জোরপূর্বক হিজাব খোলানোয় ৬০,০০০ ডলার ক্ষতিপূরণ



সেন্ট্রাল ডেস্ক ৩

  • Font increase
  • Font Decrease
জোর করে হিজাব খুলে ফেলার এক মামলায় নিউইয়র্ক শহরের কর্তৃপক্ষ তিনজন নারীর সাথে এক আইনি সমঝোতায় পৌঁছেছে এবং তাদের প্রত্যেককে ৬০,০০০ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। মামলার বাদী তিনজন তরুণী অভিযোগ করেছিলেন যে নিউইয়র্ক পুলিশের কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করেছিলেন এবং ছবি তুলেছিলেন। মামলাটির শুরু ২০১২ সালের। এক তরুণীর বিরুদ্ধে ফৌজদারি মামলায় পুলিশ তাকে আটক করে। ব্রুকলিন পুলিশ প্রিসিংক্টে জনসমক্ষে তাকে হিজাব খুলতে বাধ্য করা হয় এবং ছবি তোলা হয়। ওই নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলাটি আগেই খারিজ হয়ে গিয়েছিল। কিন্তু হিজাব খোলার ব্যাপারে একই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটার পর এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং এতদিন ধরে মামলাটি চলছিল। অবশ্য এরই মাঝে ২০১৫ সালে নিউইয়র্ক পুলিশ বিভাগ থেকে কর্মকর্তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এতে ধর্মীয় প্রয়োজনে যারা মাথা ঢেকে রাখেন, সেটা খুলে ফেলার ব্যাপারে নিয়মাবলী জারি করা হয়। এই মামলার বাদী পক্ষের উকিল তাহানি আবুশি বিবিসিকে বলেন, মামলাটি শুধু মুসলমানদের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না, অন্য যেসব ধর্মে মাথা ঢেকে রাখার রেওয়াজ আছে, তাদের জন্য এই মামলার রায় তাৎপর্যপূর্ণ।
   

যুক্তরাষ্ট্রের সম্পদ বাজেয়াপ্তের আদেশে স্বাক্ষর করলেন পুতিন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার (২৩ মে) মার্কিন সম্পদ বাজেয়াপ্ত করার বিষয়ে একটি আদেশে স্বাক্ষর করেছেন।

যুক্তরাষ্ট্র কর্তৃক রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার জবাবে তিনি এমন পদক্ষেপ নিলেন বলে জানিয়েছে রয়টার্স।

ওই ফরমানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বেআইনিভাবে মস্কোর সম্পদ বাজেয়াপ্ত করায় নিজ কেন্দ্রীয় ব্যাংক এবং বিভিন্ন সংস্থার আদালতে আইনি প্রতিকার চাওয়ার অধিকার থাকবে রাশিয়ার।

এক্ষেত্রে রাশিয়া সরকারের একটি বিশেষ কমিশন মার্কিন সম্পদ বা সম্পত্তি শনাক্ত করবে।

এসবের মধ্যে রাশিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের স্থাবর ও অস্থাবর সম্পদ, সিকিউরিটিজ, রাশিয়ার প্রতিষ্ঠানে থাকা শেয়ার এবং সম্পত্তি রয়েছে।

এসব মার্কিন সম্পদ রাশিয়ার ক্ষতিপূরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

এ ফরমান বাস্তবায়নের সুবিধার্থে রাশিয়ার আইনে সংশোধনী আনার জন্য সরকারকে চার মাস সময় দেওয়া হয়েছে।

এদিকে, বড় অংকের ঘুষ নেওয়ার সন্দেহে সেনাবাহিনীর জেনারেল স্টাফের উপ-প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ভাদিম শামারিনকে আটক করেছে রাশিয়া।

আল জাজিরা জানিয়েছে, এ নিয়ে এক মাসে চতুর্থ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে গ্রেপ্তার করলো মস্কো প্রশাসন।

একটি সামরিক আদালত বুধবার (২২ মে) আদেশ দেন যে, জেনারেল শামারিন, যিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান যোগাযোগ অধিদপ্তরের প্রধানের পদে রয়েছেন, ঘুষ গ্রহনের অভিযোগে তাকে দুই মাসের জন্য কারাগারে পাঠানো হবে।

সামরিক চুক্তি সংক্রান্ত দুর্নীতি বন্ধ করার প্রচেষ্টার অংশ হিসাবে অন্যান্য শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেপ্তারের পর শামারিনকে আটক করা হলো।

