বিশ্ব বাণিজ্যে অসম শুল্কনীতি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত (প্রতীকী)

ছবি: সংগৃহীত (প্রতীকী)

  • Font increase
  • Font Decrease

'বিশ্বায়ন আর বাণিজ্য নীতি'- যার উপর গোটা বিশ্ব এক পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে আছে। অবাধ বাণিজ্য নীতি বলতে বিশ্বের দেশগুলো একে অপরের সঙ্গে জল-স্থল-আকাশ পথে অবাধে পণ্য আমদানি ও রফতানি করার স্বাধীনতাকে বোঝায়। বাণিজ্য নির্ভর অর্থনীতির সূচকে প্রতিটি দেশই আমদানি-রফতানি নির্ভর। নিজেদের স্বার্থ সুরক্ষায় বাণিজ্য পথকে অবাধ ও উন্মুক্ত করার কথা বললেও সম্প্রতি ঘটে যাওয়া একের পর এক ঘটনার ইঙ্গিত দিচ্ছে ভবিষ্যত বাণিজ্য যুদ্ধের।

যদিও এই সমস্যা সমাধানে আত্মপ্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন কিংবা মুক্ত বাণিজ্য চুক্তির (সাফটা) মতো আন্তর্জাতিক সংস্থাগুলো। কিন্তু অবাধ বাণিজ্য প্রশ্নে সবার প্রথমে যে শর্তটি আসে সেটি হলো শুল্কনীতি। বিশ্ব বাণিজ্যে অসম শুল্কনীতির প্রসঙ্গে প্রথমে যে নাম আসে সেটি হলো ১৮২৪ সালের ভারত ও ইংল্যান্ডের অসম শুল্কনীতি। যেখানে দুই দফায় ভারতের বস্ত্রশিল্পের উপর ৬৭ দশমিক ৫ শতাংশ শুল্ক আরোপ করে ইংল্যান্ড।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/02/1564754820378.jpg
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেন

 

বৃহস্পতিবার (১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও চীনের ৩০ হাজার কোটি ডলারের পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন।

খবরে জানানো হয়, ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে এ শুল্ক আরোপের ঘোষণা দেন। ১ সেপ্টেম্বর থেকে এ শুল্ক কার্যকর হবে। ইতোমধ্যে যেসব চীনা পণ্যে নতুন করে শুল্ক আরোপ করা হচ্ছে তার মধ্যে স্মার্টফোন ও পোশাক আছে বলেও জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্টের এবারের ঘোষণার ফলে সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ঢোকা সব চীনা পণ্যেই শুল্ক বসানো হবে বলে জানানো হয়।

এদিকে চীনের ২৫ হাজার কোটি ডলারের পণ্যে আগে থেকেই ২৫ শতাংশ শুল্ক রয়েছে। ওই সব পণ্য নতুন ঘোষণার আওতায় পড়বে না বলে জানিয়েছেন ট্রাম্প।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/02/1564754961654.jpg
চীন-যুক্তরাষ্ট্রের মধ্যেকার অনুষ্ঠিত বৈঠক  

 

চীনের রফতানি পণ্যে যুক্তরাষ্ট্র এর আগেও শুল্ক আরোপ করেছে। এর পাল্টা পদক্ষেপ হিসেবে চীনও থেমে নেই। মার্কিন পণ্যেও শুল্ক বসিয়েছে চীন।

যদিও চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য উত্তেজনা হ্রাসের লক্ষে করা কয়েক দফা বৈঠকের পরই এ শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্তের পর বিশেষজ্ঞরা চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংকট নিরসনে এ বৈঠক ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/02/1564755367067.jpg
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (ডানে) 

 

চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের অবনতির পর থেকেই চীনের রফতানি করা সকল পণ্যে অতিরিক্ত শুল্ক বসিয়ে আসছে ট্রাম্প। ২০১৮ সালে তিন দফায় চীনা পণ্যে শুল্ক আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। স্বল্প সময়ের নোটিশে ২৬৭ বিলিয়ন ডলারের পণ্যের ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ শুল্ক আরোপের ঘটনা ঘটে।

