পদ্মা সেতু নিয়ে জরুরি বৈঠকে দুই মন্ত্রীসহ এমপিরা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও রেলমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও রেলমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

সরকারের মেয়াদের শেষ সময়ে এসে পদ্মাসেতু প্রকল্প, এক্সপ্রেসওয়ে, নদীশাসন নিয়ে বনানী সেতু ভবনে একটি জরুরি বৈঠকে বসেছে  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২ অক্টোবর) বিকেল ৩টায় সেখানে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সেতু ভবনের কর্মকর্তাসহ পদ্মা সেতু প্রকল্পের সকলকে ডেকেছেন।  কর্মকর্তারা সেখানে বৈঠকে যোগ দিয়েছেন।

গুরুত্বপূর্ণ এ বৈঠকে পদ্মা সেতুসহ মেগা প্রকল্পগুলো নিয়ে জরুরি আলোচনা হবে।

বৈঠকে রেলমন্ত্রীসহ আরও কয়েকজন সংসদ সদস্য যোগ দিয়েছেন। প্রকল্প কর্মকর্তাদের কাছ থেকে বিস্তারিত শুনবেন মন্ত্রীরা

প্রধানমন্ত্রী ১৩ অক্টোবর পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শনে যাবেন। এ সময় সেখানে পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের সূচনা করবেন।

মূলত প্রধানমন্ত্রীর এই সফরকে সামনে রেখেই সেতু ভবনে জরুরি বৈঠক বলে সেতু ভবন সূত্র জানায়।

শেখ হাসিনার নামে পদ্মাসেতু নামকরণের যে সিদ্ধান্ত নিয়েছিলো মন্ত্রণালয় তা নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী নিজে। এ প্রেক্ষিতে পদ্মাসেতু নামে পরিচিতি পাবে স্বাধীনতার পরে দেশের সবচেয়ে বড় এ অবকাঠামো।

   

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক দেবে সরকার। শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রাখাসহ বিভিন্ন অবদানের জন্য প্রতি ২ বছর পর একজন ব্যক্তিকে এ পুরস্কার দেওয়া হবে।

সোমবার (২০ মে) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

পদক পাওয়া ব্যক্তি ১ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ টাকা পাবেন। এছাড়া তিনি ৫০ গ্রাম ওজনের (চার ভরির বেশি) ১৮ ক্যারেটের স্বর্ণ পদক পাবেন।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা-২০২৪ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

;

চট্টগ্রামে হাতির আক্রমণে নারীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় বন্য হাতির আক্রমণে হামিদা বেগম (৫২) নামের এক নারীর মৃত্যুর ঘটনা ঘটেছে।

রোববার (২০ মে) রাত ৯টার দিকে উপজেলার পুটিবিলা ইউনিয়নের পহরচান্দা এলাকায় এ ঘটনা ঘটে। হামিদা বেগম পহরচান্দা এলাকার বাসিন্দা ও দুই সন্তানের মা। তার স্বামী ওই এলাকার মৃত নাজির হোসেন।

পুটিবিলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মানিক বলেন, গতকাল রাতে বাড়ি থেকে বের হয়ে ওই নারী মুদিপণ্য কিনতে মহল্লার একটি দোকানে যাচ্ছিলেন। পথেই একটি বন্য হাতির পালের আক্রমণের শিকার হয়ে ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম বলেন, খবর পেয়ে রাত ১২টার দিকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই নারীর মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই মরদেহ হস্তান্তর করা হয়েছে।

;

যৌন হয়রানি, শিক্ষককে জুতার মালা পরিয়ে পুলিশে দিল জনতা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শিক্ষককে জুতার মালা পরিয়ে পুলিশে দিল জনতা

শিক্ষককে জুতার মালা পরিয়ে পুলিশে দিল জনতা

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় দ্বিতীয় শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে ডুমুরিয়া রুদুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রণব কুমার ভট্টাচার্যের (৫৪) বিরুদ্ধে।

