৩ ঘণ্টার জন্য বন্ধ ছিল গুগল ক্যালেন্ডার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রায় তিন ঘণ্টার জন্য বন্ধ ছিল গুগল ক্যালেন্ডার।

মঙ্গলবার (১৮ জুন) স্থানীয় সময় সকাল ১০টা ২২ মিনিট থেকে অনেক গ্রাহক তার ডিভাইস থেকে গুগল ক্যালেন্ডারে প্রবেশ করতে পারেনি।

ওই সময় জি সুই স্ট্যাটাস ড্যাশবোর্ড গুগল ক্যালেন্ডার বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করেছিল। তবে সমস্যাটি দেখা দেয়ার পেছনে নির্দিষ্ট করে কোনো কারণ জানায়নি।

পরে সকাল ১১টা ৪০ মিনিটে গুগল ক্যালেন্ডারের স্ট্যাটাস আপডেট করা হয়। সেখানে জানানো হয়, এ সমস্যা সমাধানে কাজ করা শুরু করা হবে। এর ৩ ঘণ্টা পরে দুপুর ১টা ১৩ মিনিটে এ সমস্যাটির সমাধান করা হয়।

যখন গুগল ক্যালেন্ডার বন্ধ ছিল তখন এর ব্যবহারকারীরা একটি বার্তা পেয়েছিল। আর তা হল- ‘নট ফাউন্ড, এরর ৪০৪’। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা গুগল ক্যালেন্ডারের এ সমস্যাটি টুইটারের মাধ্যমে জানায়। ইতোপূর্বে ১৭ জুন এ সমস্যাটি আরেকবার দেখা দিয়েছিল।

ওই সময় ব্যবহারকারীরা সমস্যার কথা জানিয়েছিল যে, জিমেইল ব্যবহারে সমস্যা দেখা দিচ্ছিল এবং স্প্যাম ম্যাসেজ ঠিক ভাবে ফিলটার হচ্ছিল না।

গুগল কর্তৃপক্ষ জানায়, গুগল ক্যালেন্ডার এবং হ্যাং আউট মিটের এই সমস্যা দ্রুত সমাধান করা হবে। আমরা তাদেরকে ধন্যবাদ জানাই যারা ওই সময় ধৈর্য ধারণ করেছিল এবং আমাদের পাশে থেকে সমর্থন জানিয়েছিল। যেকোনো ধরনের সমস্যা সমাধান আমাদের কাছে বেশি গুরুত্ব পায়।

   

লিউকেমিয়ায় আক্রান্ত সিরিয়ার ফার্স্ট লেডি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিয়ার ফার্স্ট লেডি আসমা আল-আসাদের লিউকেমিয়া ধরা পড়েছে। রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার (২১ মে) খবরটি নিশ্চিত করেছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কার্য্যালয়।

বাশার আল-আসাদের কার্য্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্টের স্ত্রীর বিভিন্ন উপসর্গ দেখা দেওয়ায় নানা পরীক্ষা-নিরীক্ষার পর তার এ্যাকুট মাইলয়েড লিউকেমিয়া ধরা পড়ে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, সংক্রমণ প্রতিরোধে ফার্স্ট লেডি আসমা এখন একটি বিশেষ চিকিৎসা প্রোটোকল মেনে চলবেন এবং অস্থায়ীভাবে সকল ব্যস্ততা থেকে দূরে থাকবেন।

এ্যাকুট মাইলয়েড লিউকেমিয়া হল অস্থি মজ্জা এবং রক্তের এক রকমের আক্রমনাত্মক ক্যান্সার।

প্রসঙ্গত, আসমা আল-আসাদের এর আগে স্তন ক্যান্সার ধরা পড়েছিল। তার এই রোগ নির্ণয়ের এক বছর পরে ২০১৯ সালের আগস্টে জানিয়েছিলেন যে, তিনি এখন সম্পূর্ণ রোগ মুক্ত।

২০০০ সালে তৎকালীন নবনিযুক্ত প্রেসিডেন্ট বাশার আসাদকে বিয়ে করার আগে তিনি একজন ইনভেস্টমেন্ট ব্যাংকার ছিলেন।

