আলো ছড়াবে আলোকবর্তিকা!



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
আলো ছড়াবে আলোকবর্তিকা!

আলো ছড়াবে আলোকবর্তিকা!

  • Font increase
  • Font Decrease

শিক্ষার সার্বিক উন্নয়নে যেটি কাজ করে সেটি হলো গ্রন্থাগার। বলা যেতে পারে শিক্ষার উন্নয়নের মূল ভিত্তিই হলো গ্রন্থাগার। গ্রন্থাগার সমাজ উন্নয়নের বাহন। একটি জাতির মেধা, মনন, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির ধারণ ও লালনপালনকারী হিসাবে সমাজে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গ্রন্থাগারের রয়েছে সুদূরপ্রসারী ভূমিকা।

আগামীর স্মার্ট বাংলাদেশ গড়া এবং পরবর্তী প্রজন্মের কথা ভেবে রাজবাড়ীর আত্নমানবতার কাজে প্রতিষ্ঠিত সবচেয়ে জনপ্রিয় ও মানবিক সামাজিক সংগঠন “রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন” এবার প্রতিষ্ঠিত করতে যাচ্ছেন “আলোকবর্তিকা” নামে একটি গ্রন্থাগার। যেটি এখন উদ্বোধনের অপেক্ষায়। এরই মধ্যে গ্রন্থাগার স্থাপনের সকল কার্যক্রম সম্পন্ন করেছেন সংগঠনটির সদস্যবৃন্দ।

গ্রন্থাগার ব্যবহার করে আমাদের প্রজন্ম তাদের মেধার বিকাশ ঘটিয়ে একটি বৈশ্বিক মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে এমন ধারণা থেকেই জেলার বিভিন্ন স্থানে সংগঠনটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করার জন্য কাজ হাতে নিয়েছে।

রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আফরোজা মিথুন বার্তা২৪.কমকে বলেন, করোনাকালীন সময়ে মানুষ যখন বিপদগ্রস্থ হয়ে পড়ে ঠিক সেই দুর্যোগ মুহূর্তে ক্যাপ্টেন ডা. সুমন হুসাইনসহ একঝাঁক তরুণ স্বপ্নবাজ প্রতিষ্ঠা করেন রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশন। সেই করোনাকালীন সময়ে করোনায় আক্রান্ত দরিদ্র রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদানের মাধ্যমেই আত্নপ্রকাশ করে সংগঠনটি। তখনই রাজবাড়ীবাসীর হৃদয়ে ঠাঁই করে নেয় সংগঠনটি।

এরপর থেকে রাজবাড়ীতে নানাবিধ সামাজিক ও মানবিক কাজ করে যাচ্ছে সংগঠনটির নিবেদিত কর্মীরা। তারই ধারাবাহিকতায় এবার আমরা জেলার বিভিন্ন স্থানে গ্রন্থাগার নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি। প্রধম ধাপে আমরা বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে আলোকবর্তিকা গ্রন্থাগারটি তৈরি করছি। সব কিছু ঠিক থাকলে প্রাথমিক ভাবে ৫০০ বইয়ের সংগ্রহ নিয়ে ফাউন্ডেশনের মানবিক সদস্যদের নিজস্ব অর্থায়নে ২৬ জানুয়ারি (বৃহস্পতিবার) এটির উদ্বোধন করা হবে। এই গ্রন্থাগার উদ্বোধনের পর বিদ্যালয়ের প্রায় ১ হাজার ৪০০ শিক্ষার্থী সরাসরি সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত অর্থ্যাৎ বিদ্যালয় চলাকালীন সময় আলোকবর্তিকা গ্রন্থাগারটি ব্যবহার করতে পারবেন।

গ্রন্থাগার উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থাকতে সদয় সম্মতিজ্ঞাপন করেছেন বালিয়াকান্দি উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো: মনিরুজ্জামান মনির, সহকারি কমিশনার (ভূমি) মো: হাসিবুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা ও বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কুতুবউদ্দীন মোল্লা।

