সেই মুবিনের পাশে ‘বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন’



সোহেল মিয়া, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
সেই মুবিনের পাশে ‘বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন’

সেই মুবিনের পাশে ‘বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন’

  • Font increase
  • Font Decrease

টাকার অভাবে মেডিকেল কলেজে পড়া অনিশ্চিত রাজবাড়ীর বালিয়াকান্দির বহরপুর ইউনিয়নের পারকুল গ্রামের মো: মোক্তার আলী খানের ছেলে কে এম এ মবিন হোসেন মুবিনের পাশে দাঁড়িয়েছে ফেসবুকভিত্তিক সামাজিক সংগঠন ‘বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন’।

বুধবার (৩ মে) বার্তা২৪.কমে ‘টাকার অভাবে মেডিকেলে পড়া অনিশ্চিত মুবিনের’ এই বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশের পরই বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন সংগঠনটি স্থায়ী ভাবে মুবিনের পড়ালেখার সকল দায়িত্ব গ্রহণের সিদ্ধান্ত নেন।

সংগঠনটির প্রধান উপদেষ্টা আমেরিকা প্রবাসী শরীফ হাসান খন্দকার লিটন এই প্রতিবেদকের সাথে কথা বলে তিনি এই ঘোষণা দেন।

মুবিনকে মেডিকেলের বই উপহার দিতে চেয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) প্রোটকেশন অ্যান্ড ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগের যুগ্ন পলিশ কমিশনার হামিদা পারভীন। সর্বপ্রথম তিনিই মেধাবী মুবিনের জন্য সহযোগিতার ভালোবাসার হাত বাড়িয়ে দেন। এরপরই মুবিনের পুরো লেখাপড়ার দায়িত্ব গ্রহণ করার ঘোষণা দেন বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইন।

এছাড়াও সংবাদ প্রকাশের পর অনেক মানবিক ব্যক্তি ও সংগঠন মুবিনের পাশে থাকার ইচ্ছাপোষণ করেছেন।

বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইনের প্রধান উপদেষ্টা শরীফ হাসান খন্দকার লিটন বার্তা২৪.বমকে বলেন, মুবিনকে নিয়ে করা প্রতিবেদনটি আমাদের টিম গ্রুপের সদস্যদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি গ্রুপের পক্ষ থেকে মুবিনকে মেডিকেলে পড়ার সকল খরচ বহন করবো। মুবিনকে শিক্ষাবৃত্তি প্রদান করা হবে। শিক্ষাবৃত্তির প্রাপ্ত টাকা পড়ালেখা শেষ না হওয়া পর্যন্ত প্রতি মাসে প্রদান করা হবে। আশা করছি টাকার অভাবে মুবিনের পড়ালেখার কোন ক্ষতি হবে না।

তিনি আরো বলেন, আমাদের সংগঠনটি সুন্দর একটি মানবিক বালিয়াকান্দি গড়ার স্বপ্ন দেখে। সমাজে অবহেলিত অসহায় মানুষের পাশে থাকতে চাই সংগঠনটি। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা।

মুবিনের বাবা মো: মোক্তার আলী খানকে বিষয়টি জানালে তিনি বার্তা২৪.কম ও বালিয়াকান্দি উপজেলা হেল্পলাইনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই উপকারের কথা চিরদিন তাদের পরবিারের সবার মনে থাকবে বলে জানান।

প্রসঙ্গত, ২০২০ সালে এসএসসি ও ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পান মুবিন। একটি কোচিং সেন্টারের বিশেষ বৃত্তি প্রাপ্ত হয়ে মাত্র ৮ হাজার টাকায় ভর্তি হয়ে কোচিং করেন। ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ৭০ দশমিক ৭৫ নাম্বার পেয়ে মেধাতালিকায় ১ হাজার ৯৮৭ তম হন। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মুবিন বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজে ভর্তি হন। কিন্তু তাঁর বাবা কর্মক্ষম হওয়ায় লেখাপড়ার খরচ নিয়ে দিশেহারা হয়ে পড়েন পরিবার।

   

‘প্রধানমন্ত্রীর সঠিক নেতৃত্বে আজকে আমরা অনেক স্বস্তিতে আছি’



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, চাঁদপুর
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সারা বিশ্বের অর্থনৈতিক এ চাপের মধ্যে অন্যান্য দেশ, এমনকি অনেক ধনী দেশের তুলনায় আমরা অনেক স্বস্তিতে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে আজকে আমরা অনেক স্বস্তিতে আছি।

শুক্রবার (৮ ডিসেম্বর) চাঁদপুর আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে আমরা অর্থনৈতিকভাবে অসামান্য সাফল্য অর্জন করেছি। আগামীতে আমাদের অনেক স্বপ্ন ও সম্ভাবনা রয়েছে। কিন্তু এখন যে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলছে অর্থাৎ সারা বিশ্ব এখন যে অর্থনৈতিক চাপের মধ্যে যাচ্ছে, সেটি আমাদের মধ্যেও পড়েছে।

