ক্রাইস্টচার্চে হামলায় বিশ্বনেতাদের শোক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আহতদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে, ছবি: সংগৃহীত

আহতদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে বিশ্ব নেতারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিশ্বনেতারা তাদের শোকবার্তা নিউজিল্যান্ড ও হামলায় হতাহতদের পরিবারের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে হতাহতদের প্রতি গভীর শোক জানিয়ে লেখেন, ‘মসজিদে হামলার ঘটনায় নিউজিল্যান্ডের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি। ৪৯ জন নির্দোষ নিহত হয়েছেন। সেই সঙ্গে বহু মানুষজন গুরুতর আহত হয়েছেন। যুক্তরাষ্ট্র এই ঘটনায় নিউজিল্যান্ডের পাশে রয়েছে। সবার মঙ্গল কামনা করছি।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে নিউজিল্যান্ডের প্রতি গভীর শোক জানিয়েছেন। তিনি টুইটারে লেখেন, ‘যুক্তরাজ্যের পক্ষ থেকে এই ভয়াবহ জঙ্গি আক্রমণের পর আমি নিউজিল্যান্ডের প্রতি গভীর শোক জানাচ্ছি। আমি এই হামলার ঘটনায় হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি।’

প্রধানমন্ত্রীর পাশাপাশি শোক জানিয়েছেন যুক্তরাজ্যের রানী এলিজাবেথ। তিনি টুইটারে উল্লেখ করেন, ‘ক্রাইস্টচার্চের ঘটনায় আমি শোকাহত। প্রিন্স ফিলিপ ও আমি হতাহতদের পরিবার ও বন্ধুদের প্রতি গভীর শোক জানাচ্ছি। সেই সঙ্গে হামলা পরবর্তী ঘটনায় আহতদের চিকিৎসায় জরুরি সেবা ও স্বেচ্ছাসেবীদের এগিয়ে আসার প্রশংসা করছি। এই শোকের সময়ে আমি সমবেদনা জানাচ্ছি নিউজিল্যান্ডবাসীর জন্য।’

এছাড়াও এই ঘটনার জন্য গভীরভাবে শোক জানিয়েছেন পোপ ফ্রান্সিস্কো, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মার্কন।

   

মোদি কেন ২২ জন কোটিপতির জন্য কাজ করছেন : রাহুল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার (২৪ মে) বলেছেন, ঈশ্বর তাকে ২০৪৭ সালের মধ্যে ‘বিকশিত ভারত’-এর লক্ষ্য পূরণের জন্য পাঠিয়েছেন। যতো দিন না সেই লক্ষ্য পূরণ হচ্ছে, ততো দিন পরমাত্মা তাকে ফিরিয়ে নেবেন না।

মোদির মন্তব্যের জেরে রাহুল গান্ধী প্রশ্ন তুলে বলেছেন, ‘মোদিকে পরমাত্মা পাঠিয়ে থাকলে কোভিডের সময় যখন গঙ্গায় মৃতদেহ ভাসছিল, হাসপাতালের সামনে মৃতদেহ পড়েছিল, তখন তিনি থালা বাজাতে বলছিলেন কেন! যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তিনি বলেছিলেন, মোবাইল ফোনের আলো জ্বালাও। যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তিনি কেন শুধু আদানি, আম্বানীর মতো দেশের ২২ জন কোটিপতির জন্য কাজ করছেন?’

সম্প্রতি বারাণসীতে এক সাক্ষাৎকারে নরেন্দ্র মোদিকে প্রশ্ন করা হয়েছিল, তিনি এত প্রাণশক্তি কোথা থেকে পান? তিনি উত্তরে বলেন, ‘যত দিন মা বেঁচে ছিলেন, আমার মনে হতো বোধ হয় আমার জন্ম জৈবিক প্রক্রিয়ায় হয়েছে। কিন্তু, মা চলে যাওয়ার পরে আমার অভিজ্ঞতা মিলিয়ে বলতে পারি, আমাকে পরমাত্মা পাঠিয়েছেন। সেই জন্যই এতো কাজের প্রাণশক্তি। কোনও কাজ আমাকে দিয়ে করানোর রয়েছে। সেই জন্যই আমাকে পাঠানো হয়েছে।”

শুক্রবার একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যমের অনুষ্ঠানে ৭৩ বছর বয়সি মোদি বলেন, ‘ঈশ্বর আমাকে ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারতের লক্ষ্য পূরণের জন্য পাঠিয়েছেন। আমার পূর্ণ বিশ্বাস, যতো দিন না সেই লক্ষ্য পূরণ হচ্ছে, আমাকে পরমাত্মা ফিরিয়ে নেবেন না।’

