ঝালকাঠির রাজাপুরে সাবেক ইউপি সদস্যসহ ২ জনকে কুপিয়ে খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঝালকাঠির রাজাপুরে প্রতিপক্ষের হামলায় সাবেক ইউপি সদস্য ও তার ভাতিজা নিহত হয়েছেন। এ ঘটনায় জড়িত সন্দেহে স্থানীয়দের সহায়তায় হাসান নামে একজনকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (২৫ এপ্রিল) রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলক চন্দ্র রায় এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার (২৪ এপ্রিল) রাত সোয়া ৮টায় উপজেলার শুক্তাগড় ইউনিয়নের জগাইরহাট এলাকায় এ ঘটনা ঘটে।


নিহতরা হলেন, শুক্তগড় ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য আব্দুর রব হাওলাদার (৬০) ও তার ভাতিজা মো. বেলায়েত হোসেন (৫৫)।

আটককৃত ব্যক্তি খুলনার দৌরতপুরের ইমনের ছেলে হাসান।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সোমবার রাতে পূর্ব শত্রুতার জেরে আব্দুর রব ও বেলায়েত হোসেনকে প্রতিপক্ষের লোকজন কুপিয়ে জখম করে। পরে একই দিন রাত ৯টার দিকে দু’জনকে গুরুত্বর আহতাবস্থায় স্বজনরা রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত আব্দুর রব হাওলাদারের ভাগনে মো. নাসির উদ্দিন জানান, প্রতিপক্ষের লোকজন হাওলাদারকে কুপিয়ে খালে ফেলে এবং বেলায়েত হোসেনকে সড়কের ওপর রেখে যায়। পরে দুজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়।

রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলক চন্দ্র রায় বলেন, সোমবার রাতে খবর পেয়ে দু’জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশ সুপার আফরুজুল হক টুটুল বলেন, এ ঘটনায় তদন্ত কাজ চলমান আছে। তদন্তের স্বার্থে নাম প্রকাশ করছিনা। ইতোমধ্যে একজনকে আটক করা হয়েছে। বাকিদের খুব দ্রুত আইনের আওতায় আনা হবে।

সিলেটে ১৭ লাখ টাকার চোরাই চিনি জব্দ, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,সিলেট
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সিলেটে ১৭ লক্ষাধিক টাকার আরেকটি ভারতীয় চিনির চালান জব্দ করা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) ভোর সাড়ে ৪টার দিকে সিলেট মহানগর পুলিশের শাহপরাণ থানার শাহপরাণ মাজার পুলিশ তদন্ত কেন্দ্রের সদস্যরা অভিযান চালিয়ে এই চালান জব্দের পাশাপাশি চিনি পরিবহনের কাজে ব্যবহৃত ট্রাকটিও জব্দ করেছে। এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে ২ চোরাকারবারীকে।

গ্রেফতারকৃতরা হলেন- নওগাঁ জেলার মান্দা থানার কালিকাঁপর ইউনিয়নের চকরামাক্রান্ত গ্রামের নজরুল ইসলামের ছেলে মো. মানিক ও চকভোলাই গ্রামের শফিকুল ইসলামের ছেলে মো. মোস্তফা।

সিলেট মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখা জানিয়েছে, ভোর সাড়ে ৪টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে শাহপরাণ মাজার পুলিশ তদন্ত কেন্দ্রের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে দাসপাড়া সিএনজি পাম্পের বিপরীতে পাকা রাস্তায় চেকপোস্ট স্থাপন করে।

এসময় একটি ট্রাকে তল্লাশি চালিয়ে তারা ২৯০ বস্তা ভারতীয় চিনি জব্দ করে। জব্দকৃত চিনির পরিমাণ ১৪ হাজার ২৯০ কেজি। যার বাজার মূল্য ১২০ টাকা কেজি দরে ১৭ লাখ ৫ হাজার ২০০ টাকা।

পুলিশি জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানিয়েছে, এই চিনি জৈন্তাপুর থানার হরিপুর বাজার থেকে হরিপুর গ্রামের জনৈক জাহাঙ্গীর ঢাকায় পাঠাচ্ছিলেন।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের শেষে তাদের আদলতে সোপোর্দ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম।

;

