিলা কলেজের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাট মন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এসব কথা বলেন।

এসময় তিনি ছাত্রীদের উদ্দেশ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুসরণ করার আহ্বান জানান।

নানক বলেন, আমি যখন সংসদ সদস্য হয়েছি তখন আমি জনগণের হয়ে গেছি। যে যেই দলই করুক না কেন সর্বদা জনগণের সেবা করার জন্য আমি প্রস্তুত।

এসময় তিনি সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার প্রতিশ্রুতির কথা উল্লেখ করেন। দেশকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের নানা পরামর্শ দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান, মোহাম্মদপুর মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আমিনুল হক, এহসানুল হক সেতু, প্রফেসর এটিএম মোয়াজ্জেম হোসেন, অধ্যক্ষ এম এ সাত্তার সহ অনেকে।

নবীন বরণ উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে শিক্ষকদের পাশাপাশি কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে কলেজ চত্বরে শহিদ মিনার উদ্বোধন ও গরিব মেধাবী ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান করেন তিনি।

;

মৃত্যুশূন্য দিনে করোনায় আক্রান্ত ৪৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৮ হাজার ৪০৭ জনে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৮৯ জনে অবস্থান করছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৫ হাজার ৪১০ জন।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ৭৩৭ নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৩৮ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ০৮ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দু’দিন করোনায় সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

;

নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা

নীলফামারীতে এক দিনে ৪ ক্লিনিক সিলগালা

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর ডোমারে অনুমোদনহীন চারটি ক্লিনিক সিলগালা করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু রায়হান বারী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে অভিযান চালিয়ে এসব ক্লিনিক সিলগালা করা হয়। এসময় ক্লিনিকগুলোর সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

অভিযান সূত্রে জানা যায়, আনছার আলী ডায়াগনস্টিক সেন্টার, স্কয়ার ডায়াগনস্টিক সেন্টার, ট্রাস্ট ডায়াগনস্টিক সেন্টার এবং বোড়াগাড়ী নিউ লাইফ ডায়াগনস্টিক সেন্টার দীর্ঘদিন ধরে অনুমোদনহীনভাবে চলছে। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সত্যতা পাওয়ায় এসব ক্লিনিক সিলগালা করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু রায়হান জানায়, মন্ত্রণালয় কর্তৃক শর্ত পূরণে উপজেলার সকল ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকগুলোকে লিখিত চিঠি দিয়ে আগামী ৭ দিনের মধ্যে তা পূরণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে এসব ক্লিনিক সিলগালা করা হয়।

;