রংপুরে বিআরটিসি বাসের ধাক্কায় নারীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে বিআরটিসি বাসের ধাক্কায় নারীর মৃত্যু

রংপুরে বিআরটিসি বাসের ধাক্কায় নারীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীতে বিআরটিসি বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী লিপি রানী সরকার (৪০) নামের এক নারীর মৃত্যু হয়েছে। এসময় তার স্বামী ও সন্তান গুরুতর আহন হন।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেল ৩টার দিকে রংপুর নগরীর মেডিকেল মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত লিপি রানী সরকার কেল্লাব যুগী টারী গ্রামের মন্টু রায় সরকারের স্ত্রী।

পুলিশ ও নিহতের স্বামী মন্টু রায় জানান, দুপুরে এক আত্নীয়ের বাড়িতে দাওয়াত খেতে মন্টু রায় তার ছেলে ও স্ত্রীকে নিয়ে মোটরসাইকেল যোগে রওনা হন। পথিমধ্য মেডিকেল মোড় নামকস্থানে পৌঁছলে বিপরীত দিক পঞ্চগড় হতে ছেড়ে আসা রংপুরগামী বিআরটিসি বাসটি তাদেরকে ধাক্কা দেয়ে। এতে লিপি রানী বাসের নিচে চাপা পড়লে ঘটনাস্থলই মৃত্যু হয়। এসময় তার স্বামী ও সন্তান বিপরীত দিকে পড়ে যাওয়া তারা বেঁচে যান। স্থানীয়রা মন্টু রায় ও তার ছেলেকে গুরুতর আহত অবস্থা উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে বাসের নিচে চাপা পড়ে থাকা লিপি রানীর মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। পুলিশ বাসটি আটক করলেও চালক ও সহকারী পালিয়ে যায়।

   

রাষ্ট্রপতির বইয়ের ইংরেজি সংস্করণ প্রকাশিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাষ্ট্রপতির বইয়ের ইংরেজি সংস্করণ প্রকাশিত

রাষ্ট্রপতির বইয়ের ইংরেজি সংস্করণ প্রকাশিত

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ‘এগিয়ে যাবে বাংলাদেশ’ বইটির ইংরেজি সংস্করণ‘ “Bangladesh will Go a Long Way” আনুষ্ঠানিকভাবে তাঁর কাছে হস্তান্তর করা হয়।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গভবনে আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ও প্রকাশক ওসমান গনি এবং বইটির সম্পাদনা সমন্বয়ক পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও গবেষক ড. এম আবদুল আলীম রাষ্ট্রপতির কাছে আনুষ্ঠানিকভাবে বইটি হস্তান্তর করেন। এ সময় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গ্রন্থের ইংরেজি সংস্করণ প্রকাশ করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বইটির মাধ্যমে পাঠক সমাজ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, আওয়ামী লীগের ইতিহাস, শেখ হাসিনার নেতৃত্ব, পদ্মা সেতুর কাল্পনিক দুর্নীতি, সমসাময়িক রাজনীতি, আর্থ-সামাজিক বাস্তবতা ও দিন বদলের পালাসহ বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে জানতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

এসময় রাষ্ট্রপ্রধান বলেন, পাঠকপ্রিয়তা পেলে তাঁর এ প্রচেষ্টা সার্থক হবে এবং ভবিষ্যতে লেখালেখির জন্য আরো আগ্রহ ও অনুপ্রেরণা পাবেন।

বিভিন্ন তথ্যবহুল প্রবন্ধ সমৃদ্ধ ২৩২ পৃষ্ঠার এই বইটিতে বিধৃত হয়েছে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের শৈশব থেকে শুরু করে পুরো জীবনের কথা; তাঁর সংগ্রাম, রাজনীতি, মুক্তিযুদ্ধ, জেলজীবন, কর্মজীবন, সংসার-জীবন, চিন্তাদর্শ তথা সবকিছুর পরিচয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন, সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান এবং অনুবাদক অধ্যাপক দুলাল আল মনসুর উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই বইতে ১৯৯৯ সাল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত মো. সাহাবুদ্দিনের লেখা একুশটি কলাম ও স্মৃতিচারণমূলক লেখা, তিনটি সাক্ষাৎকার এবং তাঁর জীবন সম্পর্কিত একটি দীর্ঘ প্রবন্ধ স্থান পেয়েছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর দুষ্প্রাপ্য ও ঐতিহাসিক কিছু আলোকচিত্র বইটিতে যুক্ত করা হয়েছে।

;

চট্টগ্রামে এসএসসি পরীক্ষায় অনুপস্থিতির হার বাড়ছেই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শিক্ষা বোর্ডর অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অনুপস্থিতির হার যেন বাড়ছেই। বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হওয়া ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্রের পরীক্ষাতেও অনুপস্থিত ছিল ১ হাজার ১৪৫ জন পরীক্ষার্থী। ১ লাখ ৩২ হাজার ৬৫২ জনের মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৩১ হাজার ৫০৭ জন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হওয়া এসএসসি বাংলা (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষায় ৫টি জেলার (চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ২১৯টি কেন্দ্রে ১ লাখ ২৫ হাজার ১৪৭ জনের মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ২৪ হাজার ৩৩৮ জন শিক্ষার্থী। মোট অনুপস্থিত ছিল ৮০৯ জন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বাংলা (আবশ্যিক) ২য় পত্র পরীক্ষায় ১ লাখ ২৫ হাজার ১৪৭ জনের মধ্য়ে উপস্থিত ছিল ১ লাখ ২৪ হাজার ৩৩১ জন পরিীক্ষার্থী। অর্থাৎ মোট অনুপস্থিতি বেড়ে দাঁড়িয়েছিল ৮১৬ জনে।

