গাজা উপত্যকায় চালু হলো প্রথম ফিল্ড হাসপাতাল

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজার আল-শিফা হাসপাতাল। ছবি : সংগৃহীত

গাজার আল-শিফা হাসপাতাল। ছবি : সংগৃহীত

জর্ডানের পাঠানো ১৭০ জন স্বাস্থ্যকর্মীর সহায়তায় গাজায় একটি ফিল্ড হাসপাতাল সোমবার (২০ নভেম্বর) চালু করা হয়েছে বলে এনডিটিভিকে জানিয়েছেন ফিলিস্তিনের কর্মকর্তারা।

প্রসঙ্গত, তীব্র বোমাবর্ষণ এবং জ্বালানি ও চিকিৎসা সরবরাহের তীব্র ঘাটতির কারণে গাজার স্বাস্থ্যসেবা ব্যবস্থার ভেঙে পড়েছে এবং বেশিরভাগ হাসপাতালই আর কাজ করছে না।

বিজ্ঞাপন

ফিলিস্তিন ভূখণ্ডের হামাস শাসিত সরকারের তথ্য অনুসারে, গাজাজুড়ে প্রায় ৩০ হাজার আহত মানুষ রয়েছে। তাদের হিসাব মতে, সেখানে নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক মানুষ।

গাজা হাসপাতালের মহাপরিচালক মোহাম্মদ জাকাউত বলেছেন, ‘আহত ও অসুস্থদের চিকিৎসা সেবার জন্য দক্ষিণ গাজার খান ইউনিসে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে।’

তিনি বলেন, ‘এলাকার হাসপাতালগুলো বিপর্যয়কর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। ক্রমাগত আক্রমণাত্মক বিমান ও কামান হামলায় আহত হয়ে প্রতিদিন শত শত আহতের আগমন ঘটছে।’

তিনি আরও বলেন, ‘আমরা সেসব গর্ভবতীদের গ্রহণ করতে পারছি না, যাদের সিজারিয়ান সেকশনের মাধ্যমে সন্তান জন্ম দিতে হবে।’

এদিকে, হামাসের সদস্যরা বিদেশি জিম্মিদের ঘাড় ধরে ধাক্কা দিতে দিতে গাজার আল-শিফা হাসপাতালে ঢোকাচ্ছেন এমন ভিডিও রবিবার (১৯ নভেম্বর) প্রকাশ করেছে ইসরায়েল।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলের দাবি গাজা শহরের সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার নিরাপত্তা ক্যামেরার ফুটেজে ওই ছবি ধরা পড়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় হামাস। তারা বহু ইসরায়েলি নাগরিককে বন্দি করে জিম্মি হিসাবে গাজায় নিয়ে যায়। বন্দি করা হয়েছিল ইসরায়েলে থাকা বিদেশিদেরও।

আল-শিফা হাসপাতালের ফুটেজে যে দুই জিম্মিকে দেখা গেছে, তারা নেপাল এবং থাইল্যান্ডের নাগরিক বলে দাবি ইসরায়েলের। ওই বিদেশি নাগরিকরা বর্তমানে কোথায়, কী ভাবে আছেন, তা অজানা।

ইসরায়েলের দাবি এর পরই গাজার বৃহত্তম ওই হাসপাতালে আক্রমণ করেছে তার বাহিনী। বেঞ্জামিন নেতানিয়াহুর সেনাবাহিনীর দাবি, ওই হাসপাতালকেই ঢাল বানিয়েছে হামাস। সেখানে তাদের ঘাঁটি রয়েছে। ফিলিস্তিনের এই সশস্ত্র সংগঠনের সদস্যেরা হাসপাতালের নীচে সুড়ঙ্গও খুঁড়েছেন বলে দাবি ইসরায়েলের।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) রবিবার তাদের এক্স হ্যান্ডেলে যে ভিডিওটি প্রকাশ করেছে তাতে দেখা গেছে, চার জন মিলে ধাক্কা দিতে দিতে এক ব্যক্তিকে হাসপাতালের ভেতরে নিয়ে যাচ্ছেন। তাদের প্রত্যেকের কাছেই রয়েছে আগ্নেয়াস্ত্র। ওই ব্যক্তির পরনে হাফ প্যান্ট। ঘরোয়া পোশাকেই তাকে তুলে আনা হয়েছে।

এ ছাড়া, আর এক জনকে গুরুতর জখম অবস্থায় স্ট্রেচারে করে হাসপাতালে নেওয়ার দৃশ্য ধরা পড়েছে ক্যামেরায়।