তারপর থেকে তিনি নানা জনকল্যানকর কাজ করেছেন। কিন্তু, তার বিরুদ্ধে ব্রিটিশ শিক্ষা এবং পশ্চিমা শৈলী ব্যবহার করার চেষ্টা করার অভিযোগ রয়েছে।

;

রাইসির মৃত্যুতে ইরানের একাংশে উল্লাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির রহস্যজনক মৃত্যুতে ইরানের একপ্রান্তে যখন শোকের ছায়া; অন্যদিকে উল্লাসে ফেটে পড়েছে আরেক অংশ। রীতিমতো আতশবাজি ফাটিয়ে উৎসবে মেতেছে ইরানি নারীবাদী ও রাইসি বিরোধীদের একাংশ।

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় যখন তেহরান ও মাশহাদের রাস্তায় প্রার্থনার জন্য জড়ো কয়েক হাজার মানুষ তখন কয়েকটি এলাকায় রীতিমতো উৎসব শুরু করে মানুষ। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে হাস্যরসাত্মক পোস্ট দিতে থাকেন অনেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায় তেহরানের এক ব্যক্তি বলছেন, ‘রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের সুখবরটি আসুন উদ্‌যাপন করি। যদিও এ ধরনের উৎসব বন্ধ করতে এরই মধ্যে মাঠে নেমে পড়েছে ইরানের ইসলামী বিপ্লবী রক্ষীবাহিনীর সদস্যরা।’

ইরানের বিভিন্ন স্থানে রাইসির মৃত্যুকে কেন্দ্র করে উৎসবের কারণ জানাতে গিয়ে সাংবাদিক ও বিশ্লেষক জোনাথন হ্যারনওফ ইরান ইন্টারন্যাশনালকে বলেন, ‘একজন সংরক্ষণশীল নেতা ছিলেন রাইসি। এর পাশাপাশি কঠিন বিচারব্যবস্থা প্রয়োগের মাধ্যমেই তিনি নিজের আসন পাকাপোক্ত করেছেন। হাজারো বন্দির প্রাণ গেছে তার হাতে। আর এ কারণেই তাকে তেহরানের কসাই ডাকা হয়।’

কুর্দি তরুণী মাহসা আমিনি নিহতের ঘটনা মনে করিয়ে দেন বেশ কয়েকজন নারীবাদী। এ কারণে তারা আজকের দিনটিকে ‘বিশ্ব হেলিকপ্টার দিবস’ হিসেবে ঘোষণা করেছেন।

এ সময় অনেককে নাচতে দেখা যায়। বিশ্বের বিভিন্ন দেশে থাকা ইরানিদেরও আনন্দ প্রকাশ করতে দেখা যায়। এর মধ্যে লন্ডনের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। এ ছাড়া ইরান সরকারের রোষাণলে পড়ে যারা দেশ ছেড়েছেন, তারা উল্লাস করছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, ইব্রাহিম রাইসি ইরানের একজন ধর্মীয় ‘কট্টরপন্থি’ নেতা ছিলেন। ইরানে বাক স্বাধীনতাকে ধ্বংস করা এবং নারীদের জন্য কঠোর ‘হিজাব আইন’ প্রয়োগ করার মতো পদক্ষেপ নেওয়ার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

;

রাইসির মৃত্যুতে ইরানের পররাষ্ট্রনীতির কোনো পরিবর্তন হবে না



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নিহত হওয়ার ঘটনাটি এমন এক সময়ে ঘটল যখন মধ্যপ্রাচ্যে উত্তেজনা ও সংঘাত চলছে।

বিশ্লেষকদের মতে, রাইসির মৃত্যুতে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা দেখা দিতে পারে। তবে পররাষ্ট্রনীতির কোন পরিবর্তন হবে না বলেই বিশ্লেষকরা মনে করছেন।

তারা বলছেন, দেশটির চূড়ান্ত কর্তৃত্ব সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অধীন। তাই রাইসির মৃত্যুতে দেশটির রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতে কর্তৃপক্ষ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হবে। কিন্তু বৈদেশিক নীতিগত কোনো পরিবর্তন হবে না।

রয়টার্স জানিয়েছে বিশ্লেষকরা আরো মনে করছেন, ইরানের প্রেসিডেন্টের আকস্মিক মৃত্যুতে সেখানে ক্ষমতার শূন্যতা তৈরি হবে, যার সুবিধা নিতে ঊর্ধ্বতন ব্যক্তিরা কৌশল শুরু করবেন।

