শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার। ছবি: বার্তা২৪.কম

শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বর্ণাঢ্য আয়োজনে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) প্রাক্তন ও বর্তমান ছাত্রছাত্রীদের মহামিলন মেলা ‘গোল্ডেন জুবিলী’ অনুষ্ঠিত হবে। আগামীকাল রোববার (৭ অক্টোবর) শুরু হবে এই অনুষ্ঠান। চলবে আগামী ৯ অক্টোবর রাত পর্যন্ত।

শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই মহামিলনের (গোল্ডেন জুবিলী) আয়োজন করা হয়েছে।

তবে সোমবার (৮ অক্টোবর) বিকেলে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নাসিম ও হাসপাতালের স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ এমপি।

ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজক কমিটি। তাছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশ বিদেশ থেকে ছুটে আসছে মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা।

শেবাচিমের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি ডা. টিআইএম আব্দুল্লাহ আল ফারুক জানান, শনিবার (৬ অক্টোবর) থেকেই বরিশালে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। তবে আগামীকাল রোববার (৭ অক্টোবর) থেকে এর আনুষ্ঠানিকতা শুরু হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত বিভিন্ন স্থান থেকে আসা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও গিফট বিতরণ করা হবে। এরপর বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, বিকেল সাড়ে ৪টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে খেলাধুলা অনুষ্ঠিত হবে। আর সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/06/1538827478921.jpg

তিনি আরও জানান, ৮ অক্টোবর সকাল সাড়ে ৮টায় র‌্যালি অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, দুপরে স্মৃতিস্তম্ভ উদ্বোধন এবং বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও ৯ অক্টোবর সকাল ১০টা থেকে স্মৃতিচারণ (আলোচনা) সভা, বিকেল ৫টায় খেলাধুলা এবং সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আয়োজক কমিটির আহ্বায়ক জানান, সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকে ঘিরে পুরো হাসপাতাল ও কলেজ ক্যাম্পাস আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। পাশাপাশি অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। এছাড়াও শেবাচিম হাসপাতালের কলেজ মাঠে অনুষ্ঠানের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত দুটি প্যান্ডেল তৈরি করা হয়েছে।

জানা গেছে, চলতি বছরের ২০ নভেম্বর এ কলেজের গোল্ডেন জুবিলী (প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি) হওয়ার কথা থাকলেও আসন্ন সংসদ নির্বাচন উপলক্ষে ৭, ৮ ও ৯ অক্টোবর অনুষ্ঠানটি পালন করার প্রস্তুতি গ্রহণ করেছে শেবাচিম কর্তৃপক্ষ ও প্রাক্তন ছাত্র সমিতির নেতারা।

উল্লেখ, ১৯৬৮ সালের ২০ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর আব্দুল মোনেম খান কলেজের উদ্বোধন করেন। এর আগে ১৯৬৪ সালে ৬ নভেম্বর তিনিই এই কলেজ নির্মাণের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেছিলেন। রংপুরের লুৎফর রহমানকে কলেজের প্রথম বর্ষে ভর্তির মধ্য দিয়ে শুরু হয় এখানকার শিক্ষার্থীদের পদচারণা। তখন মাত্র ৫৬টি আসনের বিপরীতে পাঠগ্রহণের সুযোগ হয় শিক্ষার্থীদের। বর্তমানে এই কলেজের আসন সংখ্যা ২২০। শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থাপনার জন্য এখানে রয়েছে ১০০০ বেডের হাসপাতাল, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিস্ট, মর্গ অ্যান্ড মরচুয়ারি, ৩টি ইন্টার্নি ডক্টরস হোস্টেল, ৫টি ছাত্র ও ছাত্রী নিবাস, ১টি নার্সিং ইনস্টিটিউট, ১টি মসজিদ, ১টি জিমনেসিয়াম, খেলার মাঠ এবং বৃহত্তর অডিটোরিয়াম। এছাড়াও এর শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়। এখানে পোস্ট-গ্র্যাজুয়েশন কোর্সও রয়েছে (এমডি, এমফিল, এমএস, ডিপ্লোমা)।

   