প্রসঙ্গত, ২০৪৭-এ নরেন্দ্র মোদির বয়স হবে ৯৬ বছর।

বৃহস্পতিবার উত্তর-পূর্ব দিল্লির দিলশাদ গার্ডেনে নির্বাচনী প্রচারণায় গিয়েছিলেন রাহুল গান্ধী। দিল্লির ৭টি লোকসভা কেন্দ্রে শনিবার ভোটগ্রহণ। শুক্রবারই ছিল প্রচারণার শেষ দিন।

রাহুল জনতাকে প্রশ্ন করেন, তারা মোদীর সাক্ষাৎকার দেখেছেন কি না? উত্তর-পূর্ব দিল্লির লোকসভা কেন্দ্রের প্রার্থী কানহাইয়া কুমারও সেখানে হাজির ছিলেন।

রাহুল বলেন, ‘কানহাইয়া যদি আমাকে এসে বিশ্বাস করে বলে যে ওর জন্ম জৈবিকভাবে হয়নি, ওকে পরমাত্মা পাঠিয়েছে, আমি কানহাইয়াকে হাত জোড় করে বলব, এইসব কথা তুই ভুল করেও বাইরে বলিস না। কিন্তু দেশের প্রধানমন্ত্রী খোলাখুলি বলছেন, তার জন্ম জৈবিকভাবে হয়নি। তাকে পরমাত্মা পাঠিয়েছে। তার চামচারা বাহ, বাহ করছেন। যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তিনি কোভিডের সময় বলছেন, থালা বাজাও। যখন গঙ্গায় লাশ ভাসছে, হাসপাতালের সামনে মানুষ শেষ নিশ্বাস ত্যাগ করছে, তখন প্রধানমন্ত্রী এসে বলেন, তিনি প্রধানমন্ত্রী নন, ঈশ্বর প্রেরিত।’

রাহুল আরও বলেন, ‘যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তার কাছে তরুণরা চাকরি চাইলে তিনি বলছেন, নালায় গ্যাস রয়েছে। সেই নালায় পাইপ ফেললে গ্যাস বের হবে। তাতে আগুন জ্বালিয়ে পাকোড়া বানাও। যাকে পরমাত্মা পাঠিয়েছেন, তিনি শুধু ২২ জন কোটিপতির জন্য কাজ করেন। শুধু আদানি ও আম্বানীর জন্য কাজে ব্যস্ত থাকেন।’

রাহুল বলেন, ‘সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছে, ধনীরা কেন আরও ধনী হচ্ছেন? গরিবরা কেন আরও গরিব হচ্ছেন? মোদীজি ৩০ সেকেন্ড ভেবে উত্তর দিয়েছেন, তাহলে কি আমি সবাইকে গরিব করে দেব?’

এরপর রাহুল মজা করে বলেন, ‘হে পরমাত্মাজি, আপনি এ কেমন লোককে পাঠালেন?’

দিলশাদ গার্ডেনের প্রচারের পরে মেট্রো রেলে চেপে উত্তর-পশ্চিম দিল্লির মঙ্গলপুরীতে মহিলা সম্মেলনে যান রাহুল। পরে টুইট করে মনে করিয়ে দেন, দিল্লির মেট্রো রেল কংগ্রেসের আমলেই চালু হয়েছিল। প্রচারণার ফাঁকে অন্ধ্র ভবনের রেস্তরাঁয় গিয়ে মধ্যাহ্নভোজ সারেন।

মহিলা সম্মেলনে রাহুল অভিযোগ করেন, ‘বিজেপি নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক করে রাখতে চায়। কংগ্রেস ক্ষমতায় এলে গরিব নারীদের বছরে এক লাখ টাকা করে অর্থ সাহায্যের প্রতিশ্রুতি মনে করিয়ে দেন রাহুল।’

রাহুল বলেন, ‘নির্বাচনের আগে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কমানো হয়েছে। নির্বাচনের পরে সিলিন্ডারের দাম বাড়লে কীভাবে সংসার চলবে?’

;

যুক্তরাষ্ট্রের সম্পদ বাজেয়াপ্তের আদেশে স্বাক্ষর করলেন পুতিন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার (২৩ মে) মার্কিন সম্পদ বাজেয়াপ্ত করার বিষয়ে একটি আদেশে স্বাক্ষর করেছেন।

যুক্তরাষ্ট্র কর্তৃক রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার জবাবে তিনি এমন পদক্ষেপ নিলেন বলে জানিয়েছে রয়টার্স।

ওই ফরমানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বেআইনিভাবে মস্কোর সম্পদ বাজেয়াপ্ত করায় নিজ কেন্দ্রীয় ব্যাংক এবং বিভিন্ন সংস্থার আদালতে আইনি প্রতিকার চাওয়ার অধিকার থাকবে রাশিয়ার।

এক্ষেত্রে রাশিয়া সরকারের একটি বিশেষ কমিশন মার্কিন সম্পদ বা সম্পত্তি শনাক্ত করবে।

এসবের মধ্যে রাশিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের স্থাবর ও অস্থাবর সম্পদ, সিকিউরিটিজ, রাশিয়ার প্রতিষ্ঠানে থাকা শেয়ার এবং সম্পত্তি রয়েছে।