সোমবার (২০ মে) সকালে বিক্ষুব্ধ অভিভাবকরা ও এলাকাবাসী এ ঘটনায় বিচার দাবি করে স্কুলটি ঘেরাও করে। এক পর্যায়ে অভিভাবকরা অভিযুক্ত শিক্ষককে মারধর করে জুতার মালা পরিয়ে দেন। পরে পুলিশ এসে ওই শিক্ষককে গ্রেফতার করে দ্রুত ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যায়।

অভিযুক্ত শিক্ষক আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের পাঠনিকোটা গ্রামের অদির ভট্টাচার্যের ছেলে।

জানা গেছে, অভিযুক্ত শিক্ষক প্রণব কুমার ভট্টাচার্য বিভিন্ন সময় ধুমপান করে ক্লাসে ঢুকেন এবং ভুক্তভোগী দ্বিতীয় শ্রেণির ওই শিক্ষার্থীর বিভিন্ন স্পর্শকাতর স্থানে হাত দিয়ে যৌন হয়রানি করেন। এসব ঘটনায় ভীতসন্ত্রস্ত হয়ে ভুক্তভোগী ছাত্রী স্কুলে আসতে অনীহা প্রকাশ করে। পরে স্কুলের বিভিন্ন শিক্ষার্থীর মাধ্যমে ঘটনার বিষয়ে জানতে পেরে শিক্ষার্থীর অভিভাবক গত ১৫ মে প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দায়ের করেন।

বিদ্যালয়ের একাধিক ছাত্রী জানায়, শিক্ষক প্রণব কুমার ভট্টাচার্য প্রায় সময় ছাত্রীদের যৌন হয়রানি করেন। বিষয়টি তারা অন্য ম্যাডামদের জানান। পরে ম্যাডামরা ওই ছাত্রীদের অভিযুক্ত শিক্ষক থেকে সতর্ক থাকতেন বলেন।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত (ওসি) সোহেল আহমেদ বলেন, আজ সকালে স্কুল কর্তৃপক্ষ জানালে অভিযুক্ত শিক্ষককে উদ্ধার করে থানায় আনা হয়। এ ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি। পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হবে।

;

ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান প্রার্থীর জব্দ খাবার গেল এতিমখানায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
জব্দ খাবার গেল এতিমখানায়

জব্দ খাবার গেল এতিমখানায়

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী নাজিম উদ্দিন মুহুরীর পক্ষে চা শ্রমিকদের মাঝে খাবার বিতরণের অপরাধে এক ব্যক্তিকে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন ম্যাজিস্ট্রেট। এসময় জব্দ করা খাবারগুলো এতিমখানায় বিতরণ করা হয়।

সোমবার (২০ মে) বেলা ১১টার দিকে উপজেলার হারুয়ালছড়ি ইউনিয়নের রাঙ্গাপানি চা বাগান এলাকায় নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অপরাধে তাকে এ সাজা দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন।

জানা গেছে, এদিন বেলা ১১টার দিকে ফটিকছড়ি উপজেলার হারুয়ালছড়ি ইউনিয়নের রাঙ্গাপানি চা বাগান এলাকায় উপজেলা নির্বাচনে প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট অন্যান্যদের দ্বারা আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকল্পে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিনের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ সময় নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে চেয়ারম্যান প্রার্থী নাজিম উদ্দিন মুহুরীর পক্ষে চা বাগানের শ্রমিকদের মধ্যে খাদ্যদ্রব্য বিতরণ করার অপরাধে প্রদীপ কুমার নাথ ওরফে প্রকাশ লক্ষণ বাবুকে নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর বিধি ১৭ ভঙ্গের অপরাধে একই বিধিমালার ৩২ বিধি অনুসারে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

এছাড়া জব্দকৃত প্রায় ৩০০ পিস কলা ও ৩০০ পিস বনরুটি ফটিকছড়ি উপজেলার আল জামিয়াতুল কোরআনীয়া তালিমুদ্দিন মাদরাসা ও এতিমখানার শিশুদের মাঝে বিতরণ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেজবাহ উদ্দিন বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।

;