বিপ্লবের মহানায়ক



প্রদীপ কুমার দত্ত
বিপ্লবের মহানায়ক

বিপ্লবের মহানায়ক

  • Font increase
  • Font Decrease

মহানায়ক শব্দটি বাঙালি মানসে ছবির জগতে অবিসংবাদিত শীর্ষস্থানীয় উত্তমকুমারকে মনে করিয়ে দেয়। তিনি ছিলেন রূপালী পর্দায় তুলনাহীন। আজও তা-ই আছেন। তবে আমরা আজ স্মরণ করছি দেশমাতৃকার সেবায় আত্মোৎসর্গ করা এক জনগণমন অধিনায়ককে। তিনি বৃটিশ ঔপনিবেশিক শাসনের অত্যাচার ও নাগপাশ থেকে মুক্তির দিশারী, পরাধীনতার জিঞ্জির ছিন্ন করার উদাহরণ সৃষ্টিকারী, লাখো কোটি ভারত উপমহাদেশের তরুণ-তরুণীর জীবনে আদর্শের আলোকবর্তিকা, আমাদের চট্টগ্রামের বীর সন্তান মাস্টরদা সূর্য সেন।

আজ তার ফাঁসি দিবস। ১৯৩৪ এর ১২ জানুয়ারি ইংরেজ শাসকরা চট্টগ্রাম জেলখানার ফাঁসির মঞ্চে তার অত্মাচারে জর্জরিত মৃতপ্রায় নশ্বর দেহকে ঝুলিয়ে জীবনাবসান ঘটায়। একই সঙ্গে তার অন্যতম প্রধান সহযোগী বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদারকেও একইভাবে সাম্রাজ্যবাদী শাসকরা ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে প্রাণবিয়োগ ঘটায়। নিজের জীবন দিয়ে সূর্য সেন মৃত্যুঞ্জয় হয়ে গেলেন। সারা ভারতবর্ষে, বিশেষ করে বাংলায় মুক্তিকামী জনতার তিনি হয়ে উঠলেন চোখের মণি। আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতিকালে এবং যুদ্ধকালে বীর মুক্তিযোদ্ধাদের মন মানসে যেসকল বীর বিপ্লবী গভীর প্রভাব ফেলে তাদের অনুপ্রাণিত করতেন তাদের মধ্যে মাস্টারদা ছিলেন অন্যতম।

বণিকের মানদণ্ড রাজদণ্ডে পরিণত করে ছলে বলে কৌশলে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি শ’খানেক বছর ভারতীয় উপমহাদেশে তাদের ঔপনিবেশিক ও ব্যবসায়িক নির্মম শোষণ চালায়। একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান হয়েও তারা ব্রিটিশ রাজ সরকারের সনদ বলে বাণিজ্য করা, নিজস্ব সেনাবাহিনী গঠন করে বাণিজ্য সুরক্ষার স্বার্থে যুদ্ধে অবতীর্ণ হওয়া এবং দখলকৃত এলাকায় নিজ শাসন ও কর ব্যবস্থা চালু করে যেকোনও উপায় অবলম্বন করে সেই কর আদায় করাই ঔপনিবেশিক শাসনমূলক কাজে ব্যাপৃত হয়। শ’খানেক বছরের মধ্যে প্রায় সম্পূর্ণ ভারত উপমহাদেশে নিজ কর্তৃত্ব কায়েম করে তারা এদেশের অঢেল সম্পদ লুণ্ঠনে প্রবৃত্ত হয়। ফলশ্রুতিতে তাদের বিরুদ্ধে জন অসন্তোষ দানা বাঁধতে থাকে এবং ১৮৫৭ তে সিপাহী বিপ্লবের মাধ্যমে সেই অসন্তোষের বহিঃপ্রকাশ ঘটে।

কোম্পানির সেনা এবং তাদের মিত্র কোনও কোনও দেশীয় করদ রাজ্যের তৎপরতারয় সেই বিদ্রোহ কায়ক্লেশে দমন করলেও ইস্ট ইন্ডিয়া কোম্পানি ক্ষমতা ধরে রাখতে পারল না। ব্রিটিশ রাজত্বের অন্তর্ভুক্ত করা হলো ভারতবর্ষকে। তাতে আমাদের পিতৃপুরুষেরা সাম্রাজ্যবাদী ও তাদের সৃষ্ট স্থানীয় সামন্ততান্ত্রিক শাসন শোষণের বেড়াজালে দৃঢ়তর ভাবে আবদ্ধ হলেন। উচ্চশিক্ষিত, অর্থবান ও দেশপ্রেমিক ভারতীয়রা স্বদেশবাসীর অধিকার আদায়ের জন্য রাজনৈতিক দল গঠন করলেন। কিছু ব্রিটিশ সচেতন ব্যক্তিবর্গও ভারতীয় জাতীয় কংগ্রেস গঠনে সাথে থাকলেন। কংগ্রেস ব্রিটিশ ভারতের কর্তৃপক্ষের সঙ্গে দাবিদাওয়া পেশ, দেন-দরবার এবং সময়ে সময়ে বিক্ষোভ প্রদর্শন চালাতে লাগলো।