তিনি আরও বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের জন্য তরুণদের উপযুক্ত করে গড়ে তুলতে সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ঘোষণা দিয়েছিলেন ২০২১ সালে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ। এখন তিনি ঘোষণা দিয়েছেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। আর স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর আজকের তরুণ প্রজন্ম।

এ সময় চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, মেলার স্টিয়ারিং কমিটির সেক্রেটারী মোহাম্মদ জাহিদুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর খান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

;

হাত ছেড়ে মোটরসাইকেল চালাতে গিয়ে দুই বন্ধু নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় হাত ছেড়ে দিয়ে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে গাছের সাথে ধাক্কা লেগে জুয়েল রানা (১৬) ও সাজিদ মিয়া (১৫) নামের দুই কিশোর নিহত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) রাত ৯ টার দিকে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান এ বিষয়টি নিশ্চিত করেন। এর আগে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উপজেলার কাশদহ গ্রামের হান্নানের মোড় নামকস্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহত জুয়েল রানা রংপুরের পশ্চিম খাসবাগ তিনমাথা এলাকার আল আমিন মিয়ার ছেলে। সে রংপুরের একটি স্কুলে ৮ম শ্রেণির শিক্ষার্থী। অপরজন সাজিদ মিয়া একই এলাকার নুর মোহাম্মদের ছেলে। নিহত সাজিদ সপ্তম শ্রেণিতে পড়ে। তারা পরস্পর বন্ধু বলে জানা গেছে।

স্থানীয়দের বরাতে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান জানান, নিহত দুই বন্ধু বেপরোয়াগতিতে হাত ছেড়ে দিয়ে সিনেমা স্টাইলে মোটরসাইকেল চালিয়ে সুন্দরগঞ্জ এলাকা থেকে রংপুরের দিকে যাচ্ছিলেন। পথে তারা কাশদহ গ্রামের হান্নানের মোড় নামকস্থানে গিয়ে মোটর সাইকেলটির নিয়ন্ত্রণ হারায় এবং রাস্তার পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে মোটরসাইকেলটি দুমড়ে মুচড়ে গিয়ে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। পরে স্থানীয়রা গুরুতর আহত অপরজনকে হাসপাতালে নেওয়ার পথেই তার মৃত্যু হয়।

তিনি আরও বলেন, স্থানীয়দের খবরে পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে এবং পরিবারের লোকজনকে খবর দেয়। পরে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

;

শনিবার বেগম রোকেয়া দিবস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বেগম রোকেয়া

বেগম রোকেয়া

  • Font increase
  • Font Decrease

বেগম রোকেয়া দিবস আগামীকাল শনিবার (৯ ডিসেম্বর)। নারীর ক্ষমতায়ন ও শিক্ষা, আর্থ-সামাজিক উন্নয়ন, অধিকার ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বেগম রোকেয়ার অবদান ও নারী জাগরণের অগ্রযাত্রায় অন্তহীন প্রেরণার উৎস হিসেবে প্রতিবছর এই দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এই দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীকাল বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক-২০২৩ প্রদান উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। নারী জাগরণে উদ্বুদ্ধকরণসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরাবোজ্জ্বল ভূমিকা রাখায় এবছর পাঁচজন বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক দেয়া হচ্ছে।

পদক প্রাপ্ত পাঁচ জন বিশিষ্ট নারী ও তাদের অবদানের ক্ষেত্র হলো- নারী শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম, মরণোত্তর (ঢাকা জেলা), নারী অধিকার প্রতিষ্ঠায় ডাঃ হালিদা হানুম আখতার (রংপুর জেলা), নারীর আর্থ-সামাজিক উন্নয়নে কামরুন্নেছা আশরাফ দিনা, মরণোত্তর (নেত্রকোনা জেলা), নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার (লক্ষীপুর জেলা) এবং পল্লী উন্নয়নে রনিতা বালা (ঠাকুরগাঁও জেলা)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক প্রদান করবেন।

বেগম রোকেয়া দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন গণমাধ্যম এই উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও নিবন্ধ প্রচার ও প্রকাশ করবে। নারী শিক্ষা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার, ফেস্টুন, পোস্টার বিতরণ ও স্থাপন করা হবে।

;

সাতক্ষীরায় সাকিব মেমোরিয়াল ক্লিনিকে আগুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় সাকিব মেমোরিয়াল ক্লিনিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ক্লিনিকটিতে আগুন লাগে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

কলারোয়া থানা পুলিশ জানায়, ক্লিনিক ভবনের পাশের কেরোসিন ডিজেল তেলের দোকান থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে ধারণা করছে তারা। সেখান থেকে আগুন ক্লিনিক ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা করে। প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

পুলিশ জানায়, আগুন ছড়িয়ে পড়ার আগেই ক্লিনিকে অবস্থানকারীরা বেরিয়ে যায়। এ জন্য হতাহতের ঘটনা ঘটেনি।

;