আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেয়া হয়েছে: আইজিপি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেয়া হয়েছে: আইজিপি

আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেয়া হয়েছে: আইজিপি

  • Font increase
  • Font Decrease

আরর আমিরাতে স্বর্ণের শো রুম উদ্বোধন নিয়ে সাম্প্রতিক সময়ে আলোচিত রবিউল ইসলাম ওরফে আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেওয়া হয়েছে এবং তারা সেটি গ্রহণ করেছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

সোমবার (২০ মার্চ) দুপুর পৌনে দুইটার দিকে সিএমপির কোতোয়ালি থানার এনায়েতবাজার পুলিশ ফাঁড়ির উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আইজিপি বলেন, আরাভ খানের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য ইন্টারপোলসহ বিভিন্ন জায়গায় যোগাযোগ শুরু করেছি। আমি কিছুক্ষণ আগে জানতে পেরেছি যে তার যে নামে আমরা চার্জশিট দিয়েছি, ওই নামে রেড নোটিশ জারির একটা বিষয় (আবেদন/অনুরোধ) দিয়েছি, এটা বোধহয় ইন্টারপোল গ্রহণ করেছে, এরকম একটা খবর আমি পেয়েছি। এটা নিয়ে আমরা কাজ করছি, কীভাবে কাজ করছি সেটা সুস্পষ্টভাবে বলতে চাচ্ছিনা তদন্তের স্বার্থে।

পুলিশের সাথে তার একটা সমঝোতার বিষয়ে বিভিন্ন জায়গায় খবর প্রকাশ হয়েছে, এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আমাদের নলেজে আসছে, আমরা খতিয়ে দেখছি। খতিয়ে দেখে উপর্যুক্ত সময়ে আমরা জানাব। দেশ থেকে যদি কোনো আসামি পলায়ন করে, বিদেশে চলে যায়, যখন আমরা তার সম্পর্কে মোটামুটি কিছু তথ্য পাই, তখন আমরা একটা রেড নোটিশ জারি জরি। এটা ইন্টারপোল হেড কোয়ার্টারে যায়। আমি যেটা খবর পেয়েছি যে এটা তারা একসেপ্ট করেছে।

আরাভ খানের স্বর্ণের দোকান উদ্বোধনে তারকাদের যাওয়া নিয়ে তিনি বলেন, ‘তারা কী কারণে গিয়েছেন তারা বলবেন। আমরা এটা খবর নিব। তারা আসলে পরে এটা জানব আমরা। অনেকসময় দেখা যায় বিজ্ঞাপনের জন্য যায়। একজন একটা অনুষ্ঠানে গেলেই যে সে তার সাথে জড়িত থাকবে এটা ঠিক কি বলা যায়? এরপরও আমরা এটা পর্যবেক্ষণ করছি, দেখছি আমরা।

রোহিঙ্গা ক্যাম্পে দুটি পক্ষের বিরোধ নিয়ে লাগাতার রক্তপাত ও প্রাণহানি নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে আছে। যে ঘটনা ঘটছে, আপনারা জানন কক্সবাজারের জনসংখ্যা কত আর শুধুমাত্র ক্যাম্পের জনসংখ্যা কত। এখানে আমরা সবাই মিলে দায়িত্ব পালন করছি। আমরা বিভিন্ন বাহিনী একযোগে কাজ করছি। তারা আইনশৃঙ্খলা বিঘ্নকারী কারী যেসকল কাজ করছে, প্রতিটি ঘটনায় জড়িত প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এমন না যে আমরা ছাড় দিচ্ছি৷ যে ঘটনাগুলো ঘটছে প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এখনো যে ঘটনা ঘটছে, আমরা একটা একটা ব্যবস্থা নিব, বাংলাদেশের আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নিব।

টানেলের দুপাশের দুটি থানার বিষয়ে তিনি বলেন, এখনো ওই বিষয়টা ইমপ্লিমেন্টেশনের পর্যায়ে যায়নি। আমরা একটা প্রস্তাব দিয়েছি, একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে এটা হয়ে থাকে। সরকারের উচ্চ পর্যায়ে এটা বিবেচনাধীন আছে।

মাহিয়া মাহির প্রসঙ্গে আইজিপি বলেন, ইতোমধ্যে তিনি জামিন পেয়েছেন। আমি এটা বলতে পারি যেহেতু মামলা হয়েছে, কারো প্রতি কোনো অন্যায় হবে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কতোয়ালী থানা এলাকায় ৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত এনায়েত বাজার পুলিশ ফাঁড়ি। এই ভবনের মোট আয়তন ১০ হাজার ১৮০ বর্গফুট। চার তলার এই ভবনটি ছয় তলা ভিতের উপর তৈরি। ভবনের বেজমেন্টে রয়েছে রান্নাঘর, রিক্রিয়েশন রুম এবং এবাদত খানা। প্রথম তলায় অফিসকক্ষ আর ওয়্যারলেস রুমের সাথে আছে গাড়ি পার্কিং।

ভবনের দ্বিতীয় তলায় রয়েছে ফাঁড়ির ইনচার্জের জন্য নির্ধারিত কক্ষ। একই ফ্লোরে থাকছে অস্ত্রাগার, লজিস্টিক রুম এবং পুরুষ ও মহিলাদের জন্য আলাদা হাজতখানা। ভবনের তৃতীয় তলায় রয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনারের অফিস। এই ফ্লোরে রাখা হয়েছে একটি সভাকক্ষও। সবচেয়ে উপরের তলায় আছে ইন্সপেক্টর রুম। একই ফ্লোরে একটি ওয়েটিং রুম, অফিস রুম ও একটি এসিরুম রাখা হয়েছে। চারতলা ভবনের বেজমেন্ট সহ সব ফ্লোরে রাখা হয়েছে আলাদা শৌচাগার ব্লক।

