ভয় নয়, সচেতন আর আনন্দে থাকো



সানজিদা সামরিন
ইকরিমিকরি

ইকরিমিকরি

  • Font increase
  • Font Decrease

মহামারী করোনা ভাইরাসের কারণে অনেক আগেই সব স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সবাই নিজ নিজ বাড়িতে বন্দী। বন্ধুদের সঙ্গে দেখা নেই, কথা নেই, পড়াশোনার চাপ নেই, খেলতে যাওয়া তো হয়ই না! সেজন্য মন ভারী করে বসে আছ বুঝি? জানো, তোমাদের মতো ছোট্ট তুলতুলে আদুরে সোনামণিদের মন ভালো করার জন্য শিশুতোষ প্রকাশনী ‘ইকরিমিকরি’ অনলাইন মাধ্যমেই বেশকিছু আয়োজন করছে রোজ রোজ?

তোমরা যাতে ঘরে বসেই মজার কিছু কাজ করে হেসে খেলে আনন্দে সময় কাটাতে পারো তাই ইকরিমিকরি কয়েকটি স্লোগানে তোমাদের ছবি আঁকা, গল্প লেখা ও গল্প ও ছড়া পড়ার আহ্বান জানিয়েছে।

এই যেমন ক’দিন আগেই ‘ঘরে থাকি সুস্থ থাকি, বেশি বেশি ছবি আঁকি’ ডাকের মাধ্যমে ইকরিমিকরি বলেছিল রোজ একটি করে ছবি আঁকতে। এভাবে সাতদিন সাতটি করে ছবি এঁকে সেগুলো ইমেইলের মাধ্যমে পাঠাতে।

এরপর ৩ থেকে ১৪ বছর বয়সী শিশুদের আঁকা চমৎকার সব ছবি দিয়ে তারা আলাদা আলাদা ভিডিও প্রকাশ করে নিজেদের ফেসবুক পেইজে। এই পর্যন্ত ৪২টিরও বেশি ভিডিও প্রকাশ পেয়েছে। শুধু তাই নয়, ইকরিমিকরির এই আয়োজনে যারা সাড়া দিয়েছে তাদের জন্য শুভেচ্ছা উপহার পৌঁছে যাবে। দেয়া হবে অংশগ্রহণ সনদও।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=253762929082176

এখানেই শেষ নয়, ইকরিমিকরির ‘ইচ্ছে বানাই’ ও 'গল্প পড়ি, ছড়া লিখি’ আহ্বানে সাড়া দিয়ে নিজেদের লেখা গল্প, ছড়া ও মজার সব গল্প-ছড়া পড়ে অডিও ও ভিডিও পাঠিয়েছে অনেক শিশু। পড়ে শোনানো এসব গল্প আর ছড়ার অডিও, ভিডিওগুলোও প্রকাশ পাচ্ছে ইকরিমিকরির পেইজে। এদের মধ্যে উপহার পাবে ১০০ জন। এছাড়া এখান থেকে বেশকিছু লেখা ভবিষ্যতে ইকরিমিকরি মাসিক পত্রিকায় ছাপা হবে।

এখন তো সবকিছুই বন্ধ, কুরিয়ার খোলামাত্র তোমরা পেয়ে যাবে উপহার, সনদপত্র।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=610147046242765

সবশেষে, ‘ঘরে থাকি, আনন্দে থাকি’ শিরোনামে আরও একবার ডাক দিয়েছে ইকরিমিকরি। গৃহবন্দী সময়ে যেহেতু শিশুরা ঘরে বাবা, মা, দাদা, দাদু, নানা, নানু, মামা, খালামণি, চাচা এবং ফুফু সহ অন্যান্য সদস্যদের সঙ্গেই সময় কাটাচ্ছে তাই পরিবারের যে কারো ছবি এঁকে পাঠানোর কথা বলেছে ইকরিমিকরি।

পাঠাতে হবে ২৫ এপ্রিল ২০২০ এর মধ্যে [email protected] এই ঠিকানায়। আঁকা ছবির সঙ্গে দিতে হবে নিজের একটি ছবি, দিতে নাম, বয়স, স্কুল, শ্রেণি, অভিভাবকোর নাম ও যোগাযোগের জন্য একটি মোবাইল নাম্বার।

এ বিষয়ে যেকোনো জিজ্ঞাসায় যোগাযোগ করতে চাইলে ইকরিমিকরির ফেসবুক পেইজে যেতে পারো বা ফোন করতে পারো ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে। ইকরিমিকরি বরাবরই সৃজনশীল কাজে শিশুদের অংশগ্রহণ ও সক্রিয়তাকে উৎসাহ দেয়।

