‘জম্মু ও কাশ্মীরে নির্বাচনের জন্য আমরা এখনই প্রস্তুত’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
জম্মু ও কাশ্মীরে দায়িত্ব পালনরত এক ভারতীয় সেনা। ছবি : সংরক্ষিত

জম্মু ও কাশ্মীরে দায়িত্ব পালনরত এক ভারতীয় সেনা। ছবি : সংরক্ষিত

  • Font increase
  • Font Decrease

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিধানসভা আসন পুনর্বিন্যাস প্রক্রিয়া সম্পন্ন হয়ে হয়েছে অনেক দিন আগেই। কিন্তু, কবে সেখানে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে? এই বিষয়ে সুপ্রিম কোর্টকে বৃহস্পতিবার (৩১ আগস্ট) অবহিত করেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

এনডিটিভি জানিয়েছে, ৩৭০ ধারা প্রত্যাহার বিরোধী মামলার বৃহস্পতিবার (৩১ আগস্ট) শুনানি চলাকালীন আদালকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, জম্মু ও কাশ্মীরে যেকোনও সময় নির্বাচন আয়োজনে তারা প্রস্তুত।

সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ‘ভোটার তালিকা আপডেট করার কাজ প্রায় সম্পন্ন হয়ে গেছে। এই অবস্থায় যেকোনও সময় জম্মু ও কাশ্মীরে নির্বাচন আয়োজন করা যেতে পারে। জম্মু ও কাশ্মীরে নির্বাচনের জন্য আমরা এখনই প্রস্তুত।’

তিনি আরও জানান, আগে পঞ্চায়েত নির্বাচন এবং পৌরসভা নির্বাচন হবে। তারপর হবে বিধানসভা নির্বাচন। তবে নির্দিষ্ট কোনও সময়ের উল্লেখ করেনি কেন্দ্র সরকার।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে জম্মু ও কাশ্মীরে কোনও নির্বাচিত সরকার নেই। বিগত পাঁচ বছর ধরে এটি কেন্দ্রীয় সরকারের শাসনাধীন।

এটি অবশ্য কেন্দ্রশাসিত অঞ্চল হয়েছে ২০১৯ সালের ৫ আগস্ট। ওই দিন সংসদে ৩৭০ ধারা এবং ৩৫এ প্রত্যাহার করা হয়। জম্মু ও কাশ্মীর ভেঙে লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করা হয় এবং অস্থায়ীভাবে জম্মু ও কাশ্মীরকেও কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।

এদিকে, পুনর্বিন্যাস প্রক্রিয়ার পর বর্তমানে জম্মু ও কাশ্মীরে বিধানসভা আসনের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৯০। আগে অবিভক্ত জম্মু ও কাশ্মীরের আসন সংখ্যা ছিল ১১১। তার মধ্যে বর্তমান জম্মু ও কাশ্মীরের আসন সংখ্যা ছিল ৮৩।

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষান এবং বিচারপতি এএস ওকার ডিভিশন বেঞ্চ।

   

ট্রাম্পের জেল চান পর্ন তারকা স্টর্মি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর তার জেল দাবি করেছেন সাবেক পর্ন তারকা স্টর্মি ডানিয়েলস (৪৫)।

এবার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাকে স্টর্মি ডানিয়েলস সতর্ক করে বলেন, এই প্রেসিডেন্ট প্রার্থী পরিপূর্ণভাবে এবং আক্ষরিক অর্থে বাস্তবতার বাইরে। 

সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্টর্মি ডানিয়েলসের অভিযোগ তার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প শারীরিক সম্পর্ক স্থাপন করেছিলেন। তারপর ২০১৬ সালে প্রথম তিনি প্রেসিডেন্ট প্রার্থী হন। সে সময় স্টর্মি ডানিয়েলস যাতে এই সম্পর্ক নিয়ে মুখ না খোলেন সে জন্য তাকে এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্প। এ অভিযোগের সঙ্গে মোট ৩৪টি অভিযোগেই ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছে আদালত। স্টর্মি ডানিয়েলস বলেছেন, আমি মনে করি ট্রাম্পকে জেল দেয়া উচিত। কিছু কমিউনিটি সার্ভিসে কাজ করতে দেয়া উচিত।