সংগঠনটির সভাপতি প্রকৌশলী আব্দুল্লাহ্ আল রনি বার্তা২৪.কমকে বলেন, গ্রন্থাগার প্রতিষ্ঠার ক্ষেত্রে আমাদের বৃহৎ পরিকল্পনা রয়েছে। বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠির সন্তানদের কথা বিবেচনা করে আমরা এরপর পর্যায়ক্রমে ইউনিয়ন পর্যায়ে দুর্গম চরসহ বিভিন্ন স্থানে গ্রন্থাগার স্থাপনের চেষ্টা করা হবে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও স্বপ্নদ্রষ্ট্রা ক্যাপ্টেন ডা. সুমন হুসাইন বার্তা২৪.কমকে বলেন, “এসো বই পড়ি, উন্নত জীবন গড়ি” এই প্রতিপাদ্য নিয়ে আমরা রাজবাড়ী হেল্পলাইন ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রথম লাইব্রেরি “আলোকবর্তিকা” উদ্বোধন করতে যাচ্ছি। আশা রাখছি ঘুনে ধরা অন্ধকার সমাজে আলো ছড়াবে আলোকবর্তিকা গ্রন্থাগারটি।

   

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার (১৬ জুন) এক বার্তায় এ তথ্য জানায় ঢাকায় ভারতীয় হাইক‌মিশন।

হাইক‌মিশন জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পবিত্র ঈদুল আজহা উপলক্ষে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে প্রধানমন্ত্রী মোদি উল্লেখ করেছেন, এই উৎসবটি আমাদের ত্যাগ, সহানুভূতি ও ভ্রাতৃত্বের মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়। যা একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়তে অপরিহার্য। তিনি ঈদুল আজহাকে বহু-সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবেও বর্ণনা করেছেন।

চি‌ঠি‌তে ভার‌তের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেছেন।

;

শঙ্কা কাটিয়ে স্বস্তি ফিরেছে উত্তরবঙ্গের ঈদযাত্রায়



সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কল্যাণপুর থেকে: শঙ্কা কাটিয়ে কিছুটা স্বস্তি ফিরেছে পরিবহন শ্রমিকদের মধ্যে। রোববার (১৬ জুন) সকালের দিকে শিডিউলে ফিরেছে উত্তরবঙ্গগামী যানবাহনগুলো। কাউন্টারে এলেই মিলছে গন্তব্যের টিকিট, ৯টার পর থেকে অনেক পরিবহন বাড়তি গাড়ি ছাড়ার পরিকল্পনার কথা জানিয়েছেন।

ঈদ যাত্রায় শনিবার (১৫ জুন) রাতে সূচিতে ছেদ পড়ে, কোনো কোনো পরিবহন ৭ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত বিলম্বে গাড়ি ছেড়েছে। তবে রোববার (১৬ জুন) সকালের দিকে সূচিতে ফিরেছে গাড়িগুলো। নির্ধারিত সময়েই গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাচ্ছে গাড়ি। এসআর ট্রাভেলসের সকাল ৮ টার এসি বাস, হানিফ পরিবহনের শান্তাহারগামী কোচ, আগমনী এক্সপ্রেসের রংপুরগামী কোচ, শামলী পরিবহনের গাইবান্ধাগামী কোচ নির্ধারিত সময়ে ছাড়তে দেখা গেছে।

শ্যামলী পরিবহনের কাউন্টার মাস্টার মোঃ এরশাদ বার্তা২৪.কমকে বলেছেন, আমাদের শঙ্কা কেটে গেছে, সকাল ৯টার দিক থেকে বাড়তি গাড়ি ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে। যাত্রী পেলে গাড়িগুলোর টিকিট ছাড়া শুরু করতে করব। রাস্তায় গাড়ি আটকা পড়লে যাত্রীরা মানতে চান না। যে কারণে আমাদের মধ্যে টেনশন কাজ করছিল।


