প্রযুক্তি সেবা পাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রযুক্তি সেবা পাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা। ছবি: বার্তা২৪.কম

প্রযুক্তি সেবা পাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য ২০১৫ সালে টেলিমেডিসিন চিকিৎসা চালুর উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রামের রোগীদের টেলিমেডিসিন সেবা প্রদান করে আসছে চুয়াডাঙ্গার স্বাস্থ্য কমপ্লেক্সগুলো।

জেলার দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নতমানের চিকিৎসক দ্বারা চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২০১৫ সালের জুন মাসে টেলিমিডিসিন সেবা চালু হয়। সরকারি ছুটি ছাড়া প্রতিদিন রোগীদের এ সেবা দেয়া হচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা দেয়া হয়। বিভাগীয় শহরসহ দেশের স্বনামধন্য সরকারি মেডিকেল কলেজের বিশেষজ্ঞ ডাক্তারদের মাধ্যমে আগত রোগীদের বিনামূল্যে টেলিমেডিসিনের আওতায় চিকিৎসা সেবা দেয়া হয়।

জেলার সুশীল সমাজের ব্যক্তিরা বলছে, ভালো ডাক্তার দেখানোর সামর্থ্য যেসব দরিদ্র পরিবারের নেই তারাই মূলত এ সেবা গ্রহণ করছেন। ইতোমধ্যে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা টেলিমেডিসিন সেবার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এর সুফল ভোগ করছে। সে কারণে চিকিৎসা সেবার প্রচলিত নিয়মের পরিবর্তন এনে ধীরে ধীরে ডিজিটাল পদ্ধতিতে চিকিৎসা সেবা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যাতে কেউ চিকিৎসা সেবার বাইরে না থাকে। টেলিমেডিসিন একটি আধুনিক চিকিৎসা সেবা পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে গ্রামের মানুষকেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।

জেলা সিভিল সার্জন অফিস বলছে, বাংলাদেশের প্রতি ৪ হাজার ২৫১ জন লোকের জন্য মাত্র একজন ডাক্তার আছে। ফলে অনেককেই কষ্ট করে দূরে কোথাও চিকিৎসা সেবা নিতে হয়। এসব বিষয় বিবেচনা করে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। টেলিমেডিসিনের মাধ্যমে জেলার দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের শিশুবিভাগ, মনোরোগ, চর্ম, গাইনি, অর্থোপেডিক্স, মেডিসিনসহ ডায়াবেটিক ও নাক, কান, গলার চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.আবু হেনা মুহাম্মদ জামাল জানান, টেলিমেডিসিন সেবা অল্পদিনে গ্রামের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। এই চিকিৎসা সেবার মাধ্যমে গ্রামের অনেক অসহায় রোগীদের উপকার হবে।

   

চোরাই চিনি ছিনতাইকালে ছাত্রলীগ কর্মীসহ আটক ৭



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম,সিলেট
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সিলেটে ৭ বস্তা চোরাই চিনি ছিনতাইকালে ৫ ছাত্রলীগ কর্মীসহ ৭ জনকে আটক করেছে বিমানবন্দর থানা পুলিশ।

বৃহস্পতিবার (১৩ জুন) রাত সাড়ে ১০টায় সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ডের সামনে থেকে তাদেরকে আটক করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, কোম্পানীগঞ্জ উপজেলা থেকে সাত বস্তা চোরাই চিনি অঅটোরিকশা (সিএনজি) সিলেট নগরীতে নিয়ে আসছিল দুই চোরাকারবারি। এসময় বেশ কয়েকজন দুর্বৃত্ত চিনি ছিনতাই করে নিয়ে যাওয়ার পথে বিমানবন্দর থানাধীন টহল পুলিশ ৫ জনকে আটক করে। এসময় সাত বস্তা চিনি উদ্ধারসহ ওই দুই চোরাকারবারিকেও আটক করা হয়।