এই মাসের শুরুতে ইউক্রেন আক্রমণের সাবেক শীর্ষ কমান্ডার মেজর-জেনারেল ইভান পপভ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী অধিদপ্তরের প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ইউরি কুজনেটসভকে ঘুষের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

;

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শিগগিরই মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন।

খবরটি বৃহস্পতিবার (২৩ মে) রয়টার্সকে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার মাইক জনসন।

গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের প্রেক্ষাপটে তিনি এমন ঘোষণা দিলেন।

জনসন বলেছেন, ‘আমরা শিগগিরই কংগ্রেসের যৌথ অধিবেশনের জন্য ক্যাপিটলে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আমন্ত্রণ জানাব।’

তিনি আরও বলেন, ‘সফরটি ইসরায়েল সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের অত্যন্ত শক্তিশালী সমর্থন প্রদর্শনের প্রতীক হবে।’

বিশ্লেষকদের মতে, চলতি সপ্তাহে দুটি ধাক্কা খেয়েছে ইসরায়েল। কারণ, নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন ঘোষণা দিয়েছে যে, তারা ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে।

অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েল ও হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন।

এমন প্রেক্ষাপটে নেতানিয়াহু ঘনিষ্ঠ মিত্রদেশ যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েল নজিরবিহীন হামলা চালায়। হামলায় অন্তত ১ হাজার ১৭০ জন নিহত হন। তারা অন্তত ২৫০ জনকে আটক করে নিয়ে যায়।

জবাবে ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এই হামলা প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজায় ইসরায়েলের যুদ্ধের অবিচল সমর্থক যুক্তরাষ্ট্র। তবে গাজায় বেসামরিক মৃত্যুর ক্রমবর্ধমান প্রাণহানি নিয়ে যুক্তরাষ্ট্রের কিছুটা উদ্বেগ আছে। এই প্রেক্ষাপটে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় অভিযান নিয়ন্ত্রণে নেতানিয়াহুকে চাপ দিচ্ছেন। এমনকি তিনি ইসরায়েলকে মার্কিন অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি পর্যন্ত দিয়েছেন।

;

ভারতে ট্রাক- মিনি বাস সংঘর্ষে একই পরিবারের ৭ সদস্যের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের দিল্লি ও জম্মু জাতীয় মহাসড়কে ট্রাক ও মিনি বাসের মধ্যে সংঘর্ষে একই পরিবারের সাতজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ শুক্রবার (২৪ মে) সকালে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে। মিনি বাসটিতে করে একই পরিবারের ৩০ জন সদস্য তীর্থ যাত্রার জন্য জম্মুর বৈষ্ণদেবীর উদ্দেশ্য যাচ্ছিলেন।

অন্যদিকে ইন্ডিয়া টুডের অপর এক প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় ২৫ জন আহত হয়েছেন। 

জানা যায়, উত্তর প্রদেশ থেকে পরিবারের সদস্যদের বহনকারী বাসটি আমবালায় পৌঁছাতে একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চলন্ত বাসের সামনে হঠাৎ করে ট্রাকের চালক ব্রেক কষলে এ দুর্ঘটনা ঘটে।

ট্রাকের সঙ্গে সংঘর্ষে মিনি বাসটির সামনের দিক ধুমড়ে মুচড়ে গেছে। দুর্ঘটনায় তিনজন ঘটনাস্থলেই মারা যান, বাকি চারজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা মারা গেছেন। এতে আহত ২০ জনের অবস্থাও গুরুতর। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পরই ট্রাক চালক পালিয়ে গেছে, তবে ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে।

;

বিস্ফোরণের ঝুঁকিতে বোয়িংয়ের শত শত বিমান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উড়োজাহাজ প্রস্তুতকারী বৈশ্বিক জায়ান্ট বোয়িংয়ের ৭৭৭ সিরিজের অন্তত ৩০০টি বিমান উড্ডয়নরত অবস্থায় মাঝ আকাশে বিস্ফোরণের ঝুঁকিতে রয়েছে। 

যান্ত্রিক ত্রুটির কারণে এমন ঝুঁকি তৈরি হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিমান পরিষেবা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ইউএস ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

