দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: অনেক দেশের চেয়ে ভালো আছি: কাদের



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের

  • Font increase
  • Font Decrease

সারাবিশ্বের মতো বাংলাদেশেও দ্রব্যমূল্য বেড়েছে, তা সত্ত্বেও আমরা অনেক দেশের চেয়ে ভালো আছি বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক ইস্যুতে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দ্রব্যমূল্য কমছে, আস্তে আস্তে আরও কমবে। এ ঊর্ধ্বগতি সারা দুনিয়ায়। এটা শুধু বাংলাদেশে নয়। দেখুন ফ্রান্স, জার্মানির কী অবস্থা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর সারাবিশ্বে দ্রব্যমূল্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সারা দুনিয়াতে কস্টটা (খরচ) আছে। বাংলাদেশেও কস্ট আছে। আমরা বেশি দামে কিনি অল্প দামে বিক্রি করি, এটাই তো বাস্তবতা।

কাদের বলেন, কস্ট অব লিভিংয়ের জন্য সারা দুনিয়াতেই কষ্টটা আছে। কস্ট শুধু বাংলাদেশে না। বাস্তবতাকে অস্বীকার করছি না। জিনিসপত্রের দাম এখন কয়েকটার কমেছে এবং আরও কমবে। সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে আন্তরিকভাবে চেষ্টা চলছে।

অন্য দেশে এক রাতের ব্যবধানে দেড়শ টাকার মুরগি আড়াশ টাকা হয় কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এ রকম হয়, ইংল্যান্ডেও হয়েছে। এ অনিয়মগুলোর মধ্যে নিয়মও হচ্ছে। অভিযান তো চালাতে হবে। রমজান আসলে এ সময়টাতে অসাধু ব্যবসায়ীরা কারসাজি করে। এসব বিষয় আমাদের দেশে নতুন নয়। আগেও হয়েছে, এখনও হচ্ছে। তবে সরকার চুপ করে বসে আছে, তা তো নয়। সরকার তার দায়িত্ব পালন করছে। অ্যাকশন কিন্তু হচ্ছে।

সিন্ডেকেটের বিরুদ্ধে এতো উদ্যোগের পরও রেজাল্ট হচ্ছে না কেন জানতে চাইলে তিনি বলেন, রেজাল্ট না পেলে বাংলাদেশ অনেকের তুলনায় ভালো আছে এমন বলা যেতো না। আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী, রাশিয়ার প্রেসিডেন্ট, চীনের প্রেসিডেন্ট, জো বাইডেনের স্টেটমেন্টে বাংলাদেশ এবং সরকার নিয়ে- এমনি তারা আশা করে সুষ্ঠু নির্বাচন হোক। সঙ্গে সঙ্গে এটাও বলেছে বাংলাদেশ যেভাবে এগুচ্ছে খুব দ্রুতই রিজনাল লিডার হিসেবে বাংলাদেশ আবির্ভূত হবে।

সহিংসতাকারীদের ফুটেজ দেখে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে: মুক্তিযুদ্ধ মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: ক্ষতিগ্রস্ত মাদারীপুরের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিদর্শনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ছবি: ক্ষতিগ্রস্ত মাদারীপুরের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিদর্শনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সহিংসতায় জড়িতদের দ্রুত সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে। এখনতো অত্যাধুনিক যুগ। খুব জনগণের সাক্ষীর প্রয়োজন হয় না। ফুটেজ দেখে অপরাধী চিহ্নিত করা যায়।

শনিবার (২৭ জুলাই) দুপুরে সহিংসতায় ক্ষতিগ্রস্ত মাদারীপুরের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান, পুলিশ সুপার মো. শফিউর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আসিবুর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী হামলায় ক্ষতিগ্রস্ত মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর বীর মুক্তিযোদ্ধাদের অফিস, বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান ডিগ্রি কলেজ, মস্তফাপুর পুলিশ বক্স, সার্বিক পাম্প ও সার্বিক বাস ডিপো, মুক্তিযোদ্ধা পৌর অডিটোরিয়াম, শহরের লঞ্চঘাট এলাকার ১ নম্বর পুলিশ ফাঁড়ি ও জেলা আওয়ামী লীগ কার্যালয় পরিদর্শন করেন।

এর আগে মন্ত্রী মাদারীপুর রাজৈরের টেকেরহাটে মতবিনিময় সভায় যোগ দেন। সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জামাত-শিবির, বিএনপি-ছাত্রদল স্বাধীনতা বিরোধীরা এত শক্তি কোথায় পেল। এটা আমাদের খুঁজে দেখতে হবে। যেখান থেকেই হোক যত বড় শক্তিশালী হোক আইনের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনতে হবে।

রাজৈর উপজেলা আওয়ামী লীগ আয়োজিত মতবিনিময় সভায় রাজৈর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক শাহাবুদ্দিন শাহার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

;

রোব-মঙ্গলবার অফিস সময় ৯টা-৩টা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অফিস/ছবি: সংগৃহীত

অফিস/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা পরবর্তী দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। চলমান কারফিউ আরও শিথিল করেছে সরকার। এমন অবস্থায় সরকারি অফিস আগামী রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত ছয় ঘণ্টা চলবে।

শনিবার (২৭ জুলাই) বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন এ কথা জানান।

তিনি বলেন, আগামীকাল রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস চলবে।

এর আগে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার ঘটনায় গত ২০ জুলাই কারফিউ জারি হলে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি দিয়েছিল সরকার। পরিস্থিতি স্বাভাবিক ২৩ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে জানায়, ২৫ ও ২৫ জুলাই সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসের জন্য বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে।