এর পরিপ্রেক্ষিতে বিশ্বে প্রথম বাণিজ্য যুদ্ধ শুরু করতে যাচ্ছে বলে যুক্তরাষ্ট্রকে দায়ী করে বেইজিং। অবাধ বাণিজ্য নীতির প্রশ্নে যুক্তরাষ্ট্রের একের পর এক দ্বিমুখী নীতি নিত্য নতুন সমালোচনার জন্ম দিচ্ছে।

শুধুমাত্র যুক্তরাষ্ট্র-চীনের দ্বন্দ্ব নয়, সম্প্রতি ইরাকের হরমুজ প্রণালিতে ব্রিটিশ মালবাহী দুইটি নৌযান আটক করা হলে সমুদ্র পথে বাণিজ্য নীতি নিয়ে তোপের মুখে পড়ে ইরান। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বেশ কয়েক দফা বৈঠক শেষে বলেন, সমগ্র বিশ্বে সমুদ্র বাণিজ্য পথ উন্মুক্ত হওয়া উচিত। একইসঙ্গে তিনি বিরূপ মন্তব্য করেন ইরানের এহেন কর্মকাণ্ডে। যদিও এটা নিয়ে ইরানের অবস্থান ছিল বরাবরের মতোই একরোখা।

   

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে ৬৭০ জনের প্রাণহানি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাপুয়া নিউগিনির একটি গ্রামে ভয়াবহ ভূমিধসের ঘটনায় ৬৭০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। ভূমিধসে প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়া গ্রামের আরও অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

রোববার (২৬ মে) ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসিকে হতাহতের এই পরিসংখ্যান জানিয়েছেনআন্তর্জাতিক অভিবাসন সংস্থার একজন কর্মকর্তা।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রে সংস্থাটির মিশন প্রধান সেরহান আক্তোপ্রাক বলেছেন, নতুন আনুমানিক নিহতের সংখ্যা নির্ধারণ করা হয়েছে ইয়াম্বালি গ্রাম ও এনগা প্রদেশের কর্মকর্তাদের তথ্য বিবেচনায় নিয়ে।

বলা হয়েছে, গত শুক্রবারের ভূমিধসের ঘটনায় ১৫০টির বেশি বাড়ি মাটির নিচে চাপা পড়েছে।

এর আগে বলা হয়েছিল ভূমিধসে ৬০টি বাড়ি মাটির নিচে চাপা পড়েছে। কিন্তু বর্তমানের হিসাব অনুযায়ী দেখা যাচ্ছে, ৬৭০ জনের বেশি মানুষ এখনো মাটির নিচে রয়েছেন।

আক্তোপ্রাক বলেছেন, এখনো ভূমিধস হচ্ছে। প্রবাহিত হচ্ছে পানি। এতে সেখানে ঝুঁকি ক্রমেই বাড়ছে।

জানা গেছে, রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তরের এনগা প্রদেশে মধ্যরাতে যখন ভূমিধসের ঘটনা ঘটে তখন গ্রামের বেশিরভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন।

;

ইসরায়েলে রকেট হামলা চালাল হামাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস রোববার (২৬ মে) ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে। এরই মধ্যে হামলার শঙ্কায় তেল আবিবে সাইরেন বাজাতে শুরু করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ হামলার মধ্য দিয়ে চলতি মাসে এই প্রথম ইসরায়েলে কোনো হামলা চালাল হামাস।

সংবাদমাধ্যম এনবিসি নিউজ ও এবিসি নিউজের প্রতিবেদনেও এই তথ্য জানিয়েছে।

হামলার তথ্য জানাতে গিয়ে হামাসের সশস্ত্র শাখা আল কাসেম বিগ্রেড থেকে বলা হয়, নিরপরাধ মানুষের ওপর ইহুদিদের হামলার জবাবে ক্ষেপণাস্ত্রসহ হামলা করা হলো। 

এনবিসি নিউজের প্রতিবেদক বলছেন, তিনি একটি রকেট আসতে দেখেছেন। আয়রন ডোম দিয়ে তা ভূপাতিত করা হয়।

