দুবাইয়ে ৩০০ মিলিয়ন ডলার নিয়ে দুই বাংলাদেশি উধাও



তোফায়েল আহমেদ, দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দুবাইয়ে ৩০০ মিলিয়ন ডলার নিয়ে দুই বাংলাদেশি উধাও

দুবাইয়ে ৩০০ মিলিয়ন ডলার নিয়ে দুই বাংলাদেশি উধাও

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে বিটকয়েনের নামে কোম্পানি খুলে প্রতারণার ফাঁদে ফেলে গ্রাহকের প্রায় ৩০০ মিলিয়ন ডলার নিয়ে পালিয়ে গেছেন দুই বাংলাদেশি। বিষয়টি নিয়ে সংযুক্ত আরব আমিরাতে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে।

গত ১ ডিসেম্বর থেকে দুবাইয়ের ক্লক টাওয়ার এলাকায় একটি ভবনে প্রবাসী ট্রাভেল এন্ড ট্যুরিজম নামে একটি কোম্পানির অফিসে হাজার হাজার প্রবাসী বাংলাদেশিসহ বিট কয়েনে বিনিয়োগকারী অসংখ্য বিদেশি গ্রাহকদের ভিড় করতে দেখা যায়। ঘটনাটি গত ৩০ নভেম্বর রাতে ঘটে।

গ্রাহকরা প্রতারক তারেক ও জাহেদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে বাংলাদেশ কনস্যুলেটের কাছে আইনগত ব্যবস্থা নিতে বাংলাদেশ সরকারের সহযোগিতা চেয়েছেন। তাদের বাড়ি চট্টগ্রামের হাটহাজারী ও পাঁচলাইশ থানা এলাকায়।

গ্রাহকদের অভিযোগ বিট কয়েনের নামে ওই দুই ব্যক্তি প্রতারণা করে সাড়ে দশ হাজার গ্রাহকের প্রায় ৩০০ মিলিয়ন ডলারের ওপর তাদের বিনিয়োগকৃত টাকা নিয়ে উধাও হয়ে গিয়েছে। এর মধ্যে বাংলাদেশি গ্রাহকদের সংখ্যা প্রায় সাড়ে আট হাজার বাকিরা ভারত, পাকিস্তানসহ অন্যান্য দেশের।

এমন প্রতারকদের কি ধরনের ব্যবস্থা নেয়া যায় এ নিয়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন ভোক্তভোগীরা। অপরদিকে বাংলাদেশে যেন এই দুই প্রতারকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে সরকারের সহযোগিতা কামনা করছেন।

গত ৩০ নভেম্বর রাতে জাহেদ ও তারেক আত্মগোপন করে বলে গ্রাহকদের অভিযোগ। ঘটনার বিবরণে জানা যায়, ২০১৯ সালের অক্টোবর মাস থেকে দুবাইয়ের ক্লক টাওয়ার এলাকায় একটি বাণিজ্যিক ভবনে প্রবাসী ট্রাভেল এন্ড ট্যুরিজম নামে কোম্পানি খুলেন জাহেদ ও তারেক নামের দুই বন্ধু। সেই অফিসের আওতায় গ্রিন বিট কয়েন কমার্শিয়াল ব্রোকার্স ও পিটপ বিট কয়েন কমার্শিয়াল ব্রোকার্স নামে দুটি লাইসেন্স খুলেন তারা। পাশাপাশি দুবাইয়ের সালাউদ্দিন মেট্রো স্টেশন, আবুধাবি ও আজমানে আরও তিনটি ব্রাঞ্চ অফিস খুলেন তারা।

এরপর মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য ওয়েবসাইট, অ্যাপস, ব্রশিয়ার, টিকটক, ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মাধ্যমে বিট কয়েন ব্যবসার মার্কেটিং করতে থাকেন। ফলে ২০২২ সালে এই কোম্পানির গ্রাহক সংখ্যা দাঁড়ায় প্রায় সাড়ে ১০ হাজারের ওপর।

গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা যে টাকা বিট কয়েন বিনিয়োগ করেছেন তার ৮০ ভাগ অংশ নিয়ে এসেছেন দেশ থেকে। কেউ জমি বিক্রি করে, কেউ গহয়া বিক্রি করে, কেউ বন্ধু-বান্ধব থেকে ধার নিয়ে হুন্ডির মাধ্যমে টাকা নিয়ে এসে বিটকয়েনের ব্যবসায় বিনিয়োগ করেন। অতি মুনাফা লাভের আশায় অসংখ্য প্রবাসী তাদের সর্বস্ব বিক্রি করে এই ব্যবসায় বিনিয়োগ করেছেন। এদের মধ্যে সাধারণ প্রবাসী থেকে ট্যাক্সিও ড্রাইভার পর্যন্ত রয়েছে।

এদিকে গ্রাহকরা তাদের বিনিয়োগকৃত অর্থ হারিয়ে হাহাকার করছে। অসংখ্য গ্রাহক বাংলাদেশ কনস্যুলেটে গিয়েও প্রতিনিয়ত ভিড় করছেন। স্থানীয় প্রশাসনের কাছে আইনগত সহায়তা চাচ্ছে। বিভিন্ন গণমাধ্যম কর্মীদের কাছে গিয়ে অভিযোগ জানাচ্ছে।

প্রতারক জাহেদ ও তারেকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ মন্ত্রী ও প্রশাসনের বিভিন্ন সেক্টরে চিঠি পাঠিয়েছেন ভুক্তভোগীরা।

   

বাংলাদেশিকে ছিনতাইয়ের অভিযোগে শাস্তি পেলো মালয় পুলিশ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া (ব্যাংকক, থাইল্যান্ড)
বাংলাদেশিকে ছিনতাইয়ের অভিযোগে শাস্তি পেলো মালয় পুলিশ

বাংলাদেশিকে ছিনতাইয়ের অভিযোগে শাস্তি পেলো মালয় পুলিশ

  • Font increase
  • Font Decrease

দুই বাংলাদেশি নাগরিকের কাছ থেকে সোনা, নগদ অর্থ এবং মোবাইল ছিনতাইয়ের অভিযোগে পুলিশসহ ৪ জন স্থানীয় নাগরিককে শাস্তি প্রদান করেছে মালয়েশিয়ার আদালত। দুই সপ্তাহ আগে দলবদ্ধ হয়ে বাংলাদেশিদের ছিনতাই করেছিল তারা।

গত শুক্রবার (২৪ মে) কুয়ালালামপুরে দুটি ভিন্ন দায়রা আদালতের দুটি মামলার বিচারে অভিযুক্তদের শাস্তি প্রদান করেছেন।

পুলিশের কর্পোরাল ৩৪ বছর বয়সী নরিজাম আম্বিয়াহ বিচারক ইজরালিজাম সানসুইয়ের কাছে তার অপরাধ স্বীকার করে জবানবন্দি দেন। নরিজাম এবং তার সহযোগী আরিফ হোসাইন নামে এক বাংলাদেশির কাছ থেকে একটি ব্র্যাসলেট এবং একটি নেকলেস ছিনতাই করে। যার মূল্য ২ লাখ ৬৪ হাজার রিঙ্গিত বা প্রায় ৬৬ লাখ টাকা। এছাড়াও ৪ হাজার ২০২ রিঙ্গিত বা ১ লাখ ৫ হাজার টাকা, একটি মোবাইল ফোন, ব্যাংক কার্ড, টাচ এন্ড গো কার্ড ছিনতাই করেন।

একইভাবে সাকেল আহমেদ নামে আরেক বাংলাদেশির থেকে ২ লাখ ৩১ হাজার রিঙ্গিত বা ৫৭ লাখ ৭৫ হাজার টাকার অলংকার, ছয়টি মোবাইল ফোন এবং নগদ ৩ হাজার ৬০০ রিঙ্গিত বা ৯০ হাজার টাকা ছিনতাই করে এই চক্র।

গত ১১ মে বেলা ১টা ৫ মিনিটে জালান মুন্সি আব্দুল্লাহতে একটি বিপণী বিতানের পার্কিং এলাকায় এই ছিনতাই সংঘটিত হয়।

পেনাল কোডের ৩৯৫ ধারায় উক্ত অপরাধের জন্য সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড এবং বেত্রাঘাতের বিধান রয়েছে। আদালত অপরাধী পুলিশ কর্মকর্তাকে ১০ হাজার রিঙ্গিত বা আড়াই লাখ টাকা জরিমানা করেন এবং প্রতিমাসে একবার নিকটস্থ থানায় রিপোর্ট করার আদেশ দেন