খাগড়াছড়িতে ঈশ্বরী বালা হত্যাকাণ্ডের আসামি গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, খাগড়াছড়ি
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়িতে ঈশ্বরী বালা ত্রিপুরার হত্যাকাণ্ডের অজ্ঞাত থাকা আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (১৭ মে) দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে খাগড়াছড়ির পুলিশ সুপার মুক্তা ধর বলেন, নিহত ঈশ্বরী বালা ত্রিপুরার গলা ও কানে পরিধেয় স্বর্ণের চেইন ও কানের দুল ছিনিয়ে নেয়ার পর বিষয়টি জানাজানি হওয়ার ভয়ে তাকে খুন করে পূর্ব পরিচিত বিবেকানন্দ ত্রিপুরা। প্রথমে কিল-ঘুষি মারার পর শ্বাসরোধ করে হত্যা করা হয় তাকে। এরপর মরদেহ গুম করা হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বুধবার (১৫ মে) মরদেহ উদ্ধারের পর অজ্ঞাত আসামি করে একটি হত্যা মামলা করা হয়। মামলা গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে আসামিকে পানছড়ি উপজেলার লোগাং এলাকা থেকে গ্রেফতার করা হয়। আসামি ভারতে পালিয়ে যাওয়ার সময়ে ধরা পড়ে।

খাগড়াছড়ি সদর থানার ওসি তানভীর হাসান সংবাদ সম্মেলনে বলেন,  প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যার দায় স্বীকার করে আসামি এবং স্বীকারোক্তির ভিত্তিতে স্বর্ণালংকারও উদ্ধার করা হয়েছে। আসামি আর্থিক দায়গ্রস্ত থাকায় স্বর্ণালংকার ছিনিয়ে নেয় বলে পুলিশকে জানায়। কিন্তু ঈশ্বরী ত্রিপুরা বিষয়টি জানিয়ে দিবেন বলায় ভয়ে তাকে হত্যা করে। 

উল্লেখ্য, গত শনিবার রাতে পাশের বাড়ি থেকে মোবাইল চার্জ দিয়ে ফেরার পথে নিখোঁজ হন ঈশ্বরী ত্রিপুরা। নিখোঁজের ৫ দিন পর জেলা সদরের ভাইবোনছড়া ইউনিয়নের কলাবন নামক এলাকা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। 

;

রংপুরে সিলগালা সিগারেট ফ্যাক্টরিতে চোরের উৎপাত, অতিষ্ঠ কর্তৃপক্ষ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রংপুরে সিলগালা সিগারেট ফ্যাক্টরিতে চোরের উৎপাত, অতিষ্ঠ কর্তৃপক্ষ

রংপুরে সিলগালা সিগারেট ফ্যাক্টরিতে চোরের উৎপাত, অতিষ্ঠ কর্তৃপক্ষ

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীর রবার্টসনগঞ্জ এলাকায় অবস্থিত সিলগালা করা গোল্ডস্টার সিগারেট ফ্যাক্টরির যন্ত্রাংশ চুরি করার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় চিহ্নিত ২জনকে আসামিসহ অজ্ঞাত আরো ৫/৬ জনকে সহযোগী করে রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় একটি এজাহার দায়ের করেন প্রতিষ্ঠানটির ম্যানেজার মিথুন রায়।

এজাহার ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আলমনগর কলোনী এলাকার বাসিন্দা অসি মিয়া ও ৩ নং ইস্পাহানী ক্যাম্প এলাকার হোসেন আলী অজ্ঞাতনামা আরও ৫/৬ মিলে গত ১৫ই মে গভীর রাতে ফ্যাক্টরির পিছনের দেয়াল টপকে ১৯টি মেশিনারিজ যন্ত্রাংশ চুরি করে যাওয়ার পথে ওই এলাকার বাসিন্দা হালিম, জামিল ও হানিফ মিয়া তাদের আটক করে। এতে ওই চোরেরা উল্টো ক্ষিপ্ত হয়ে অতর্কিত ভাবে তাদেরকেই মারধর করে ৮ টি যন্ত্রাংশ ফেলে বাকি ১১টি দামি যন্ত্রাংশ নিয়ে চলে যায়। ওই ফেলে যাওয়া চুরির মালামাল নৈশপ্রহরী জব্দ করে ফ্যাক্টরীতে রাখে। পরবর্তীতে ওই চোরেরা দলবদ্ধ হয়ে ফেলে রেখে যাওয়া চুরির মালামাল ছিনিয়ে নিয়ে যাওয়ার জন্য অতর্কিত ভাবে ফ্যাক্টরীর ভিতরে ঢুকে নৈশপ্রহরী ইউনুস আলী ও তার স্ত্রী হাসনা হেনা বেগমকে মারধর করে এবং খুন জখম করার হুমকি ধামকি দিয়ে চলে যায়।

এ বিষয়ে নৈশপ্রহরী ইউনুস আলী বলেন, তারা প্রায় রাতেই আমাকে উদ্দেশ্য করে ঢিল ছুড়ে, আমার পরিবারের সদস্যদের অকারনে গালিগালাজ করে। ঘটনার দিন চুরি করা মালামাল ছিনিয়ে নিতে এসে তারা বেধরক ভাবে আমাকেসহ আমার স্ত্রীকে মারডাং করে এবং যে ভাবে হুমকি দিয়ে গেছে তাতে আমি ও আমার পরিবার চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

