বিশ্ববাজারে ১৯ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে, ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনাগুলোতে ড্রোন হামলার পর অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। রোববার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববাজারে দিনের শুরুতে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি প্রায় ৭২ ডলারে বিক্রি হচ্ছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। হামলা হওয়া স্থাপনাগুলোতে পুনরায় তেল উৎপাদনে আসতে কয়েক সপ্তাহের মতো সময় লাগতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির রিজার্ভ থেকে তেল ছাড়ার অনুমোদন দিলে জ্বালানি তেলের দাম আবারো কিছুটা কমে আসে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট এক টুইট বার্তায় বলেন, 'কারা এই হামলার সাথে জড়িত আমরা সেটা জানি। কিন্তু সৌদি আরব এই বিষয়টি নিয়ে কিভাবে আগাতে চায় আমরা শুধুমাত্র সে অপেক্ষাতেই আছি।'

এদিকে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করে নিলেও তা মেনে নিতে রাজি নন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এক টুইট বার্তার মাধ্যমে এই হামলার জন্য তিনি ইরানকে দায়ী করেন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যকে 'ধোঁকাবাজি' বলে বর্ণনা করেছে ইরান।

উল্লেখ্য, সৌদি আরব পৃথিবীর সবচেয়ে বড় জ্বালানি তেল রফতানিকারক দেশ। দেশটি প্রতিদিন ৭০ লাখ ব্যারেলেরও বেশি জ্বালানি তেল রফতানি করে। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির বড় দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার ঘটনা ঘটায় প্রতিষ্ঠান দুটিতে তেল উৎপাদন বন্ধ হয়ে যায়। এ নিয়ে বিশ্ববাজারে জ্বালানি তেল সংকট দেখা দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

   

টিকটক নিষিদ্ধ করলো ফ্রান্স, নিউ ক্যালেডোনিয়ায় সেনা মোতায়েন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত তিন রাতের সংঘর্ষের পর বৃহস্পতিবার (১৬ মে) আদিবাসী অধ্যুষিত রাজ্য নিউ ক্যালেডোনিয়ায় জরুরি অবস্থা জারি করেছে ফ্রান্স।

রয়টার্স জানিয়েছে, নিউ ক্যালেডোনিয়ার বন্দর এবং আন্তর্জাতিক বিমানবন্দরে সেনা মোতায়েন করা হয়েছে এবং নিষিদ্ধ করা হয়েছে টিকটক।

নিউ ক্যালেডোনিয়ায় সংঘর্ষে এ পর্যন্ত চার জন নিহত এবং শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে নতুন ভোটদানের নিয়ম আরোপ করার ফরাসি পরিকল্পনার বিরুদ্ধে আদিবাসীদের বিক্ষোভ পরবর্তীতে সহিংস দাঙ্গায় রূপ নেয় বলে জানা গেছে।

আদিবাসীদের এই বিক্ষোভ ১৯৮০ সালের পর দেশটিতে সবচেয়ে মারাত্মক সহিংস ঘটনায় পরিণত হয়েছে।

সেখানে বন্দুকধারীর গুলিতে একজন পুলিশ কর্মকর্তাসহ চার জন নিহত হয়েছেন।

ফরাসি রাজ্যের প্রতিনিধিত্বকারী হাই কমিশনের এক বিবৃতি অনুসারে, নিউ ক্যালেডোনিয়ার নিরাপত্তা বাহিনী পাঁচজন সন্দেহভাজন নেতাকে গৃহবন্দী করেছে।

হাই কমিশন জানিয়েছে, সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ২০০ জনেরও বেশি দাঙ্গাবাজকে গ্রেপ্তার করা হয়েছে। নউমিয়ায় দাঙ্গায় অংশগ্রহণকারীদের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

হাই কমিশন জানিয়েছে, ‘দাঙ্গাবাজরা আইন প্রয়োগকারী কর্মকর্তাদের উপর অতর্কিত হামলা চালিয়েছে এবং শিকারের রাইফেল দিয়ে গুলি চালিয়েছে।

;

চট্টগ্রামে নিহত মালয়েশিয়ান ক্রু’র মরদেহ দ্রুত নিতে পরিবারের আবেদন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্যাংকক, থাইল্যান্ড
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের চট্টগ্রামের জলসীমায় দুর্ঘটনায় নিহত মালয়েশিয়ান নাগরিকের মরদেহ দ্রুত সে দেশে ফিরিয়ে নিতে সেই দেশের সরকারের কাছে আবেদন জানিয়েছে পরিবারটি।

গত বুধবার (৮ মে) চট্টগ্রাম বন্দরের কাছে জাহাজের পাইলট মই বসানোর সময় সাগরে পড়ে মৃত্যু হয় মালয়েশিয়ান ক্রু মুহাম্মদ ঈসা মুহাম্মদ বীরমোহনের। এরপর গত সোমবার (১৩ মে) মরদেহটি খুঁজে পেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

মৃতদেহ ফেরত পাঠানোর প্রক্রিয়া দ্রুত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নিহতের পরিবার মালয়েশিয়া সরকারের কাছে আবেদন জানিয়েছে।

