বঙ্গবন্ধুর কারণে আজ আবহাওয়া বার্তা আগে পাই: ত্রাণ প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, আগাম সতর্কবার্তার জন্য ১৯৭২ সালে ওয়ারলেস রাডারসহ ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিসি) প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ কারণেই আজ আমরা বিভিন্ন আবহাওয়া বার্তা আগে থেকেই পেয়ে যাই। দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বের কাছে এখন বাংলাদেশ রোল মডেল। অনেক দেশের তুলনায় আমাদের দেশের মৃত্যুর হার খুব কম।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মাল্টিপারপাস হলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এসময় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মো. হাসিবুল আলম এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রযুক্তিতে অনেকাংশেই এগিয়েছে। তবে অর্থনৈতিক সক্ষমতা বাড়লে উন্নত বিশ্বের মতো এগিয়ে যেতে পারবো। সঠিক দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে মানুষের জীবনের ঝুঁকির পরিমাণ কমিয়ে আনা সম্ভব।

ডা. এনামুর বলেন, যেকোনও দুর্যোগ দেখা দিলে আমরা যেমন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস গ্রহণ করি, তেমনি আন্তর্জাতিক আবহাওয়ার পূর্বাভাসও গ্রহণ করি। ফলে কোনটা সঠিক, তা যাচাই-বাছাই করতে সহজ হয়। এতে আমরা দ্রুত পদক্ষেপ নিতে পারি। আমি বাংলাদেশ আবহাওয়া অধিদফতরকে অনুরোধ করবো, আপনারা আন্তর্জাতিক সিগন্যালের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। তাহলে আপনারাও দ্রুত পূর্বাভাসগুলো জানাতে পারবেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার টেকসই লক্ষ্যমাত্রা উন্নয়নে নিরলস পরিশ্রম করে যাবে। জলবায়ু পরিবর্তন ও যেকোনও দুর্যোগ মোকাবিলায় আমরা সর্বত্র প্রস্তুত রয়েছি।

সভাপতির বক্তব্যে আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান বলেন, আবহাওয়া অধিদফতর যেকোনও দুর্যোগ পরিস্থিতিতে সর্বদা প্রস্তুত থাকে। কখন কী অবস্থা হতে যাচ্ছে, তার পূর্বাভাস দ্রুত মানুষের কাছে পৌঁছিয়ে থাকে। তবে আমাদের জনবল অনেক কম। নিয়োগ কার্যক্রম দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় মাত্র ৭ শতাধিক কর্মী সারা দেশে কাজ করেন। তারপরও আমরা চেষ্টা করছি আমরা যেন দুর্যোগে দ্রুত ও সঠিক পূর্বাভাস দিতে পারি।’

আলোচনা সভা শেষে আবহাওয়া অধিদফতরের বিজ্ঞানীদের নিয়ে বৈজ্ঞানিক সেশন করা হয়। এরপর আবহাওয়া অধিদফতরের প্রধান কার্যালয়ে আবহাওয়া ও জলবায়ুবিষয়ক প্রশ্নোত্তর পর্ব, যন্ত্রপাতি এবং তথ্যচিত্র ও ভিডিও প্রদর্শনী করা হয়।

এ ছাড়া ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনগুলো জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ঢাকায় আবু সাঈদের পরিবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নিহত শিক্ষার্থী আবু সাঈদ

নিহত শিক্ষার্থী আবু সাঈদ

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কারের আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে ঢাকায় এসেছেন।

বর্তমানে তারা রাজারবাগ পুলিশ লাইন্সে অবস্থান করছেন বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শরিফুল ইসলাম।

শুক্রবার (২৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ঢাকায় রওনা দেয় আবু সাঈদের পরিবার। বর্তমানে তার পরিবার রাজারবাগ পুলিশ লাইন্সে অবস্থান করছেন। শুধু আবু সাঈদের পরিবার নয়, কোটা আন্দোলনে নিহত সকলের পরিবার রোববার গণভবনে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন বলে জানা যায়।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই কোটা আন্দোলনের সময় পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের ইংরেজি বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী। তার বাড়ি রংপুরের পীরগঞ্জে।

;

ডেঙ্গুতে আরও দুই মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: এডিস মশা

ছবি: এডিস মশা

  • Font increase
  • Font Decrease

সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৯৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে আরও দুই জনের মৃত্যু হয়েছে। চলতি বছরের এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ৫৩ জন।

শনিবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৯৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বরিশাল বিভাগে (সিটি কর্পোরেশনের বাইরে) ১৮ জন, চট্টগ্রাম বিভাগে (সিটি কর্পোরেশনের বাইরে) ছয় জন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৫৪ জন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ২০ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় সারাদেশে মোট ৬৮ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন, চলতি বছরে মোট চার হাজার ৯১০ জন ছাড়পত্র পেয়েছেন।

চলতি বছরের ২৭ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৪৯৬ জন। এর মধ্যে ৬১.০ শতাংশ পুরুষ এবং ৩৯.০ শতাংশ মহিলা রয়েছেন।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৭০৫ জনের মৃত্যু হয়, পাশাপাশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মোট তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।

;

কারফিউ শিথিলে নতুন সময়সূচিতে চলছে আদালত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কারফিউ শিথিল থাকায় দেশের সকল আদালত নতুন সময়সূচিতে চলছে। কারফিউ শিথিল থাকা সাপেক্ষে সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে স্থানীয় প্রসাশনের সাথে সমন্বয় করে এ সময়সূচি নির্ধারন করছে আদালত।

নতুন সময়সূচি অনুযায়ী, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যক্রম সকাল ৯টা থেকে দুপুর সোয়া ১টা এবং হাইকোর্ট বিভাগের কার্যক্রম সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত চলছে।

তবে দেশের নিম্ন আদালত কারফিউ শিথিল থাকা সাপেক্ষে জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিলয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেট বা পুলিশ কমিশনারের সঙ্গে যৌথ সমন্বয় করে আদালত ও অফিসের সময় নির্ধারণ করছে।

বুধবার (২৪ জুলাই) এক বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট পুশাসন। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয় করে আদালতে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। সরকারি নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হলে আপিল বা হাইকোর্ট বিভাগ এবং অধস্তন আদালত বন্ধ থাকবে।

;

জেলে যাওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহায়ক সাময়িক বরখাস্ত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহায়ক আজমীর আলমকে সাময়িক বরখাস্ত করেছে সিভিল সার্জন। শনিবার (২৭ জুলাই) দুপুরে হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাসুদ পারভেজ সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৬ জুলাই লালমনিরহাট সিভিল সার্জন স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়৷

ওই আদেশে জানা যায়, হাতীবান্ধা থানার একটি মামলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহায়ক আজমীর আলমকে জেল হাজতে প্রেরণ করেন লালমনিরহাট বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্টেট। ওই ঘটনায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়। বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্ত হবেন ওই অফিস সহায়ক৷

জানা গেছে, গত ১৪ জুন ওই উপজেলার নওদাবাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হকের সঙ্গে হাতীবান্ধা হাসপাতালের অফিস সহায়ক আজমীর আলমের জমি নিয়ে বিরোধের জেরে কেকতীবাড়ি এলাকায় সংঘর্ষ হয়। এ সময় ঘটনাস্থল থেকে আজমীরসহ কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। পরে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়।

হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাসুদ পারভেজ বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ অফিস সহায়ক আজমীর আলমকে সাময়িক বরখাস্ত করেছে। আমরা তাকে সাময়িক বরখাস্তর নোটিশ জানিয়ে দিয়েছি৷

;