'গরু' শুনলেই অনেকে চমকে ওঠেন, এটা দুর্ভাগ্যজনক: মোদি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

  • Font increase
  • Font Decrease

‘গরু’ কিংবা ‘ওম’ শব্দগুলো শুনলেই চমকে ওঠেন অনেকে, এটা দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার (১১ সেপ্টেম্বর) উত্তরপ্রদেশের মথুরায় এক রোগ প্রতিরোধ কর্মসূচিতে অংশ নিতে এসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি   একথা বলেন।

জাতীয় পশু রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্বোধন করে তিনি বলেন  ‘‘কিছু মানুষ, যদি তারা ‘গরু' এবং ‘ওম'-এর মতো শব্দ শোনেন, তাহলে তাদের চুল খাড়া হয়ে যায়। তারা ভাবতে থাকেন দেশ ষোড়শ শতাব্দীতে ফিরে যাচ্ছে।

তিনি প্রশ্ন তুলেন, পশুদের ছাড়া গ্রামীণ অর্থনীতির কথা কী কেউ বলতে পারবেন?'' পরিবেশ ও প্রাণিকূল ভারতের অর্থনীতিতে সব সময়ই গুরুত্বপূর্ণ। আমরা নতুন ও শক্তিশালী ভারতের দিকে এগোতে পারব যদি প্রকৃতি ও অর্থনৈতিক অগ্রগতির মধ্যে সমতা বিধান করতে পারি।'

প্রধানমন্ত্রী যখন বক্তৃতা দিচ্ছিলেন, তখন মঞ্চে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ।

এই নতুন প্রকল্পে ৫০ কোটি পশুকে ‘ফুট অ্যান্ড মাউথ ডিজিজ'-এর প্রতিষেধক দিতে আগামী পাঁচ বছর ২০২৪ সাল পর্যন্ত যা খরচ হবে তার ১০০ শতাংশই (১২,৬৫২ কোটি রুপি) দেবে কেন্দ্র। পশুদের তালিকায় গরু, মোষ, ভেড়া, ছাগল ও শুয়োর রয়েছে। এছাড়াও এই কর্মসূচির অন্তর্গত ব্রুসেলোসিস অসুখের টিকাও দেওয়া হবে গরুদের।

এদিনের অনুষ্ঠানে এসে মোদি কথা বলেন কৃষক, পশু চিকিৎসক ও প্লাস্টিক বর্জ্য সংগ্রহকারীদের সঙ্গে। তিনি নিজে প্লাস্টিক বর্জ্য যারা সংগ্রহ করেন, সেই নারী কর্মীদের সঙ্গে বসে কথা বলেন। তাদের বোঝান এই কাজ কতটা গুরুত্বপূর্ণ। গরুর পেটে যাতে প্লাস্টিক না যায়, তাই এই কাজ সঠিকভাবে সম্পন্ন করা অত্যন্ত জরুরি।

   

ইসরায়েলে ৬০টিরও বেশি রকেট ছুড়েছে হিজবুল্লাহ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের পূর্বে ইসরায়েলের চালানো বিমান হামলার প্রতিশোধ হিসেবে বৃহস্পতিবার (১৬ মে) ইসরায়েলের সামরিক ঘাঁটি লক্ষ্য ৬০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে দেশটির ইরান-সমর্থিত গ্রুপ হিজবুল্লাহ।

রয়টার্স জানিয়েছে, সীমান্ত অঞ্চলে ইসরায়েল এবং হামাসের মিত্র হিজবুল্লাহ’র মধ্যে প্রায় প্রতিদিনই গুলি বিনিময় চলছে।

গ্রুপটি এক বিবৃতিতে জানিয়েছে, হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েল-অধিভুক্ত গোলান হাইটসে বেশ কয়েকটি ইসরায়েলি সামরিক অবস্থানে ৬০টিরও বেশি কাতিউশা রকেট ছুড়েছে।

পূর্ব লেবাননের বালবেক এলাকায় বুধবার রাতে ইসরায়েলি শত্রুদের আক্রমণের জবাবে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে গ্রুপটি।

এর আগে বৃহস্পতিবার লেবাননের রাষ্ট্র পরিচালিত মিডিয়া বালবেক এলাকায় ইসরায়েলের বিমান হামলার খবর জানায়।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) জানিয়েছে, ‘পূর্ব লেবাননের পর্বতশ্রেণীর উপকণ্ঠের শহরটি মধ্যরাতে পাঁচবার শত্রু আক্রমণের শিকার হয়েছিল।’

