নিউইয়র্কের দিনলিপি-৭



আমান-উদ-দৌলা
নিউইয়র্কের দিনলিপি-৭

নিউইয়র্কের দিনলিপি-৭

  • Font increase
  • Font Decrease

১. আমেরিকার সব মিডিয়াতেই দেখানো হচ্ছে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের খবরাখবর। তিনি ৯৬ বছর বেঁচে ছিলেন। ( জন্ম- ২১ এপ্রিল ১৯২৬- মৃত্যু- ৮ সেপ্টেম্বর ২০২২)। রানী সারাজীবনে ১১৭টি দেশ ভ্রমণ করেছেন। তার মধ্যে ৫৬টি কমনওয়েলথভুক্ত দেশ। তিনি বাংলাদেশে আসেন এরশাদের আমলে ১৯৮৩ সালের নভেম্বরে। এর আগে পূর্ব পাকিস্তানে আসেন ১৯৬১ সালে।

দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছর ধরে বৃটেনের রানী ছিলেন। তার ফিউনারেল অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর।

২. আসছে ১১ সেপ্টেম্বর রোববার নিউইয়র্কে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ২১তম বার্ষিকী পালন হতে যাচ্ছে। ৯/১১ হিসেবে পরিচিত সেখানে নতুন করে টাওয়ার নির্মিত হয়েছে। সেদিন ৪টি যাত্রীবাহী বিমান আল কায়দার সদস্যরা হাইজ্যাক করে। নিউইউর্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দুইটি বিমান হামলা চালিয়ে দুইটি টাওয়ার ধ্বংস করে দেয়। এতে সেখানে ১১ বাংলাদেশিসহ ৯৬ দেশের প্রায় ৩ হাজার লোক নিহত হয়। সেখানে নিহতদের স্বজনরা এক এক করে আনুষ্ঠানিকভাবে তাদের প্রিয়জনদের নাম উচ্চারণ করবেন।

পেন্টাগনে আর্মি হেডকোয়ার্টারেও একটি বিমান হামলা চালিয়েছিল সেদিন। প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনের অনুষ্ঠানে থাকবেন।

৩. প্রাথমিক এক সেন্সাসে জানা গেছে, নিউইউর্ক সিটিতে ১৭ ভাগ এশিয়ান বাস করে। মোট সংখ্যা ১৫ লাখ। এর মধ্যে বাংলাদেশিরাও আছেন। এখানে চীনা, ভারতীয়, কোরিয়ান, জাপানি, ফিলিপিনো এবং ভিয়েতনামীদের সংখ্যা বাড়ছে। ৭ সেপ্টেম্বর প্রকাশিত এক জরিপে বাংলাদেশি, নেপালি, শ্রীলংকান, তাইওয়ানি ও থাই অধিবাসীও ক্রমে বাড়ছে উল্লেখ করা হয়। সেন্সাসের পূর্ণাঙ্গ তথ্য আগামী বছর গ্রীষ্মে প্রকাশ করা হবে।

৪. গাড়ির জ্বালানি তেল বা গ্যাসের দাম নিউইয়র্কে কমতে শুরু করেছে। ৪ ডলারেব উপরে ছিল। এখন নেমে আসছে ৩ ডলারের কাছাকাছি। আরও কমবে বলে আশা করা হচ্ছে। বছরের শেষ নাগাদ ৩ ডলারের নীচে নামবে আশা করা হচ্ছে। অনেকেই জরুরি অবস্থা ছাড়া গাড়ি বের করছেন না। থ্যাংকগিভিংসের সময় কমে আসবে বলে ধারনা করা হচ্ছে।

৫. স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ওয়াশিংটন ডিসির বাংলাদেশ মিশনে (২ সেপ্টেম্বর) বলেন, আমরা ই-ভিসা চালু করতে যাচ্ছি। প্রবাসীরা যাতে এনআইডি কার্ড পান তার পরিকল্পনাও নেওয়া হচ্ছে। খুব শিগগিরেই দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক হলে এই ই-ভিসা আমেরিকায় চালু করা যাবে।

