ভারতে আন্তর্জাতিক ফ্লাইটের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার কারণে আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আবারও বাড়িয়েছে ভারত। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটিতে সব ধরনের যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ থাকবে। তবে কার্গো বিমান ও বিশেষভাবে পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ডিজিসিএ) বুধবার (১৯ জানুয়ারি) এই ঘোষণা দিয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।

বর্তমানে, ভারত করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে ভুগছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবরে বলা হয়েছে। তবে, এয়ার বাবল চুক্তির আওতায় বিশেষ ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের এক সার্কুলারে বলা হয়েছে, গত বছরের ২৬ নভেম্বর জারি করা সার্কুলারে কিছু সংশোধন এনে সব আন্তর্জাতিক ফ্লাইট ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল করা হলো।

গত মাসে, বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক, নির্ধারিত আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছিল।

ভারত কোভিড-১৯ এর বিস্তার রোধে ২০২০ সালের ২৩ মার্চ আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা নিষিদ্ধ করেছিল। ফ্লাইট বিধিনিষেধ অবশ্য পরে কিছু দেশের সাথে এয়ার বাবল ব্যবস্থার অধীনে শিথিল করা হয়েছিল।

   

মেক্সিকোতে গির্জার ছাদ ধসে নিহত ৭, আটকা পড়েছে ২০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেক্সিকোর তামাউলিপাস রাজ্যে একটি গির্জার ছাদ ধসে অন্তত ৭ জন নিহত এবং আরও ২০ জন আটকা পড়েছেন বলে জানা গেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

সিউদাদ মাদেরোর সান্তা ক্রুজ গির্জার ছাদ পড়ে যাওয়ার ঘটনায় এই পর্যন্ত ৪৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। উপকূলীয় রাজ্য তামাউলিপাসের পুলিশ জানিয়েছে, ধসের সময় প্রায় গীর্জায় অন্তত ১০০ জন মানুষ উপস্থিত ছিলেন।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আটকে পড়াদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে বলে ধারণা করা হচ্ছে এবং উদ্ধার তৎপরতা চলছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায়, গির্জার ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।স্বজনেরা ধ্বংসস্তূপের চারপাশে ভিড় করে আছে। যারা ভিতরে আটকা পড়েছিল তাদের অনুসন্ধান কাজ চলছে। ধ্বংসস্তূপ সরানোর জন্য লোকজন বেলচা ও পিক্যাক্স নিয়ে আসছে বলে জানা গেছে।

ঘটনাস্থলে জড়ো হওয়াদের কাছ থেকে নীরবতার অনুরোধ করছে কর্তৃপক্ষ। এতে তারা ভিতরে আটকে পড়া কেউ সাহায্যের জন্য ডাকছেন কিনা শুনতে পাবেন। ট্যাম্পিকোর ডায়োসিসের বিশপ হোসে আরমান্দো আলভারেজ ক্যানো, সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় বলেন, ধ্বংসস্তূপের নিচে থাকা লোকদের খুঁজে বের করার কাজ চলছে। এটি একটি কঠিন সময়। প্রভু আমাদের সাহায্য করুন।

;

মিশরে পুলিশ কমপ্লেক্সে ভয়াবহ আগুন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিশরের ইসমাইলিয়া শহরের একটি পুলিশ কমপ্লেক্সে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সোমবার (২ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে আল-জাজিরার জানিয়েছে, সোমবার ভোরে সুয়েজ খাল সংলগ্ন শহর ইসমাইলিয়ায় একটি পুলিশ কমপ্লেক্সে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, শহরের নিরাপত্তা অধিদফতর আগুনে পুড়ে গেছে।

দুজন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

;

মেক্সিকোতে অভিবাসীবাহী ট্রাক উল্টে নিহত ১০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে অভিবাসীবাহী একটি ট্রাক উল্টে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২৫ জন।

স্থানীয় সময় রোববার (১ অক্টোবর) ভোরে গুয়াতেমালা সীমান্তের কাছে মেক্সিকোর চিয়াপাস রাজ্যে এ দুর্ঘটনা ঘটে।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নিহতরা সবাই কিউবার বাসিন্দা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনায় অন্তত ২৫ জন আহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া নিহতদের মধ্যে একজন শিশুও সবাই নারী।

ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ঘটনাকবলিত ট্রাকটিতে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছিল এবং দুর্ঘটনার পর ট্রাকের চালক ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। চালক দ্রুত গতিতে ট্রাক চালানোর কারণে একপর্যায়ে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় বলে প্রাথমিক রিপোর্টে উঠে এসেছে।

আল-জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রে ঢোকার প্রবেশপথ হিসেবে অভিবাসীরা মেক্সিকো ব্যবহার করে। এসময় বিভিন্ন দেশ থেকে আসা হাজার হাজার অভিবাসী বাস, ট্রেলার এবং মালবাহী ট্রেনে করে যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করে।

;

চিকিৎসায় নোবেল ঘোষণা আজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও দামি পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বমানব কল্যাণে সফল ও অসাধারণ উদ্ভাবন-আবিষ্কারের মতো মৌলিক অবদানের জন্য ১৯০১ সাল নারী, পুরুষ ও প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। প্রথা অনুযায়ী, প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল।

এরপর পর্যায়ক্রমে মঙ্গলবার পদার্থবিজ্ঞানে আর বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেল। আলফ্রেড তার জীবদ্দশায় ডিনামাইটসহ ৩৫৫টি উদ্ভাবন করেন। এসবের মাধ্যমে প্রচুর অর্থবিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি।

যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

কারা পায় পুরস্কার

আলফ্রেড নোবেলের উইল মতে, পুরস্কার তাদেরই দিতে হবে, ‘যারা আন্তঃরাষ্ট্র সম্পর্ক, সেনাবাহিনীর সংকোচন বা অবলোপন ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় সর্বোচ্চ ও সেরাটা মানবজাতিকে উপহার দেবে। এই সিদ্ধান্তের ওপর ভিত্তি করে প্রতি বছর হাজার হাজার মানুষ তাদের নিজেদের কিংবা অন্যের নাম জমা দিতে পারে।

কোন দেশ থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়

দুটি জায়গা থেকে নোবেল পুরস্কার দেওয়া হয়। তার মধ্যে শুধু নোবেল শান্তি পুরস্কারটি নরওয়ের অসলো থেকে আর বাকিগুলো দেওয়া হয় সুইডেনের স্টকহোম থেকে।

;