কংগ্রেস সৃষ্টির ২০ বছর পর প্রতিষ্ঠিত হলো দ্বিতীয় বৃহত্তম দল মুসলিম লীগ। ইতোমধ্যে দেশের তরুণ সমাজের এইসকল রাজনৈতিক আন্দোলনের প্রতি মোহভঙ্গ ঘটল। তারা মনে করলেন শান্তিপূর্ণ রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে অত্যাচারী বৃটিশ ঔপনিবেশিক শাসনের অবসান অসম্ভব। শুরু হলো দেশমুক্তির নতুন অধ্যায় অগ্নিযুগ। এই ধারায় বিশেষ ভূমিকা পালন করেছিল বাংলা এবং পাঞ্জাবের যুবসমাজ। বিংশ শতাব্দীর শুরু থেকে অরবিন্দ ঘোষ, বারীন ঘোষ, হেমচন্দ্র, উধম সিং, চন্দ্রশেখর আজাদ, আসসফাকুল্লা, রামপ্রসাদ বিসমিল, বীর সাভারকার প্রমুখের নেতৃত্বে দুঃসাহসিক সশস্ত্র আঘাত হানতে থাকেন এই বিপ্লবী দেশমাতৃকার সেবকরা। একটু একটু করে ভিত কেঁপে উঠতে থাকে ব্রিটিশ শাসকদের। সাথে সাথে বৃহত্তর পরিসরে রাজনৈতিক আন্দোলনও চলতে থাকে ঔপনিবেশিক শোষণমুক্ত স্বায়ত্তশাসনের জন্য। এর মাঝেই শুরু হয়ে যায় প্রথম বিশ্বযুদ্ধ।

এক পর্যায়ে ব্রিটিশ ভারতীয় শাসকগোষ্ঠী ভারতীয় রাজনৈতিক নেতাদের আহ্বান জানান মহাযুদ্ধে তাদের মিত্র শক্তিকে সমর্থন জানানোর। বিনিময়ে তারা প্রতিশ্রুতি দিয়েছিলেন যুদ্ধ জয় শেষে তারা ভারতীয় উপমহাদেশকে স্বশাসনের দিকে নিয়ে যাবেন। ভারতীয়রা নিজেদের মুক্তির সংগ্রাম স্থগিত রেখে দলে দলে যুদ্ধে গেলো। যুদ্ধ জয়ের পর ব্রিটিশ শাসকগোষ্ঠী তাদের প্রতিশ্রুতি বেমালুম ভুলে থাকল। হতাশাগ্রস্ত ভারতীয় নেতারা নতুন করে আন্দোলন সংগঠিত করতে শুরু করলেন। গান্ধীজীর নেতৃত্বে দেশ ব্রিটিশদের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনে ফুঁসে উঠল। মওলানা ভ্রাতৃদ্বয় মোহাম্মদ আলী ও শওকত আলী চালু করলেন খেলাফত আন্দোলন। নিজেদের মধ্যে বোঝাপড়ার মাধ্যমে এই দুই আন্দোলন পাশাপাশি চলে বৃটিশদের ঘুম হারাম করে দিল। কিন্তু চতুর সাম্রাজ্যবাদী শক্তি নানা উপায়ে বিপথে চালিত করে আন্দোলন দুটিকে দুর্বল করে আনতে লাগল। আবারও মোহমুক্তি ঘটল দেশের যুবসমাজের। তারা পুনরুজ্জীবিত করলেন পূর্বেকার সশস্ত্র সংগ্রামের ধারা।

এই সময়েই দেশের অন্যান্য জায়গার মত বিপ্লবের স্ফুলিঙ্গ জ্বলে উঠল চট্টগ্রামেও। আপাতদৃষ্টিতে নিরীহ গোবেচারা স্কুলশিক্ষক যিনি চট্টগ্রামবাসীর কাছে মাস্টারদা নামে পরিচিত, সেই সূর্য কুমার সেন নেতৃত্বভার নিলেন অগ্নিযুগের একটি অধ্যায়ের বিপ্লবীদের। আসলে চট্টগ্রাম জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক মাস্টারদা নিজেই তিল তিল করে গড়ে তুললেন এই কিশোর -যুবা মুক্তিকামী বাহিনী। নাম দিলেন তার ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি (চট্টগ্রাম শাখা)। মাস্টারদার দৃঢ় বিশ্বাস জন্মায় যে কংগ্রেস, মুসলিম লীগ ও অন্যান্য রাজনৈতিক দলের গতানুগতিক আন্দোলনের মাধ্যমে ভারতবর্ষ থেকে ব্রিটিশ শাসনের মূল উৎপাটন করা যাবে না।

