চীনকে ক্ষমা চাওয়ার আহ্বান অস্ট্রেলিয়ার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের সরকারি টুইটার অ্যাকাউন্টে একটি ভুয়া ছবি পোস্ট করার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া। যে ছবিতে একজন অস্ট্রেলিয়ান সেনাকে আফগান শিশু হত্যা করতে দেখা গেছে।

এক টেলিভিশন ভাষণে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, এই কাজের জন্য বেইজিংয়ের লজ্জা হওয়া উচিত। দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বাড়ার মধ্যেই এই ঘটনা ঘটলো চীন।

ছবিটিতে অস্ট্রেলিয়ান কিছু সেনার অভিযুক্ত যুদ্ধাপরাধকে বোঝানো হয়েছে।

চলতি মাসের শুরুতে, একটি প্রতিবেদনে দেখা গেছে যে ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে ৩৯ জন আফগান বেসামরিক নাগরিক এবং বন্দীদের হত্যার জন্য ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত ছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) তদন্তের প্রাপ্ত ফলাফল ব্যাপক নিন্দার জন্ম দিয়েছে এবং পুলিশ এখনও তদন্ত করছে।

সোমবার (৩০ নভেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও একটি ছবি পোস্ট করেছেন, যেখানে এক অস্ট্রেলিয়ান সৈন্যকে একটি শিশুর পাশে রক্তাক্ত ছুরি নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসময় শিশুটিকে একটি ভেড়া ধরে রাখতে দেখা যায়।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন ছবিটিকে অসমর্থিত গুজব বলে উল্লেখ করেছে। তবে তদন্তে গুজবকে সমর্থন করার মতো কোনও প্রমাণ পাওয়া যায়নি।

টুইটটিতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান সেনা কর্তৃক আফগান বেসামরিক নাগরিক ও বন্দীদের হত্যা দেখে হতবাক। আমরা এ জাতীয় পদক্ষেপের তীব্র নিন্দা জানাই এবং তাদের জবাবদিহি করার আহ্বান জানাই।

প্রধানমন্ত্রী মরিসন এই পোস্টটিকে সত্যই অবমাননাকর, গভীরভাবে আপত্তিকর বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, চীন সরকারকে এর জন্য লজ্জিত হওয়া উচিত।

অস্ট্রেলিয়া টুইটারকে পোস্টটি সরিয়ে দেওয়ারও অনুরোধ করেছে।

   

হাঙ্গেরিকে ২১৬ মিলিয়ন ডলার জরিমানা করেছে ইইউ আদালত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাঙ্গেরিকে ২০০ মিলিয়ন ইউরো বা ২১৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ আদালত।

আল জাজিরা জানিয়েছে, ব্লকটির আশ্রয় আইন অনুসরণ করতে ব্যর্থ হওয়ার জন্য এবং অবৈধভাবে অভিবাসীদের নির্বাসনের জন্য ওই জরিমানা আরোপ করা হয়েছে।

২০১৫ সালে এক মিলিয়নেরও বেশি শরণার্থী এবং আশ্রয়প্রার্থী ইউরোপে প্রবেশ করার পর থেকে হাঙ্গেরির অভিবাসী বিরোধী সরকার শরণার্থীদের সেদেশে প্রবেশের বিষয়ে কঠোর অবস্থান নেয়।

হাঙ্গেরি তার সীমান্তের বেড়া তৈরি করে এবং জোরপূর্বক অনেককে প্রবেশে বাধা দেওয়ার চেষ্টা করেছে বলে অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জারি করা রায়ে ইউরোপীয় বিচার আদালত বলেছে, আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হাঙ্গেরিতে থাকার জন্য আন্তর্জাতিক সুরক্ষার জন্য আবেদনকারীদের অধিকারের বিষয়ে ২০২০ সালের রায় মেনে চলতে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে বুদাপেস্ট।

বৃহস্পতিবারের রায়ে আরও বলা হয়েছে, হাঙ্গেরির সাধারণ ইইউ নীতির প্রয়োগের ব্যর্থতা ইইউ আইনের একটি অভূতপূর্ব এবং অত্যন্ত গুরুতর লঙ্ঘন।

হাঙ্গেরি সরকারের এক মুখপাত্র তাৎক্ষণিকভাবে ওই রায়ের বিষয়ে মন্তব্যের জন্য রাজি হননি।

