কোরবানির হাট মাতাবে ‘রাজ বাহাদুর’!

  • ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)  
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

কিশোরগঞ্জের কটিয়াদীতে ষাঁড় গরু প্রস্তুত করেছেন কৃষক মতি মিয়া। বীরনোয়াকান্দি এলাকায় বিশাল গরুটি দেখতে ভিড় করছেন মানুষ। রাজ বাহদুরকে দেখতে দূর-দূরান্ত থেকে প্রতিদিন লোকজন ছুটে আসছেন।

শাহিয়াল জাতের বিশাল আকৃতির এ গরুর উচ্চতা ১৮০ সেন্টিমিটার, প্রস্থ ২৮০ সেন্টিমিটার, আর ওজন প্রায় ২০ মণ হতে পারে বলছেন গরুর মালিক। ষাঁড়টির গায়ের রং লাল এবং সাদা। প্রথম বার এটিকে বাড়ির বাহিরে আনা হয়েছে। এখনো হাটে তোলা হয়নি।

বিজ্ঞাপন

গরুর মালিক মতি মিয়া বলেন, ১০ লাখ টাকা চাই। শাহিয়াল জাতের এ ষাঁড়টি এক বছর আট মাস ধরে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে লালন পালন করে আসছি। প্রতিদিন তার খাবারের তালিকায় থাকে ছোলা, গমের ভুসি, ভুট্টা ভাঙা, সরিষার খোল, চিড়া,নরম ভাত এবং সবুজ কাঁচা ঘাস এ গরুকে প্রতিদিন দু’বার করে গোসল করাতে হয়। রোজ ৫-৬ শ’ টাকা খরচ হয়। এবার ঈদে যদি বাইরে থেকে গরু না আসে, তাহলে হয়তো আমরা আমাদের প্রকৃত মূল্য পাব।

স্থানীয় বাসিন্দা জালাল মিয়া বলেন, এটি আমার দেখা সবচেয়ে বড় গরু এলাকার মধ্যে। উপজেলার সবচেয়ে বড় গরু হবে বলেই মনে করছি। অনেক যত্ন করে এটি লালন পালন করছেন। সৌখিন কোন মানুষ এটিকে কোরবানির জন্য নিতে পারে। আকর্ষণীয় হওয়ায় ষাঁড়টি দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন বিভিন্ন এলাকার মানুষ।