৬. নিউইয়র্কে এখন ডলারের দাম ১১৬ টাকা। কিছুদিন আগেও ১০৩/৫ টাকায় ১ ইউএস ডলার মিলতো। জ্যাকসন হাইটসের সব বিনিময় কেন্দ্রগুলোতে ১১৬ টাকা রেট দেখানো হচ্ছে। অন্যান্য দেশেও তাই। গোটা বিশ্বে সব মুদ্রার মান ডলারের বিপরীতে কমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে অর্থনীতিতেও। বাংলাদেশেও তাই ঘটছে।

৭. ৪০০ কিমি নিউইয়র্ক সাবওয়ে লাইনের শতাধিক স্টেশনের প্রবেশমুখে টিকেট মেশিন আগামী বছর থেকে আর থাকছে না। আধুনিক 'টাচ-টু-পে'র মাধ্যমে ভাড়া পে করার ব্যবস্থা চালু হচ্ছে। এখনকার মেশিনগুলো ১৯৯৯ সাল থেকে চালু আছে। সেগুলো উঠে যাবে। স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

৮. ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েট ক্লাব ইউএসের উদ্যোগে ঢাবির শতবর্ষ উদযাপন হলো ৪ সেপ্টেম্বর। নিউইয়র্ক উডসাইডের গুলশান টেরেসে অনুষ্ঠিত হয়। এতে ৭৯, ৮০ থেকে ২০০৯ ব্যাচের গ্রাজুয়েটরা অংশ নেয়। গান বাজনা ছাড়াও বক্তব্য রাখেন অনেক সদস্য। বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। সকলেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিনগুলোর কথা স্মরণ করেন।

৯. আমেরিকায় মাইগ্রেট করার জন্য সবচেয়ে ভাল সময় বর্তমান সময়কে ধরা হচ্ছে। কেউ ভ্রমণ ভিসায় এসে ( বি-১, বি-২) কিংবা শিল্পীদের ভিসায় আসে ( পি-১,পি-২,পি-৩)। তারা কাজের ভিসায় (এইচ১বি) রুপান্তরে আগ্রহী। তাদের জন্য সময়টা ভাল। এদেশে প্রচুর কাজের লোকের সংকট চলছে। কংগ্রেসে এ বিষয়ে উভয় দলের সমর্থনে একটি বিল উঠেছে। শিগগিরই বিলটি আইনে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

(bbc, nytimes, cnn, wsj, apnews সহ সকল ওয়েবনিউজ ও স্থানীয় পত্রপত্রিকা থেকে বাছাই করা সংক্ষিপ্ত সংবাদ প্রতি ৭ দিনে বার্তা২৪-এর পাঠকদের জন্য 'নিউইয়র্কের দিনলিপি' পরিবেশন করা হচ্ছে।)


আমান-উদ-দৌলা, সিনিয়র সাংবাদিক। সাবেক সম্পাদক-বাংলা বিভাগ, রেডিও ফ্রি এশিয়া, ওয়াশিংটন ডিসি ( ২০১৪-১৬)। সাবেক কূটনৈতিক রিপোর্টার-দৈনিক জনকন্ঠ ( ১৯৯৪-২০০০) One of the founders and First GS of DCAB in 1998. ( Diplomatic Correspondent Association, Bangladesh)

   

৪ মাসের শিশুর বিশ্ব রেকর্ড



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
শিশু কৈবল্যের বিশ্ব রেকর্ড

শিশু কৈবল্যের বিশ্ব রেকর্ড

  • Font increase
  • Font Decrease

কোনটা পাখি,কোনটা বই! শাকসবজি, ছবি- নবকজাতকদের বুদ্ধিমত্তায় এসব চিহ্নিত করা দুষ্কর ব্যাপার। সাধারণত দেড়-দু’বছর বয়েসে শিশুরা এসব আলাদা করতে শুরু করে।

মাত্র ৪ মাস বয়স। এসময় শিশুরা সাধারণত বুকের উপর ভর দেওয়া শিখকে শুরু করে। শারীরিক অসুবিধা হলে কান্না করা ছাড়া আর বিশেষ কোনো ভাব প্রকাশ করতে সামর্থ্য হওয়ার কথা নয়! প্রতিদিন দেখা পারিবারিক সদস্যদের চিনতেও অনেক শিশু হিমশিম খায়। সেই বয়সেই কিনা সর্বোচ্চ জিনিস চিহ্নিত করতে পারার বিশ্ব রেকর্ড অর্জন করা, যেন অবিশ্বাস্য ব্যাপার!   

