যুবলীগ নেতার বাড়িতে ধর্ষণের অভিযোগে তরুণীর অনশন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

সিরাজগঞ্জে চাকরির প্রলোভনে এক নারীকে ধর্ষণের অভিযোগ উঠেছে কাজিপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলী আসলামের বিরুদ্ধে। শনিবার (২ ডিসেম্বর) এখনও ওই নারী যুবলীগ নেতার বাড়িতে অনশনে রয়েছে।

এর আগে, শুক্রবার (১ ডিসেম্বর) বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন কাজিপুর উপজেলার চরগিরিশ ইউনিয়নের ভেটুয়া জগন্নাথ গ্রামের নির্যাতিত ওই নারী।

লিখিত অভিযোগে জানা যায়, কাজিপুর উপজেলার সিংড়াবাড়ী গ্রামের শাহ আলীর ছেলে যুবলীগসম্প্রতি বিয়ের জন্য ওই নারী চাপ সৃষ্টি করলে আসলাম সুকৌশলে তাদের অন্তরঙ্গ মুহূর্তের ছবি প্রচার করার হুমকি দিয়ে যাচ্ছেন। নির্যাতিত নারী আরও চাপ দেওয়ায় তাদের অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও তার পরিবারের একজনের মোবাইলে পাঠিয়ে দেন। আপত্তিকর ভিডিও দেখে তাকে বাড়ি থেকে বিতাড়িত করে ওই নারীর পরিবার।

যুবলীগ নেতা মেরে ফেলার হুমকিতে পারিবারিক, সামাজিক ও জীবননাশের আশঙ্কায় প্রশাসন, পুলিশ ও গণমাধ্যমসহ বিভিন্ন দপ্তরে আবেদন করে বিচার ও নিরাপত্তা চাইছেন।

এ বিষয়ে কাজিপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলী আসলাম তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, আমার চাকরি দেওয়ার কোনো ক্ষমতা নেই। আর ওই নারীকে আমি চিনি না।

এ ব্যাপারে কাজিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল কুমার দত্ত জানান, এই বিষয়ে এখনও কেউ কোনো অভিযোগ করেনি।

   

মায়ের মরদেহ বাড়িতে রেখে দাখিল পরীক্ষা বসলেন দিহান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে মায়ের লাশ বাড়িতে রেখে দাখিল পরীক্ষা দিয়েছেন দিহান আলম নামে এক শিক্ষার্থী। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে গফরগাঁও জে এম কামিল মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষায় দেন দিহান।

পরীক্ষার্থী দিহান আলম উপজেলার পাগলা থানার মশাখালী ইউনিয়ন বেলাব গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে। সে মুখী শাহ মিসকিন দাখিল মাদ্রাসা থেকে এবার দাখিল পরীক্ষা দিচ্ছেন।

জানা যায়, মঙ্গলবার দিনগত রাত ১২টায় তার মা খাদিজা বেগম মারা যায়। দিহান মায়ের মরদেহ বাড়িতে রেখে বুধবার হাদিস বিষয়ের পরীক্ষায় অংশ নেয়। সে তিন ঘণ্টা পরীক্ষা দিয়ে সহপাঠীদের সাথে বাড়ি যায়। আসরের নামাজে পর দিহানের মায়ের জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।

জে এম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আতাউর রহমান বলেন, কক্ষের পর্যবেক্ষকসহ আমরা দিহানের খোঁজখবর রেখেছি এবং তার পরীক্ষা ভালো হয়েছে।

আমরা দিহানের মায়ের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

;

সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

  • Font increase
  • Font Decrease

গ্যাস সংকট নিরসনসহ পাঁচ দফা দাবিতে সিলেটে চলমান পরিবহন ধর্মঘট স্থগিত করেছে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল চারটার দিকে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে বৈঠক শেষে এই ঘোষণা দেন পরিবহন শ্রমিক নেতারা।

সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বৈঠকে জেলা প্রশাসকের পক্ষ থেকে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি আগমী ১১ মার্চ পরিবহন শ্রমিকদের সাথে ৫ দফা নিয়ে আলোচনা করবেন। এবং তাদের যৌক্তিক দাবিগুলো সমাধানে কাজ করবেন।

এর আগে দুপুর আড়াইটায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সঙ্গে বৈঠকে বসেন পরিবহন শ্রমিক ঐক্যপরিষদ নেতৃবৃন্দ। পরে দুপুর তিনটার দিকে বৈঠকে উপস্থিত হন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

উল্লেখ্য- বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে পাঁচ দফা দাবিতে পরিবহন ধর্মঘট শুরু করে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। পরিবহন শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, সিলেটের সিএনজি রিফুয়েলিং স্টেশনগুলোতে গ্যাসের সংকট দূর করা, রাজনৈতিক বিভিন্ন মামলায় আটক শ্রমিকদের মুক্তি এবং ২০২১ সালের চৌহাট্টায় শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলা প্রত্যাহার করা।

;

প্রগতি'র লক্ষ্যের জায়গায় আমরা যেতে পারিনি: শিল্পমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রগতি'র লক্ষ্যের জায়গায় আমরা যেতে পারিনি: শিল্পমন্ত্রী

