দুদকে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দুদকে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন

দুদকে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন

  • Font increase
  • Font Decrease

দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতিরোধের পাশাপাশি রাঘববোয়ালদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে উচ্চ পর্যায়ের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছে ।

সোমবার (২৯ মে) বিষয়টি নিশ্চিত করেন দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান।

জানা গেছে, দুদক কমিশনের সিদ্ধান্তের পর সংস্থাটির গোয়েন্দা টিমের প্রধান ও পরিচালক আবদুল্লাহ আল জাহিদকে প্রধান করে আট সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান বলেন, ‘ডাইরেক্ট অ্যাকশন বলে একটি কথা আছে। স্ট্রাইকিং ফোর্সের মাধ্যমে সেই রকম একটি সেন্স তৈরি করতে চাচ্ছি। দুর্নীতি হলে সেখানে সরাসরি হস্তক্ষেপ করে দুর্নীতিবাজদের ধরতে এবং আইনী প্রক্রিয়া অনুসরণ করে ব্যবস্থা নেবে।’

এর আগে ২০০১ সালে ওয়ান ইলেভেনের সময়, তত্ত্ববধায়ক সরকারের আমলে এ ধরনের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছিল দুদক। যদিও পরবর্তীতে সংস্থাটির সাবেক চেয়ারম্যান গোলাম রহমান নেতৃত্বাধীন কমিশনের সময়ে প্রাতিষ্ঠানিক দুর্নীতি রোধে টিম গঠনের উদ্যোগ নেওয়া হয়। সে সময়ে ১১টি প্রাতিষ্ঠানিক টিম গঠিন হয়েছিল।

এবারের আট সদস্যের স্ট্রাইকিং ফোর্সের সমন্বয়ক হিসাবে রাখা হয়েছে মানি লন্ডারিং বিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরীকে। টিমের অন্যান্য সদস্যরা হলেন, দুদক উপ-পরিচালক ফারুক আহমেদ (বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান), উপ-পরিচালক সেলিনা আখতার মনি (বিশেষ অনুসন্ধান ও তদন্ত-৩), উপ-পরিচালক নাজমুল হোসাইন (মানি লন্ডারিং), উপ-পরিচালক মো. তানজির হাসিব সরকার, সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামূল আহসান গাজী (বিশেষ অনুসন্ধান ও তদন্ত শাখা-২) ও মোহাম্মদ নূর আলম সিদ্দিকী (মানি লন্ডারিং)। নির্ধারিত টিমের বাইরে স্ট্রাইকিং ফোর্স স্পর্শকাতর ও উচ্চ পর্যায়ের দুর্নীতি ধরতে কমিটি প্রয়োজনীয় সংখ্যক আরও কর্মকর্তাদের কো-অপ্ট করতে পারবে।

নিহতদের স্মরণে শুক্রবার সরকারের পক্ষ থেকে দোয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মোনাজাত

মোনাজাত

  • Font increase
  • Font Decrease

কোটা আন্দোলনে সহিংসতায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে শুক্রবার (২৬ জুলাই) বাদ জুমা দেশের সব মসজিদে সরকারের পক্ষ থেকে দোয়া অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শিক্ষার্থীদের কমপ্লিট শাটডাউন আন্দোলন চলাকালে ব্যাপক অগ্নিসন্ত্রাস ও নাশকতার কারণে যারা নিহত হয়েছেন তাদের প্রতি শোক জ্ঞাপন ও আত্মার মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করে শুক্রবার (২৬ জুলাই) দেশের সব মসজিদে সরকারের পক্ষ থেকে বাদ জুমা দোয়া অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী রোববার দেশের সব মন্দির, প্যাগোডা ও গির্জায় সুবিধামতো সময়ে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

;

সিইসির মালয়েশিয়া সফর স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সিইসি কাজী হাবিবুল আউয়াল

সিইসি কাজী হাবিবুল আউয়াল

  • Font increase
  • Font Decrease

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের পূর্ব ঘোষিত মালয়েশিয়া সফর স্থগিত করা হয়েছে। কারফিউর কারণে সিইসির ছয়দিনের মালয়েশিয়া সফর স্থগিত করা হয়েছে বলে ইসি সূত্র জানিয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের ছয়দিনের মালয়েশিয়া সফর স্থগিত করেছেন। সিডিউল অনুযায়ী গত ২০ জুলাই সিইসির মালয়েশিয়া যাওয়ার কথা ছিল। তবে কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে জারিকৃত কারফিউয়ের কারণে সিইসি তার সফর স্থগিত করতে বাধ্য হন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দেশের অস্বাভাবিক পরিস্থিতির কারণে প্রবাসী ভোটার কার্যক্রমের উদ্বোধন সংক্রান্ত মালয়েশিয়ার সফর স্থগিত করেছেন সিইসি। তবে বর্তমানে প্রবাসে ভোটার কার্যক্রম চলমান আছে।

দেশে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় শুধুমাত্র ভোটার ভেরিফিকেশন ছাড়া প্রবাসীদের আঙুলের ছাপ ও ভোটারের ছবি তোলার কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

;

সুন্দরবনে অবৈধভাবে কাঁকড়া ধরায় ৩ জেলে আটক



ডিস্ট্রিক করেসপনডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ সময়ে কাঁকড়া ধরার অপরাধে ৩ জেলেকে আটক করেছে বন বিভাগ। এ সময় তাদের নিকট থেকে ১৫০ কেজি কাঁকড়া, ১টি নৌকাসহ কাঁকড়া ধরার সরঞ্জাম উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ভোর ৫টার দিকে সুন্দরবন খুলনা রেঞ্জের অধিনস্থ খাশিটানা বন টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আঃ বারিকের নেতৃত্বে অভিযান চালিয়ে মান্দারবাড়ি খাল এলাকা হতে তাদেরকে আটক করা হয়।

আটককৃত জেলেরা হলেন মুহিদুল শেখ, দবীর ঢালী ও মনিরুল ইসলাম।

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান বলেন, এ ব্যাপারে বন আইনে মামলা দায়ের করা হয়েছে। আটক জেলেদেরকে কয়রা উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

;

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ: নিহত ১, আহত ৪



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

লক্ষ্মীপুরে বাস-অটোরিকশার সংঘর্ষ

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে বাস ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নুরুল আমিন নামে এক ব্যক্তি নিহত হয়েছে। এসময় সিএনজিতে থাকা আরও চারজন গুরুতর আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে ঢাকা-লক্ষ্মীপুর সড়কের মান্দারি এলাকায় এই দূর্ঘটনা ঘটে। তবে নিহত ব্যক্তি এবং আহতদের নাম-পরিচয় জানা যায়নি।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চট্রগ্রাম থেকে দ্রুতগতিতে ছেড়ে আসা স্টার লাইন বাস মান্দারি এলাকায় পৌছালে লক্ষ্মীপুর থেকে ছেড়ে আসা সিএনজির মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। গুরুতর আহতদের উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. অরুপ পাল বলেন, আহত অবস্থায় ৫ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এর মধ্যে একজনকে মৃত পাওয়া যায়। বাকি ৪ জন আহতদের চিকিৎসা চলছে।

চন্দ্রগঞ্জ হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনা ঘটেছে। এই ঘটনায় বাসটি জব্দ করা হয়েছে।

;