গৃহবন্ধী সময়ে যেন শিশুরা স্ক্রিনিং টাইম কমিয়ে সৃজনশীল কাজে ব্যস্ত থাকে এটাই তাদের প্রত্যাশা। তোমাদের ঘরবন্দী সময়ে ভালো কাটুক, আনন্দে কাটুক।

ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন। সংগীতশিল্পীর ভাই হামিন আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমের এক পোস্টে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব লিখেছেন, ‘কিছুক্ষণ আগে ভার্জিনিয়ার একটি হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশের ব্যান্ড তারকা শাফিন আহমেদ ইন্তেকাল করেছেন l ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-লিল্লাহি রাজিউন। আল্লাহ তাকে জান্নাত দান করুক।’

এ সংগীতশিল্পীর ভাই হামিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘শাফিনের ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল। ২০ জুলাই তার একটা কনসার্ট ছিল ভার্জিনিয়াতে। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়েন শাফিন। শো’টা ক্যানসেল করেন। সেদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার নানা অর্গান অকার্যকর হতে থাকলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর তাকে আর ফেরানো গেল না।’

শাফিন আহমেদের মা নজরুলসংগীতের মহাতারকা ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেওয়ার সুবাদে শাফিন ছোটবেলা থেকেই গানের মধ্যে বড় হয়েছেন। বাবার কাছে যেমন উচ্চাঙ্গ সংগীত মাঝে মাঝে শিখেছেন তেমনি মার কাছে শিখেছেন নজরুলসংগীত। এরপর বিদেশে পড়াশোনার কারণে পাশ্চাত্যর সংস্পর্শে এসে তার ব্যান্ড সংগীতের শুরু।

১৯৭৯ সালে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’ গঠিত হযওয়ার কিছুদিন পর এতে যুক্ত হন শাফিন ও হামিন। এরপর বাংলাদেশের অসংখ্য শ্রোতানন্দিত গান উপহার দিয়েছেন তারা। ব্যান্ডের বাইরেও শাফিনের জনপ্রিয় অসংখ্য গান রয়েছে।

;

ফের ‘হাসিন দিলরুবা’ তাপসী, ট্রেলার আসছে কাল



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমায় বিক্রান্ত, তাপসী ও সানি কৌশল

‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমায় বিক্রান্ত, তাপসী ও সানি কৌশল

  • Font increase
  • Font Decrease

দুনিয়া জুড়ে জনপ্রিয়তা পাওয়া ওয়েব প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে ২০২১ সালে মুক্তি পায় হিন্দি ছবি ‘হাসিন দিলরুবা’। ছবিটি সে সময় দারুণ সাড়া জাগায়। গল্পে একের পর এক চমক আর তাপসী পান্নু, বিক্রান্ত ম্যাসি ও হর্যবর্ধন রানের দুর্দান্ত অভিনয় ছবিটিকে ব্যাপক সাফল্য এনে দেয়।

রানী-ঋষভের প্রেমের বিয়ে, যৌন অতৃপ্তির জেরে রানীর জীবনে তৃতীয়জনের (নীল) অনুপ্রবেশ, পরোকীয়া, যৌন ভিডিও দিয়ে ব্ল্যাকমেইল, দাম্পত্য কলহ ও নীলকে হত্যার মাধ্যমে শেষ হয়েছিল ‘হাসিন দিলরুবা’র গল্প।

‘হাসিন দিলরুবা’ সিনেমায় তাপসীর সঙ্গে বিক্রান্ত ম্যাসি ও হর্যবর্ধন রানে

তিন বছর পর আবার হাসিন দিলরুবা ওরফে রানী হয়ে পর্দায় ফিরছেন বলিউডের তরুণ প্রজন্মের অন্যতম মেধাবী অভিনেত্রী তাপসী পান্নু। ভিনিল ম্যাথিউ পরিচালিত ‘হাসিন দিলরুবা’র এবারের পর্বের নাম ‘ফির আয়ি হাসিন দিলরুবা’। এরইমধ্যে ছবিটির ফার্স্ট লুক এবং অভিনয়শিল্পীর নাম প্রকাশ করা হয়েছে। ছবিটি যে শিগগিরই দেখা যাবে তার আভাস পাওয়া গেছে একটু আগেই নায়িকা তাপসীর ফেসবুক পোস্টে।

একটি পোস্টার শেয়ার করে তাপসী লিখেছেন, ‘প্রেমের এই দরিয়ায় কার সঙ্গে হবে ভালোবাসা আর কার সঙ্গে হবে শত্রুতা?’

