ভয় নয়, সচেতন আর আনন্দে থাকো



সানজিদা সামরিন
ইকরিমিকরি

ইকরিমিকরি

  • Font increase
  • Font Decrease

মহামারী করোনা ভাইরাসের কারণে অনেক আগেই সব স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সবাই নিজ নিজ বাড়িতে বন্দী। বন্ধুদের সঙ্গে দেখা নেই, কথা নেই, পড়াশোনার চাপ নেই, খেলতে যাওয়া তো হয়ই না! সেজন্য মন ভারী করে বসে আছ বুঝি? জানো, তোমাদের মতো ছোট্ট তুলতুলে আদুরে সোনামণিদের মন ভালো করার জন্য শিশুতোষ প্রকাশনী ‘ইকরিমিকরি’ অনলাইন মাধ্যমেই বেশকিছু আয়োজন করছে রোজ রোজ?

তোমরা যাতে ঘরে বসেই মজার কিছু কাজ করে হেসে খেলে আনন্দে সময় কাটাতে পারো তাই ইকরিমিকরি কয়েকটি স্লোগানে তোমাদের ছবি আঁকা, গল্প লেখা ও গল্প ও ছড়া পড়ার আহ্বান জানিয়েছে।

এই যেমন ক’দিন আগেই ‘ঘরে থাকি সুস্থ থাকি, বেশি বেশি ছবি আঁকি’ ডাকের মাধ্যমে ইকরিমিকরি বলেছিল রোজ একটি করে ছবি আঁকতে। এভাবে সাতদিন সাতটি করে ছবি এঁকে সেগুলো ইমেইলের মাধ্যমে পাঠাতে।

এরপর ৩ থেকে ১৪ বছর বয়সী শিশুদের আঁকা চমৎকার সব ছবি দিয়ে তারা আলাদা আলাদা ভিডিও প্রকাশ করে নিজেদের ফেসবুক পেইজে। এই পর্যন্ত ৪২টিরও বেশি ভিডিও প্রকাশ পেয়েছে। শুধু তাই নয়, ইকরিমিকরির এই আয়োজনে যারা সাড়া দিয়েছে তাদের জন্য শুভেচ্ছা উপহার পৌঁছে যাবে। দেয়া হবে অংশগ্রহণ সনদও।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=253762929082176

এখানেই শেষ নয়, ইকরিমিকরির ‘ইচ্ছে বানাই’ ও 'গল্প পড়ি, ছড়া লিখি’ আহ্বানে সাড়া দিয়ে নিজেদের লেখা গল্প, ছড়া ও মজার সব গল্প-ছড়া পড়ে অডিও ও ভিডিও পাঠিয়েছে অনেক শিশু। পড়ে শোনানো এসব গল্প আর ছড়ার অডিও, ভিডিওগুলোও প্রকাশ পাচ্ছে ইকরিমিকরির পেইজে। এদের মধ্যে উপহার পাবে ১০০ জন। এছাড়া এখান থেকে বেশকিছু লেখা ভবিষ্যতে ইকরিমিকরি মাসিক পত্রিকায় ছাপা হবে।

এখন তো সবকিছুই বন্ধ, কুরিয়ার খোলামাত্র তোমরা পেয়ে যাবে উপহার, সনদপত্র।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=610147046242765

সবশেষে, ‘ঘরে থাকি, আনন্দে থাকি’ শিরোনামে আরও একবার ডাক দিয়েছে ইকরিমিকরি। গৃহবন্দী সময়ে যেহেতু শিশুরা ঘরে বাবা, মা, দাদা, দাদু, নানা, নানু, মামা, খালামণি, চাচা এবং ফুফু সহ অন্যান্য সদস্যদের সঙ্গেই সময় কাটাচ্ছে তাই পরিবারের যে কারো ছবি এঁকে পাঠানোর কথা বলেছে ইকরিমিকরি।

পাঠাতে হবে ২৫ এপ্রিল ২০২০ এর মধ্যে [email protected] এই ঠিকানায়। আঁকা ছবির সঙ্গে দিতে হবে নিজের একটি ছবি, দিতে নাম, বয়স, স্কুল, শ্রেণি, অভিভাবকোর নাম ও যোগাযোগের জন্য একটি মোবাইল নাম্বার।

এ বিষয়ে যেকোনো জিজ্ঞাসায় যোগাযোগ করতে চাইলে ইকরিমিকরির ফেসবুক পেইজে যেতে পারো বা ফোন করতে পারো ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে। ইকরিমিকরি বরাবরই সৃজনশীল কাজে শিশুদের অংশগ্রহণ ও সক্রিয়তাকে উৎসাহ দেয়।