হাঙ্গেরি সরকার এ বিষয়ে পূর্বে যুক্তি দিয়েছিল যে, ২০২০ সালের রায়টি বিতর্কিত ছিল। কারণ, তারা ইতিমধ্যে তথাকথিত ট্রানজিট জোন বন্ধ করে দিয়ে ভবিষ্যতে আশ্রয় আবেদনকারীদের বাধা দেওয়ার জন্য নিয়মগুলোকেও কঠোর করেছে।

হাঙ্গেরির বর্তমান আইন অনুযায়ী, শরণার্থী শুধুমাত্র তাদের সীমানার বাইরে প্রতিবেশী সার্বিয়া বা ইউক্রেনের দূতাবাসগুলোতে আশ্রয়ের জন্য অনুরোধ জমা দিতে পারবে। তাই যারা সীমান্ত অতিক্রম করার চেষ্টা করে তাদের ঠেলে দেওয়া হয়।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, যিনি প্রায়শই বিচার বিভাগের স্বাধীনতা থেকে শুরু করে ইউক্রেনে অস্ত্র পাঠানোর বিষয় নিয়ে ব্রাসেলসের সঙ্গে তর্কে লিপ্ত হন, তিনি ২০২১ সালে বলেছিলেন যে, ইউরোপীয় আদালত তাদের আইন পরিবর্তন করার নির্দেশ দিলেও তারা বিদ্যমান শাসনব্যবস্থা (আশ্রয়প্রার্থীদের বিষয়ে) বজায় রাখবে।

;

কিউবায় পৌঁছেছে রাশিয়ার যুদ্ধজাহাজ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিবিসি জানিয়েছে, রাশিয়ার পারমাণবিক শক্তিতে চালিত একটি ডুবোজাহাজ এবং একটি রণতরিসহ চারটি নৌযান কিউবাতে পৌঁছেছে।

জাহাজগুলো নোঙর করা হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে প্রায় ৯০ মাইল দূরে অবস্থিত হাভানা বেতে।

বিশ্লেষকদের মতে, ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা বিশ্বের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে কিউবায় জাহাজগুলো নোঙর করা হয়েছে যুদ্ধজাহাজ পাঠানো মস্কোর শক্তি প্রদর্শনের প্রচেষ্টা হতে পারে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অ্যাডমিরাল গোরশকভ নামের জাহাজ এবং কাজান নামক ডুবোজাহাজ-এ দুটোতেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র জিরকনসহ বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র বহন করা হয়।

রাশিয়ার এই দুটি সামরিক নৌযান এর আগে আটলান্টিক মহাসাগরে ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে।

তবে কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জাহাজগুলোর কোনোটির ভেতরই পারমাণবিক অস্ত্র নেই এবং এগুলো সেখানে পাঁচ দিন অবস্থান করবে।

তবে জাহাজগুলোর অবস্থানের কারণে ওই অঞ্চলের জন্য কোনো নিরাপত্তা হুমকি তৈরি হবে না বলে নিশ্চিত করেছে কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে মার্কিন কর্মকর্তারা বলেছেন, তারা নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

সিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার জাহাজগুলো কিউবার কাছাকাছি পৌঁছালে সি ড্রোন ব্যবহার করে সেগুলোকে নজরে রেখেছিল মার্কিন নৌবাহিনী।

বুধবার (১২ জুন) ভোরে রাশিয়ার জাহাজগুলো হাভানা বেতে প্রবেশ করে। এগুলো ঢোকার সময় ২১টি তোপধ্বনি দেওয়া হয়।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এটি একটি অনানুষ্ঠানিক সফর। জাহাজের নাবিকেরা যেন বিশ্রাম নিতে পারেন এবং স্থানীয়ভাবে সুপরিচিত জিনিসগুলোর সঙ্গে পরিচিত হতে পারেন, তা নিশ্চিত করতে এ সফরের আয়োজন করা হয়েছে।

রাশিয়া এর আগেও কিউবায় যুদ্ধজাহাজ পাঠিয়েছিল। এই দুই দেশই দীর্ঘদিনের মিত্র। হাভানায় সফর শেষ করে রাশিয়ার জাহাজগুলো ভেনেজুয়েলাতে যেতে পারে।

মার্কিন কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন, জাহাজগুলোকে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বলে বিবেচনা করছেন না তারা। কারণ, তারা মনে করেন পারমাণবিক-চালিত ডুবোজাহাজটিতে পারমাণবিক অস্ত্র নেই।

;

গ্রেফতার হতে পারেন কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রজ্বল রেভান্নার পরে এবার যৌন নির্যাতনের মামলায় গ্রেফতার করা হতে পারে ভারতের কর্নাটকের আরেক নেতাকে। এক নাবালিকার অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই মামলা রুজু হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে।

