‘ইউক্রেন হেরে গেলে তৃতীয় বিশ্বযুদ্ধ হবে’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুরো যুদ্ধ পর্বে পশ্চিমা শক্তিগুলোর কাছে অর্থ ও অস্ত্র সাহায্য চেয়ে এসেছে ইউক্রেন। তাদের সাহায্য করেছেও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। কিন্তু, সম্প্রতি সেই সাহায্যে ভাটা পড়েছে। কারণ, যুদ্ধ-বাবদ খরচ নিয়ে দ্বিধাবিভক্ত যুক্তরাষ্ট্রের কংগ্রেস।

সেখানে আটকে রয়েছে বৈদেশিক সাহায্য সংক্রান্ত বিল। সামনে এ নিয়ে ভোটাভুটি হবে। এ অবস্থায় আমেরিকান কংগ্রেসের সামনে তোপ দাগলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, তিনি বলেছেন, ‘রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন যদি জিততে না পারে, তা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।’’

ডেনিস আশাবাদী, কংগ্রেসের ভোটাভুটিতে শেষমেশ ইউক্রেনই জয়ী হবে। কমপক্ষে ৬১০০ কোটি ডলার সাহায্য দেওয়া হবে কিয়েভকে।

কিন্তু কোথাও যে সংশয় রয়েছে, সেটাও ডেনিসের কথায় স্পষ্ট। শনিবার বিপর্যস্ত দেশগুলোকে সাহায্য করা নিয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভোট। এর মধ্যে ইউক্রেন ছাড়াও রয়েছে ইসরায়েল এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অংশ।

এদিকে, চুপ নেই রাশিয়াও। তাদের হুঙ্কার, আমেরিকা নতুন করে সাহায্য করলেও কোনও লাভ হবে না। কারণ যুদ্ধক্ষেত্রে কোনও পরিস্থিতিই ইউক্রেনের জন্য আর অনুকূলে নেই।

এক ব্রিটিশ দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী ডেনিস ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আজ কিংবা আগামীকাল নয়, গতকালই আমাদের এই অর্থের প্রয়োজন ছিল। আমরা রক্ষা না করলে ইউক্রেন ভেঙে যাবে। এই বিশ্বে ভাঙন ধরবে। বিশ্বের সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় ভাঙন ধরবে। গোটা দুনিয়া তখন দেখতে পাবে নতুন নিরাপত্তা ব্যবস্থার দশা।’

তার ভাষ্যমতে, ‘তখন আরও দ্বন্দ্ব দানা বাঁধবে, আরও যুদ্ধ শুরু হবে। আর দিনের শেষে সেটা তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনবে।’

এবারই প্রথম নয়, যুদ্ধে হার কিংবা বিশ্বযুদ্ধের আশঙ্কার কথা আগেও শোনা গিয়েছে ইউক্রেনের মুখে।

গতবছর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়া যদি এই যুদ্ধে জিতে যায়, তাহলে এর পরে মস্কোর নিশানা হবে পোল্যান্ড। তখন তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবেই। ক্রেমলিন অবশ্য ইউক্রেনের দাবি হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে বরাবরই।

বুলেটের আঘাতেই আহত হয়েছেন ট্রাম্প : এফবিআই



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুলেটের আঘাতেই আহত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তদন্ত শেষে ট্রাম্পের বুলেটের আঘাতে আহত হওয়ার খবর নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।

এফবিআই সূত্রে রয়টার্স জানিয়েছে, সমাবেশ চলাকালে বুলেট বা বুলেটের টুকরোর আঘাতে আহত হন তিনি।

এফবিআই-এর বিবৃতির বরাত দিয়ে সংবাদ এপি জানিয়েছে, ‘সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের কানে যা আঘাত করেছিল, তা ছিল একটি বুলেট বা বুলেটের ছোট টুকরো।’

উল্লেখ্য, গত ১৩ জুলাই পেনসিলভানিয়ার সমাবেশে ট্রাম্পকে গুলি করে হত্যার প্রচেষ্টা চালানো হয়।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ও মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ইহুদি বিরোধী বলে অভিযুক্ত করেছেন।

মূলত মার্কিন কংগ্রেসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বক্তৃতা এড়িয়ে গিয়েছিলেন কমলা। তার পরিপ্রেক্ষিতেই ট্রাম্প তাকে ভিত্তিহীনভাবে ইহুদি বিদ্বেষী বলে অভিযোগ এনেছেন।

গত শুক্রবার (২৬ জুলাই) এক সমাবেশে ধর্মীয় সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় তিনি এ অভিযোগ করেন।

ট্রাম্প বলেন, হ্যারিস নবজাতক শিশুদের হত্যার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছেন। তিনি ইহুদি ও ইসরায়েলের বিরোধী। তিনি এটি সব সময়ই করে থাকেন, তার মধ্যে কোনো পরিবর্তন নেই।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিসের স্বামী একজন ইহুদি। তিনি নেতানিয়াহুর বক্তৃতায় অংশগ্রহণ করেননি। তবে তিনি আগেই নির্ধারিত একটি প্রচারণা সভায় অংশ নিয়েছেন।