এনএনএ আরও জানিয়েছে, ইসরায়েলের হামলায় এক বেসামরিক নাগরিক সামান্য আহত হয়েছে।

হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহ’র একটি সামরিক ক্যাম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর এক মুখপাত্র এএফপিকে বলেছেন, ‘আমি নিশ্চিত করতে পারি যে, হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র প্রকল্পের সঙ্গে সম্পর্কিত সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে নির্ভুল বিমান হামলা চালানো হয়েছে।’

উল্লেখ্য, বেকা উপত্যকার বালবেক এলাকাটিতে সিরিয়ার সীমান্তবর্তী হিজবুল্লাহর ঘাঁটি রয়েছে।

;

ধর্ষণ চেষ্টার অভিযোগে তৃণমূল নেতার বিরুদ্ধে এফআইআর



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গের সন্দেশখালিতে রাতের অন্ধকারে এক নারীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের চেষ্টার ঘটনায় এফআইআর দাখিল করে তদন্তে নেমেছে পুলিশ।

ওই নারী অভিযোগপত্রে স্থানীয় তৃণমূল নেতা দিলীপ মল্লিকসহ মোট পাঁচ জনের নাম উল্লেখ করেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

বুধবার (১৪ মে) রাতেই থানায় ওই অভিযোগ দায়ের হয়। বৃহস্পতিবার (১৫ মে) সকালে সেই অভিযোগকে এফআইআর হিসাবে ধার্য করার খবর পাওয়া যায়।

জানা গেছে, এফআইআরে নাম রয়েছে তৃণমূল নেতা দিলীপ এবং তার ছায়াসঙ্গী সৈকত দাসেরও।

সন্দেশখালির মাঝেরপাড়া এলাকায় এক নারীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করার চেষ্টা করে তিন অজ্ঞাতপরিচয় যুবক। ওই নারীর স্বামী সিভিক ভলান্টিয়ারের কাজ করেন।

স্থানীয় সূত্রে খবর, ওই নারী নিজেকে বাঁচানোর চেষ্টা করতে থাকেন। ধস্তাধস্তিতে তিনি পাশের পুকুরে পড়ে যান। তার চিৎকারে আশপাশের লোকজন ছুটে আসেন।

ওই নারীর দাবি, তখন পালিয়ে যায় দুষ্কৃতীরা। স্থানীয়রা তাকে উদ্ধার করে বাড়ি নিয়ে আসেন। রাতেই সন্দেশখালি থানায় অভিযোগ জানান তিনি। সকালে সেই অভিযোগকে এফআইআর হিসাবে নথিভুক্ত করে তদন্ত শুরু হয়।

বৃহস্পতিবার সকালে ওই নারীকে সন্দেশখালি থানায় নিয়ে আসে পুলিশ। তার বয়ান রেকর্ড করা হয়। এরপর তাকে বসিরহাটে নিয়ে যাওয়া হয়। সেখানে তার ডাক্তারি পরীক্ষা হয়। বসিরহাট মহকুমা আদালতে তার গোপন জবানবন্দিও নেওয়া হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র বলেন, ‘শেখ শাহজাহান গ্রেফতার হয়েছে ঠিকই। কিন্তু শাহজাহান বলেছিল, সন্দেশখালিতে প্রচুর শেখ শাহজাহান তৈরি আছে। তার কথাই ঠিক হলো। এই দুষ্কৃতীরা আজ আমাদের মা-বোনেদের উপর অত্যাচার করছে। আসলে তৃণমূল ভয় পেয়েছে। তাই এসব করছে।’

অন্যদিকে, সন্দেশখালির তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতো বলেন, ‘দলে দলে বিজেপি কর্মী-সমর্থকেরা তৃণমূলে যোগ দিচ্ছেন। তাই বিজেপি দিশাহারা হয়ে গেছে। ফলে নারীদের দিয়ে এসব অভিযোগ করাচ্ছে। আসলে দিলীপ মল্লিক খুব ভাল সংগঠক। ভাল কাজ করছেন। যেটা বিজেপির পক্ষে খুবই ক্ষতিকর। সেই কারণেই দিলীপ মল্লিকের বিরুদ্ধে এতো অভিযোগ।’