সাম্রাজ্যবাদী শক্তির থেকে মুক্তির উপায় সশস্ত্র বিপ্লবী কর্মকাণ্ড। এই ব্যাপারে মহানায়ক অনুপ্রাণিত হয়েছিলেন ১৯১৬ সালে সংঘটিত আইরিশ বিদ্রোহের ইতিহাস পড়ে।এই বিদ্রোহের আরেক নাম ইস্টার বিদ্রোহ। ১৯১৬ সালের ইস্টার সপ্তাহ চলাকালীন আইরিশ মুক্তিকামীরা জনগণকে সংগঠিত করে রাজধানী ডাবলিন ও আয়ারল্যান্ডের অন্যান্য শহরে ব্রিটিশ রাজতন্ত্রের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম শুরু করেন। তাদের আদর্শ ও উদ্দেশ্য ছিল বৃটিশ রাজতন্ত্র উচ্ছেদ করে প্রজাতন্ত্র কায়েম করা। বিংশ শতাব্দীর প্রারম্ভে জন্ম নেওয়া প্রগতিশীল, ধর্মনিরপেক্ষ ও প্রজাতান্ত্রিক দল সিন ফেইন (যেটি এখনও আয়ারল্যান্ডের অন্যতম উল্লেখযোগ্য রাজনৈতিক দল) ও অন্য সকল ব্রিটিশ শাসনের নাগপাশ থেকে মুক্তি চাওয়া আইরিশ দল এই বিদ্রোহে অংশ নেয়। তারা সেইবার সফল না হলেও আয়ারল্যান্ড, ব্রিটিশ শাসনাধীন অন্য সব দেশ ও পৃথিবীর মুক্তিকামী সকল জাতির মধ্যে অনুপ্রেরণা ও স্বাধীনতার আকাঙ্ক্ষা ছড়িয়ে দিতে সক্ষম হয়।

মাস্টারদা সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে দেশের মুক্তির জন্য জীবনপণ সংগ্রামের পথে এগোতে উদগ্রীব তার বাহিনীকে প্রস্তুত করলেন চট্টগ্রাম যুব বিদ্রোহের জন্য। তিনি নিজে এই বিপ্লবী সংগ্রামকে চট্টগ্রাম ইস্টার বিদ্রোহ নামেও অভিহিত করেছেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল ছিল ইস্টার সপ্তাহের গুড ফ্রাইডে। ঐ দিনকেই তিনি ধার্য করেন অভ্যুত্থানের তারিখ হিসেবে।

বিপ্লবী নেতার দলভুক্ত দেশমাতৃকার জন্য প্রাণপাতের শপথ নেওয়া তরুণদের মধ্য থেকে ৬৪ জনকে তিনি বেছে নিলেন সেই দিনের মহান কর্মকাণ্ডের জন্য। পরিকল্পনা অনুযায়ী একটি দল ধুম স্টেশনের কাছে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। অপর একটি দল টেলিগ্রাফ অফিস দখলে নিয়ে চট্টগ্রামের সাথে বহির্বিশ্বের টেলিযোগাযোগ ছিন্ন করে। আরেক দল দখলে নেয় অক্সিলারি ফোর্সের অস্ত্রাগার। ইস্টার উপলক্ষে ক্লাব বন্ধ থাকায় চট্টগ্রাম ক্লাব আক্রমণ শেষ মুহূর্তে স্থগিত করা হয়। মূল দল দখলে নেয় চট্টগ্রাম পুলিশ লাইন এবং এর অস্ত্রাগার। চট্টগ্রাম হয়ে গেল বৃটিশ শাসন থেকে মুক্ত।