বিজিবির পাহারায় সারাদেশে চলছে জ্বালানি তেলবাহী ট্রেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিজিবির পাহারায় সারাদেশে চলছে জ্বালানি তেলবাহী ট্রেন

বিজিবির পাহারায় সারাদেশে চলছে জ্বালানি তেলবাহী ট্রেন

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কঠোর পাহারায় চট্টগ্রাম, খুলনা ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশন থেকে দেশের বিভিন্ন জেলায় জ্বালানি তেলবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) সকাল থেকে বিজিবির চট্টগ্রাম রিজিয়ন ও চট্টগ্রাম ব্যাটালিয়নের (৮ বিজিবি) নিরাপত্তায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশন হতে তেলবাহী ট্রেন ঢাকা ও সিলেটসহ বিভিন্ন স্থানে তেল পৌঁছে দিচ্ছে।

বিজিবি সদরদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার ভোর সাড়ে ৫টায় ২৪টি তেলবাহী বগিসহ একটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে, সকাল সাড়ে ৬টায় ১৬টি তেলবাহী বগিসহ আরও একটি ট্রেন সিলেটের উদ্দেশ্যে, সকাল ১০টায় ১২টি তেলবাহী বগিসহ একটি ট্রেন দোহাজারীর উদ্দেশ্যে এবং বেলা ১১টায় ১২টি তেলবাহী বগিসহ আরেকটি ট্রেন হাটহাজারীর উদ্দেশ্যে চট্টগ্রাম রেলস্টেশন ছেড়ে যায়।

এছাড়া বিজিবির নিরাপত্তায় খুলনা ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশন থেকে দিনাজপুরের পার্বতীপুরে এবং শ্রীমঙ্গল থেকে সিলেটে জ্বালানি তেলবাহী ট্রেন চলাচল করে।

সারাদেশের বিভিন্ন স্থানে জ্বালানি তেলবাহী ট্রেন পৌঁছে দিতেও বিজিবি সদস্যরা নিরাপত্তা সহায়তা দেবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

;

আজ কোন এলাকায় কত সময় কারফিউ শিথিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কারফিউর মধ্যে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

কারফিউর মধ্যে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারাদেশে কারফিউ জারি করে সরকার।

গত ১৯ জুলাই (শুক্রবার) থেকে শুরু হয়ে এখনও দেশের বিভিন্ন জেলায় চলমান রয়েছে। এর মধ্যে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ জুলাই) রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, শনিবার (২৭ জুলাই) কারফিউ তুলে নেওয়ার বিষয়ে সিদ্দান্ত আসতে পারে। 

তবে আজও (২৬ জুলাই) রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও এলাকা কারফিউয়ের আওতায় থাকবে।

ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। এরপর বিকেল ৫টা থেকে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও গাজীপুরসহ চার জেলায় ফের শুরু হবে কারফিউ।

সবচেয়ে বেশি সময় ধরে কারফিউ শিথিল থাকবে রংপুর ও বরিশালে। রংপুরে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত মোট ১৫ ঘণ্টা সেখানে কারফিউ শিথিল থাকবে। বরিশালেও একই সময় ধরে কারফিউ শিথিল থাকবে। 

এছাড়া চট্টগ্রামে সকাল ৬টা থেকে রাত ৮টা, রাজশাহীতে সকাল ৯টা থেকে বিকেল ৫টা এবং সিলেটে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে বলে আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে।

এর আগে, কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিশৃঙ্খলা সৃষ্টি হলে গত শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে রোববার (২১ জুলাই) সকাল ১০টা পর্যন্ত সারা দেশে কারফিউ জারি করে সরকার।

;

জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ক ডিবিতে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

  • Font increase
  • Font Decrease

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামসহ তিনজনকে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে হেফাজতে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। অপর দুই সমন্বয়ক হলেন- আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

শুক্রবার (২৬ জুলাই) রাতে ডিবির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ডিবি বলছে, নিরাপত্তা এবং জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ককে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

তারা তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

;

কারফিউ তুলে নেয়ার ব্যাপারে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

  • Font increase
  • Font Decrease

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত কারফিউ নিয়ে সবাইকে একটু অপেক্ষা করতে হবে। কারফিউ শিথিল করা যায় কিনা, তা আমরা দেখছি।

শুক্রবার (২৬ জুলাই) রাতে চলমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারফিউ শিথিল করা যায় কিনা আমরা দেখছি। পুলিশ বিজিবি, সেনাবাহিনী কাজ করছে। জনজীবন স্বাভাবিক হওয়া পর্যন্ত একটু অপেক্ষা করতে হবে। জনগণকে ধৈর্য্য ধরতে হবে। এ বিষয়ে শনিবার (২৭ জুলাই) আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত আসতে পারে বলেও জানান তিনি।

এ সময় আন্দোলনের নামে নৃশংস হত্যাযজ্ঞ হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের এই ক্ষতির দায় কে নেবে? বিএনপি বলছে সহিংসতার মধ্যে তারা নেই। তাহলে কে করেছে? এটা জনগণের প্রশ্ন।

কোটা আন্দোলনকারীদের আটকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোটা আন্দোলনকারী নেতারা নিজেরাই নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাদের নিরাপত্তার জন্যই আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ডাকা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। 

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে গত ১৯ জুলাই দিবাগত রাত ১২টা থেকে কারফিউ জারি করে সরকার। এসময় সেনাবাহিনীও মোতায়েন করা হয়।

পরবর্তীতে নির্ধারিত সময়ের জন্য কারফিউ শিথিল করা হলেও এখনো পুরোপুরি এখন তুলে নেয়া হয়নি।

;