প্রগতি'র লক্ষ্যের জায়গায় আমরা যেতে পারিনি: শিল্পমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, প্রগতি রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান হিসেবে যে জায়গায় পৌঁছানোর কথা ছিল, সে জায়গায় আমরা যেতে পারিনি। প্রগতি বিদেশ থেকে যন্ত্রাংশ আমদানি করে এখানে এ্যাস্মেবিলিং (মজুত) করে। দেশে আজ অনেক উন্নয়ন হচ্ছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)- এর প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড-এর আধুনিক শো-রুম ও সেলস্ সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্থ দেশে প্রগতি বাস-ট্রাকের মাধ্যমে পরিবহন ক্ষেত্রের যাত্রা শুরু হয়। ব্রিটিশদের থেকে চেসিস নিয়ে ট্রাক বানাত প্রগতি। বঙ্গবন্ধু সরকারের সময় সিডান কার বানানোর চেষ্টা শুরু হয়। সে প্রগতি থেকে একটি সিডান কার তৈরি করে বঙ্গবন্ধুকে দেওয়া হয়েছিল।

শিল্পমন্ত্রী বলেন, আজকে সময় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার অঙ্গিকার আমরা করেছি; সে লক্ষ্যে কাজ করার। বিশ্বায়নের যুগে প্রতিযোগিতা করে আমাদের টিকে থাকতে হবে। মানসম্মত ও যুগোপযোগী পণ্য উৎপাদন করতে হবে। শুধুমাত্র সিডান কার না, সাশ্রয়ী মূল্যের গাড়ী ও মোটরসাইকেল উৎপাদন করতে হবে।

তিনি আরও বলেন, অচিরেই কোরিয়ার কারিগরি সহায়তায় প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে আধুনীকায়ন করে প্রগতি গাড়ী তৈরি করবে। জ্বালানী সাশ্রয়ই পরিবেশবান্ধব ইলেকট্রিক ভেহিকল (ইভি) তৈরিরও পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

;

জনগণের বন্ধু হয়ে পুলিশকে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুলিশ সদস্যদেরকে জনগণের বন্ধু হিসেবে সব সময় তাদের পাশে থাকার এবং নিঃস্বার্থ সেবা দেওয়ার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বঙ্গভবনে ‘পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপ্রধান বলেন, মানুষ বিশ্বাস করে পুলিশই তাদের সাহায্য করবে। জনগণকে সেবা প্রদানের মাধ্যমে জনআস্থা অর্জনে পুলিশকে আরও নিবেদিত হয়ে দায়িত্ব পালন করতে হবে।

‘সাধারণ মানুষ এখনো থানায় যেতে ভয় পায়, একেবারে বাধ্য না হলে কেউ থানায় যেতে চায় না’ উল্লেখ করে তিনি বলেন, মানুষের মন থেকে অহেতুক ভীতি ও ঝামেলার শঙ্কা দূর করতে হবে।

মো. সাহাবুদ্দিন আইনি সহায়তা পেতে থানায় আসা মানুষকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে সেবা দিতে পুলিশ বাহিনীর সদস্যদের আরও নিবেদিত হওয়ার পরামর্শ দেন।

তিনি রাস্তায় রাস্তায় রুটিন চেকিংয়ের নামে কেউ যেন অযথা হয়রানির শিকার না হয় সেদিকে বিশেষ খেয়াল রাখার তাগিদ দেন। রাষ্ট্রপতি বলেন, খাদ্যদ্রব্যসহ বিভিন্ন পণ্যবাহী যানবাহনকেও চাঁদা দেওয়ার কারণে ভোক্তা পর্যায়ে খাদ্যদ্রব্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে এবং জনগণের কষ্ট বাড়ছে। এসব কর্মকাণ্ডের বিষয়ে পুলিশকে খুব সতর্ক থাকতে হবে এবং যিনি বা যারা এই চক্রের সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন তিনি।

বর্তমানে চলমান জাতীয় ‘জরুরি সেবা ৯৯৯, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, অনলাইন জিডি’ ইত্যাদি সেবার প্রসঙ্গ তুলে রাষ্ট্রপতি বলেন, ভবিষ্যতে তথ্য প্রযুক্তিগত সেবার পরিধি বাড়াতে পুলিশকে আরও সচেষ্ট থাকতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'সোনার বাংলা' গড়ার প্রত্যয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'স্মার্ট বাংলাদেশ' গঠনে ও সর্বোপরি শত বছরের উন্নয়ন পরিকল্পনা ‘ডেল্টা প্ল্যান-২১০০’ বাস্তবায়নে বাংলাদেশ পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, রাষ্ট্রপতি আশা করেন।

তিনি বলেন, দেশে গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় উন্নয়ন ও অগ্রগতির জন্য সুশাসনের অন্যতম পূর্বশর্ত হলো আইনের যথাযথ প্রয়োগ।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের (পুরুষ ও নারী) পেশাদারিত্ব ও সাফল্য আজ বিশ্বে স্বীকৃত উল্লেখ করে তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান ও নিরাপদ সমাজ প্রতিষ্ঠায় পুলিশ সদস্যদেরকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশপ্রেম, সততা ও নিষ্ঠার সাথে দেশ ও জনগণের সেবায় সর্বাত্মক প্রয়াস অব্যাহত রাখার আহ্বান জানান।

রাষ্ট্র প্রধান ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে স্মার্ট পুলিশিংয়ের প্রতি গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি ‘পুলিশ সপ্তাহ ২০২৪’ উপলক্ষে বাংলাদেশ পুলিশের সকল সদস্যকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাক বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধে শাহাদত বরণকারী, বিভিন্ন সময়ে দেশের আইন শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানকালে জীবন উৎসর্গকারী এবং করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকল পুলিশ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বঙ্গভবনের সচিবগণ, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;