মিগজাউমের গতিমুখ ভারতের অন্ধ্র প্রদেশের দিকে



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভারতের দিকে এগোতে থাকা এই ঘূর্ণিঝড় মঙ্গলবার (৪ ডিসেম্বর) অন্ধ্র প্রদেশের উপকূলে আঘাত হানতে পারে।

এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে, কমতে পারে তাপমাত্রাও। ফলে আগামী দুই-তিন দিনের মধ্যে ডিসেম্বরের স্বাভাবিক শীত নামতে পারে। এরপর শীত জেঁকে বসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এমনটা বলা হয়েছে। রবিবার রাত সাড়ে ১২টায় আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ৫১৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, মোংলা থেকে ১ হাজার ৪১০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা থেকে ১ হাজার ৪২০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এই পরিস্থিতিতে দেশের সব সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ‘ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে আসার আশঙ্কা নেই। তবে এর প্রভাবে আগামী বৃহস্পতি ও শুক্রবার দেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে। দুই-এক দিন বৃষ্টি হওয়ার পর তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। ১০ ডিসেম্বরের পর দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিম এলাকায় শীত জেঁকে বসতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গত নভেম্বরে দেশের বেশির ভাগ এলাকায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ও বৃষ্টি বেশি ছিল। বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের চেয়ে ৬৫ শতাংশ বেশি ছিল।

আবহাওয়া অধিদপ্তর থেকে সোমবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছিল, সারাদেশের তাপমাত্রা প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশি থাকতে পারে। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

   

বর্তমানে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১ কোটি ৩০ লাখ: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে এখন প্রায় ১ কোটি ৩০ লাখ ডায়াবেটিস রোগী আছে। ২০৩৫ সাল নাগাদ দেশে ২ কোটি ২০ লাখ হতে পারে ডায়াবেটিস রোগী। এর বাইরে, বর্তমানে দেশে ৫০ ভাগ মানুষ জানেই না তাদের ডায়াবেটিস হয়েছে। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) শাহবাগে বারডেম হাসপাতালে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন এসব কথা বলেন।

আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, পৃথিবীব্যাপী ডায়াবেটিস দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর ৭ মিলিয়ন করে নতুন রোগী তৈরি হচ্ছে। বাংলাদেশেও ডায়াবেটিস রোগীর হার দিন দিন বেড়েই যাচ্ছে। 

তিনি বলেন, ইদানিং গ্রামের মানুষদেরও ডায়াবেটিস হচ্ছে যা আমাদের ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই মুহূর্তে সবার আগে প্রয়োজন সচেতনতা বৃদ্ধি করা। আমাদের সবাইকে সচেতন হতে হবে, শারীরিক পরিশ্রম বাড়াতে হবে, স্বাস্থ্যকর জীবন-যাপনের অভ্যাস করতে হবে।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক এ কে আজাদের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ডায়াবেটিস সমিতির মহাসচিব অধ্যাপক মো. সাইফুদ্দিন, ডা. অরূপ রতন সহ অন্যান্য বক্তারা বক্তব্য রাখেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান।

;

রোগীদের ভালো চিকিৎসা সেবা দিতে চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রোগীদের ভালো চিকিৎসা সেবা দিতে চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

রোগীদের ভালো চিকিৎসা সেবা দিতে চিকিৎসকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

  • Font increase
  • Font Decrease

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন রোগীদের ভালো চিকিৎসা সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, "আপনাদের সুরক্ষা দেওয়ার দায়িত্ব আমার। তবে, আপনাদেরকে রোগীর জন্য ভালো চিকিৎসা সেবা দেবার দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, আমার যেমন চিকিৎসকদের প্রতি দায়িত্ব আছে, তেমনি রোগীদের প্রতিও সমান দায়িত্ব আছে। এই দুই দায়িত্বই আমি নিচ্ছি তবে, হাসপাতালে চিকিৎসা সেবা থেকে কোন রোগী যেন বঞ্চিত না হয় সেটিও নিশ্চিত করতে হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজের ডা. শহীদ মিলন অডিটোরিয়াম হলে নর্থ আমেরিকা মেডিকেল এসোসিয়েশন ও ঢাকা মেডিকেল কলেজ এর যৌথ আয়োজনে "ডোনেশন অব মডার্ণ হেলথ কেয়ার ইকুইপমেন্ট এন্ড হ্যান্ডস অন ট্রেইনিং" শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন।