নিউ ইয়র্কের আদালত তার সাক্ষ্যকে বিশ্বাস করে ট্রাম্পকে দ্রুততার সঙ্গে অভিযুক্ত করেছে, এটা দেখে স্টর্মি ডানিয়েলস বিস্ময় প্রকাশ করেছেন। তিনি মনে করেন, এ জন্য ট্রাম্পের সমর্থকদের কাছ থেকে তিনি হত্যার হুমকি থেকে মুক্তি নাও পেতে পারেন। ট্রাম্পের সে সময়কার আইনজীবী মাইকেল কোহেন তাকে অর্থ দিয়েছেন, এ নিয়ে যখন থেকে তিনি মুখ খুলেছেন, তখন থেকেই এমন হুমকি পাচ্ছেন ডানিয়েলস।

তিনি বলেছেন, আদালতে আমি পুরো সময়ই সত্য কথা বলেছি। বিষয়টি শেষ হয়ে যায়নি। আমার জীবন থেকে এটা কখনোই সরে যাবে না। ট্রাম্প হয়তো দোষী হয়েছেন। কিন্তু এই লিগ্যাসি নিয়েই আমাকে বেঁচে থাকতে হবে।

;

ভারতে হিটস্ট্রোকে ৩৩ পোলিং কর্মীর মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে শনিবার (১ জুন) ভোটের শেষ দিনে মাত্র একটি রাজ্যেই হিটস্ট্রোকে কমপক্ষে ৩৩ জন পোলিং কর্মীর মৃত্যু হয়েছে। এই পরিসংখ্যানে নিরাপত্তারক্ষী এবং স্যানিটেশন কর্মীদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

উত্তরপ্রদেশের রাজ্যের প্রধান নির্বাচনী কর্মকর্তা নভদীপ রিনওয়া রোববার (২ জুন) বলেন, শনিবার নির্বাচনের সপ্তম ও শেষ দিনে গরমের কারণে ৩৩ জন পুলিং কর্মীর মৃত্যু হয়েছে। 

তিনি আরও বলেন, ভারতের অনেক জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস (১১৩ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়েছে। তীব্র তাপপ্রবাহে একদিনে অনেক পোলিং কর্মীর মৃত্যু একটি ভয়াবহ ঘটনা। 
ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, উত্তরপ্রদেশের ঝাঁসিতে তাপমাত্রা ৪৬.৯ ডিগ্রি (১১৬ ফারেনহাইট) সেলসিয়াসে পৌঁছেছে।

রিনওয়া সাংবাদিকদের বলেন, ‘নিহতদের পরিবারকে ১৫ লক্ষ রুপি (১৮,০০০ ডলার) আর্থিক ক্ষতিপূরণ দেয়া হবে।’  

;

অরুণাচল বিধানসভায় বিজেপির নিরঙ্কুশ জয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৬০ আসনের অরুণাচল প্রদেশ বিধানসভার ভোটের আগেই মুখ্যমন্ত্রী পেমা খান্ডু-সহ অরুণাচল প্রদেশ বিধানসভার ১০ জন বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিধায়ক হিসাবে নির্বাচিত হয়েছিলেন। রোববার (২ জুন) বাকি ৫০টি বিধানসভা ভোটের গণনাতেও বিজেপির নিরঙ্কুশ জয়ের ধারা বজায় থাকায় পেমা খান্ডুই ফের মুখ্যমন্ত্রী হতে চলেছেন প্রদেশটির।

এক সময়ের কংগ্রেস দুর্গ হিসেবে পরিচিত অরুণাচল বিধানসভায় বিজেপির ঝুলিতে এসেছে ৪৬টি (১০টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়-সহ) আসন। পাঁচটিতে জিতেছেন পড়শি রাজ্য মেঘালয়ের শাসকদল ‘ন্যাশনাল পিপলস্‌ পার্টি’ (এনপিপি) প্রার্থীরা। এনসিপি ৩, পিপলস্‌ পার্টি অফ অরুণাচল (পিপিএ) দু’টি এবং কংগ্রেস একটি আসনে জিতেছে। নির্দল প্রার্থীরা জিতেছেন তিনটি বিধানসভা কেন্দ্রে। বিজেপি সূত্রের খবর, পেমাই আবার মুখ্যমন্ত্রী হতে চলেছেন সে রাজ্যে।