;

রিমান্ডে ভিপি নুরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রিমান্ডে ভিপি নূরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর

রিমান্ডে ভিপি নূরকে নির্যাতনের অভিযোগ স্ত্রীর

  • Font increase
  • Font Decrease

ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরকে মিথ্যা মামলায় গ্রেফতার ও রিমান্ডে নিয়ে নির্যাতনের অভিযোগ করেছেন তার স্ত্রী মারিয়া আক্তার।

শনিবার (২৭ জুলাই) বিকেল ৩টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

মারিয়া আক্তার বলেন, শনিবার (২০ জুলাই) ভোর রাতে দরজা ভেঙে কিছু সাদা পোশাক ও কয়েকজন পুলিশ পোশাকে এসে ঘুমন্ত নুরকে তুলে নিয়ে যায়। এর পর ডিবি কার্যালয়, র‍্যাব কার্যালয় ও হাতিরঝিল থানায় খোঁজ নিলে তারা কোনো তথ্য দেয় নাই। নিরুপায় হয়ে আমি কোর্টে যাই। সেদিন আর কোর্টে তোলেনি। ভেবেছিলাম আমার স্বামীকে আর খুঁজে পাব না। পরে জানতে পারলাম একদিন পর কোর্টে তোলা হবে। গিয়ে যা দেখলাম তা কোনো মানুষ সহ্য করতে পারবে না। গ্রেফতারের পর থেকে তার ওপর নির্যাতন করা হয়েছে। এমন নির্যাতন করা হয়েছে যে নুর নিজের পায়ে হেঁটে আদালতে আসতে পারেনি। পুলিশ সদস্যদের কাঁধে ভর করে আদালতে আসে।

স্ত্রী হিসেবে এমন নির্যাতন কোনোভাবে সহ্য করার মত নয়। অপাশবিক নির্যাতনের পরও তাকে রিমান্ডে নেওয়া হয়েছে।

নুরের চিকিৎসার দাবি জানিয়ে মারিয়া আক্তার বলেন, আমার অনুরোধ সন্তানের জীবন থেকে বাবার স্নেহ যেন কেড়ে নেওয়া না হয়। আমার সন্তানদের তো অধিকার আছে। এদেশে জন্ম নেওয়াটাই আমাদের পাপ? আমি দাবি জানাই নুরকে আর যেন রিমান্ড নেওয়া না হয়। তার চিকিৎসা ব্যবস্থা যেন করা হয়। প্রয়োজনে আমার স্বামীকে আমি রাজনীতি করতে দিব না। তবুও অনুরোধ আমার স্বামীকে ফিরিয়ে দিন। এমন নির্যাতন হলে ও বাঁচবে না।

তিনি আরও বলেন, যেদিন ঘুমন্ত নুরকে গ্রেফতার করা হয় সেদিন ১৯৭১ সালের ২৫শে মার্চের মতো মনে হয়েছিল। আমার বড় সন্তান নুরের গলা ধরে ঘুমিয়েছিল। নুর উঠতে পারছিল না। তারা আমাকে এমনভাবে ধরেছে। মেয়েকে রেখে বাবাকে নিয়ে গেল। আমার মেয়ে ট্রমায় পড়ে গেছে। 

এসময় রিমান্ডে ইলেকট্রিক শক দেওয়ার অভিযোগ তুলে মারিয়া বলেন, নুরের পা ওপরে বেঁধে পেটানো হয়েছে৷ ইলেকট্রিক শক দেওয়া হয়েছে৷ ইনজেকশন দেওয়া হয়েছে, সেটি স্লো পয়জনিং কিনা আমার জানা নেই। অনুরোধ জানাই তার সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যারা আছেন তার চিকিৎসার ব্যবস্থা করেন।

সংবাদ সম্মেলনে নুরের বাবা ইদ্রিস আলী ও পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় নুরের ছোট ভাইকেও গ্রেফতারের অভিযোগ করেন তারা।

;

ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন চালু করতে জাপানের সহযোগিতা চান প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় ক্ষতিগ্রস্ত রাজধানীর মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রোরেলের দুটি স্টেশন দ্রুত চালু করতে জাপানের কাছে সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি শনিবার (২৭ জুলাই) গণভবনে সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী এই সহায়তা চান।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব মোহাম্মদ নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফিংয়ে একথা জানান।

জাপানের রাষ্ট্রদূত বলেন, তারা প্রথমে মেট্রোরেল স্টেশনগুলোর ক্ষয়ক্ষতি নিরূপণ করবেন। তারপর সিদ্ধান্ত নেবেন কিভাবে তারা বাংলাদেশকে স্টেশনগুলো পুনরায় চালু করতে সাহায্য করতে পারে।

এদিকে, ক্ষতিগ্রস্ত মেট্রোরেলের দুটি স্টেশন এক বছরেও চালু করা সম্ভব হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, মেট্রোরেল না থাকায় মানুষের ভোগান্তি হচ্ছে। ৩০ মিনিটের পথ দুই ঘণ্টায়ও যেতে পারছে না। মেট্রোরেল কবে নাগাদ চালু হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

শনিবার (২৭ জুলাই) সকালে কোটা সংস্কার আন্দোলনে রাজধানীর মহাখালীতে ক্ষতিগ্রস্ত সেতুভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিদর্শন শেষে ওবায়দুল কাদের বলেন, আন্দোলনকে ঘিরে সহিংসতায় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন ধ্বংসপ্রাপ্ত। এটা এক বছরেও যন্ত্রপাতি এনে সচল করা সম্ভব হবে না বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

;