শেখ হাসিনা জাতীয় বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের বেড সংখ্যা বৃদ্ধি প্রসঙ্গে স্বাস্থ্য মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাত দিয়ে ৫ বেডের বার্ন ইউনিট শুরু করেছিলাম, তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে ৫০০ বেডে উন্নীত করেছি। চেষ্টা থাকলে সবই করা সম্ভব। এভাবে, সবার সহোযোগিতা পেলে আমরা বাংলাদেশের স্বাস্থ্যসেবার মান অবশ্যই উন্নত করতে পারবো।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে, নর্থ আমেরিকা মেডিকেল এসোসিয়েশন এর পক্ষ থেকে বাংলাদেশের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র ও ব্যক্তি পর্যায়ে চিকিৎসা সামগ্রী প্রদান করা হয়।

 

;

মায়ের মরদেহ বাড়িতে রেখে দাখিল পরীক্ষা বসলেন দিহান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে মায়ের লাশ বাড়িতে রেখে দাখিল পরীক্ষা দিয়েছেন দিহান আলম নামে এক শিক্ষার্থী। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে গফরগাঁও জে এম কামিল মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষায় দেন দিহান।

পরীক্ষার্থী দিহান আলম উপজেলার পাগলা থানার মশাখালী ইউনিয়ন বেলাব গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে। সে মুখী শাহ মিসকিন দাখিল মাদ্রাসা থেকে এবার দাখিল পরীক্ষা দিচ্ছেন।

জানা যায়, মঙ্গলবার দিনগত রাত ১২টায় তার মা খাদিজা বেগম মারা যায়। দিহান মায়ের মরদেহ বাড়িতে রেখে বুধবার হাদিস বিষয়ের পরীক্ষায় অংশ নেয়। সে তিন ঘণ্টা পরীক্ষা দিয়ে সহপাঠীদের সাথে বাড়ি যায়। আসরের নামাজে পর দিহানের মায়ের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।

জে এম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আতাউর রহমান বলেন, কক্ষের পর্যবেক্ষকসহ আমরা দিহানের খোঁজখবর রেখেছি এবং তার পরীক্ষা ভালো হয়েছে।

আমরা দিহানের মায়ের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

;

সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

  • Font increase
  • Font Decrease

গ্যাস সংকট নিরসনসহ পাঁচ দফা দাবিতে সিলেটে চলমান পরিবহন ধর্মঘট স্থগিত করেছে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল চারটার দিকে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে বৈঠক শেষে এই ঘোষণা দেন পরিবহন শ্রমিক নেতারা।

সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বৈঠকে জেলা প্রশাসকের পক্ষ থেকে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি আগমী ১১ মার্চ পরিবহন শ্রমিকদের সাথে ৫ দফা নিয়ে আলোচনা করবেন। এবং তাদের যৌক্তিক দাবিগুলো সমাধানে কাজ করবেন।

এর আগে দুপুর আড়াইটায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সঙ্গে বৈঠকে বসেন পরিবহন শ্রমিক ঐক্যপরিষদ নেতৃবৃন্দ। পরে দুপুর তিনটার দিকে বৈঠকে উপস্থিত হন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

উল্লেখ্য- বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে পাঁচ দফা দাবিতে পরিবহন ধর্মঘট শুরু করে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। পরিবহন শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, সিলেটের সিএনজি রিফুয়েলিং স্টেশনগুলোতে গ্যাসের সংকট দূর করা, রাজনৈতিক বিভিন্ন মামলায় আটক শ্রমিকদের মুক্তি এবং ২০২১ সালের চৌহাট্টায় শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলা প্রত্যাহার করা।

;