বৃহস্পতিবার এক বিবৃতিতে  জানিয়েছে এফএএ এই তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এফএএ এর চিহ্নিত ৩০০ টি ত্রুটিযুক্ত উড়োজাহাজের  সবগুলোই যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ যাত্রী পরিষেবার কাজে নিয়োজিত। বাইরের যেসব দেশে বোয়িং ৭৭৭ সিরিজের বিভিন্ন বিমান রয়েছে, সেগুলোকে এর মধ্যে ধরা হয়নি। তবে এফএএ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বাইরে থাকা ৭৭৭ সিরিজের উড়োজাহাজগুলোও এই আশঙ্কা বা ঝুঁকির বাইরে নয়।

৭৭৭ সিরিজের ৭৭-২০০, ২০০ এলআর, ৭৭৭-৩০০, এবং ৩০০ইআর এবং ৭৭৭এফ উপসিরিজের বিমানগুলোতে দুর্ঘটনা ঘটার আশঙ্কা সবচেয়ে বেশি বলে জানিয়েছে এফএএ। 

বাংলাদেশের সরকারি উড়োজাহাজ পরিষেবা সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিজস্ব ১৬টি বিমানের মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ সিরিজের।

মূলত ছোটো একটি যান্ত্রিক ত্রুটির কারণে এত বড় ঝুঁকিতে পড়েছে বোয়িং ৭৭৭ সিরিজের উড়োজাহাজগুলো। এফএএ’র তথ্য অনুসারে, ত্রুটিযুক্ত উড়োজাহাজের ফুয়েলট্যাংক শীতল ও ঝুঁকিমুক্ত রাখতে জন্য যে প্রযুক্তি বা ইগনেশন সোর্স ব্যবহার করা হয়, সেটি দুর্বল। ফলে ইঞ্জিন গরম হতে থাকলে তা ফুয়েলট্যাংকে প্রভাব ফেলবে এবং তার জেরেই আকাশে উড্ডয়নরত অবস্থায় বিস্ফোরণের ঝুঁকিতে পড়বে উড়োজাহাজগুলো।

‘ফুয়েল ট্যাংকের ভেতরে থাকা ত্রুটিপূর্ণ ইগনিশন সোর্স এই সমস্যার জন্য দায়ী। এফএএ অবিলম্বে বোয়িং কর্তৃপক্ষকে ৭৭৭ সিরিজের সবগুলো বিমান পরীক্ষার নির্দেশ দিচ্ছে,’ বৃহস্পতিবারের বিবৃতিতে বলেছে এফএএ।

প্রসঙ্গত, ১৯১৬ সালে যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে প্রতিষ্ঠিত বোয়িং কোম্পানি বিশ্বের অন্যতম বৃহৎ বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান। পরে কোম্পানির সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আর্লিংটনে স্থানান্তর করা হয়।

কোম্পানির বয়স ১০০ বছর পেরিয়ে গেলেও যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে এখনও দাপটের সঙ্গে চলছে বোয়িংয়ের বিমানগুলো। বিশেষ করে যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই বিমান পরিষেবা সংস্থা আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ার‌লাইন্সের পুরো ফ্লাইট অপারেশন পরিচালনা করে বোয়িংয়ের বিভিন্ন সিরিজের বিমান।

তবে ২০২১ সালে বোয়িংয়ের ৭৮৭ ড্রিমলাইনার সিরিজের বিমানগুলোতে গুরুতর যান্ত্রিক ত্রুটির অভিযোগ ওঠে। অভিযোগের তদন্ত ও যাচাই শেষে ওই বছরই ড্রিমলাইনার সিরিজের বিমান তৈরি স্থগিত রাখতে বোয়িং কর্তৃপক্ষকে নির্দেশ দেয় এফএএ। সেই সঙ্গে এই সিরিজের সবগুলো বিমান গ্রাউন্ডেড করে যথাযথ পরীক্ষা ও ত্রুটি সারানোর পরামর্শও দেয় মার্কিন বিমান পরিষেবা নিয়ন্ত্রণক সংস্থা।

২০২৩ সালের শেষ দিকে বোয়িংয়ের ৭৭৭ সিরিজের বিমানগুলোর বিরুদ্ধেও যান্ত্রিক ত্রুটির অভিযোগ ওঠার পর জানুয়ারি থেকে তদন্ত শুরু করে এফএএ। তার ফলাফল প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার।

এএফএএ’র এই বিবৃতির কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া এখনও জানায়নি বোয়িং কর্তৃপক্ষ।

;