আ.লীগে থাকা যুদ্ধাপরাধীদের নাম প্রকাশ করলো রিজভী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রুহুল কবির রিজভী, ছবি: বার্তা২৪.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রুহুল কবির রিজভী, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী ও হানাদার পাকিস্তানিদের পক্ষে অবস্থানকারী আলবদর, আলশামস বাহিনীর সদস্য ও তাদের সন্তান সন্ততি অনেকেই আওয়ামী লীগের বড় নেতা এমনকি দলীয় টিকিটে নির্বাচন করছে বলে অভিযোগ করেছে বিএনপি।

রোববার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

‘যারা যুদ্ধাপরাধীদের মনোনয়ন দেয়, তারা দেশকে ধ্বংস করে দেবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের কথা বলছেন প্রধানমন্ত্রী। আপনিই তো জামালপুরের নুরু রাজাকারের গাড়িতে প্রথম পতাকা দিয়েছেন। এখনও আপনার দলে স্বাধীনতাবিরোধীদের ভিড়।

রিজভী বলেন, আওয়ামী লীগের নেতারা বিভিন্ন সময বক্তৃতায় বলেছেন, ‘আওয়ামী লীগে রাজাকার থাকলে দেখিয়ে দেন, আমরা তাদের বিচার করবো।’

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নেতাদের বক্তব্যের পেক্ষিতে ২৩ জনের নামের তালিকা প্রকাশ করেছে দলটি। দলটির অভিযোগ আওয়ামী লীগের এই ২৩ জন যুদ্ধাপরাধী বা তাদের পরিবার কোনো না কোনোভাবে ১৯৭১ সালে পাকিস্তান সরকার ও যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

রিজভী অভিযোগ করে বলেন, মক্তিযুদ্ধের বিরুদ্ধে আওয়ামী লীগের এসব নেতা ঘৃণিত ভূমিকা পালন করেছেন। পরবর্তী সময়ে আওয়ামী লীগের রাজনীতেতে সক্রিয় থেকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি বনে গিয়েছে।

রিজভী সংবাদ সম্মেলনে যাদের নাম প্রকাশ করেন তারা হলেন, অ্যাডভোকেট কামরুল ইসলাম, লে.কর্ণেল (অব.) ফারুক খান, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, অ্যাডভোকেট মোসলেম উদ্দিন, সৈয়দা সাজেদা চৌধুরী, কাজী জাফর উল্লাহ, মুসা বিন শমসের, মির্জা গোলাম কাশেম, এইচ এন আশিকুর রহমান, মহিউদ্দিন খান আলমগীর, মাওলানা নুরুল ইসলাম, মজিবর রহামান হাওলাদার, আবদুল বারেক হাওলাদার, আজিজুল হক, মালেক দাড়িয়া, মোহন মিয়া, মুন্সি রজ্জব আলী দাড়িয়া, রেজাউল হাওলাদার, বাহাদুর হাজরা, আ্যাডভোকেট দেলোয়ার হোসেন সরদার, হাসেম সরদার ও আবদুল কাইয়ুম মুন্সি।

রিজভী আরও বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালে হানাদার বাহিনীর সহযোগী হিসেবে কাজ করেছে এমন অভিযোগে এক ডজন ব্যক্তির বিচার করেছে তারা। নিজেদের মুক্তিযুদ্ধের কথিত স্বপক্ষ শক্তি দাবি করে এ বিচার করলেও তাদের দলে থাকা রাজাকারদের ব্যাপারে একেবারে নিরব আওয়ামী লীগ সরকার।

   

বগুড়ায় চলন্ত অটোরিকশায় নারী যাত্রী গুলিবিদ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
বগুড়ায় চলন্ত অটোরিকশায় নারী যাত্রী গুলিবিদ্ধ

বগুড়ায় চলন্ত অটোরিকশায় নারী যাত্রী গুলিবিদ্ধ

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় ছেলের সাথে চলন্ত অটোরিকশায় থাকা জুলেখা খাতুন (৪০) নামের এক নারী দুর্বৃত্তদের গুলিতে আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৬ মে) বেলা তিনটার দিকে বগুড়া-নাটোর মহাসড়কে শাজাহানপুর উপজেলার বীরগ্রাম এলাকায় এই ঘটনা ঘটে।

জুলেখা খাতুন শাজাহানপুর উপজেলার গোহাইল গ্রামের শফিকুল ইসলামের স্ত্রী।

তিনি স্বামী-সন্তানসহ বগুড়া শহরের কৈগাড়ি এলাকায় ভাড়া বাসায় বসবাস করেন।

জুলেখা খাতুনের ছেলে জাকির হোসেন জানান, তারা গোহাইল থেকে সিএনজি চালিত অটোরিকশা যোগে বগুড়া শহরে আসছিলেন। অটোরিকশায় চালকসহ তারা তিনজন ছাড়া আর কোন যাত্রী ছিল না। বেলা তিনটার দিকে বিপরীতমুখী চারটি মোটরসাইকেলে আটজন যুবক অটোরিকশাটিকে অতিক্রম করার সময় আকস্মিকভাবে একটি গুলি তার মায়ের মুখে বাম পার্শ্বে ঠোটের নিচে বিদ্ধ হয়। এতে তার দুইটি দাঁত ভেঙে যায়। পরে জাকির হোসেন তার মাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে দেন।

বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম বলেন, হাসাপাতালে ওই নারীর চিকিৎসা চলছে। গুলি বা অন্য কোন কিছুর আঘাতে ওই নারী আহত হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। এক্সরে করার পর চিকিৎসকের বরাত দিয়ে বিস্তারিত বলা যাবে।

;