রাইসির মৃত্যুকে ইরানের ক্ষমতাশালী কর্মকর্তারা একটি বড় সুযোগ হিসেবে দেখবেন। তারা নিজেদের ক্ষমতার কাঠামোকে আরও পোক্ত করতে এতোদিন এমনই একটি সুযোগের অপেক্ষায় ছিলেন। রাইসির আকস্মিক মৃত্যু তাই খামেনির জন্য বড় ধরনের পরীক্ষা হয়ে দাঁড়াতে পারে।

উল্লেখ্য, ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে রবিবার (১৯ মে) হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমির আবদোল্লাহিয়ানসহ আরও সাতজন নিহত হন।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের আলী ভায়েজ বলেছেন, ‘রাইসির মৃত্যুতে এমন একজন উত্তরসূরি আবির্ভূত হতে পারেন, যিনি রাইসির মতোই রক্ষণশীল এবং রাষ্ট্রীয় নীতির প্রতি অনুগত।’

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ তিনি আরো বলেছেন, ‘পররাষ্ট্রনীতিতে সর্বোচ্চ ধর্মীয় নেতা এবং ইসলামিক রিভ্যুউলিশনারি গার্ড তাদের কৌশলগত আধিপত্য বজায় রাখবে।’

জিন জাওরেস ফাউন্ডেশনের ইরান বিষয়ক বিশেষজ্ঞ ফরিদ ভাহিদ বলেছেন, ‘সর্বোচ্চ নেতার খুব ঘনিষ্ঠ হওয়ায় রাইসির জন্যে সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল। ইরানী রক্ষণশীলরা এখনও এমন কাউকে খুঁজে নেবেন যিনি বেশি সমস্যার কারণ হবেন না।’

যুক্তরাষ্ট্রের অলাভজনক প্রতিষ্ঠান ইউনাইটেড এগেইনস্ট নিউক্লিয়ার ইরানের (ইউএএনআই) নীতি পরিচালক জ্যাসন ব্রোডস্কি বলেন, ‘ইরানের প্রেসিডেন্ট মূলত আজ্ঞা বাস্তবায়নকারী, সিদ্ধান্ত গ্রহণকারী নন। তাই ইরানের নীতি ও সেই নীতিগুলোর মৌলিক বিষয় একই থাকবে।’

ইসরায়েলের রাইচম্যান বিশ্ববিদ্যালয়ের গবেষক অরি গোল্ডবার্গ বলেন, ‘রাইসি ইরানের সর্বোচ্চ নেতার হয়ে কাজ করতেন। তিনি দেশটির ইতিহাসে সবচেয়ে দূর্বল গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত ছিলেন।’

গোল্ডবার্গের মতে, এখন খামেনিকে দেখাতে হবে, তিনি এই পরিবর্তনের সময় দেশকে কীভাবে সামলান।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা সংস্থা জিউইশ ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি অব আমেরিকার প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল মাকোভস্কি বলেন, ‘ইরান এখন নিজের বিষয় সামলাতে বেশি ব্যস্ত থাকবে। অভ্যন্তরীণ রাজনীতিতে বেশি যুক্ত হয়ে পড়বে। পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে অভ্যন্তরীণ রাজনীতিও জটিল হবে।’

উল্লেখ্য, ইরানের সংবিধান অনুযায়ী খামেনির আস্থাভাজন হিসেবে অন্তর্বন্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।

এখন সর্বোচ্চ নেতার অনুমতি নিয়ে ইরানের বিচার বিভাগের প্রধান, পার্লামেন্টের স্পিকার ও ভাইস প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে গার্ডিয়ান কাউন্সিল নির্বাচন আয়োজনের ব্যবস্থা করবে।

তবে নির্বাচনে যিনিই আসুন তাতে ইরানের নীতির তেমন কোন পরিবর্তন না হওয়ার কথাই বলছেন সবাই।

এ প্রেক্ষিতে ভাহিদ আরো বলেন, ‘ইসরায়েল বা যুক্তরাষ্ট্র বা তার পারমাণবিক কর্মসূচির প্রতি ইরানের পররাষ্ট্রনীতিতে আমূল পরিবর্তন হবে যদি শাসন ক্ষমতার পরিবর্তন হয়।’