হামাস আল আকসা টিভিতে বলা হয়, গাজা থেকে এই হামলা করা হয়েছে। তবে, কতটি রকেট ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি।

;

পুতিন হিংস্র ও অত্যাচারী শাসক: বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে বলেন, ‘পুতিন নিশ্চিত ছিলেন ন্যাটোতে ফাটল ধরাতে পারবেন। পুতিন এক হিংস্র ও অত্যাচারী শাসক। কিন্তু  আমরা ইউক্রেনকে ফেলে চলে যাচ্ছি না এবং চলে যাবও না।’

রোববার (২৬ মে) রুশ সংবাদমাধ্যম তাসের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ওয়েস্ট পয়েন্টে মার্কিন সামরিক একাডেমিতে স্নাতকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে জো বাইডেন বলেন, 'ইউক্রেন যুদ্ধে কোনো মার্কিন সেনা অংশ নিচ্ছে না। আমি বিষয়টাকে এরকমই রাখতে অঙ্গীকারবদ্ধ। আমরা এমন একজন ব্যক্তির বিরুদ্ধে দাঁড়িয়েছি যাকে আমি বহু বছর ধরে চিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দাবি করেন, তিনি ২০২১ সালে জেনেভায় এক বৈঠকে ইউক্রেনকে নিরপেক্ষ রাখতে বা ফিনল্যান্ডের মতো করতে চাইলে এর ফল হবে সমগ্র ইউরোপ ন্যাটোতে যোগ দেবে।

তিনি বলেন, বর্তমানে পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা জোট (ন্যাটো) অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী।

পুতিনের এই বক্তব্যের জবাব দিয়েছেন ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আনতোনভ। তিনি জানান, রুশ প্রেসিডেন্টকে নিয়ে নেতিবাচক বক্তব্য দিয়ে বাইডেন সমগ্র রুশ জাতিকে অপমান করেছেন।

'আমি বিশ্বাস করি এ ধরনের ব্যবহার যেকোনো দায়িত্বশীল রাজনীতিবিদের ক্ষেত্রে অগ্রহণযোগ্য, বিশেষত সেই রাজনীতিবিদ যখন যুক্তরাষ্ট্রে মতো একটি দেশের নেতা', যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, 'রুঢ় বাক্যের ব্যবহার ও আমাদের প্রেসিডেন্টের ভাবমূর্তি ক্ষুণ্ন করে নিজের আত্মবিশ্বাস বাড়ানোর প্রচেষ্টায় এটাই প্রমাণ হয়েছে যে রাশিয়ার ওপর রেগে আছে ওয়াশিংটন, কারণ দেশটি (যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত) তথাকথিত বৈশ্বিক নীতিমালার বিরুদ্ধাচারণ করেছে।'

রুশ কূটনীতিক আরও বলেন, 'মার্কিন প্রশাসনকে এটা অনুধাবন করতে হবে যে আমরা আমাদের জাতীয় স্বার্থ মেনে নিরপেক্ষ ও সার্বভৌম নীতি অবলম্বন করতে থাকব।'

;

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ১১ সদস্য নিহত 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ট্রাক ও যাত্রীবাহী ভ্যানের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১১ জন এবং আহত হয়েছেন অন্তত ১৫ জন।ভয়াবহ সড়ক দুর্ঘটনায় আহত এবং নিহতরা সবাই একই পরিবারের সদস্য। 

সংবাদমাধ্যম  দ্য ডনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যায় রাজ্যের কোট আড্ডু জেলার হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের ভেতর ৫ জন পুরুষ, ৩ নারী, ২ শিশু ও এক কিশোরী রয়েছেন।

সংবাদ সূত্রে জানা গেছে, মুলতান থেকে ভাক্কার যাচ্ছিল যাত্রীবাহী ভ্যানটি। এ সময় জেলার এমএম রোডে উল্টো দিক থেকে আসা ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান অনেকে।

আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ মোহসিন নাকভি।



;