গৃহবন্ধী সময়ে যেন শিশুরা স্ক্রিনিং টাইম কমিয়ে সৃজনশীল কাজে ব্যস্ত থাকে এটাই তাদের প্রত্যাশা। তোমাদের ঘরবন্দী সময়ে ভালো কাটুক, আনন্দে কাটুক।

দুই বছর আগেই মা হয়েছেন বুবলি, ছেলের নাম শেহজাদ খান!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
দুই বছর আগেই মা হয়েছেন বুবলি, ছেলের নাম শেহজাদ খান!

দুই বছর আগেই মা হয়েছেন বুবলি, ছেলের নাম শেহজাদ খান!

  • Font increase
  • Font Decrease

অভিনেতা শাকিব খানের সঙ্গে নায়িকা শবনম বুবলীর প্রেম, বিয়ে নিয়ে ঢালিউডে গুঞ্জন নতুন কিছু নয়। আবার বুবলীর সন্তান হয়েছে এমন তথ্য নিয়েও ঢালিউডে ছিল ব্যাপক আলোচনা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিনেতা জানান, বুবলী সন্তানের মা হয়েছেন তা সঠিক। কিন্তু ছেলে না মেয়ে হয়েছে এ বিষয়ে মুখ খুলতে রাজি হননি তিনি।

২৭ সেপ্টেম্বর হঠাৎ করেই বেবি বাম্পের ছবি প্রকাশ করেন বুবলী। প্রকাশের পর থেকে সোশ্যাল মিডিয়াতেও আলোচনা রয়েছে এই ঘটনা। সবাই কৌতুহলী হয়ে জানতে চাইছেন বুবলীর বাচ্চা সম্পর্কে। কবে মা হয়েছেন নায়িকা, কে সেই সন্তানের বাবা? এনিয়ে মুখ না খুললেও ইঙ্গিত দেন বুবলী। ২৭ সেপ্টেম্বর সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি নিয়ে বলতে গেলে আমার আরও কয়েকদিন সময় প্রয়োজন।আমি এই মুহূর্তে বিষয়টি নিয়ে কিছু বলতে চাই না। আমি কিছুদিন সময় চাই। তবে এটুকু বলব, আমি মুসলিম, আমাদের যা কিছু হয়েছে সামাজিকভাবে...। আজ যেহেতু অন্য একটি সিনেমার শুটিংয়ে আছি, তাই তাদের বিরক্ত করতে চাচ্ছি না। যেহেতু বিষয়টা সেনসিটিভ, আমি কয়েকদিনের মধ্যে সব কিছু আপনাদের জানাবো! আমার প্রফেশনাল ও ব্যক্তিগত জীবন দু’টি ভিন্ন বিষয়। তাই আপাতত এ নিয়ে কোনো বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ করছি। দ্রুতই একটি সংবাদ সম্মেলন ডেকে এ বিষয়টি নিয়ে বিস্তারিত তুলে ধরবো।

এদিকে ,শাকিব-বুবলীর নানা সূত্রে নতুন খবর বাতাসে উড়ছে। দুই বছর আগেই নাকি শাকিবের সন্তানের মা হয়েছেন বুবলী। জন্ম দিয়েছেন পুত্র সন্তানের। সেই ছেলের নাম রাখা হয়েছে শেহজাদ খান। বয়স হয়েছে ২ বছর ৩ মাসের বেশি!

এর আগে বিভিন্ন গণমাধ্যমে খবর হয়েছিল বুবলীর সঙ্গে শাকিব খান প্রেম করছেন। দুজন বিয়ে করছেন বলেও মিডিয়ায় গুঞ্জন আছে!

