ইউক্রেনের সব গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসরের দাবি রাশিয়ার



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ইউক্রেন যুদ্ধের চিত্র। ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের চিত্র। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়া শুক্রবার দাবি করেছে যে, তার সেনারা ইউক্রেনের সব গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসর হচ্ছে। তবে বিশ্লেষকরা রয়টার্সকে বলছেন, এক্ষেত্রে সামান্যই অগ্রসর হচ্ছে মস্কো বাহিনী।

এএফপি জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের সর্বশেষ প্রধান ফ্ল্যাশপয়েন্ট শিল্প শহর আভদিভকা। সেটিকে প্রায় ঘেরাও করে রেখেছে রামিয়ার সেনারা।

এদিকে, ইউক্রেন বলেছে তারা হামলা থেকে শহরটিকে রক্ষা করেছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু শুক্রবার (১ ডিসেম্বর) বলেছেন, ‘আমাদের সেনারা দক্ষতার সঙ্গে পরিকল্পিতভাবে কাজ করছে। তারা আরও সুবিধাজনক অবস্থান দখল করছে এবং সবদিকের অঞ্চলে তাদের নিয়ন্ত্রণ রয়েছে।’

রাশিয়ার শীর্ষ সামরিক কর্তাদের সঙ্গে এক ব্রিফিংয়ে শোইগু বলেছেন, ‘আমাদের সেনারা কার্যকর ও দৃঢ়ভাবে হামলা চালিয়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ক্ষতি সাধন করছে। শত্রু পক্ষের যুদ্ধের ক্ষমতা উল্লেখযোগ্যহারে কমে গেছে।’

গত বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, তাদের বাহিনী ইউক্রেনের পূর্ব দোনেটস্ক অঞ্চলের বাখমুতের উপকণ্ঠে একটি ছোট গ্রাম ক্রোমোভের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে অন্যান্য আঞ্চল দখল নিতে পারেনি।

রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার এক ডিক্রি জারি করে বলেছেন, দেশটির সেনা সংখ্যা ১৫ শতাংশ বাড়ানো হবে।

অন্যদিতে, ইউক্রেনের সামরিক গোয়েন্দাদের নির্দেশে নাশকতার দায়ে রাশিয়া-ইতালির দ্বৈত নাগরিকত্বসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

মস্কো শুক্রবার (১ ডিসেম্বর) জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি চলতি বছরের শুরুতে কিয়েভের ইন্ধনে মস্কোর রেলওয়েতে বোমা হামলা চালিয়েছিল।

সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে গত নভেম্বরের শুরুতে মস্কোর দক্ষিণ-পূর্বে রিয়াজান অঞ্চলে একটি ১৫-ক্যারেজ ট্রেন লাইনচ্যুত করার জন্য বিস্ফোরক রাখার অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

এফএসবি আরও জানিয়েছে, ‘ওই ব্যক্তি গত জুলাইয়ে দিয়াগিলেভো সামরিক বিমান ঘাঁটিতেও বোমা হামলা করেছিলেন।’

এফএসবির তদন্ত কমিটি এক বিবৃতিতে বলেছে, ‘ওই অপরাধী রাশিয়া এবং ইতালির নাগরিকত্ব নিয়ে রিয়াজান অঞ্চলের ১৯৮৮ সালে জন্মগ্রহণ করেন বলে প্রমাণিত হয়েছে। আটক ব্যক্তি তার জিজ্ঞাসাবাদের সময় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।’

রাশিয়ার গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ‘সন্দেহভাজন ব্যক্তিকে গত ফেব্রুয়ারিতে ইস্তাম্বুলে ইউক্রেনের সামরিক গোয়েন্দারা নিয়োগ করেছিল। এরপর তিনি ইইউ এবং ন্যাটো সদস্য রাষ্ট্র লাটভিয়ার বিশেষ পরিষেবা থেকে নাশকতার প্রশিক্ষণ নেন।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘সন্দেহভাজন ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়ে বিস্ফোরক এবং বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। অন্যান্য নাশকতামূলক কাজে তার ভূমিকা জানার জন্য তদন্ত চলছে।’

যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার অবকাঠামোতে সর্বোচ্চ প্রোফাইল ইউক্রেনীয় আক্রমণ হয়েছিল ২০২২ সালের অক্টোবরে, যখন ক্রিমিয়ান উপদ্বীপকে রাশিয়ার সঙ্গে সংযুক্তকারী কের্চ স্ট্রেইট সেতুতে বোমা হামলা হয়েছিল।

বিস্ফোরণের কিছুক্ষণ পরেই পাঁচ রাশিয়ান এবং আরও তিনজনকে গ্রেফতার করে এফএসবি, যারা ইউক্রেন এবং আর্মেনিয়ার নাগরিক।

সূত্রগুলো গত বৃহস্পতিবার দাবি করেছে যে, ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা (এসবিইউ) সাইবেরিয়ায় একটি রেললাইনে বোমা হামলা করেছে, যা তাদের রাশিয়ার গভীরে পৌঁছানোর চিত্র তুলে ধরেছে।

