সংসদ অধিবেশন উপলক্ষে ডিএমপির নিষেধাজ্ঞা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার (১ জুন) থেকে একাদশ জাতীয় সংসদের ২৩তম এবং ২০২৩ সালের বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে। এই অধিবেশন নির্বিঘ্নে চলাচল নিশ্চিতকরণে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সোমবার (২৯ মে) ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

আদেশে মঙ্গলবার (৩০ মে) রাত ১২টা থেকে সকল প্রকার অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও যে কোন প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে।

যেসব এলাকায় এই নিষেধাজ্ঞা বহাল থাকবে– ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরাতন বিমান বন্দর হয়ে বাংলামটর ক্রসিং পর্যন্ত, বাংলামটর লিংক রোডের পশ্চিম প্রান্ত থেকে হোটেল সোনারগাঁও রোডের সার্ক ফোয়ারা পর্যন্ত, পান্থপথের পূর্ব প্রান্ত থেকে গ্রীন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় থেকে ধানমন্ডি-১৬ (পুরাতন-২৭) নং সড়কের সংযোগস্থল, রোকেয়া সরণির সংযোগস্থল থেকে পুরাতন ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত থেকে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত, জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এ সীমানার মধ্যে অবস্থিত সমুদয় রাস্তা ও গলিপথ।

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

   

ভালোবাসার প্রতিদান দিতে জানেন শেখ হাসিনা : স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম রংপুর
বক্তব্য রাখছেন ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি : সংগৃহীত

বক্তব্য রাখছেন ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মানুষের জন্য ভালোবাসা ও দরদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বড় পুঁজি। প্রধানমন্ত্রী ভালোবাসার প্রতিদান দিতে জানেন। বাংলার মানুষ তাকে ভালোবাসে। সে কারণেই তিনি টানা তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন।

রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামের হলরুমে শনিবার (সেপ্টেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ওলামা লীগ আয়োজিত অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বাংলার মানুষ অন্তর থেকে শেখ হাসিনার জন্য দোয়া করেন। সেজন্য তিনি আরও বহুদিন মানুষের সেবা করে যেতে পারবেন। সব ষড়যন্ত্র নস্যাৎ করে তিনি বাংলাদেশকে নিয়ে যাবেন উচ্চতার শিখরে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘আমাদের সম্পদ আছে, প্রাচুর্য আছে, মানবসম্পদ আছে, সবকিছুই আছে। তারপরও কেন আমরা দেশটাকে ঠিকঠাকভাবে গড়ে তুলতে পারব না? আমরা যদি দেশটাকে যথাযথভাবে গড়ে তুলতে পারি তাহলে নতুন প্রজন্মের জন্য নানান সুযোগ-সুবিধা দিতে পারব।’

তিনি আরও বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার যে ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন সেটা আমরা গড়তে তুলতে পারব। তখন আমাদের বিদেশের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। আসুন সবাই মিলে শেখ হাসিনার সঙ্গে থেকে দেশকে এগিয়ে নিয়ে যাই।’

হাফেজ মাওলানা রফিকুল ইসলাম ফারাজীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, জেলা প্রশাসক মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী প্রমুখ।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উপজেলা পরিষদ চত্বরে প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ, বৃক্ষরোপণ, বিভিন্ন অনুদানের চেক বিতরণ ও স্থানীয় সরকার দিবসের উন্নয়ন মেলার উদ্বোধন করেন।

;

বরিশালে জাপা প্রার্থীর সমর্থনে গণসংযোগ



স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনের বর্তমান সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপুর সমর্থনে দিনভর ব্যাপক গণসংযোগ করা হয়েছে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নগর ইউনিয়নের আগরপুর বাজারসহ বিভিন্ন বাজারে এ গণসংযোগ করা হয়।

ইউনিয়ন জাতীয় পার্টি ও তার সকল সহযোগী সংগঠনের আয়োজনে দিনভর গণসংযোগ শেষে বিকেলে জাহাপুর শিলনদিয়া রাস্তার মাথা বাজারে অনুষ্ঠিত পথসভায় ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি ওয়াহিদুল আলম বিপলুর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক হাসানাত খান তরুণ, সাংগঠনিক সম্পাদক আরিফ হাওলাদার, যুব সংহতির নেতা এনামুল হক কবির, ইউপি সদস্য হাসান লিয়া, ইউনিয়ন ছাত্র সমাজের সাধারণ সম্পাদক রাব্বি হাওলাদার প্রমুখ।

এ সময় বক্তারা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বরিশাল-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপুর মাধ্যমে ব্যাপক উন্নয়নের কথা তুলে ধরেন। পাশাপাশি এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় গোলাম কিবরিয়া টিপুকে এ আসন থেকে মনোনয়ন দেওয়ার জন্য জোর দাবি করেন।