নেতানিয়াহু গত বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন।

এবার যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন। গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা।

কট্টর ডানপন্থীদের আয়োজিত ঘণ্টাব্যাপী ওই বক্তৃতায় ট্রাম্প পুলিশিং, অভিবাসন এবং পরিবেশ সম্পর্কে হ্যারিসের পূর্ববর্তী বিবৃতির বৈধতার প্রশ্ন উত্থাপন করেন।

এতে হ্যারিসকে বর্তমান বাইডেন প্রশাসনের বামপন্থীর অনুগামী হিসেবে তুলে ধরা হয়। তবে ট্রাম্পের এই বক্তব্য বেপরোয়া এবং মিথ্যাচার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

;

কমলাকে ‘ইহুদি বিদ্বেষী’ বলে কটাক্ষ ট্রাম্পের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস

  • Font increase
  • Font Decrease

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ও মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ইহুদি বিরোধী বলে অভিযুক্ত করেছেন। মূলত মার্কিন কংগ্রেসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তৃতা এড়িয়ে গিয়েছিলেন কমলা। তার পরিপ্রেক্ষিতেই ট্রাম্প তাকে ভিত্তিহীনভাবে ইহুদি বিদ্বেষী বলে অভিযোগ এনেছেন।

শুক্রবার (২৬ জুলাই) এক সমাবেশে ধর্মীয় সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় তিনি এ অভিযোগ করেন। 

ট্রাম্প বলেন, হ্যারিস নবজাতক শিশুদের হত্যার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছেন। তিনি ইহুদি ও ইসরায়েলের বিরোধী। তিনি এটি সব সময়ই করে থাকেন, তার মধ্যে কোনো পরিবর্তন নেই।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিসের স্বামী একজন ইহুদি। তিনি নেতানিয়াহুর বক্তৃতায় অংশগ্রহণ করেননি। তবে তিনি আগেই নির্ধারিত একটি প্রচারণা সভায় অংশ নিয়েছেন।

নেতানিয়াহু গত বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন। এবার যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন। গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করেন বিক্ষোভকারীরা।

কট্টর ডানপন্থীদের আয়োজিত ঘণ্টাব্যাপী ওই বক্তৃতায় ট্রাম্প পুলিশিং, অভিবাসন এবং পরিবেশ সম্পর্কে হ্যারিসের পূর্ববর্তী বিবৃতির বৈধতার প্রশ্ন উত্থাপন করেন।

এতে হ্যারিসকে বর্তমান বাইডেন প্রশাসনের বামপন্থীর অনুগামী হিসেবে তুলে ধরা হয়। তবে ট্রাম্পের এই বক্তব্য বেপরোয়া এবং মিথ্যাচার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

;

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেফতার করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

শুক্রবার (২৬ জুলাই) দেশটির ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দিমিত্রি বুলকাভ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রসদ বিভাগের প্রধান ছিলেন। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পদচ্যুত করা হয় তাকে। তারপর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্তে অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর তাকে গ্রেফতার করা হয়েছে বলে ইন্টারফ্যাক্সকে জানিয়েছেন এফএসবির এক কর্মকর্তা।

এ নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৫ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা-মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে সর্বশেষ গ্রেপ্তার হলেন বুলগাকভ। তার গ্রেপ্তারের পর রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষা ও সামরিক খাতকে দুর্নীতিমুক্ত রাখতে সরকার বদ্ধ পরিকর।

৬৯ বছর বয়সী বুলগাকভ সামরিক খাতে অবদানের জন্য বেশ কিছু পদক ও সম্মাননা পেয়েছেন। রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘হিরো অব রাশিয়া’-ও পেয়েছেন তিনি।

;

নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই: ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ট্রাম্প বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই। বরং সবসময় আমাদের একটি সুসম্পর্ক ছিল।

শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডায় ট্রাম্পের মার এ লাগো রিসোর্টে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরা। 

এসময় ট্রাম্প কমলা হ্যারিসের মন্তব্য নিয়ে সমালোচনা করেন বলেন, "আমি মনে করি তার এমন মন্তব্য দেশের জন্য অসম্মানজনক।"

এর আগে নেতানিয়াহু দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে আলাদা বৈঠক করেন। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় নিয়ে দ্রুত চুক্তি সম্পন্ন করতে নেতানিয়াহুকে তাগাদা দেন বাইডেন।

এদিকে তার সঙ্গে বৈঠকের পর কামালা বলেন, তিনি গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে নীরব থাকবেন না। বিশেষ করে ফিলিস্তিনের সাধারণ মানুষের দুর্দশা ও জীবনের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ জানান তিনি।

;