২-৪ টি নয়, পুরো ১২০টির বেশি চিহ্নিত করে নোবেল ওয়ার্ল্ড রেকর্ডেসের সনদ অর্জন করেছে এক ৪ বছর বয়সী শিশু। ভারতের অন্ধ্র প্রদেশের নাদিগামা শহরে জন্ম হয়েছিল সেই শিশুর। তার নাম কৈবল্য। তার মা হেমার নজরেই প্রথম মেয়ের প্রতিভা ধরা পড়ে এবং তিনি তা প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নেন।

একটি ভিডিওতে শিশু কন্যার বিভিন্ন বস্তু চিনতে পারার একটি ভিডিও করে তিনি কর্তৃপক্ষকে পাঠায়। যা দেখে নোবেল ওয়ার্ল্ড রেকর্ড দলের সকল অবাক হয়ে যায়। তারপর তারা শিশু কৈবল্যের প্রতিভা পরীক্ষা করে এবং তাকে যোগ্য মনে করে স্বীকৃতি প্রদানের সিদ্ধান্ত নেয়।

কৈবল্যের বাবা মা এতে অনেক বেশি আনন্দিত। মেয়ের জন্য তারা সকলের কাছে আশির্বাদ প্রার্থনা করেন। সকলের ভালোবাসার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন।   

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

;

ইতিহাসের পাতায় আজ ২৩ ফেব্রুয়ারি



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি তৈরি করা শহীদ মিনার

১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি তৈরি করা শহীদ মিনার

  • Font increase
  • Font Decrease

ক্যালেন্ডারে সালের সংখ্যার পুনরাবৃত্তি না ঘটলেও প্রতি বছর ঘুরে ফিরে আসে একই তারিখ! ইতিহাসে ঘটে যাওয়া নানা ঘটনাও, প্রতি বছরের সাথে ঘুরে ঘুরে স্মরণ করে মানুষ। আজ ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চোখ বুলিয়ে নেওয়া যাক,  বিশ্বের ইতিহাসে আজকের দিনে কি হয়েছিল।

১৯৫২ সালে ভিত্তি স্থাপন করার পর নানা পরিবর্তনের পর বর্তমানে শহীদ মিনার  

এই দিনে ঢাকা মেডিকেল কলেজের মাঠে ভাষা শহীদদের আত্মত্যাগকে স্বীকৃতি দিতে শহীদ মিনার তৈরি করা হয়। ছাত্রদের সিদ্ধান্ত গ্রহণের মাত্র একদিন পরই গর্ব শহীদ মিনার মাথা তুলে দাঁড়ায়। যা এখন বিশ্বের বুকে বাংলাদেশের স্মৃতিচিহ্ন হিসেবে জায়গা করে নিয়েছে। রাতারাতি তৈরি হওয়া শহীদ মিনারের সাথেই স্থায়ীভাবে বাঙালির ঐতিহ্যের ভিত্তি গড়ে উঠতে শুরু করে।

জাপান মেরিন বাহিনীকে হারিয়ে মার্কিন সেনাদের বিজয় উল্লাস

১৯৪৫ সালে যুক্তরাষ্ট্র ইয়ো জিমার উপর পতাকা উত্তোলন করে। অবতরণের ৪ দিন পর মার্কিন সেনারা জাপানের আগ্নেয়গিরি এই দ্বীপটি দখল করে নেয়। জাপানের সৈন্যরা আমৃত্যু চেষ্টা করেও তাদের রুখতে পারেননি। রাজধানী টোকিও থেকে ৬৫০ মাইল দূরের এই দ্বীপটি পরবর্তীতে জাপানের উপর বোমা হামলা করার সময় ব্যবহার করা হয়।