অভিযুক্ত অন্যরা হলেন, ৩৪ বছর বয়সী মো. কামরুজ্জামান ইমরান, ৩৩ বছর বয়সী মুহামদ আজম আবদুর রহিম এবং ৪৫ বছর বয়সী রোসাইজাল লাজাত। তাদের সবাইকে জনপ্রতি ৮ হাজার রিঙ্গিত বা ২ লাখ টাকার বিনিময়ে জামিন দেয়া হয়।

;

দুবাই ভ্রমণে মানতে হবে কঠিন ৩ শর্ত



সংযুক্ত আরব আমিরাত করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী ও আকর্ষণীয় রাজ্য দুবাই। জাঁকজমকের শহর এটি। সব ক্ষেত্রে দুবাইয়ের উত্থান দেখার মতো, যা অন্য অনেক শহর থেকে এটিকে আলাদা করে। এ কারণে দুবাইকে ‘স্বপ্নের শহর’ও বলা হয়।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসায় ভ্রমণ করতে কঠিন তিনটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। রিটার্ন টিকিটসহ সঙ্গে থাকতে হবে কমপক্ষে ৩ হাজার দিরহাম (প্রায় ৯৬ হাজার টাকা), আত্মীয় স্বজনের বাসভবনের বৈধ ডকুমেন্টস (ইজারি) অথবা হোটেল বুকিং।

স্থানীয় গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পর বাংলাদেশি ট্রাভেল ব্যবসায়ী ওয়াদি আল্মানারা ট্রাভেলের সিও ফয়সাল মজুমদার জানান, আমিরাতে ভ্রমণ ভিসায় প্রবেশের এসব নিয়ম আগেও ছিল। তবে এখন তা পূর্ণাঙ্গভাবে গুরুত্ব সহকারে কার্যকর হয়েছে। আমিরাতে আসার আগে বাংলাদেশ বিমানবন্দরে যাত্রীকে উল্লিখিত বিষয় প্রমাণ করে আসতে হবে। এটা সবার জন্যই প্রযোজ্য।

আমিরাতে পূর্বে ভ্রমণ ভিসার যাত্রীরা রিটার্ন টিকিট করলেও সঠিক থাকলেও অন্যটি করা হতো ভিন্ন কোনো এয়ারলাইনসের ডামি টিকিট। এখন একই পিএনআর এর রিটার্ন টিকিট করা থাকতে হবে।

আত্মীয়ের বাসার বৈধ কাগজপত্র অথবা হোটেল পেমেন্টসহ বুকিং দেখাতে হবে। আগের মতো কোনো বুকিং ডটকম থেকে পেপার প্রিন্ট করলে চলবে না। আমিরাতের বিমানবন্দর কর্তৃপক্ষ হোটেলের সঙ্গে যোগাযোগ করে সত্যতা যাচাই করবে।

;

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি



তোফায়েল আহমেদ, সংযুক্ত আরব আমিরাত
বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নতুন কমিটি

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতে পেশাজীবী সাংবাদিকদের প্রভাবশালী সংগঠন বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে এনটিভির প্রতিনিধি মামুনুর রশীদ সভাপতি ও একুশে টেলিভিশনের আরব আমিরাত প্রতিনিধি মুহাম্মদ মোরশেদ আলম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

শনিবার (১৮ মে) বাংলাদেশ সমিতি শারজার নিজস্ব কার্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রধান কমিশনারের দায়িত্ব পালন করেন বাংলাদেশ সমিতি ইউএই'র সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন। সহকারী কমিশনার ছিলেন বাংলাদেশ সমিতি শারজার সভাপতি আলহাজ্ব মুহাম্মদ আবুল বাশার, বাংলাদেশ সমিতি দুবাইয়ের সিনিয়র সহ সভাপতি ইয়াকুব সৈনিক ও বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়র সহ সভাপতি মুহাম্মদ আইয়ুব আলী বাবুল।

নির্বাচনে পরিদর্শক ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন ও কনস্যুলেটের প্রেস উইংয়ের প্রধান প্রথম সচিব মুহাম্মদ আরিফুর রহমান।