শাকিবের বিপরীতে শেষ ছবি ‘বীর’-এর শুটিং সেট থেকে বুবলীর একটি ছবি প্রকাশ হওয়ার পর থেকেই তার মা হওয়ার গুঞ্জন ওঠে।

এর আগে অপু বিশ্বাস তার ক্যারিয়ারের ৭০টিরও বেশি ছবির নায়ক শাকিব খানকে ২০০৮ সালে গোপনে বিয়ে করে ২০১৬ সালে একইভাবে লাপাত্তা হয়েছিলেন। ২০১৭ সালে ফিরে এসেছিলেন সন্তান আব্রাম খান জয়কে কোলে নিয়ে। এরপর একটি বেসরকারি টিভি চ্যানেলে লাইভ অনুষ্ঠানে হাজির হয়ে ফাঁস করেন সবকিছু।

যার ফলে রেগে গিয়ে শাকিব খান তার হাতে ডিভোর্স পেপার ধরিয়ে দেন। এবার বুবলীর ক্ষেত্রেও তেমন কিছুরই আশঙ্কা করছেন তার ভক্ত-সমালোচকরা। সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে রবও উঠেছে, সন্তান জন্মদানের জন্যই বিদেশে পাড়ি দিয়েছেন সংবাদ পাঠিকা থেকে চলচ্চিত্রের নায়িকা বনে যাওয়া বুবলী। তবে সত্যিটা কী, তা তো সময়ই বলে দেবে!

নোয়াখালীর সোনাইমুড়িতে জন্ম নেয়া বুবলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রিধারী। অভিনয়ে আসার আগে তিনি বেসরকারি চ্যানেলে সংবাদ পাঠিকা ছিলেন। ২০১৬ সালে শাকিব খানের সঙ্গে ‘বসগিরি’ ছবির মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক হয়।

;

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণের প্লটে চমক



কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা ২৪.কম
রুকাইয়া জাহান চমক

রুকাইয়া জাহান চমক

  • Font increase
  • Font Decrease

রুকাইয়া জাহান চমক। নামের সাথে যোগ করতে হয় অনেক বিশেষণ। কারণ শুধু অভিনয় না পরিচালক হিসেবেও কাজ করছেন তিনি। আমরা পরিচালক, মডেল, অভিনেত্রী যাই বলি না কেনো নিজেকে শিল্পী হিসেবে ভাবতেই পছন্দ করেন চমক। সম্প্রতি বেশকিছু কাজ করে আলোচনায় এসেছেন তিনি। নতুন কাজ নিয়ে চমক বলেন, খুব শিগগিরই নতুন একটি ওয়েব আসবে বঙ্গতে। যার নাম প্যারাসিটামল। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে কি কি ঘটে একটি হাসপাতালে তাঁর অনেকটা অংশ দেখা যাবে স্টোরিতে। আমাকে এখানে একজন ইন্টার্ণ ডাক্তার চরিত্রে দর্শকরা দেখতে পাবেন। পরিচালনা করেছেন মনিরুজ্জামান মিলন। এখানে তারিক আনাম খান, জোভান, ইন্তেখাব দিনারসহ অনেকে অভিনয় করেছেন। এ কাজটি নিয়ে আমি বেশ আশাবাদী ।

এছাড়া সম্প্রতি মালোয়েশিয়ায় মাহমুদ উজ্জল ও মেহেদী হাসান হৃদয়ের দুটি খণ্ড নাটকের কাজ করেছেন চমক। এতে তাঁর সহশিল্পী শ্যামল মওলা।

নিজের পরিচালনার কাজও থেমে নেই। সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের পরিচালক সমিতির সদস্য হয়েছেন বলে জানালেন চমক। তিনি বলেন, আমার পরিচালিত ডি (ঢাকা ড্রাগ ডিলার) সিনেমাটি শিগগিরই মুক্তি পাবে। পরিচালনা কিংবা অভিনয় দুটো কাজই চমকের নিকট শিল্প । তাই একজন শিল্পী হিসেবে সেই কাজগুলো ভালোভাবে করার চেষ্টা করছেন চমক।

উল্লেখ্য, সরকারি কর্নেল মালেক মেডিকেল কলেজে এমবিবিএস করেছেন। ওয়েব সিরিজ হায়দার, ধারাবাহিক নাটক ‘হাউস নম্বর-৯৬’, মহানগর, সাদা প্রাইভেট, অসামপ্ত, ‘ভাইরাল হ্যাজব্যান্ড’-এর মতো বেশকিছু নাটক করে অল্প সময়ে আলোচনায় এসেছেন চমক।

;

অসুস্থ দীপিকা পাড়ুকোন, ভর্তি হাসপাতালে



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
দীপিকা পাড়ুকোন

দীপিকা পাড়ুকোন

  • Font increase
  • Font Decrease

ফের অসুস্থ হয়ে পড়েছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। গত জুন মাসেও হায়দরাবাদে 'প্রজেক্ট কে'-র শ্যুট করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন দীপিকা। তখনও নাকি হঠাৎই অস্বস্তি বোধ করতে শুরু করেন দীপিকা।