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার: স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কুটনীতি সহায়ক ভূমিকা পালন করতে পারে। যেসব সমস্যা সারা বিশ্বের মানুষের জীবনকে প্রভাবিত করে, সংসদীয় কুটনীতি সেগুলো সমাধানে কাজ করতে পারে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার।

বৃহস্পতিবার (১৬ মে) সুইজারল্যান্ডের জেনেভাতে অনুষ্ঠেয় “ফার্স্ট মিটিং অফ দি প্রিপারেটরী কমিটি ফর দি সিক্সথ ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পীকার্স অফ পার্লামেন্ট (২০২৫)" শীর্ষক কনফারেন্সে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পিকার্স অফ পার্লামেন্ট বর্তমান প্রেক্ষাপটে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইভেন্ট। এই ইভেন্টে বিভিন্ন দেশের পার্লামেন্টের স্পীকাররা প্রতি পাঁচ বছর পরপর একত্রিত হয়ে সমসাময়িক বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেন।

আলোচনা ও সহযোগিতার মাধ্যমে স্পীকাররা উদীয়মান চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন জানিয়ে তিনি বলনে, পার্লামেন্টের স্পীকারদের বৈশ্বিক কনফারেন্স বিশ্বের প্রতিটি মানুষের আকাঙ্ক্ষার সাথে অনুপ্রাণিত হবে।

তিনি বলেন, দারিদ্র্য, অসমতা, ধনী-গরীব বৈষম্য, অভিবাসন সমস্যা, অর্থনৈতিক মন্দা ইত্যাদি বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক। আসন্ন স্পীকারদের সম্মেলনে এসকল প্রাসঙ্গিক বিষয়ে এজেন্ডা রাখতে হবে যেন এই চ্যালেঞ্জগুলো মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করা যায়।

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকশন, সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং, অ্যাঙ্গোলা, কানাডা ও জাম্বিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির স্পীকার, কাতারের শুরা কাউন্সিলের ডেপুটি স্পীকার, আলজেরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের স্পীকাররা এ কনফারেন্সে উপস্থিত ছিলেন।

;

বাউফলে ইউনিয়নের প্যানেল চেয়ারম্যানকে কুপিয়ে জখম



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী বিরোধের জেরে পটুয়াখালীর বাউফলে ইউপি সদস্যকে কুপিয়ে জখম করা করেছে দুর্বৃত্তরা। সকালে উপজেলার বগা ইউনিয়নের শাপলাখালী গ্রামে এই ঘটনা ঘটেছে।

ভুক্তভোগী সাইদুর রহমান সুমন বগা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান, ৫নং ওয়ার্ড ইউপি সদস্য ও ওয়ার্ড যুবলীগের সভাপতি। এছাড়াও তিনি ঘোড়া প্রতিকের চেয়ারম্যান প্রার্থী আব্দুল মোতালেব হাওলাদারের ভাগ্নে। আহত ইউপি সদস্যকে আশঙ্কাজনক অবস্থায় বরিশালে প্রেরণ করা হয়েছে।

স্থানীয়রা ও প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার (১৫ মে) রাতে আনারস প্রতিকের চেয়ারম্যান প্রার্থী মোসারেফ হোসেন খানের এক সমর্থকের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালায় দুর্বৃত্তরা। এরই জের ধরে বৃহস্পতিবার (১৬ মে) সকালে ঘোড়া প্রতিকের চেয়ারম্যান প্রার্থী আব্দুল মোতালেব হাওলাদারের ভাগ্নে বগা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান সাইদুর রহমান সুমনকে কুপিয়ে জখম করে আনারস প্রতিকের সমর্থকরা।

ভুক্তভোগী সাইদুর রহমান সুমনের স্বজনরা জানায়, ভুক্তভোগীর পিতা অসুস্থ হয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার শারিরীক অবস্থার খোঁজ খবর নিতে বাড়ি থেকে বরিশালের উদ্দ্যেশ্যে যাচ্ছিলেন সুমন। শাপলাখালী পৌঁছালে আনারস প্রতিকের সমর্থকরা তাকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে।

বাউফল থানার ওসি শোনিত কুমার গায়েন বলেন, তিনি রিক্সায় বগা বাজারের দিকে যাচ্ছিলেন। এসময় তার ওপরে হামলা চালানো হয়। এতে তিনি রক্তাক্ত জখম হয়েছেন৷ এখনো লিখিত অভিযোগ পাইনি তবে আমাদের আইনী ব্যবস্থা চলমান রয়েছে। হামলাকারীদের আটক করতে পুলিশের অভিযান চলমান রয়েছে।

;

রাউজানে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের রাউজানে জমি সংক্রান্ত বিরোধের জেরে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন হয়েছে।

বুধবার (১৫ মে) রাতে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে খানপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত সোহাগ মিয়া (৪৫) ওই এলাকার মমতাজ মিয়ার ছেলে। ঘাতক বড় ভাইয়ের নাম সোনা মিয়া বলে জানা গেছে।

রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদ হোসেন জানান, নিহত সোহাগ মিয়ার সঙ্গে তার বড় ভাই সোনা মিয়ার জমির বিরোধ চলে আসছিল। এ নিয়ে তাদের মধ্যে আদালতে একটি মামলাও চলছিল। বুধবার (১৫ মে) আদালতে শুনানি শেষে বাড়িতে ফিরে তাদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। পরে রাতে আবারও তাদের মধ্যে তর্ক-বিতর্ক হয়। এক পর্যায়ে ঘর থেকে ধারালো ছুরি এনে সোহাগ মিয়াকে ছুরিকাঘাত করে সোনা মিয়া।

পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওসি জাহিদ হোসেন বলেন, এ ঘটনায় ভিকটিমের পরিবারের পক্ষ থেকে কোনো মামলা করা হয়নি। মামলা হলেই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

;