এর আগে, গত ১১ মে পূর্বের কমিটি বিলুপ্তি ঘোষণা করে আলহাজ্ব খোরশেদ আলমকে আহবায়ক ও ন ম জিয়াউল হক চৌধুরীকে সদস্য সচিব এবং মেহেদি রুবেল, আরিফ শিকদার বাপ্পি ও কেএম জাহেদকে সদস্য করে ৫ জন বিশিষ্ট নির্বাচনী আহবায়ক কমিটি গঠন করা হয়।

সভাপতি, সাধারণ সম্পাদকসহ মোট ১১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সিনিয়র সহ সভাপতি পদে এখন টেলিভিশনের আমিরাত প্রতিনিধি কামরুল হাসান জনি, সহ সভাপতি দৈনিক বার্তার মুহাম্মদ মোদাস্সের শাহ, যুগ্ম সম্পাদক ডেইলি বাংলাদেশের প্রতিনিধি আবদুল্লাহ আল শাহীন , সাংগঠনিক সম্পাদক চ্যানেল 24 এর প্রতিনিধি মুহাম্মদ ইশতিয়াক আসিফ, অর্থ সম্পাদক মুহাম্মদ শাহজাহান, দপ্তর সম্পাদক মুহাম্মদ ইয়াছির আরাফাত, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ মুহাম্মদ নওশের আলম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মুহাম্মদ ইরফানুল ইসলাম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মুহাম্মদ নিয়াজ নির্বাচিত হয়েছেন।

এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি শিবলী আল সাদিক, সাবেক অর্থ সম্পাদক মুহাম্মদ ইসমাঈল, মুহাম্মদ শামসুল হক, মুহাম্মদ খোরশেদুল আলম জাসেদ, আশরাফুল ইসলাম ভূইয়া, মুহাম্মদ শাফায়াত উল্লাহ, মোশাররফ হোসেন, তোফায়েল আহমেদ, মুহাম্মদ মুন্নাসহ নেতৃবৃন্দরা।

পর্যবেক্ষক দলের প্রধান বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন প্রেসক্লাবের ভূয়সী প্রশংসা করে বলেন, এ নির্বাচন সবার জন্য একটি উদাহরণ হয়ে থাকবে। আমাদের প্রত্যাশা অনুযায়ী আপনারা অসাধারণ একটি নির্বাচন উপহার দিয়েছেন। পাশাপাশি তিনি বিজয়ীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এছাড়াও প্রধান নির্বাচন কমিশনার বাংলাদেশ সমিতি ইউএই'র সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন নির্বাচনের নিয়ম কানুন ও সুন্দর পরিবেশ বজায় রাখায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আহবায়ক কমিটির সদস্যদের অক্লান্ত পরিশ্রম ও নির্বাচন কমিশনারদের সুদক্ষ নেতৃত্বে সুন্দর নির্বাচন উপহার দেওয়ায় প্রেসক্লাবের পক্ষ থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

;

কিরগিস্তানে জনতার হামলার শিকার বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিরগিজস্তানে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীরা স্থানীয় উত্তেজিত জনতার হামলার শিকার হয়েছেন।

স্থানীয় সময় শনিবার (১৮ মে) কিরগিজস্তানের ইন্টারন্যাশনাল স্কুল অব মেডিসিনের বাংলাদেশি শিক্ষার্থীরা হামলার শিকার হয়েছেন।

উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সুত্রে জানা গেছে, কিরগিজস্তানের রাজধানী বিশকেকেতে গত কয়েকদিন ধরে উত্তেজিত জনতা পাকিস্তান, ভারত ও বাংলাদেশের শিক্ষার্থীদের আবাসস্থল হোস্টেল লক্ষ্য করে ক্ষিপ্ত হয়ে উঠেছে।

কিরগিজ এবং আন্তর্জাতিক ছাত্র, বিশেষ করে পাকিস্তানি ও মিশরীয়দের মধ্যে ঝগড়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এ উত্তেজনা তৈরি হয়।

কিরগিজে অবস্হানকারী বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরের ভেতরে এবং সতর্ক থাকার আহ্বান জানিয়েছে উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস।

;