যদিও সেটা সাময়িক। সর্বাধিনায়ক মাস্টারদাকে ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি (চট্টগ্রাম শাখা) মুক্ত এলাকার প্রধান হিসেবে গার্ড অব অনার প্রদান করে। ব্রিটিশ শাসনের প্রতিভু সকল ইংরেজরা প্রাণ বাঁচাতে কর্ণফুলী নদী ও নিকটবর্তী বঙ্গোপসাগরে নোঙর করা জাহাজে আশ্রয় নেয়। চট্টগ্রাম হয়ে যায় বৃটিশ শাসনের প্রভাবমুক্ত স্বাধীন এলাকা। মাস্টারদা জানতেন অচিরেই শক্তিশালী ব্রিটিশরা প্রবল আক্রমণ হানবে যা তার অতি ক্ষুদ্র সেনাদল নিয়ে মোকাবিলা সম্ভব হবে না। তিনি চেয়েছিলেন পরাধীন ভারতবর্ষের জনগণকে দেখাতে যে ইংরেজরা অপরাজেয় নয়। তারা যেন জেগে ওঠেন এবং সর্বশক্তি দিয়ে আঘাতে আঘাতে জর্জরিত করে ব্রিটিশ শাসনের অবসান ঘটান। মুক্তির সূর্য ছিনিয়ে আনেন।

পুলিশ লাইন দখলের পর যখন তার প্রাথমিক উদ্দেশ্য সফল হলো তখন মাস্টারদা তার ক্ষুদ্র কিন্তু নৈতিকভাবে বলীয়ান ও সদ্য বিজয়ী বাহিনীকে নিয়ে শহরের অদূরবর্তী জালালাবাদ পাহাড়ে অবস্থান নিলেন। তখন ১৯ এপ্রিল ভোর। তারা তাদের সীমিত শক্তি নিয়ে মানসিক প্রস্তুতি নিতে লাগলেন আসন্ন ভয়ংকর যুদ্ধের। জালালাবাদ পাহাড়ের গা ঘেঁসে চলে গেছে রেললাইন। ২১ তারিখে একটি ট্রেন এসে থামলো পাহাড়ের নিচে। সারি ধরে ট্রেন থেকে নামলো ইংরেজদের সেনাদল। যুদ্ধ আসন্ন। মাস্টারদা লোকনাথ বলকে নিয়োগ করলেন সেদিনের সেনাপ্রধান। নেতার পরামর্শ নিয়ে লোকনাথ নামলেন অসম যুদ্ধে। শত্রুদের সংখ্যা ও অস্ত্র অনেকগুণ বেশি ও উন্নততর। অপরদিকে বিপ্লবীদের ছিল পাহাড়ের ওপরে থাকার অবস্থানগত সুবিধা। হাতেগোনা কয়েকজন বিপ্লবী মরণপণ লড়ে গেলেন কয়েকশ' প্রশিক্ষণপ্রাপ্ত ব্রিটিশ সেনার বিরুদ্ধে। তাদের মন্ত্র লড়েঙ্গে ইয়া মরেঙ্গে।

সন্ধ্যা ঘনিয়ে আসছে। জালালাবাদ পাহাড় দখল করতে পারলো না ইংরেজ সেনাদল। বিফল মনোরথ হয়ে পশ্চাদপসরণ করে ট্রেনে উঠে ফিরে গেল তারা। সেদিনের যুদ্ধে জয়ী কিন্তু শ্রান্ত,ক্লান্ত ও বিপর্যস্ত মাস্টারদার বাহিনী একত্রিত হয়ে নিজেদের পক্ষে সেই যুদ্ধে বীর শহীদ ১২ জনকে সামরিক কায়দায় দিল শেষ বিদায়।মহানায়ক বুঝলেন যে পরবর্তী দিন আরও বেশি শক্তি নিয়ে পুনঃআক্রমণে আসবে শত্রুসেনারা। তাদের অস্ত্র ও রসদের কোনও সরবরাহ পাওয়ার সুযোগ নেই।

তিনি পরবর্তী নির্দেশনা দিলেন অনুগামীদের। তারা যেন রাতের মধ্যেই সহানুভূতিশীল এলাকাবাসীদের সহযোগিতা নিয়ে বিভিন্ন দিকে ছড়িয়ে যায় এবং গেরিলা পদ্ধতিতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে জন যুদ্ধ চালিয়ে যায়। তারা তাই করলেন। ১৯৩৩ এর ফেব্রুয়ারিতে মাস্টারদা লোভী বিশ্বাসঘাতক এক মীরজাফর নেত্র সেনের কারণে আটক হওয়ার আগে পর্যন্ত বিভিন্ন বিপ্লবী কর্মকাণ্ড দিয়ে চট্টগ্রাম অঞ্চলে ইংরেজদের রাতের ঘুম হারাম করে রাখেন বিপ্লবীরা। ১৯৩৩এ তিনি আটক হওয়ার পরও কয়েক বছর তার অনুগামীরা নিজেদের বিপ্লবী কর্মকাণ্ডে নিয়োজিত রাখেন।