গণসংযোগ ও পথসভায় জাতীয় পার্টির সহস্রাধিক নেতাকর্মী ও সমর্থকরা অংশগ্রহণ করেন।

;

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণে আইডিএর প্রস্তাবনা



স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণের লক্ষ্যে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) কাছে ৭৩ হাজার ১৫১ কোটি টাকার প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। মহাসড়কটি ছয় লেনে উন্নীত করা গেলে ঢাকা-চট্টগ্রামের দূরত্বের পাশাপাশি দুর্ঘটনা কমে আসবে বলেও জানান তিনি। 

শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের কার্যক্রম ও সেবা প্রদান এবং তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আমিন উল্লাহ নুরী বলেন, প্রতিদিন সড়কে প্রাণ ঝরছে। মৃত্যুর মিছিল থামানো যাচ্ছে না। এটা থামাতে হবে। আমাদের মধ্যে আইন না মানার প্রবণতার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। নিরাপদ সড়ক উপহার দিতে সরকার আন্তরিক। বিআরটিএর সবসেবা একযোগে পেতে কাজ চলছে। ইতোমধ্যে দেশবাসী সুফল পেতে শুরু করেছে। নিরাপদ সড়কের জন্য আমাদের ট্রাফিক আইন মেনে চলতে হবে। আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে। নিরাপদ সড়কের জন্য আমাদের সবাইকে নিজ থেকে উদ্বুদ্ধ হতে হবে। 

তিনি বলেন, সভায় অনেকে অভিযোগ করেছেন, চট্টগ্রামে ট্রাক ও বাস টার্মিনাল নেই। বিষয়টি আমাদের নজরে আছে। দেশের প্রধান বন্দর চট্টগ্রামে। এখানে বাস ও ট্রাক টার্মিনাল থাকাটা জরুরি। বাস ও ট্রাক টার্মিনাল করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

বিআরটিএ’র সেবা সম্পর্কে তিনি বলেন, মানুষ এখন ঘরে বসে বিআরটিএ’র সেবা নিতে পারছেন। লার্নার ড্রাইভিং লাইসেন্স পেতে বিআরটিএ’র অফিসে যাওয়ার দরকার নেই। শুধুমাত্র একবার বায়োমেট্রিক দেওয়ার জন্য গেলেই হবে।

সড়ক পরিবহণ ও সড়ক বিভাগ আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সওজের চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আতাউর রহমান। সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের উপ সচিব (সমন্বয় ও প্রশিক্ষণ অধিশাখা) নীলিমা আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তারা নিজ নিজ দপ্তরে বিভিন্ন চলমান কার্যক্রম উপস্থাপন করেন। একইভাবে সেবা কার্যক্রম নিয়ে সর্বশেষ অবস্থার বিবরণ তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, সিএমপি অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) আব্দুল মান্নান মিয়া, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায় ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. আবদুল মালেক, বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক শফিকুজ্জামান ভূঁঞা ও  চট্টগ্রাম বিআরটিসি বাস ডিপোর ব্যবস্থাপনক মো. জুলফিকার আলী।

 
;

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম বান্দরবান
২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি আটক

  • Font increase
  • Font Decrease

২০ হাজার পিস ইয়াবাসহ ২ উপজাতি মহিলা মাদককারবারীকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  

শনিবার (৩০ সেপ্টেম্বর)  বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তের ঘুমধুমে এক অভিযানে তাদের আটক করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির টহল কমান্ডার নায়েক মোঃ মোশফিকুর রহমানের নেতৃত্বে বিশেষ টহল দল ঘুমধুম ইউনিয়নের সীমান্তের জিরো পয়েন্ট সংলগ্ন এলাকা থেকে ২ জন উপজাতি মহিলাকে পাশ্ববর্তী দেশ মিয়ানমারের তৈরি  ২০ হাজার পিস ইয়াবাসহ আটক করে।             

আটক হওয়া দুই উপজাতি মহিলারা হলেন- নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তবর্তী ঘুমধুম ইউনিয়নের সীমান্তের বাইশফাঁড়ী গ্রামের জয় তংচংগার স্ত্রী মায়া তংচংগা (১৮), একই গ্রামের রাংগাইয়া তংচংগ্যার মেয়ে জয়েন মালা তংচংগ্যা (১৫)।

উল্লেখ্য, উক্ত এলাকার কাছাকাছি মিয়ানমারের সীমান্ত এলাকা থাকাতে ঐ এলাকার অনেকেই স্থানীয় প্রশাসনের দৃষ্টি ফাঁকি দিয়ে অবৈধ ইয়াবা ব‍্যবসা করে আসছে বলে জানা গেছে। 

সীমান্ত সুরক্ষার পাশাপাশি মাদক চোরাচালান প্রতিরোধে আপ্রাণ চেষ্টা অব্যাহত রেখেছেন বলে জানিয়েছেন বিজিবি সদস্যরা।

 

 

;