এসআর ট্রাভেলসের ড্রাইভার মাসুদ রানা বার্তা২৪.কমকে বলেন, এবারের পরিস্থিতি তুলনামূলক ভালোই বলতে হয়। আমার রংপুরের পথে সর্বোচ্চ ১২ ঘণ্টা পর্যন্ত সময় লেগেছে। স্বাভাবিক সময়ের চেয়ে ৪ ঘণ্টার মতো বেশি লেগেছে। কোনো কোনো বার ২০ থেকে ২৫ ঘণ্টায় রংপুর যাওয়ার রেকর্ড রয়েছে আমার। আজকে রাস্তার অবস্থা উন্নতি হয়েছে, আরামেই যেতে পারবো বলে আশা করছি।

আগমনী এক্সপ্রেসের ম্যানেজার আনিসুল হক বার্তা২৪.কমকে বলেন, সকাল ৮টার কোচ নির্ধারিত সময়ে ছেড়ে, আমাদের শেষ কোচটি ছেড়ে যাবে আজ দুপুরে। ওই এসি বাসটির কিছু টিকিট এখনও অবিক্রিত রয়েছে। যাত্রী এলে কিনতে পারবেন।

একই অবস্থা হানিফ এন্টারপ্রাইজেও সুপারভাইজার পারভেজ মিয়া বার্তা২৪.কমকে বলেন, আমাদের কাউন্টারে এলে টিকিট পাওয়া যাবে। শান্তাহার রুটের পারভেজ মিয়া বলেন, গতরাত ১০টায় শান্তাহার থেকে ছেড়ে এসেছি, রাত ৩ টায় ঢাকায় পৌঁছার কথা ছিল, আমরা ৫টার দিকে পৌঁছেছি।


রোববার সকাল পৌঁনে ৮টায় সুপারভাইজারের সঙ্গে কথা হয়, তখন তিনি আবার যাত্রী তুলছিলেন শান্তাহার যাওয়ার জন্য। শান্তাহার যাত্রী নামিয়ে ঢাকায় ফিরে ঈদ করবেন তিনি।

শামলী এন আর পরিবহনের কাউন্টার মাস্টার জামাল হোসেন বার্তা২৪.কমকে বলেছেন, গতরাতে যমুনা সেতু ও আমিনবাজার এলাকায় যানজট হয়েছে। কোনো কোনো কোচের যমুনা সেতু পার হতে ৪ ঘণ্টার মতো লেগে গেছে।

;

দুপুরের মধ্যে ৫ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের ৫ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

রোববার (১৬ জুন) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক পূর্বাভাসে এ আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রংপুর, দিনাজপুর, বগুড়া, ময়মনসিংহ এবং সিলেট জেলার ওপর ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। ঝড়বৃষ্টির এ প্রবণতা সপ্তাহজুড়েই অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

;

বোট ক্লাব থেকে পদত্যাগ করলেন বেনজীর আহমেদ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাভারের বোট ক্লাবের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। গত ১৩ জুন ক্লাবের উপদেষ্টা রুবেল আজীজের কাছে চিঠি পাঠিয়ে তিনি এ পদ ছাড়েন।

বোট ক্লাবের নির্বাহী কমিটির সদস্য ব্যবসায়ী নাসির ইউ মাহমুদ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

নাসির বলেন, বোট ক্লাবের সভাপতির দায়িত্বে থাকা বেনজীর আহমেদ ক্লাবের উপদেষ্টা রুবেল আজীজের কাছে চিঠি দিয়ে জানিয়েছেন, জরুরি কাজে পরিবারের সঙ্গে তিনি দেশের বাইরে আছেন। যে কারণে তিনি ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করতে পারছেন না।

নাসির জানান, বেনজীর আহমেদের পদত্যাগের পর রুবেল আজীজকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সাবেক আইজিপি বেনজীর আহমেদের ও তার পরিবারের সম্পদ অনুসন্ধান করছিল। তার মধ্যেই গত ৪ মে তিনি সপরিবার দেশ ছাড়েন। তিনি ২০২০ সালের এপ্রিল থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত আইজিপি এবং ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত র‍্যাবের মহাপরিচালক ছিলেন বেনজীর। তিনি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হিসেবেও দীর্ঘ সময় দায়িত্ব পালন করেন।

;