এদিকে শুরু হয় মাস্টারদা ও তারকেশ্বর দস্তিদারের প্রহসনমূলক বিচার। অবিশ্বাস্য দ্রুততায় মাত্র দশ মাসের মধ্যেই বিচার, আপিল ও হাইকোর্টের কার্যক্রম শেষ করে তাদের উভয়কেই মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুর আগে প্রচন্ড অত্যাচারে তাদের মৃতপ্রায় করে আক্রোশ মেটায় বর্বর ব্রিটিশরা। ১২ জানুয়ারি তাদের মৃতপ্রায় দেহকে ফাঁসির মঞ্চে ঝুলিয়ে রায় বলবৎ করা হয়। জীবিত সূর্য সেনের চাইতে মৃত সূর্য সেনও ইংরেজদের কাছে কম ভয়ের পাত্র ছিলেন না। তাই সভ্য জগতের রীতিনীতির বরখেলাপ করে মাস্টারদা এবং তারকেশ্বর দস্তিদারের মরদেহ তাদের আত্মীয় ও নিকটজনদের কাছে হস্তান্তর না করে জাহাজে তুলে বঙ্গোপসাগরে নিয়ে ভারী ওজন মৃতদেহের সাথে বেঁধে ডুবিয়ে দেওয়া হয়।

১১ জানুয়ারি তার বিদায়ী বার্তায় মহানায়ক অনুগামীদের নির্দেশ দেন তারা যেন দেশমাতৃকার মুক্তির সেবায় আত্মোৎসর্গ করা পর্যন্ত সংগ্রাম চালিয়ে যান। তিনি যেমন মৃত্যুর দোরগোড়ায় এসে তার অসমাপ্ত কাজ অনুগামীদের কাছে হস্তান্তর করে যাচ্ছেন, তেমনি তারাও যেন সফল না হওয়া পর্যন্ত এই ধারা অনুসরণ করেন।

তার দেশমাতৃকার মুক্তির সোপানতলে আত্মবলিদানের এই দিনে তার প্রতি গভীর শ্রদ্ধা জানাই। মাস্টারদা এবং চট্টগ্রাম যুব বিদ্রোহ নিয়ে বহু নিবন্ধ ও বইপত্র লেখা হয়েছে। তার ও তার দলের কীর্তি গাঁথা সম্পর্কে তথ্য ভান্ডার সমৃদ্ধ। অনেক প্রকাশনায় এই বিপ্লবী কর্মকাণ্ডকে চট্টগ্রাম যুব বিদ্রোহ বা ইস্টার বিদ্রোহ না বলে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন বলে উল্লেখ করা হয়। এটি একটি ঐতিহাসিক ভুল। লুণ্ঠন তস্করের কাজ। ইংরেজরা ঐ নামেই মহানায়ক সূর্য সেন ও তার সহযোগীদের নামে মামলা করেছিল। ইংরেজরাই আমাদের শোষণ ও লুণ্ঠন করে সম্পদের পাহাড় নিজেদের দেশে পাচার করেছে। আমাদের সম্পদে কেনা অস্ত্র দিয়ে আমাদের মেরেছে। তার কিয়দংশ বিপ্লবীরা দখলে নিয়েছেন। আমরা সেই কাজকে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন না বলে চট্টগ্রাম অস্ত্রাগার দখল বলবো না কেন?

মাস্টারদার সম্মানে আমাদের দেশে বিশ্ববিদ্যালয়ের হল এবং কিছু ছোটখাটো প্রতিষ্ঠান নামকরণ করা হয়েছে। তার একটি আবক্ষমূর্তি চট্টগ্রাম জে এম সেন হল প্রাঙ্গণে স্থাপিত হয়েছে। সেটি অবশ্য করেছিলেন ১৯৭৪ এ তার কয়েকজন সহযোদ্ধা কলকাতা থেকে এসে। ভারতে বিভিন্ন জায়গায় তার নামে ভবন, স্ট্যাচু, মেট্রোরেল স্টেশন, রাস্তা, স্কোয়ার ইত্যাদির নামকরণ করা হয়েছে। আমাদের দেশেও এই মহানায়কের স্মরণে উল্লেখযোগ্য রাস্তা এবং প্রতিষ্ঠানের নামকরণ করা উচিত বলে আমরা মনে করি। এতে আমাদের এই গর্ব করার মত পূর্বসূরির প্রতি সম্মান জানানো যেমন হবে, তেমনি নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করা যাবে। তাদের করা যাবে ইতিহাস সচেতন। বৃটিশ ঔপনিবেশিক শাসনের অবসান ঘটানোর সংগ্রামে নেতৃত্ব দেওয়া সিংহপুরুষ মাস্টারদা সূর্য সেন... লও লও লও সালাম।

   