গত ১৯ এপ্রিল অরুণাচলের পাশাপাশি এবং ৩২ আসনবিশিষ্ট সিকিমে ভোট হয়েছিল এক দফায়। তার সঙ্গেই অরুণাচলে লোকসভার দুটি আসনে এবং সিকিমের একমাত্র কেন্দ্রটিতে ভোটগ্রহণ হয়েছিল। রোববার শুধুমাত্র বিধানসভা ভোটের গণনা হল। অরুণাচল এবং সিকিমে লোকসভা ভোটের গণনা হবে আগামী মঙ্গলবার (৪ জুন) দেশের বাকি অংশের সঙ্গেই।

প্রসঙ্গত, অরুণাচল এবং সিকিমের পাশাপাশি সারা দেশে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হয়েছিল অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশাতেও। ওই দুই রাজ্যে গণনা হবে ৪ মে।

উল্লেখ্য, ২০১৪ সালে বিধানসভা ভোটে জিতে অরুণাচলে কংগ্রেস সরকার গঠন করলেও পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু অধিকাংশ বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। ২০১৯-এর ভোটে সেখানে নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছিল পদ্মশিবির। এ বার কংগ্রেস, এনপিপির মতো বিরোধী দলগুলো থাকলেও সেখানে বিজেপির ক্ষমতা পুনর্দখল কার্যত নিশ্চিত বলেই বিভিন্ন জনমত সমীক্ষার ইঙ্গিত ছিল। কার্যক্ষেত্রেও তাই ঘটল।

গত ১৫ বছরে ইটানগরে বহুবার রাজনৈতিক টানাপড়েন হয়েছে। ২০১১ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় পেমার পিতা তথা তৎকালীন মুখ্যমন্ত্রী দোর্জি খান্ডুর মৃত্যু হয়। এর পরে অশান্তি শুরু কংগ্রেসের অন্দরে। প্রথমে জারবম গ্যামলিন মুখ্যমন্ত্রী হন। কংগ্রেসে শুরু হয় গোষ্ঠীদ্বন্দ্ব। কিন্তু কংগ্রেস হাইকমান্ডের সমর্থনে ক্ষমতা দখল করেন নাবাম টুকি। ২০১৪ সালের ভোটে কংগ্রেস ৪২ আসনে জিতলে টুকি ফের মুখ্যমন্ত্রী হন।

কিন্তু কালিখো পুলের নেতৃত্বে পেমাসহ বিদ্রোহী কংগ্রেস বিধায়কেরা তাকে সরিয়ে বিজেপির সমর্থনে সরকার গড়েন। মামলা আদালতে গড়ায়। রাষ্ট্রপতি শাসনে টুকি ক্ষমতা ফিরে পেলেও কংগ্রেস নেতৃত্ব পেমার এবং তার অনুগামীদের দাবি মেনে তাকেই মুখ্যমন্ত্রী করেন। পরে পেমার নেতৃত্বে অধিকাংশ বিধায়ক দলবদল করে পিপিএতে যোগ দেন। আঞ্চলিক দল পিপিএ সরকার গড়ে। পরে তারা ফের দল বদলে বিজেপিতে যোগ দেন। এরপর ২০১৯-এর বিধানসভা ভোটে জিতে বিজেপি অরুণাচলে ক্ষমতা দখল করে।

;

আজাদ জম্মু-কাশ্মীরের সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের আজাদ জম্মু-কাশ্মীরের সাবেক প্রধানমন্ত্রী সরদার তানভীর ইলিয়াসকে রোববার (২ জুন) গ্রেফতার করেছে পুলিশ। সাবেক এই প্রধানমন্ত্রীকে মারগাল্লা থানায় হস্তান্তর করা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, পারিবারিক সম্পত্তি নিয়ে বিতর্ক এবং গুলি চালানোর অভিযোগে তার পরিবারের এক সদস্যের করা এফআইআরের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ইলিয়াস, অনিল সুলতান, মোহাম্মদ আলী এবং আরও ২৫ জন পাক গালফ কনস্ট্রকশন কোম্পানি ভেঙে দেন।

তানভীর ইলিয়াসের মুখপাত্র জানিয়েছে, পুলিশ ইলিয়াসকে গ্রেফতারের সময় তার বাড়ির চারদিকে ঘিরে রেখেছিল। তবে ইসলামাবাদ পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, গ্রেফতারের আগে সব ধরনের আনুষ্ঠানিকতা পূরণ করা হয়েছিল।

;