এসপ্রেসো টিভি ওয়েবসাইট জানিয়েছে, ‘ওই হামলাটি রাশিয়া ও চীনের মধ্যে একমাত্র গুরুতর রেল সংযোগকে পঙ্গু করে দিয়েছে, যা মস্কো সামরিক সরঞ্জাম সরবরাহের জন্য ব্যবহার করেছিল।’

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

রুশ সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। ছবি: রয়টার্স

  • Font increase
  • Font Decrease

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপ-মন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেফতার করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

শুক্রবার (২৬ জুলাই) দেশটির ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দিমিত্রি বুলকাভ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রসদ বিভাগের প্রধান ছিলেন। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০২২ সালের সেপ্টেম্বর মাসে পদচ্যুত করা হয় তাকে। তারপর তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্তে অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পর তাকে গ্রেফতার করা হয়েছে বলে ইন্টারফ্যাক্সকে জানিয়েছেন এফএসবির এক কর্মকর্তা।

এ নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৫ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা-মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে সর্বশেষ গ্রেপ্তার হলেন বুলগাকভ। তার গ্রেপ্তারের পর রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষা ও সামরিক খাতকে দুর্নীতিমুক্ত রাখতে সরকার বদ্ধ পরিকর।

৬৯ বছর বয়সী বুলগাকভ সামরিক খাতে অবদানের জন্য বেশ কিছু পদক ও সম্মাননা পেয়েছেন। রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘হিরো অব রাশিয়া’-ও পেয়েছেন তিনি।

;

নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই: ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৈঠকে ট্রাম্প বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আমার কোনো বিরোধ নেই। বরং সবসময় আমাদের একটি সুসম্পর্ক ছিল।

শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডায় ট্রাম্পের মার এ লাগো রিসোর্টে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আল জাজিরা। 

এসময় ট্রাম্প কমলা হ্যারিসের মন্তব্য নিয়ে সমালোচনা করেন বলেন, "আমি মনে করি তার এমন মন্তব্য দেশের জন্য অসম্মানজনক।"

এর আগে নেতানিয়াহু দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে আলাদা বৈঠক করেন। গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় নিয়ে দ্রুত চুক্তি সম্পন্ন করতে নেতানিয়াহুকে তাগাদা দেন বাইডেন।

এদিকে তার সঙ্গে বৈঠকের পর কামালা বলেন, তিনি গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে নীরব থাকবেন না। বিশেষ করে ফিলিস্তিনের সাধারণ মানুষের দুর্দশা ও জীবনের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ জানান তিনি।

;

খান ইউনুস থেকে চার দিনে প্রায় ২ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা অব্যাহত রয়েছে। এতে প্রতিনয়ত যেমন বাড়ছে মৃত্যুর সংখ্যা তেমনি বাড়ছে বাস্তুচ্যুত মানুষের পরিধি।

শুক্রবার (২৬ জুলাই) জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওসিএইচএ জানায়, গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনুস শহর থেকে চার দিনে এক লাখ ৮০ হাজার অধিবাসী সরে যেতে বাধ্য হয়েছে।

শনিবার (২৭ জুলাই) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানায়, শহরের চারপাশে বোমাবর্ষণ অব্যাহত থাকায় তারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ওসিএইচএ জানায়, আগে এই এলাকাটিকে নিরাপদ মানবিক এলাকা হিসাবে ঘোষণা করা হলেও সোমবার ইসরায়েলি সেনারা এখানকার অধিবাসীদের বৃহস্পতিবারের মধ্যে সরে যাওয়ার নির্দেশ দেয়। এরপরই আতংকগ্রস্থ মানুষেরা তাড়াহুড়া করে নিজেদের বাড়িঘর ছেড়ে অনিশ্চিত গন্তব্যের দিকে যেতে থাকে।

প্রসঙ্গত, খান ইউনিসে অভিযানের জন্য গত সোমবার সেখানে বসবাসরত ফিলিস্তিনিদের বাড়িঘর ও এলাকা ত্যাগের নির্দেশ দেয় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। নির্দেশে বলা হয়, যদি শহরের পূর্ব ও মধ্যাঞ্চলের লোকজন নির্দিষ্ট সময়সীমার মধ্যে এলাকা ত্যাগ না করেন, তাহলে সেই অবস্থাতেই অভিযান শুরু করবে ইসরায়েলি সেনারা।

;

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের আলোচনার ফাঁকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই লাওসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (২৬ জুলাই) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং লাওসে বলেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে সাক্ষাৎ করবেন।’

মাও বলেন, এ দুই শীর্ষ কূটনীতিক সংশ্লিষ্ট অভিন্ন বিষয় নিয়ে মতামত বিনিময় করবেন।

তবে কখন এ বৈঠক হবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

এদিকে বৃহস্পতিবার ওয়াং লাওসে আসিয়ান আলোচনার ফাঁকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে সাক্ষাৎ করেছেন।

ইউক্রেনের শীর্ষস্থানীয় কূটনীতিক দিমিত্রো কুলেবার সাথে চীনে ওয়াংয়ের আলোচনার একদিন পর এই বৈঠক হয়।

;