কমপ্লিট শাটডাউনেও বাস চালানোর নির্দেশনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যা এবং ঢাবি প্রশাসনের নির্দেশে শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্বিচার হামলার প্রতিবাদে বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। তবে তাদের এ কর্মসূচিতেও বাস চালানোর নির্দেশনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন ও মালিক সমিতি।

বুধবার (১৭ জুলাই) রাতে বাংলাদেশ সড়ক পরিবহন ও মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা গাড়ি বন্ধ করিনি। গাড়ি চলার নির্দেশ আছে। যদি রাস্তার অবস্থা ভালো থাকে, তবে গাড়ি চলবে। কোথাও কোনো সমস্যা হলে তখন দেখা যাবে। তখন বন্ধ থাকতে পারে।
এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজধানীতে গত কয়েকদিন ধরে গণপরিবহনের সংখ্যা কমে গেছে। ফলে নগরবাসীসহ অফিসগামী চাকরিজীবীরা ব্যাপক ভোগান্তিতে পড়ছেন।

এর আগে, বুধবার রাত পৌনে ৮টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ তার ফেসবুক আইডিতে দেওয়া এক বিবৃতিতে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি অনুযায়ী, আগামীকাল হাসপাতাল ও জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সবকিছু বন্ধ থাকবে এবং রাস্তায় অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহন চলবে না বলে জানানো হয়।
বৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত করা এবং কোটা সংস্কারের এক দফা দাবিতে ১৮ জুলাই সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করছি।

প্রসঙ্গত, চলমান কোটা সংস্কার আন্দোলন মঙ্গলবার (১৬ জুলাই) বেশ সহিংস রূপ নেয়। এদিন ঢাকাসহ বিভিন্ন স্থানে সংঘর্ষে ৬ জন মারা যান। আহত হন কয়েকশ আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী।

এ অবস্থায় মঙ্গলবারই সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল বুধবার বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হল ও ক্যাম্পাস ত্যাগ না করার ঘোষণা দিয়েছেন। হলগুলোর ভেতরে অবস্থান করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বেশিরভাগ হল থেকে ছাত্রলীগ নেতাকর্মীদের বের করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রসঙ্গে কথা বলার সময় মন্তব্য করেন ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’

প্রধানমন্ত্রীর এ মন্তব্যে ক্ষিপ্ত হন কোটা সংস্কার আন্দোলনকারীরা। তারা ধরে নিয়েছেন ‘রাজাকারের নাতিপুতি’ তাদেরকেই বলা হয়েছে। তাই প্রধানমন্ত্রীর মন্তব্য প্রত্যাহারের দাবিতে এবং কোটা সংস্কারের এক দফা দাবিতে রোববার মধ্যরাত থেকেই আন্দোলনে নামেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেই আন্দোলন এখনো চলছে। বুধবারও ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে সড়ক ও রেলপথ অবরোধ করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী ঢাকাসহ ৬ জেলায় মঙ্গলবার সন্ধ্যা থেকে বিজিবি মোতায়েন করা হয়েছে।

;

সাংবাদিক মানিককে ছাত্রলীগ নেতার মারধরের হুমকি: থানায় জিডি 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,কক্সবাজার
ছবি: সাংবাদিক মানিক

ছবি: সাংবাদিক মানিক

  • Font increase
  • Font Decrease

সাংবাদিক কে হুমকি দেয়া হলো মারধরের। বুধবার (১৭ জুলাই) রাত ১০টার দিকে জেলা আওয়ামী লীগের কার্যালয়ের নিচে বোমা সদৃশ বস্তু পাওয়ার সংবাদ সংগ্রহ করতে গেলে বার্তা২৪.কমের স্টাফ করেসপন্ডেন্ট আব্দুর রশিদ মানিককে মারধরের হুমকি দেয় জেলা ছাত্রলীগের সহ সভাপতি বোরহান উদ্দিন খোকন।

তিনি বলেন, মারধর না করেও যখন মেরেছি বলে নাম আসছে এবার মারধর করবো। পরে রাতে নিরাপত্তাহীনতার কথা জানিয়ে বোরহান উদ্দিন খোকনের নাম উল্লেখ করে থানায় জিডি করেছে সাংবাদিক আব্দুর রশিদ মানিক। 

