'হামাস চুক্তি মানেনি, যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ'



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুদ্ধবিরতির আলোচনার জন্য দোহায় যাওয়া মোসাদের দলকে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসরায়েল। ইসরায়েল বলেছে, আলোচনায় ‘অচলাবস্থা’ সৃষ্টি হওয়ায় এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্দেশনায়, কাতারের রাজধানী দোহায় অবস্থানরত মোসাদ দলকে ফিরে আসতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চুক্তি অনুযায়ী সব নারী জিম্মিকে মুক্তি দেওয়ার কথা থাকলেও হামাস তা মানেনি।

বিজনেতানিয়াহুর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, মোসাদ প্রধান সিআইএ প্রধান, মিসরের গোয়েন্দা মন্ত্রী এবং কাতারের প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানিয়েছেন। যাদের অসাধারণ প্রচেষ্টায় গাজা উপত্যকা থেকে ৮৪ ইসরায়েলি নারী ও শিশু এবং ২৪ জন বিদেশি নাগরিক মুক্তি পেয়েছেন।

এর আগে শনিবারই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন যুদ্ধবিরতির আলোচনা করতে কাতারে যাচ্ছে মোসাদের একটি দল। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই মোসাদের সদস্যদের ফিরে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

এরমাধ্যমে মূলত হামাস ও ইসরায়েলের মধ্যে আপাতত নতুন করে যুদ্ধবিরতির সম্ভাবনা শেষ হয়ে গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, যুদ্ধের শুরুর দিকের মতো গাজায় আবারও নির্বিচারে বিমান হামলা চালাবে দখলদার ইসরায়েলি সেনারা।

 

 

নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই: ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ট্রাম্প বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই। বরং সবসময় আমাদের একটি সুসম্পর্ক ছিল।

শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডায় ট্রাম্পের মার এ লাগো রিসোর্টে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরা। 

এসময় ট্রাম্প কমলা হ্যারিসের মন্তব্য নিয়ে সমালোচনা করেন বলেন, "আমি মনে করি তার এমন মন্তব্য দেশের জন্য অসম্মানজনক।"

এর আগে নেতানিয়াহু দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে আলাদা বৈঠক করেন। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় নিয়ে দ্রুত চুক্তি সম্পন্ন করতে নেতানিয়াহুকে তাগাদা দেন বাইডেন।

এদিকে তার সঙ্গে বৈঠকের পর কামালা বলেন, তিনি গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে নীরব থাকবেন না। বিশেষ করে ফিলিস্তিনের সাধারণ মানুষের দুর্দশা ও জীবনের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ জানান তিনি।

;

খান ইউনুস থেকে চার দিনে প্রায় ২ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত রয়েছে। এতে প্রতিনয়ত যেমন বাড়ছে মৃত্যুর সংখ্যা তেমনি বাড়ছে বাস্তুচ্যুত মানুষের পরিধি।

শুক্রবার (২৬ জুলাই) জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওসিএইচএ জানায়, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুস শহর থেকে চার দিনে এক লাখ ৮০ হাজার অধিবাসী সরে যেতে বাধ্য হয়েছে।

শনিবার (২৭ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, শহরের চারপাশে বোমাবর্ষণ অব্যাহত থাকায় তারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ওসিএইচএ জানায়, আগে এই এলাকাটিকে নিরাপদ মানবিক এলাকা হিসাবে ঘোষণা করা হলেও সোমবার ইসরায়েলি সেনারা এখানকার অধিবাসীদের বৃহস্পতিবারের মধ্যে সরে যাওয়ার নির্দেশ দেয়। এরপরই আতংকগ্রস্থ মানুষেরা তাড়াহুড়া করে নিজেদের বাড়িঘর ছেড়ে অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকে।

প্রসঙ্গত, খান ইউনিসে অভিযানের জন্য গত সোমবার সেখানে বসবাসরত ফিলিস্তিনিদের বাড়িঘর ও এলাকা ত্যাগের নির্দেশ দেয় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। নির্দেশে বলা হয়, যদি শহরের পূর্ব ও মধ্যাঞ্চলের লোকজন নির্দিষ্ট সময়সীমার মধ্যে এলাকা ত্যাগ না করেন, তাহলে সেই অবস্থাতেই অভিযান শুরু করবে ইসরায়েলি সেনারা।

;

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের আলোচনার ফাঁকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই লাওসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২৬ জুলাই) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং লাওসে বলেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।’

মাও বলেন, এ দুই শীর্ষ কূটনীতিক সংশ্লিষ্ট অভিন্ন বিষয় নিয়ে মতামত বিনিময় করবেন।

তবে কখন এ বৈঠক হবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

এদিকে বৃহস্পতিবার ওয়াং লাওসে আসিয়ান আলোচনার ফাঁকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে সাক্ষাৎ করেছেন।

ইউক্রেনের শীর্ষস্থানীয় কূটনীতিক দিমিত্রো কুলেবার সাথে চীনে ওয়াংয়ের আলোচনার একদিন পর এই বৈঠক হয়।

;

গাজায় ইসরায়েলি হামলা: নিহতের সংখ্যা বেড়ে ৩৯১৭৫



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ২১ জন নিহত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত ৩৯ হাজার ১৭৫ জনের প্রাণহানি ঘটেছে। 

বৃহস্পতিবার (২৬ জুলাই)) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, গাজার দক্ষিণে খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া উত্তর গাজা শহরে আরও দু'জন এবং নুসিরাত শরণার্থী শিবিরে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় ২১ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি সামরিক বাহিনীর হামলার ৩৯ হাজার ১৭৫ জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ৯০ হাজার ৭০৩ জন। তাছাড়া বাস্তুচ্যুত হয়েছেন আরও কয়েক লাখ মানুষ। নিহত ও আহতদের মধ্যে বেশিরভাগ শিশু ও নারী। 

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলি ১১৩৯ জন নিহত হয়েছে।

;