ন্যাশনাল ইউনিয়ন অফ সিফারার্স অফ পেনিনসুলার মালয়েশিয়ার (এনইউএসপিএম) নির্বাহী পরিচালক ইকমাল আজম থানারাজ আবদুল্লাহ গত বুধবার (১৫ মে) নিহতের পরিবারের সঙ্গে দেখা করেছেন। এ সময় তার স্বজনেরা ইকমাল আজমের কাছে এই আবেদন জানান।

ইকবাল আজম স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘বুধবার (১৫ মে) পর্যন্ত মরদেহটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেই রয়েছে। আমরা সরকারের সঙ্গে কথা বলে চেষ্টা করছি দ্রুত মরদেহ মালয়েশিয়ায় নিয়ে আসতে। পরিবারটি আশা করছে মরদেহ দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া দ্রুত হবে।’

;

অত্যাধুনিক রকেটের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অত্যাধুনিক রকেটের পরীক্ষা চালিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। সফলভাবে পরীক্ষা চালানো ওই রকেটটির নাম ফাতাহ-২। 

বৃহস্পতিবার (১৬ মে) দেশটির সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান সেনাবাহিনী সফলভাবে ফাতাহ-২ গাইডেড রকেট সিস্টেমের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। এটি ৪০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। এই অস্ত্র পাকিস্তানের সামরিক শক্তি আরও বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

রকেট সিস্টেমটি তাদের সেনাবাহিনীর প্রচলিত অস্ত্রাগারের নাগাল এবং প্রাণঘাতী সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে আপগ্রেড করবে।

দ্য ডন বলছে, গাইডেন্স সিস্টেম এই রকেটটিকে নির্ভুল অস্ত্র করে তুলেছে। কারণ এর ফলে অস্ত্রটির ধ্বংসাত্মক ক্ষমতা এবং কার্যকারিতাও বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ট্র্যাজেক্টোরি মোড এবং টার্মিনাল গাইডেন্স প্রযুক্তির ফলে এই রকেটটি শত্রুর অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেমও এড়াতে সক্ষম।

রকেটটিকে সেনাবাহিনীর আর্টিলারি ডিভিশনে অন্তর্ভূক্ত করা হচ্ছে। এটি পাকিস্তান সেনাবাহিনীর দ্বারা পরিচালিত যুদ্ধে ব্যবহার করা হবে।

রকেট সিস্টেম উৎক্ষেপণের সময় উপস্থিত ছিলেন, সেনাপ্রধান, তিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিজ্ঞানী ও প্রকৌশলীরা।

এমন কৃতিত্বের জন্য দেশটির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান এবং সেনাপ্রধান অংশগ্রহণকারী সেনা ও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।

;

ইসরায়েলে ৬০টিরও বেশি রকেট ছুড়েছে হিজবুল্লাহ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের পূর্বে ইসরায়েলের চালানো বিমান হামলার প্রতিশোধ হিসেবে বৃহস্পতিবার (১৬ মে) ইসরায়েলের সামরিক ঘাঁটি লক্ষ্য ৬০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে দেশটির ইরান-সমর্থিত গ্রুপ হিজবুল্লাহ।

রয়টার্স জানিয়েছে, সীমান্ত অঞ্চলে ইসরায়েল এবং হামাসের মিত্র হিজবুল্লাহ’র মধ্যে প্রায় প্রতিদিনই গুলি বিনিময় চলছে।

গ্রুপটি এক বিবৃতিতে জানিয়েছে, হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েল-অধিভুক্ত গোলান হাইটসে বেশ কয়েকটি ইসরায়েলি সামরিক অবস্থানে ৬০টিরও বেশি কাতিউশা রকেট ছুড়েছে।

পূর্ব লেবাননের বালবেক এলাকায় বুধবার রাতে ইসরায়েলি শত্রুদের আক্রমণের জবাবে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে গ্রুপটি।

এর আগে বৃহস্পতিবার লেবাননের রাষ্ট্র পরিচালিত মিডিয়া বালবেক এলাকায় ইসরায়েলের বিমান হামলার খবর জানায়।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) জানিয়েছে, ‘পূর্ব লেবাননের পর্বতশ্রেণীর উপকণ্ঠের শহরটি মধ্যরাতে পাঁচবার শত্রু আক্রমণের শিকার হয়েছিল।’

এনএনএ আরও জানিয়েছে, ইসরায়েলের হামলায় এক বেসামরিক নাগরিক সামান্য আহত হয়েছে।

হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহ’র একটি সামরিক ক্যাম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর এক মুখপাত্র এএফপিকে বলেছেন, ‘আমি নিশ্চিত করতে পারি যে, হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র প্রকল্পের সঙ্গে সম্পর্কিত সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে নির্ভুল বিমান হামলা চালানো হয়েছে।’

উল্লেখ্য, বেকা উপত্যকার বালবেক এলাকাটিতে সিরিয়ার সীমান্তবর্তী হিজবুল্লাহর ঘাঁটি রয়েছে।

;