ফিলিস্তিনি সন্ত্রাসীদের হাইজ্যাক করা প্লেন

টানা দুই দিন ভারতের আকাশে ১৭২ জন বন্দী করে রাখার পর, লুফথানসায় যাত্রীদের মুক্ত করে ফিলিস্তিনের সন্ত্রাসী দল। ১৯৭২ সালের এইদিনে আত্মসমর্পণ করে সেই সন্ত্রাসীরা। ৫শ মিলিয়ন ইউএস ডলার মুক্তিপণের বিনিময়ে ‘পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ ফিলিস্তিন’ দলের সদস্যরা যাত্রীদের মুক্তি দেয়।

স্পেনে বিদ্রোহী বাহিনীর দখল

স্পেনে এইদিনে ১৯৮১ সালে বিদ্রোহী সেনাবাহিনীর দখলদারিত্ব শুরু হয়। নতুন সরকার গঠন বিতর্কের জের ধরে ৩৫০ জন এমপিকে বন্দী করে নেয় তারা।
ইতিহাসের বয়ে চলা স্রোতের টানে কেবল পুরানো সব গল্প ভাসিয়ে আনে। দিন বয়ে যায়, প্রতিদিনের সেসব গল্প বছর ঘুরে ঘুরে বার বার ফিরে আসে। 

;

বসন্তের বিকেলে ঝুম বৃষ্টিতে ভিজল রাজধানী!



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগুন রাঙা পলাশ-শিমুল আর কোকিলের ডাক। বসন্তের বৈশিষ্ট্য বলতে তো এই-ই! বসন্তের আবহাওয়া মানেই হিমেল হাওয়ার প্রকোপ শিথিল হওয়া আর আকাশ ঝকঝকে পরিষ্কার। কিন্তু প্রচলিত বৈশিষ্ট্যের প্রথা ভেঙে বসন্তের আকাশে ভিড় জমিয়েছে কালো মেঘ। ঝকঝকে সূর্য যেন আড়ালে লুকিয়ে দেখছে প্রকৃতির ভিন্ন রূপের লীলাখেলা।

বসন্তের বিকেলে নামা ঝুম বৃষ্টিতে রাজধানীর পিচ ঢালা রাস্তা ভিজে উঠলো। সাধারণত যা দেখা যায় বৈশাখে। যখন আসে কাল বৈশাখী ঝড়।

২০২৪ সালের শুরু থেকেই অপ্রকৃত প্রাকৃতিক রূপ যেন জানান দিচ্ছে পুরো বছর জুড়েই প্রকৃতি থাকবে বৈরী। স্বাভাবিক নয়, অস্বাভাবিক আবহাওয়ার সাথে আপোস করতে হবে বছর জুড়ে।

অন্যান্য বছরের চেয়ে এবছর শীত ছিল তুলনামূলক বেশি। প্রায় প্রতিবছরই শীতে কয়েকদিন শ্বৈতপ্রবাহ হয় । তবে ২০২৪ সালে সর্বনিম্ন তাপমাত্রা নতুন রেকর্ডে পৌঁছেছিল। বছরের প্রথম দিকেই আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়ে দেয় এই বছর প্রচণ্ড গরম পড়বে। এলনিনোর প্রভাবে এবছরের বৈশ্বিক তাপমাত্রা আশঙ্কাজনকভাবে বাড়বে। যদিও শতভাগ নিশ্চিত হয়ে বলা সম্ভব নয়। তবে সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বছরের প্রথম মাসের কড়া শীতের মাঝেই আকাশ থেকে নেমে আসে জলের ধারা। শীতকালে বৃষ্টি দেখে অবাক বনে যায় সবাই। এবার বসন্তেও বৃষ্টিস্নাত হলো প্রকৃতি।

কালবৈশাখী আসতে এখনো ঢের দেরী। গ্রীষ্ম দূরে থাক, মাত্র তো বসন্ত এলো। বসন্ত আসার এক সপ্তাহের মাথায় এই বৃষ্টির আগমন সবাইকে অবাক করে দিয়েছে। অবুঝ শিশুরা মনের আনন্দে প্রথম বৃষ্টিতে আনন্দ করছে।