তিনি বলেন, ‘রাইসির মৃত্যু কিছু সূক্ষ্মতা, কিছু পার্থক্য আনতে পারে, তবে যতদিন নেতা জীবিত থাকবেন এবং গার্ডরা সেখানে থাকবেন তেমন কোনও বড় পরিবর্তন আশা করা উচিত নয়।’

;

তাবরিজে রাইসির শেষ বিদায়ে মানুষের ঢল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য প্রয়াত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দোল্লাহিয়ান ও অন্যান্য সহযাত্রীদের দাফন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রিয় নেতাকে শেষ বিদায় জানাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে লাখো মানুষের ঢল নেমেছে।

মঙ্গলবার (২১ মে) এ তথ্য দিয়ে ইরানের সংবাদমাধ্যম মেহের জানিয়েছে, সকালে ইরানের তাবরিজ শহরে নিহতদের জানাজা হয়েছে। প্রেসিডেন্ট রাইসি ও তার সাত সহযাত্রীর দাফনে যোগ দিতে শহরটির একটি কেন্দ্রীয় স্কয়ার থেকে হেঁটে রওনা হন লাখো ইরানি। এ সময় তাদের হাতে ছিল ইরানের পতাকা ও প্রয়াত প্রেসিডেন্টের ছবি।

এরপর রাইসির দেহ নিয়ে যাওয়া হবে তেহরানে। সেখানে তার দ্বিতীয় জানাজা শেষে বুধবার মাশাহাদে নিয়ে যাওয়া হবে। জন্মশহর মাশাহাদেই রাইসির দাফন হতে পারে বলে জানিয়েছে দেশটির বার্তাসংস্থা ইরনা।

প্রসঙ্গত, রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রাইসি। এরপর হেলিকপ্টারে চড়ে ইরানের উত্তর-পশ্চিমের তাবরিজ শহরের দিকে যাচ্ছিলেন তিনি। কিন্তু তাবরিজ থেকে ৫০ কিলোমিটার দূরে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি।

পরদিন সোমবার রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের সন্ধান মেলে। দুর্ঘটনা কবলিত হেলিকপ্টারটি বেল ২১২ মডেলের বলে জানানো হয়েছে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে। ১৯৬০ সালে একটি মার্কিন কোম্পানি দুই ব্লেডের এই মডেলটি তৈরি করেছিল কানাডিয়ান সেনাবাহিনীর জন্য।

রাইসি ছাড়াও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি ছিলেন হেলিকপ্টারটিতে। এ ছাড়া হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রুও মারা গেছেন।

একাধারে রাজনীতিবিদ ও বিচারক ইব্রাহিম রাইসি ছিলেন বিশ্ব রাজনীতিতে অন্যতম প্রভাবশালী নেতাদের একজন। ইব্রাহিম রাইসি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠজন হিসেবেও পরিচিত। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তার কারণেই দেশটিতে মৃত্যুদণ্ডের সংখ্যা কমেছে।

তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে মনে করা হয়েছিল একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন ইব্রাহিম রাইসি।

ইব্রাহিম রাইসির জন্ম ১৯৬০ সালের ১৪ ডিসেম্বর উত্তর-পূর্ব ইরানের পবিত্র শহর মাশহাদে। মাত্র ২০ বছর বয়সে তিনি তেহরানের পার্শ্ববর্তী শহর কারাজের প্রসিকিউটর-জেনারেল নিযুক্ত হন। ১৯৮৯ থাকে ১৯৯৪ সাল পর্যন্ত তেহরানের প্রসিকিউটর-জেনারেলের দায়িত্ব পালন করেন রাইসি। ২০০৪ সাল থেকে তিনি এক দশক জুডিশিয়াল অথোরিটির উপপ্রধানের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে তাকে বিচার বিভাগের প্রধান নিযুক্ত করেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

প্রেসিডেন্ট রাইসি পরবর্তীতে ৮৮ সদস্যের বিশেষজ্ঞ সভার উপচেয়ারম্যান নির্বাচিত হন। সর্বোচ্চ ধর্মীয় নেতা নির্বাচনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এ সভা। ২০২১ সালে দ্বিতীয় দফার নির্বাচনে ইরানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

;