গত কয়েকদিন ধরে কক্সবাজারে চলমান সংঘাতে সাংবাদিকরা দায়িত্ব পালন করতে গিয়ে নানা প্রকার হেনস্থার শিকার হচ্ছে জানিয়ে আব্দুর রশিদ মানিক জানান, সব পক্ষই সাংবাদিকদের নানা ভাবে হুমকি ধামকি দিয়ে আসছে। এমন অবস্থায় সংবাদ সংগ্রহের দায়িত্ব পালন করা কঠিন হয়ে গেছে। এদিকে বুধবার বিকেলে সাংবাদিকদের উপর হামলার ঘটনা ঘটে সে ঘটনায় বোরহান উদ্দিন খোকনও ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানায়। প্রত্যক্ষদর্শীদের বরাতে সংবাদ প্রচার হলে ক্ষুব্ধ হয়ে তিনি এনিয়ে  হুমকি দেন বলে জানান আব্দুর রশিদ মানিক।

অন্যদিকে কোনো পক্ষের বিরুদ্ধে গেলেই সেই পক্ষ সাংবাদিকদের দেখে নেয়ার হুমকি দিচ্ছে প্রতিনিয়ত।

;

কোটা আন্দোলন

যাত্রাবাড়ীতে সংঘর্ষের ঘটনায় ঢামেকে ৫০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনে বিভিন্ন স্থানে আহত হয়ে সাংবাদিক, পুলিশ, শিক্ষার্থী, পথচারী ৬ জন গুলিবিদ্ধসহ ৫০ জন ঢামেক হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। এদের মধ্যে ৫ জনকে ভর্তি দেয়া হয়েছে। 

বুধবার (১৭ জুলাই) সকাল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত পর্যায়ক্রমে আসেন।

এদের মধ্যে শনির আখড়া এলাকায় পুলিশের শটগানের গুলিতে শিশুসহ ৬ জন চিকিৎসা নিতে ঢাকা মেডিকেলে আসেন। তারা জরুরী বিভাগে চিকিৎসাধীন রয়েছেন বলে বলে জানিয়েছেন ঢামেক পুলিশ ফাড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া।

শনির আখড়ার আশেপাশে থেকে গুলিবিদ্ধরা হচ্ছেন: সোহাগ (২৭), ফয়সাল (২৮), মাহিম আহামেদ পিয়াস (১৫), মনিরুল (২০)। শিশু রহিদ (২) কাঁচা মাল ব্যবসায়ী বাবা বাবলু ওরফে বাবু মিয়া (৪০)। 

এর আগে, সকাল থেকে যারা আহত হয়েছেন তারা হচ্ছেন, সাংবাদিক তারেক (২৫), হাবিব (৩০), জীবন (২৫), সোলাইমান (২৬),ভাষক ভাদুরী (৩৮), জনি রায়হান (৩৩), রতন (৪০) হুমায়ুন (৩৫)।

এদিকে এক পুলিশ সদস্যও আহত হয়েছেন। তিনি (এসআই) ইব্রাহিম (৩২) আজিমপুর এলাকায় রিকশায় যাওয়ার পথে ইটের আঘাতে আহত হয়েছেন। 

এছাড়া অন্যান্যদের মধ্যে রয়েছেন : কাউছার (২০), অলিউল্লাহ (২৭), নাঈম (২৪), সাইদুল (২৬), ইকবাল (৫০), সোহাগ(২৮), লিমন (১৫), মিজান (২০), ফেরদৌস (৪০), কবিতা (৪৫), নাসরিন (৪৮), রহিমা (৫০), বিজয় (২৪), রিপন (৩৯), ককটেল এর আঘাত দীল আফরোজ (৩০), আব্দুল হাদি (২১), মো. মাসুদ (২১), শিক্ষার্থী তানজিল (২৭), অজানা (৩২), জাকির (২২), জহিরুল (২৬), আসাদুজ্জামান (২৩), মেহেদী হাসান (২৫), জাওয়াদ (২০), মাসুদ (২৪), আব্দুল হান্নান (২৪), আফসানা জুই (২৩), তানজিলা (২২), সিহাব উদ্দিন(৩০), আসিফ(২২), তাহমিদ(২৫), ভৌমিক (২৯) শাকিব (২০),আরিফুল (৪২)।

এদের মধ্যে হাসপাতালে ভর্তিকৃতরা হচ্ছেন, পথচারী কাওসার (২০), শিক্ষার্থী অলিউল্লাহ (২৭), আশরাফ আলম (৩২), তানজিল (২৭), গুলিবিদ্ধ ফয়সাল (২৮)।

;