চাকরি ছেড়ে বসের সামনেই ঢোল বাজিয়ে নাচলেন যুবক!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিত্যদিনের অফিসের কর্মপরিবেশে অনেকের মধ্যেই 'বিরক্তি' চলে আসে। তবুও ধৈয্য নিয়ে সব সহ্য করে টিকে থাকার জন্য চালিয়ে যান লড়াই। তবে এ যাত্রায় সকলের দ্বারা টিকে থাকা সম্ভব হয় না। অফিসের 'বিষাক্ত' কর্মপরিবেশে অনেকেই ভোগেন মানসিক সমস্যায় কিংবা ব্যক্তিজীবনে। এমন পরিবেশ থেকে বাঁচতে একেক জন একেক পন্থা অবলম্বন করে থাকেন।

তবে অনিকেত নামের এক যুবক এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে যা করেছেন নেট দুনিয়ায় তা রীতিমতো ভাইরাল। এসব থেকে মুক্তি পেতে চাকরিটাই ছেড়ে দিয়েছেন এই যুবক। এতেই ক্ষান্ত হননি তিনি, বসের সামনেই ঢাকঢোল বাজিয়ে নেচে উদযাপন করেছেন এমন মুহূর্তের।

ঘটনাটি ভারতের পুনে রাজ্যের। অনিকেত নামের ওই যুবক বিক্রয় সহযোগী হিসেবে চাকরি করতেন।

তার এমন উদযাপনের একটি ভিডিও ইন্সটাগ্রাম শেয়ার করেছেন অনীশ ভগত।

ভিডিওতে তাকে বলতে শোনা যায়, গত তিন বছর ধরে এই কোম্পানির সাথে কাজ করেও বেতন খুব একটা বাড়েনি। এছাড়াও অফিসের বসের দ্বারাও তাকে বিভিন্ন সময়ে অপমানিত হতে হয়েছে।

তাই তার কাজের শেষ দিনে বন্ধুরা অফিসের বাইরে ঢোল নিয়ে জড়ো হয়েছিলেন এবং নেচেছিলেন। ভিডিওতে দেখা গেছে, এ ঘটনায় তার বস অনেক উত্তেজিত হয়েছেন। পাশাপাশি তার বস লোকজনকে ধাক্কা দিয়েছেন এবং চিৎকারও করেছেন।

ভিডিওটির ক্যাপশনে ভগত লিখেছেন, আমি মনে করি আপনারা অনেকেই এর সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারবেন। আজকাল বিষাক্ত কাজের সংস্কৃতি খুব বেশি দেখা যায়। সম্মান এবং অধিকারের অভাব খুবই সাধারণ। অনিকেত তার পরবর্তী পদক্ষেপ নিতে প্রস্তুত। আমি আশা করি এই গল্প মানুষকে অনুপ্রাণিত করবে।

পোস্ট করা ভিডিওটি এক মিলিয়নেরও (১০ লাখের বেশি) বেশি ভিউ পেয়েছে। পোস্টটিতে অসংখ্য লাইক ও কমেন্টও রয়েছে।

একজন ইন্সটাগ্রাম ব্যবহারকারী লিখেছেন, 'আমি জানি না কেন এটি আমাকে এত সন্তুষ্ট করেছে।'

আরেকজন লিখেছেন, 'নাচটি আমাকে অন্য মাত্রার তৃপ্তি দিয়েছে।'

'আপনি সত্যিই আমার জীবনে দেখা সবচেয়ে ইতিবাচক এবং উত্সাহী ব্যক্তি'- তৃতীয় একজন ঠিক এভাবেই নিজের অনুভূতি জানিয়েছেন।

তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস 

;

অভয়ারণ্যে মানুষ যখন বন্দিখাঁচায়



প্রমা কোয়েল, ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চিড়িয়াখানা, নানানরকম পশুপাখি ও প্রাণীর বন্দিশালা। কেবল রং-বেরঙের চিড়িয়াই নয়; বাঘ, সিংহ, ভালুক, বানর, গণ্ডারসহ কত বন্যপ্রাণীই না খাঁচায় বন্দি থাকে!