;

চীন-রাশিয়ার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয় : পুতিন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয় বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্স জানিয়েছে, চীন সফরকালে দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠকের সময় বৃহস্পতিবার (১৬ মে) তিনি এ কথা বলেছেন।

রুশ নেতা আরো বলেছেন, ‘এটি মৌলিক গুরুত্বের বিষয় যে, রাশিয়া এবং চীনের মধ্যকার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয়। বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আমাদের সহযোগিতা আজ আন্তর্জাতিক অঙ্গনে স্থিতিশীলতার অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করছে।’

পুতিন বলেছেন, ‘রাশিয়া এবং চীন একসঙ্গে ন্যায়বিচারের নীতি এবং একটি গণতান্ত্রিক বিশ্বব্যবস্থাকে সমর্থন করে, যা আন্তর্জাতিক আইনের ওপর ভিত্তি করে বহুমুখী বাস্তবতা এবং একটি বিশ্বব্যবস্থাকে প্রতিফলিত করে।’

পুতিন আশা প্রকাশ করে বলেছেন, তার এই সফর দ্বিপাক্ষিক সহযোগিতার সামগ্রিক জটিলতার নিরসনে বাড়তি প্রেরণা যোগাবে।

শি’কে তিনি বলেছেন, ‘আমি জোর দিয়ে বলতে চাই, চীনে এসে আমি আপনার সঙ্গে দেখা করতে পেরে খুব খুশি।’

উল্লেখ্য, দুই দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন পুতিন।

গত মার্চের নির্বাচনে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। তবে গত ছয় মাসে চীনে এটি তার দ্বিতীয় সফর।

সফরকালে পুতিন ইউক্রেনে তার যুদ্ধ প্রচেষ্টা এবং দেশের বিচ্ছিন্ন অর্থনীতির জন্যে ব্যাপক সহায়তা পাওয়ার চেষ্টা করবেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

;

জেলেনস্কির বিদেশ ভ্রমণ স্থগিত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটির রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি তার বিদেশি সব সফর স্থগিত করেছেন।

বৃহস্পতিবার (১৬ মে) সংবাদসংস্থা রয়টার্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে ভারতীয় রাষ্ট্রীয় টেলিভিশন ডি ডি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ বাহিনী ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের খারকিভ এলাকায় ঢুকে পড়েছে। একের পর এক অঞ্চল দখল করে তারা সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতিতে জেলেনস্কি নিজের সব বিদেশ ভ্রমণ স্থগিত করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী কিছুদিন প্রেসিডেন্ট জেলেনস্কিসহ অন্যদের যেসব আন্তর্জাতিক ভ্রমণ ছিল, তা স্থগিত করা হলো। পরবর্তীতে এসব ভ্রমণ পুনর্নির্ধারণের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রো লাজুতকিন বলেছেন, ‘কিছু রাশিয়ান পদাতিক সেনারা শহরে প্রবেশ করেছে। ইউক্রেনীয় সৈন্যরা প্রতিরক্ষামূলক অবস্থান নিয়েছে। এতে রাশিয়ান সৈন্যরা কিছুটা পিঁছু হটেছে।

ভোভচানস্কের টহল পুলিশ প্রধান ওলেক্সি খারকিভস্কি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘পরিস্থিতি অত্যন্ত কঠিন। শত্রুরা ভোভচানস্ক শহরের রাস্তায় অবস্থান নিচ্ছে।’

ইউক্রেনের জেনারেল স্টাফ দ্বারা জারি করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সৈন্যরা সীমান্তে রাশিয়ার চারটি আক্রমণ প্রতিহত করেছে, তবে গ্রামের একটি স্ট্রিংয়ের কাছে লড়াই চলছে। ভোভচানস্কের কাছে সৈন্যরা পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রতিরক্ষামূলক পদক্ষেপ অবস্থান নিয়েছে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (১৬ মে) বলেছে, তার বাহিনী এই অঞ্চলে আরও দুটি বসতি দখল করেছে। এ নিয়ে মোট দখলকৃত স্থানের সংখ্যা দাঁড়িয়েছে ১২টিতে।

গত শুক্রবারের রাশিয়ার হামলার পর থেকে ভোভচানস্ক এবং সীমান্ত এলাকা থেকে প্রায় ৮০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

;