অন্যদিকে, প্রকৃতি মাতার এই অপরিচিত রূপও অনেকের মনে আশঙ্কা ও ভয় ধরিয়ে দিয়েছে।

;

ইতিহাসের পাতায় আজ ২২ ফেব্রুয়ারি



ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
হ্যাম্পশায়ারের অ্যাল্ডারশট শহরে বোমা হামলা হয়েছিল ২২ ফেব্রুয়ারি

হ্যাম্পশায়ারের অ্যাল্ডারশট শহরে বোমা হামলা হয়েছিল ২২ ফেব্রুয়ারি

  • Font increase
  • Font Decrease

আজকের এই সময়ে পৌঁছাতে মানুষ হাজার হাজার বছর পার করেছে। দীর্ঘ এই সময়ে সৃষ্টি হওয়া মানব ইতিহাস অনেক দীর্ঘ। সূর্য প্রদক্ষিণ করার সাথে সাথেই বছর ঘুরে তারিখের পুনরাবৃত্তি ঘটে। ইতিহাসের পাতা ঘাটলে দেখা যায় এইসব দিনে ঘটেছে অনেক ঐতিহাসিক ঘটনা। 

ক্যালেন্ডারের আবর্তনে এসেছে নতুন দিন। তার সাথে ইতিহাসের গল্পগুলোও পুনরাবৃত্তি ঘটিয়ে স্মরণ করছে পুরানো নানা কথা। আজ ২২ ফেব্রুয়ারি ২০২৪। আজকের তারিখে যেসব ঘটনা ঘটেছিল, তা জানতে ইতিহাসের পাতায় চোখ বুলিয়ে নেওয়া যাক!

হ্যাম্পশায়ারের অ্যাল্ডারশট শহরের বোমা হামলায় ৭ জনের মৃত্যু

আইআরএ ১৯৭২ সালে হ্যাম্পশায়ারের অ্যাল্ডারশট শহরে মার্কিন সেনাবাহিনীদের হত্যার উদ্দেশ্যে বোমা হামলা করা হয়। ঘটনাস্থলেই মারা যান ৫ জন রাঁধুনিসহ মোট ৭ জন। এছাড়াও দুর্ঘটনায় আহত হন ১৯ জন। বিস্ফোরণটি ঘটেছিলো শহরের কেন্দ্রবিন্দু থেকে প্রায় ১ মাইল দূরে। দুপুরের খাবারের জন্য তারা গাড়ি পার্ক করে অফিসার মেসে গেলে সেই গাড়িতেই বোমা বিস্ফোরণটি ঘটে।

মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ

মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ১৯৯১ সালে ইরাককে কুয়েতের মাটি ছাড়ার নির্দেশ দেয়। ১৯৯০ সালে শুরু হওয়া যুদ্ধ বন্ধ করতে এই নির্দেশ দেন বুশ। ইরাককে ৪৮ ঘণ্টার মধ্যে যুদ্ধ স্থগিত এবং বন্দীদের মুক্ত করার আদেশ দেওয়া হয়। যদি তা না করা হয়, তাহলে পশ্চিমা দেশগুলোর মিত্র বাহিনী ইরাকের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কথা জানায়। তাদের বিরুদ্ধে ভূমিযুদ্ধ শুরু করারও হুমকি দেয় বুশ।

প্রথম সফল ক্লোন ভেড়া ডলি

১৯৯৭ সালে সারা বিশ্বের মানুষ জানতে পারে সফল ক্লোন ভেড়া ডলির কথা। যদিও তার জন্ম ১৯৯৬ সালের ৫ জুলাই হয়েছিল। কিন্তু সম্পূর্ণ প্রাপ্তবয়স্ক কোষ থেকে জন্মানো সুস্থ এবং সফল ক্লোন হিসেবে ডলিকে প্রকাশ করা হয় ২২ ফেব্রুয়ারি।

ক্যালেন্ডারের প্রতিটি পাতাই কোন না কোন দিনের বিশেষ ঘটনা বা ইতিহাসের কথা বয়ে বেড়ায়। সময়ের সাথে সব কিছু পাল্টালেও বদলায় না ইতিহাসের গল্প।

;