তদন্তের প্রয়োজনে তাকে গ্রেফতার করা হতে পারে বলে বৃহস্পতিবার (১৩ জুন) জানিয়েছেন ওই রাজ্যের কংগ্রেস পরিচালিত সরকারের পুলিশমন্ত্রী জি পরমেশ্বর।

কর্নাটকের পুলিশমন্ত্রী বলেন, ‘ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু হয়েছে। সিআইডির বিশেষ তদন্তকারী দল (সিট) ঘটনার তদন্ত করছে। প্রয়োজন মনে করলে অভিযুক্তকে তারা গ্রেফতারও করবে।’

প্রসঙ্গত, গত মার্চের শেষের দিকে ১৭ বছরের ওই নাবালিকা এবং তার মায়ের অভিযোগের ভিত্তিতে ৮৫ বছরের ইয়েদুরাপ্পার বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করেছিল বেঙ্গালুরুর সদাশিবনগর থানার পুলিশ। পরে ঘটনার তদন্তের জন্য ‘সিট’ গঠন করা হয়।

পুলিশ সূত্রে এনডিটিভি জানিয়েছে, গত ২ ফেব্রুয়ারি ওই নাবালিকা এবং তার মা একটি প্রতারণার মামলায় সহায়তা চাইতে ইয়েদুরাপ্পার কাছে গিয়েছিলেন। ওই সময়ই যৌন নিগ্রহের ঘটনা ঘটে বলে অভিযোগ উঠেছে।

চলতি সপ্তাহেই তদন্তের প্রয়োজনে প্রবীণ বিজেপি নেতাকে তলব করেছিল সিট। কিন্তু তিনি হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে চিঠি পাঠান। তার পরেই ওই তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কর্নাটকের পুলিশমন্ত্রী।

প্রসঙ্গত, একাধিক নারীকে যৌন নির্যাতনের ভিডিও প্রকাশ্যে আসার পরে ভারতের সাবেক প্রধানমন্ত্রী দেবগৌড়ার নাতি তথা প্রাক্তন জেডিএস সাংসদ প্রজ্বল রেভান্নাকে গত মাসে গ্রেফতার করা হয়। তিনি এখন জেলবন্দি।

এক নির্যাতিতাকে অপহরণের অভিযোগে গ্রেফতার করা হয় প্রজ্বলের বাবা তথা কর্নাটকের সাবেক মন্ত্রী এইচডি রেভান্নাকেও। তবে পরে জামিনে মুক্তি পেয়েছেন তিনি।

;

ইউক্রেনকে ৩১ কোটি ডলার সহায়তা দেবে ব্রিটেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের জন্যে ৩১ কোটি ডলার সহায়তা ঘোষণা করতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

রয়টার্স জানিয়েছে, ইতালির জি-৭ শীর্ষ সম্মেলনে বৃহস্পতিবার (১৩ জুন) তিনি এ ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে।

ইউক্রেনের জন্য ব্রিটেনের ওই সহায়তার খবর নিশ্চিত করেছে ঋষি সুনাকের কার্যালয়।

বুধবার (১২ জুন) রাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্মেলনে ইউক্রেনের মানবিক সহায়তা, জ্বালানি ও স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদে পুনরুদ্ধারের ভিত্তির সমর্থনে ৩১ কোটি মার্কিন ডলার সহায়তার ঘোষণা দেবেন সুনাক।

এছাড়া ওই বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার জব্দকৃত সম্পদ ইউক্রেনকে সহায়তার কাজে লাগানোর জন্যে জি-৭ সম্মেলনে অন্য নেতৃবৃন্দের সঙ্গে একসঙ্গে কাজ করবেন সুনাক।

সুনাকের উদ্ধৃতি দিয়ে ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই সংকটময় মুহুর্তে ইউক্রেনকে সমর্থন এবং পুতিনের অবৈধ যুদ্ধের অবসান ঘটাতে আমাদের প্রচেষ্টায় আমাদেরকে অবশ্যই সিদ্ধান্তমূলক ও সৃজনশীল হতে হবে।’

প্রসঙ্গত, বিশ্বের শক্তিধর জি-৭ নেতৃবৃন্দ ইতালির পুগলিয়াতে যে, এক শীর্ষ সম্মেলনে জড়ো হচ্ছেন। ধারণা করা হচ্ছে এই শীর্ষ সম্মেলনে মূল এজেন্ডা হিসেবে থাকছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কিও যোগ দিচ্ছেন এতে।

;