এ ঘটনায় অত্র প্রতিষ্ঠানের ম্যানেজার মিথুন রায় বলেন,এই প্রতিষ্ঠানটি সিলগালা হওয়ার পর থেকে চোরদের উৎপাতে অরক্ষিত হয়ে উঠেছে ফ্যাক্টরীটি। প্রায় প্রতিদিনই নতুন নতুন কৌশলে তারা চুরি করে যন্ত্রাংশ। এভাবে খুব ভোগান্তিতে আছি আমরা।

এর আগেও তারা কয়েকবার চুরি করতে এসেছিল। একারনে প্রতিবাদ করতে গেলে তাদের কাছে হতে হয় লাঞ্চিত। সম্প্রতি চুরি ও সন্ত্রাসী তান্ডবের ঘটনায় আমি বাদী হয়ে রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় একটি এজাহার দায়ের করেছি।

এবিষয়ে আরপি এমপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোন্তাসের বিল্লাহ এজাহার পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, বিষয়টি ক্ষতিয়ে দেখছি।

;

আরসার বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা অব্যাহত আছে: র‌্যাব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের সন্ত্রাসী গোষ্ঠী আরসার বিরুদ্ধে র‌্যাবের গোয়েন্দা তৎপরতা অব্যাহত আছে। কোন প্রকার তথ্য পেলেই অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন র‌্যাবের মুখপাত্র কমান্ডার আরাফাত ইসলাম।

শুক্রবার (১৭ মে) দুপুরে কারওয়ান বাজার মিডিয়া সেন্টারে এক প্রশ্নের উত্তরে র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, আপনারা জানেন রোহিঙ্গা ক্যাম্পের একটা আতঙ্কের নাম আরসা সন্ত্রাসী গোষ্ঠী। এই আরসা গোষ্ঠী বিভিন্ন সময়ে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে হত্যাকানণ্ড অপহরণসহ নানান অপরাধের সাথে জড়িত। এর আগে আমরা নানা ধরনের অভিযান পরিচালনা করে এখন পর্যন্ত ১১০ জন আরসা সদস্যকে গ্রেফতার করেছি এবং বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্র সরঞ্জামাদী উদ্ধার করেছি।

তিনি আরও বলেন, র‍্যাবের অব্যাহত নজরদারি, গোয়েন্দা তাৎপরতা অভিযানের প্রেক্ষিতে আরসা নেতৃত্ব শূন্য হয়ে যায়। পাশের দেশ থেকে অস্ত্র আসছে এমন গোয়েন্দা তথ্য থেকে আমরা গতকাল অভিযান চালিয়ে দুইজন কে গ্রেফতার করেছি।

আরাফাত বলেন, আরসার এ ধরনের কর্মকাণ্ডকে নিষ্ক্রিয় রাখতে আমরা স্থানীয় থানা এবং সংশ্লিষ্টদের সাথে নিবিড় যোগাযোগ রাখছি। আমরা তাদের ট্র্যাকিং করছি এবং তাদের বিরুদ্ধে আমাদের গোয়েন্দা তৎপরতা অব্যাহত আছে। আমরা যখনই কোন তথ্য পাচ্ছি আমরা অভিযান চালাচ্ছি।

গত বুধবার ভোর রাতে কক্সবাজারের উখিয়ার গহিন পাহাড়ে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) আস্তানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ দেশি-বিদেশি অস্ত্র, গ্রেনেড ও রকেট শেল উদ্ধার করেছে র‍্যাব। এ অভিযানের সময় আরসা কমান্ডার মাস্টার সলিমুল্লাহ (৩৮) এবং তার সহযোগী মো. রিয়াজকে (২৭) গ্রেফতার করা হয়। তারা দুজনই মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক।

;

উত্তরা, উত্তরখান এলাকায় শনিবার গ্যাস কম থাকবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
উত্তরা, উত্তরখান এলাকায় শনিবার গ্যাসের কম থাকবে

উত্তরা, উত্তরখান এলাকায় শনিবার গ্যাসের কম থাকবে

  • Font increase
  • Font Decrease

গ্যাস পাইপলাইনে নির্মাণের প্রয়োজনীয় কাজের জন্য শনিবার (১৮ মে) রাজধানীর উত্তরা, উত্তরখান, দক্ষিণ খান এলাকায় গ্যাস সরবরাহ কম থাকবে।

শুক্রবার (১৭ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

এতে বলা হয়েছে, শনিবার সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত মোট ১৫ ঘণ্টা উত্তরা, উত্তরখান, দক্ষিণ খান ও এর আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করবে। গ্রাহকবৃন্দের সাময়িক অসুবিধার জন্য তিতাস গ্যাস কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত।

;