এরপর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র পরীক্ষায় ১ লাখ ৩২ হাজার ৬৫২ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৩১ হাজার ৫১৯ জন। অর্থাৎ অনুপস্থিতির সংখ্যা আরও বেড়ে হয়েছিল ১১৩৩।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র পরীক্ষার দিনও অনুপস্থিতির হার আরও বেড়ে যায়। এ দিন ১ লাখ ৩২ হাজার ৬৫২ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৩১ হাজার ৫০৭ জন। অর্থাৎ অনুপস্থিত ছিল ১ হাজার ১৪৫ জন পরীক্ষার্থী।

অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, পরীক্ষার্থীরা কেন পরীক্ষা দিতে আসছে না, এর সঠিক কারণ জানা যাচ্ছে না। তবে, আমরা যতটুকু জেনেছি, অনেকেই ধারণা করেছিল যে, শর্ট সিলেবাসে পরীক্ষা হবে। কিন্তু এবছর আর সে সুযোগ রাখা হয়নি। সম্পূর্ণ সিলেবাসের প্রস্তুতির অভাবে অনেকেই পরীক্ষা না দিয়ে থাকতে পারে। তবে, পরীক্ষা যারা দিচ্ছে না, তাদের মধ্যে মেয়েদের সংখ্যাটা বেশি। কেননা, দুইজন মেয়ের কথা আমরা জেনেছি, যারা স্বামী ও অভিভাবকদের বাধার কারণে তারা পরীক্ষা দিতে পারছে না। আমরা সেই ছাত্রীদের সাথে যোগাযোগ করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, এ পর্যন্ত সবগুলো পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা নকলের ব্যাপারে যথারীতি জিরো টলারেন্স ঘোষণা করেছি। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পক্ষ থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করছি।

;

নামাজ পড়ে বাড়ি ফেরা হলো না বৃদ্ধের, প্রাণ ঝড়ল সড়কে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
মুহাম্মদ ছালেহ আহমদ

মুহাম্মদ ছালেহ আহমদ

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় এক সিএনজি অটোরিকশার ধাক্কায় চিকিৎসারত অবস্থায় মুহাম্মদ ছালেহ আহমদ (৯০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার মনছুরিয়া বাজারের উত্তরে দেলোয়ার কমিশনার ঘাটায় বাঁশখালী প্রধান সড়কে এই দুর্ঘটনা ঘটে।

পরে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসারত অবস্থায় তার মৃত্যু হয়।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার নাতি নুরুল ইসলাম।

নিহত মো. ছালেহ আহমদ বাঁশখালী পৌরসভার দক্ষিণ জলদি ৯ নম্বর ওয়ার্ডের সাতঘর পাড়া এলাকার মৃত মতিউর রহমানের পুত্র।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, ছালেহ আহমদ স্থানীয় বায়তুল আমান জামে মসজিদে মাগরিবের নামাজ শেষ করে বাড়ি ফেরার পথে প্রধানসড়ক পার হতেই সড়কের উত্তর দিক থেকে আসা সিএনজির ধাক্কায় মাথায় ও বুকে গুরুতর আঘাতপ্রাপ্ত হন। ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করে উপজেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তার অবস্থা আশঙ্কাজনক দেখে চমেক হাসপাতালে প্রেরণ করেন।

নিহতের নাতি নুরুল ইসলাম বলেন, আমার দাদা চমেকে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে ইন্তেকাল করেছেন।

 

;

ফটিকছড়িতে কাঠ বোঝাই ৫ ট্রাক জব্দ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে অবৈধভাবে কাঠ পরিবহনের সময় তল্লাশি চালিয়ে প্রায় ২ হাজার সিএফটি কাঠসহ পাঁচটি ট্রাক জব্দ করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (২১ ফেব্রুয়ারি) রাতে উপজেলার পাইন্দং ইউপির বৃন্দাবনহাটের বড়ুয়া পাড়া এলাকা থেকে এসব কাঠ জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেয় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোজাম্মেল হক চৌধুরী।

অভিযান সূত্রে জানা যায়, অবৈধভাবে কৃষি জমির টপসয়েল কাটা, বালু উত্তোলন ও অবৈধভাবে বনজদ্রব্য পরিবহনের বিরুদ্ধে অভিযান পরিচালনার অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে এ তল্লাশি চালিয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের খবর পেয়ে ড্রাইভার ও হেল্পাররা গাড়ি রেখে পালিয়ে যায়। মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর ৬(৫) ধারা মোতাবেক অপরাধের গুরুত্ব বিবেচনায় ও ঘটনাস্থলে আসামি না পাওয়ায় নিয়মিত মামলা দায়েরের জন্য বন বিভাগের নারায়ানহাট রেঞ্জের নিকট হস্তান্তর করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হেয়াকো, রামগড়ের বিভিন্ন বন ও বাগান থেকে অবৈধভাবে কাঠ কেটে নিয়ে যাওয়া হচ্ছিল। বিভাগ বন আইন ১৯২৭-এর ৪১, ৪২ ধারায় মামলা রুজু করবে।

;