এসব মার্কিন সম্পদ রাশিয়ার ক্ষতিপূরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

এ ফরমান বাস্তবায়নের সুবিধার্থে রাশিয়ার আইনে সংশোধনী আনার জন্য সরকারকে চার মাস সময় দেওয়া হয়েছে।

এদিকে, বড় অংকের ঘুষ নেওয়ার সন্দেহে সেনাবাহিনীর জেনারেল স্টাফের উপ-প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ভাদিম শামারিনকে আটক করেছে রাশিয়া।

আল জাজিরা জানিয়েছে, এ নিয়ে এক মাসে চতুর্থ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে গ্রেপ্তার করলো মস্কো প্রশাসন।

একটি সামরিক আদালত বুধবার (২২ মে) আদেশ দেন যে, জেনারেল শামারিন, যিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান যোগাযোগ অধিদপ্তরের প্রধানের পদে রয়েছেন, ঘুষ গ্রহনের অভিযোগে তাকে দুই মাসের জন্য কারাগারে পাঠানো হবে।

সামরিক চুক্তি সংক্রান্ত দুর্নীতি বন্ধ করার প্রচেষ্টার অংশ হিসাবে অন্যান্য শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেপ্তারের পর শামারিনকে আটক করা হলো।

এই মাসের শুরুতে ইউক্রেন আক্রমণের সাবেক শীর্ষ কমান্ডার মেজর-জেনারেল ইভান পপভ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী অধিদপ্তরের প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ইউরি কুজনেটসভকে ঘুষের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

;

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শিগগিরই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন।

খবরটি বৃহস্পতিবার (২৩ মে) রয়টার্সকে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার মাইক জনসন।

গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের প্রেক্ষাপটে তিনি এমন ঘোষণা দিলেন।

জনসন বলেছেন, ‘আমরা শিগগিরই কংগ্রেসের যৌথ অধিবেশনের জন্য ক্যাপিটলে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আমন্ত্রণ জানাব।’

তিনি আরও বলেন, ‘সফরটি ইসরায়েল সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের অত্যন্ত শক্তিশালী সমর্থন প্রদর্শনের প্রতীক হবে।’

বিশ্লেষকদের মতে, চলতি সপ্তাহে দুটি ধাক্কা খেয়েছে ইসরায়েল। কারণ, নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন ঘোষণা দিয়েছে যে, তারা ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে।

অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েল ও হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন।

এমন প্রেক্ষাপটে নেতানিয়াহু ঘনিষ্ঠ মিত্রদেশ যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েল নজিরবিহীন হামলা চালায়। হামলায় অন্তত ১ হাজার ১৭০ জন নিহত হন। তারা অন্তত ২৫০ জনকে আটক করে নিয়ে যায়।

জবাবে ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এই হামলা প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজায় ইসরায়েলের যুদ্ধের অবিচল সমর্থক যুক্তরাষ্ট্র। তবে গাজায় বেসামরিক মৃত্যুর ক্রমবর্ধমান প্রাণহানি নিয়ে যুক্তরাষ্ট্রের কিছুটা উদ্বেগ আছে। এই প্রেক্ষাপটে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় অভিযান নিয়ন্ত্রণে নেতানিয়াহুকে চাপ দিচ্ছেন। এমনকি তিনি ইসরায়েলকে মার্কিন অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি পর্যন্ত দিয়েছেন।

;

ভারতে ট্রাক- মিনি বাস সংঘর্ষে একই পরিবারের ৭ সদস্যের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের দিল্লি ও জম্মু জাতীয় মহাসড়কে ট্রাক ও মিনি বাসের মধ্যে সংঘর্ষে একই পরিবারের সাতজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ শুক্রবার (২৪ মে) সকালে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে। মিনি বাসটিতে করে একই পরিবারের ৩০ জন সদস্য তীর্থ যাত্রার জন্য জম্মুর বৈষ্ণদেবীর উদ্দেশ্য যাচ্ছিলেন।

অন্যদিকে ইন্ডিয়া টুডের অপর এক প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় ২৫ জন আহত হয়েছেন। 

জানা যায়, উত্তর প্রদেশ থেকে পরিবারের সদস্যদের বহনকারী বাসটি আমবালায় পৌঁছাতে একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চলন্ত বাসের সামনে হঠাৎ করে ট্রাকের চালক ব্রেক কষলে এ দুর্ঘটনা ঘটে।

ট্রাকের সঙ্গে সংঘর্ষে মিনি বাসটির সামনের দিক ধুমড়ে মুচড়ে গেছে। দুর্ঘটনায় তিনজন ঘটনাস্থলেই মারা যান, বাকি চারজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা মারা গেছেন। এতে আহত ২০ জনের অবস্থাও গুরুতর। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পরই ট্রাক চালক পালিয়ে গেছে, তবে ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে।

;