আটককৃতদের মধ্যে ছিনতাইকারীরা হলেন- সিলেট নগরীর চৌকিদেখী এলাকার মাহমুদ আহমদের ছেলে ফাহাদ আহমদ (৩৮), খাসদবির এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে ইসতিয়াক আহমদ রাজু (৩০), চৌকিদেখি এলাকার ইসমাইল আলীর ছেলে খুরশেদ আলম (৩৭), কোতয়োলী থানা এলাকার মো. তোফায়েলের ছেলে মো. লিটন (২৯) ও ছাতক উপজেলার নরা ইসলামপুর গ্রামের ইসকন্দর আলীর ছেলে জুয়েল আহমদ (২৯)। তারা সবাই ছাত্রলীগের কর্মী হিসেবে এলাকায় পরিচিত।

এছাড়াও সিলেটের কোম্পানীগঞ্জ থানার রাজাপুর খাগাইল গ্রামের মঈন উদ্দিনের ছেলে লায়েক (১৯) ও একই গ্রামের বিল্লাল হোসেনের ছেলে রাসেল (১৮) নামে দুজন আটক হয়েছেন। তারা দুজনেই চোরাকারবারি বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার(ডিসি উত্তর) আজবাহার আলী শেখ।

তিনি জানান, আটককৃত সাতজনের মধ্যে ৫ জনের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। আটককৃতরা বর্তমানে থানা হাজতে আছে। মামলা প্রক্রিয়াধীন আছে। কাল সকালে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হবে।

;

মেট্রোরেলে ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মেট্রোরেলে ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ১

মেট্রোরেলে ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ১

  • Font increase
  • Font Decrease

মেট্রোরেলে ছিনতাইয়ের অভিযোগে মো. ফরিদ প্রকাশ ওরফে পাগলা জসিম (২৬) নামে একজনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে তেজগাঁও থানার কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনের ভেতর থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ফরিদ ও তার দল মেট্রোরেলের যাত্রীদের টার্গেট করে ছিনতাই করতেন বলে জানায় তেজগাঁও থানার অফিসার ইনচার্জ মহসিন।

পুলিশ জানায়, গ্রেফতার ফরিদ চিহ্নিত ছিনতাইকারী। তার দলে আরও দুইজন আছে। তারা সাধারণত রিকশাযাত্রী মহিলাদের ব্যাগ, মোবাইল টান মারেন। কিন্তু ইদানিং তারা মেট্রোরেলের যাত্রীদের টার্গেট করেন। মেট্রোরেল নতুন হওয়ায় যাত্রীরা তুলনামূলক কম সাবধান থাকেন। তাই তাদের টার্গেট করে মেট্রোরেলে যাতায়াত করেন ফরিদ ও তার দল।

প্রতিদিনের মতো আজ বিকেলে মেট্রোরেলের কারওয়ান বাজার অংশে যাত্রীর মোবাইল ছিনতাইয়ের চেষ্টা করেন ফরিদ ও তার সহযোগীরা। এসময় যাত্রী টের পেলে তারা পালানোর চেষ্টা করেন। পরে ধাওয়া দিয়ে ফরিদকে আটক করা হয়।

;

বৃষ্টির পর চন্দ্রা টার্মিনালে বেড়েছে ঘরমুখী যাত্রীর চাপ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঈদুল আযহা উদযাপনে শিল্পঘন গাজীপুর থেকে আপন ঠিকানায় ছুটছেন ঘরমুখী মানুষ। এরইমধ্যে বৃষ্টির কারণে অনেকটাই দুর্ভোগে পড়েন যাত্রীরা। তবে বৃষ্টির পর সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত উত্তরাঞ্চলের প্রবেশদ্বার চন্দ্রা বাস টার্মিনালে যাত্রীদের চাপ বেড়েছে।

এর আগে, বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে গাজীপুরের ২০ শতাংশ শিল্প কারখানা ছুটি ঘোষণা করা হয়। এর পরপরই নানা শ্রেণি-পেশার মানুষ পরিবার পরিজন নিয়ে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় নিজ নিজ গন্তব্যে রওনা হন।

বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে সরেজমিনে চন্দ্রা বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, যাত্রীদের উপচে পড়া ভিড়ের চিত্র। সন্ধ্যার আগে চাপ কিছুটা কম থাকলেও সন্ধ্যার পরপরই যাত্রী ও পরিবহণের চাপ অনেকাংশেই বেড়েছে।

এদিকে যানবাহনের চাপ সামাল দিতে ঢাকা টাঙ্গাইল ও চন্দ্রা নবীনগর মহাড়কের বিভিন্ন অংশে পুলিশের তৎপরতা বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও ফিটনেস বিহীন যানবাহন নিষিদ্ধ করার পাশাপাশি পশুবাহী ট্রাক, পিকআপগুলো স্বাভাবিক ভাবে চলাচল করতে পুলিশ কাজ করছে।
তবে চন্দ্রা বাস টার্মিনালের উত্তরাঞ্চলমুখী লেনে যানবাহন চলছে থেমে থেমে।

এস আলম পরিবহনের চালক হাবিবুর রহমান বার্তা২৪.কম কে বলেন, চন্দ্রা বাস টার্মিনালে যাত্রী উঠাতে গিয়ে যানজটের সৃষ্টি হয়। তবে লোকাল গাড়িগুলোর কারণে যানজট বেশি দীর্ঘায়িত হয়।

আশরাফুল নামে এক যাত্রী বলেন, আগামীকাল থেকে ভাড়া ও দুর্ভোগ দুটোই বাড়বে। তাই আগেভাগেই চলে যাচ্ছি। যদিও গাড়ি পেতে একটু কষ্ট হচ্ছে। তবে পরিবারের সাথে ঈদ করব এটা অনেক আনন্দের।

মহাসড়কে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ কাজ করার প্রত্যাশা জানিয়ে নাওজোড় হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদাৎ হোসেন বলেন, ঈদে উত্তরাঞ্চলের লাখো মানুষের বাড়ি ফেরা নিশ্চিত করতে আমরাও চ্যালেঞ্জ নিয়ে থাকি। গত ঈদেও সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেছি। আশাকরি এই ঈদেও মানুষ খুব স্বাচ্ছন্দে ঘরে ফিরবে।

;

পাঁচতলা ভবনের ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর বেগমগঞ্জে পাঁচতলা ভবনের ছাদ থেকে পড়ে মো. সায়েম (১১) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল সোয়া ৫টার দিকে উপজেলার চৌমুহনী পৌরসভার ৪ন ম্বর ওয়ার্ডের গোলাবাড়িয়া দিঘী এলাকার আজমীর ভবনে এই ঘটনা ঘটে।

নিহত সায়েম উপজেলার বাহাদুরপুর গ্রামের ফাজিল মিয়ার বাড়ির মো. নুরনবীর ছেলে। সে স্থানীয় মদনমোহন প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল। শিশুটি আজমীর ভবনের পাঁচতলায় মা-বাবার সাথে ভাড়া বাসায় থাকতো।

পুলিশ ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বিকেলে সায়েম আরও কয়েকজন শিশুসহ পাঁচতলা ভবনের ছাদে খেলতে যায়। তখন তার মা তার আরেক ভাইয়ের সাথে মুঠোফোনে বিদেশে কথা বলছিলেন। তখন আরেক শিশু পা পিছলে ছাদ থেকে পড়ে যাওয়ার উপক্রম হয়। ওই সময় তাকে বাঁচাতে গিয়ে সায়েম মায়ের সামনে ছাদ নিচে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে চৌমুহনী পুলিশ ফাঁড়ির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করে মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি করে।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.আনোয়ারুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, মায়ের সামনে ছাদ থেকে পড়ে ওই শিশুর মৃত্যু হয়। এরপর তাকে চৌমুহনী বাজরের একটি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা নেওয়া হয়েছে।

;