সোমবার রাতে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করতে হয় তাকে। জানা গেছে, হঠাৎ অস্বস্তি বোধ করতে শুরু করেন অভিনেত্রী। তখনই তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। 


সূত্রের খবর, হঠাৎ অসুস্থ বোধ করায় হাসপাতালে চিকিৎসাধীন থাকতে হয় তাঁকে। একাধিক শারীরিক পরীক্ষা করানোর পরামর্শ দেন চিকিৎসক। মঙ্গলবার বেলা পর্যন্ত পরীক্ষা করান তিনি। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। যদিও দীপিকা বা তাঁর কোনও প্রতিনিধি এ বিষয়ে কিছু জানাননি।

এই প্রথম নয়। গত জুন মাসেও হায়দরাবাদে 'প্রজেক্ট কে'-র শ্যুট করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন দীপিকা। তার বুক ধড়ফড় করছিল বলে জানা গিয়েছিল। চিকিৎসার পর যদিও সুস্থ হয়ে সেটে ফিরে এসেছিলেন তিনি।


'প্রোজেক্ট কে'-তে দীপিকার বিপরীতে দেখা যাবে দক্ষিণী অভিনেতা প্রভাসকে। নাগ অশ্বিন পরিচালিত এই ছবির মাধ্যমেই তেলুগু ইন্ডাস্ট্রিতে হাতেখড়ি হবে অভিনেত্রীর।

দীপিকাকে শেষ দেখা গিয়েছিল শকুন বত্রা পরিচালিত 'গেহরাইয়াঁ'-য়। তাঁর সঙ্গে অভিনয় করেছিলেন সিদ্ধান্ত চতুর্বেদী, অনন্যা পাণ্ডে এবং ধৈর্য কারওয়া। দর্শকমহলে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল ছবিটি।


শাহরুখ খানের সঙ্গে 'পাঠান'-এও অভিনয় করছেন দীপিকা। সব ঠিক থাকলে পরের বছর মুক্তি পাবে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই অ্যাকশন-থ্রিলার। হৃতিক রোশনের সঙ্গেও জুটি বাঁধতে চলেছেন তিনি। 'ফাইটার'-এ একসঙ্গে দেখা যাবে তাঁদের।

;

ছেলের জন্মদিনে একসঙ্গে শাকিব-অপু



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছেলের জন্মদিনে একসঙ্গে শাকিব-অপু

ছেলের জন্মদিনে একসঙ্গে শাকিব-অপু

  • Font increase
  • Font Decrease

শাকিব-অপু পুত্র আব্রাম খান জয়ের জন্মদিন ছিল মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর)। ৬ বছর পূর্ণ হল জয়ের। সেই কারণে এক হয়েছেন ঢালিউডের এক সময়ের আলোচিত এই জুটি।

বিশেষ এই দিনে জয়কে শুভেচ্ছা জানিয়ে আবেগঘন একটি পোস্ট দেন বাবা শাকিব খান ও মা অপু বিশ্বাস।


অপু বিশ্বাস তার ফেসবুক পেজে আব্রাম খান জয়ের জন্মদিন উদযাপনের কিছু ছবি দেন।

যেখানে দেখা যাচ্ছে, ছেলেকে জন্মদিনের কেক খাইয়ে দিচ্ছেন শাকিব খান। আবার শাকিবকেও কেক খাইয়ে দিচ্ছে জয়। আর অপু বিশ্বাস ছেলেকে আদর করছেন।


ছবিতে জয়ের সঙ্গে শাকিব-অপু ছাড়া শাকিবের মা-বাবা, বোনকেও দেখা গেছে ।

ছবিগুলো আপলোড করে ক্যাপশনে অপু বিশ্বাস লিখেছেন, ‘সুখী পরিবারের কিছু মুহূর্ত। আমাদের জন্য সবাই দোয়া করবেন।’


উল্লেখ্য, শাকিব-অপু বিয়ে করেছিলেন ২০০৮ সালে। তবে ক্যারিয়ারের কথা বিবেচনা করে দুজনই খবরটি গোপন রাখেন। ২০১৭ সালে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে শিশু আব্রামকে কোলে নিয়ে হাজির হন অপু। তখনই তাদের বিয়ে ও সন্তান জন্মদানের বিষয়টি প্রকাশ্যে আসে। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর কলকাতার একটি হাসপাতালে জয় জন্মগ্রহণ করে।

;