চিড়িয়াখানায় রাখতে বন্য প্রাণীদের প্রকৃতির স্বাধীন জীবন থেকে ছিনিয়ে আনা হয়। তাদের খাঁচায় বন্দি করা হয় যেন, মানুষ তাদের দেখে আনন্দ পায়। অনেক প্রাণীর জন্ম থেকে মৃত্যু অবধি খাঁচাতেই কেটে যায়।

ছোট থেকে বড় সব বয়সের মানুষই চিড়িয়াখানায় ঘুরতে যেতে পছন্দ করেন। শিশুরা না হয় অবুঝ! তবে যারা প্রাপ্তবয়স্ক তারাও চিড়িয়াখানায় এই বন্দি প্রাণীদের জীবনকে গভীরভাবে অনুধাবন করতে পারেন না।

এশিয়ার বড় দেশ চীনে রয়েছে, এক অদ্ভুত চিড়িয়াখানা। চংকিংয়ে অবস্থিত সেই চিড়িয়াখানার নাম ‘লেহে লেদু বন্যপ্রাণী চিড়িয়াখানা’। একে ‘রিভার্স জু’ (বিপরীত চিড়িয়াখানা) বলেও ডাকা হয়।

এখানেও মানুষ টাকা দিয়ে টিকিট কেটে পশু দেখতে আসেন। তবে একেবারেই ভিন্ন উপায়ে। মূলত, একটি খাঁচা রয়েছে, যেখানে মানুষদের সেই খাঁচায় পুরা হয়। তারপর সেই খাঁচাবন্দি মানুষদের নিয়ে রাখা হয়, অভয়ারণ্যে। সেখানে বন্য প্রাণীরা মানুষের খাঁচার চারপাশে অবাধে ঘুরতে থাকে। চিড়িয়াখানায় বন্দি প্রাণীদের বন্দিজীবনের এক প্রতীকী দৃশ্য!

অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের জন্য এটি এক নতুন অভিজ্ঞতা!

অভয়ারণ্যে খাঁচায় বন্দি মানুষ, ছবি-সংগৃহীত

খুব কাছে থেকে হিংস্র বন্যপ্রাণীদের মুক্ত অবস্থায় দেখতে পাওয়া যেমন লোমহর্ষক, ঠিক তেমনই আতঙ্কজনকও হতে পারে। বিপরীতধর্মী এই চিড়িয়াখানাটি সবার জন্য প্রথম উন্মুক্ত করা হয়, ২০১৫ সালে। তখন বিশ্বের সংবদমাধ্যমের শিরোনাম কেড়েছিল এ চিড়িয়াখানাটি।

একটি শক্ত লোহার খাঁচাবেষ্টিত দর্শনার্থীদের একটি ট্রাকে তুলে অভয়ারণ্যে রেখে দেওয়া হয়। সেখানে তাদের ঘিরে ধরে ঘুরতে থাকে বাঘ, ভালুক, সিংহ ইত্যাদি হিংস্র প্রাণী।

এ বিষয়ে চিড়িয়াখানার প্রধান চ্যান লিয়াং বলেন, দর্শনার্থীদের নিরাপত্তা রক্ষার সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়। খাঁচার ফাঁকা অংশ দিয়ে হাতের আঙুলও বের না করার নির্দেশনা দেওয়া থাকে।

তবে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী এই চিড়িয়াখানাটি নিয়ে বিতর্ক রয়েছে অনেক। এর নৈতিকতা নিয়ে অনেকে প্রশ্নও তুলেছেন।

অনেকে মনে করেন, এরকম ব্যবস্থাপনায় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক বেশি থাকে। কারণ, শিকারী প্রাণীগুলো প্রচণ্ড হিংস্র। তাই, সে কারণে যে কোনো সময় বিপজ্জনক ঘটনা ঘটে যেতে পারে।

আবার এরকম চিন্তাভাবনার প্রশংসাও করেছেন অপর একটি পক্ষ। তাদের বক্তব্য, পৃথিবীটা কেবল মানুষদের নয়। প্রকৃতিতে সব প্রাণীদের একটা ভারসাম্য থাকা প্রয়োজন। তাদের বন্দি করে রাখা মানুষের উচিত নয়। কারণ, মুক্ত প্রকৃতিতে বিরাজ করার অধিকার সব প্রাণীরই রয়েছে।

তাদের মন্তব্য, আমরা প্রাণীদের আবাসস্থল বনজঙ্গল সব উজাড় করেছি। সে কারণে তাপমাত্রাও অস্বাভাবিক হারে বাড়ছে। আবার প্রাণীদের বন্দি রেখে তাদের জীবন চরম দুর্বিষহ করে তুলি।

চাইলে এবং সুযোগ পেলে এই ধরনের রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে চিড়িয়াখানাটি ঘুরে আসতে পারেন বৈকি!

তথ্যসূত্র: এনিমেল অ্যারাউন্ড দ্য গ্লোব

;

৫ বছরের শিশুর বিস্ময়কর প্রতিভা!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়স সবে ৫ কিংবা ৬। এই বয়সেই তার প্রতিভা দেখে অবাক হবে যে-কেউ!

গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের (সাবেক টুইটার) একটি ভিডিও ভাইরাল হয়েছে। এখন পর্যন্ত ভিডিওটি ১ মিলিয়নের (১০ লাখের বেশি) বেশি মানুষ দেখেছেন। খবর এনডিটিভি। 

ভিডিওতে রিলি নামের ওই শিশুটিকে প্রথমে শ্বাস নিতে দেখা যায়। তারপর সে একটি শক্তিশালী গর্জন দিয়ে শ্বাস ছাড়ে। ওই গর্জনটি হুবুহ সিংহের গর্জনের অনুরূপ।

রিলির মা অ্যামি ভিডিওটি এক্সে শেয়ারের পরই তা ভাইরাল হয়ে যায়। শিশুটির এমন নিখুত দক্ষতা দেখে মুগ্ধ দর্শকরা। ভিডিওটিতে অনেকেই নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন।

এক্স ব্যবহারকারী একজন লিখেছেন, এত অল্প বয়সে এমন বাস্তবসম্মত গর্জন তৈরি করার রিলির ক্ষমতার বিস্ময় প্রকাশ করে।

আরেকজন লিখেছেন, শিশুরা খুব দ্রুত শিখে। তার এমন প্রতিভা সত্যিই অবাক করার মতো।

;

বান্টি গ্রাম: উড়ছে রং-বেরঙের কাপড়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
বান্টি গ্রামের মাঠে শুকাতে দিচ্ছেন বাটিকের রং করা কাপড়/ছবি: নূর এ আলম

বান্টি গ্রামের মাঠে শুকাতে দিচ্ছেন বাটিকের রং করা কাপড়/ছবি: নূর এ আলম

  • Font increase
  • Font Decrease

নারায়ণগঞ্জের আড়াইহাজারে ঢাকা-সিলেট মহাসড়কের পাশেই বান্টি গ্রাম। বাটিকের গ্রাম বলেই এর পরিচিতি। এখানে ঘরে ঘরে বাটিক-ব্লকের কাজ চলে। গ্রামজুড়ে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫০০ কারখানা। এই গ্রামে দিনরাত কাজ করেন হাজারো শ্রমিক। এই কাজে তাদের সংসার চলে। বান্টি গ্রামের কর্মময় জীবন চিত্র তুলে এনেছেন বার্তা২৪.কম এর ফটো এডিটর নূর এ আলম। 

বান্টি গ্রামে থ্রিপিস, ওড়না, সালোয়ার, কামিজ, বিছানার চাদর ও বালিশের কাভারে বাটিকের কাজ করা হয়/ছবি: নূর এ আলম


 

দূরদূরান্ত থেকে পাইকাররা এসব কিনতে আসেন। তাদের হাত ধরেই এসব কাপড় চলে যায় দেশের বিভিন্ন প্রান্তে


কাপড় রং করার আগে প্রতিটি কারখানায় গরম পানিতে রং প্রস্তুত করা হয়/ছবি: নূর এ আলম

 

কাপড়ের রং পাকা করতে সেদ্ধ করা হচ্ছে।/ছবি: নূর এ আলম


কয়েক ধাপে চলে কাপড়ে বাটিকের করার কাজ/ছবি: নূর এ আলম


রং মেশানোর প্রক্রিয়াটা ঠিক আছে কিনা হাত দিয়ে দেখছেন একজন/ছবি: নূর এ আলম


গ্রামে কাপড়ে রঙ মেশানোর কাজ ভোর থেকে রাত পর্যন্ত চলে/ছবি: নূর এ আলম


বাটিকের গ্রামের অনেক বাড়িতে বসানো হয়েছে লুম মেশিন। এই মেশিন দিয়ে নানান ধরনের নকশা করা হয়/ছবি: নূর এ আলম


লুম মেশিনে চলছে কাপড় বুননের কাপড়/ছবি: নূর এ আলম


কাপড়ে রঙ করা শেষে শুকাতে দেওয়ার আগে পানি ঝরিয়ে ফেলা হয়/ছবি: নূর এ আলম


রং করা কাপড় শুকাতে দিচ্ছেন এক নারী শ্রমিক/ছবি: নূর এ আলম


বান্টি গ্রামের নারী পুরুষ সবাই ব্লক বাটিক ও প্রিন্টের সঙ্গে জড়িত/ছবি: নূর এ আলম

রং করা কাপড় ছাদে ও মাঠে শুকাতে দেওয়া হয়/ছবি: নূর এ আলম


কড়া রোদে শুকানোর পর তা কারখানায় নিয়ে আসেন শ্রমিকরা।/ছবি: নূর এ আলম


প্রচন্ড তাপদাহে বাটিকের চাহিদা বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। /ছবি: নূর এ আলম


;