‘ফির আয়ি হাসিন দিলরুবা’ সিনেমার পোস্টার

অভিনেত্রী আরও লিখেছেন, ‘ফির আয়ি হাসিন দিলরুবা’র ট্রেলার আসছে আগামীকাল (বৃহস্পতিবার)। জানা গেছে, ছবিটি নেটফ্লিক্সে স্ট্রিমিং শুরু হবে ৯ আগস্ট থেকে।

ছবির নতুন কিস্তিতে তাপসী আর তার স্বামীর চরিত্রে বিক্রান্ত ম্যাসি থাকলেও থাকছেন না হর্যবর্ধন। কেননা প্রথম পর্বেই তার অভিনীত নীল চরিত্রটির মৃত্যু ঘটেছে। তাই এবার দেখা যাবে ভিকি কৌশলের ছোট ভাই অভিনেতা সানি কৌশলকে।

‘হাসিন দিলরুবা’ সিনেমার ভাইরাল দৃশ্যে তাপসী পান্নু

দর্শক অধীর অপেক্ষায় আছেন নতুন পর্বের গল্পে পরিচালক কি চমক নিয়ে আসছেন তা দেখার জন্য।

;

ইন্টারনেটহীন সময়ের ইতিবাচক দিক খুঁজে পেলেন মোশাররফ করিম



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
মোশাররফ করিম

মোশাররফ করিম

  • Font increase
  • Font Decrease

দিন রাত কারফিউয়ের কারণে জনজীবন তো স্থবির হয়েছেই। তবে সময়টা আরও বেশি একঘেয়ে, বিরক্তিকর আর উৎকণ্ঠার হয়ে উঠেছে সারাদেশে সমস্ত প্রকার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায়।

সরকার বলছে কোটা আন্দোলনকারীদের ভিড়ে মিশে গিয়ে এক ধরনের সংঘবন্ধ চক্র দেশের ডাটা সেন্টারসহ উল্লেখযোগ্য বেশকিছু সরকারী সম্পদ আগুনে পুড়িয়ে নষ্ট করেছে। অনেকে আবার মনে করছেন দেশের এই অস্থির চিত্র যাতে আর যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য ইন্টারটেনেট সংযোগ বন্ধ করে রাখা হয়েছে!

মোশাররফ করিম

তবে স্বস্তির খবর হলো আজ কারফিউ শিথিল হওয়ার পাশাপাশি ইন্টারনেট সংযোগও এসেছে কিছু অফিস আদালতে। সবার মতো অন্তর্জালহীন কারফিউ সময়ে গত এক সপ্তাহ ঘরবন্দি ছিলেন দেশের শীর্ষ অভিনেতা মোশাররফ করিম।

জীবনের এই অস্বাভাবিক সময় নিয়ে তিনি বলেন, ‘আধুনিক সময়ে এসে দেশের এমন স্থবির অবস্থা একেবারেই কাম্য নয়। আশা করছি দ্রুত পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। দেশ আবার আগের মতো সুন্দর ও স্বাভাবিক হবে।’
এই অভিনেতা আরও বলেন, ‘কারফিউর এই সময়ে সব কাজ বন্ধ। বাসায় বসে বই পড়ে, টিভিতে খবর দেখে সময় কেটেছে।’

তবে টানা ইন্টারনেট সংযোগ না থাকাটাকে ইতিবাচক হিসেবেও দেখছেন মোশাররফ করিম। তিনি বলেন, ‘এর একটা ইতিবাচক প্রভাবও পড়েছে। মানুষের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে নির্ভরশীলতা কমে আসছে। জীবনকে নতুনভাবে উপলব্ধি করা হচ্ছে। অনেকেই বই পড়ায় ফিরে গিয়েছে।’

মোশাররফ করিম

কোটা আন্দোলন ঘিরে উত্তপ্ত পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে। আজ (২৪ জুলাই) থেকে খুলছে অফিস-আদালত-কারখানা। তবে কারফিউ বহাল রয়েছে। ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে আজ এবং আগামীকাল কারফিউ বহাল থাকবে। তবে এ দুদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সাত ঘণ্টা কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

;

‘জোকার টু’র শ্বাসরুদ্ধকর ট্রেলারে মুগ্ধ দর্শক



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত সিনেমা ‘জোকার’। ছবিটি বানিজ্যিক সাফল্যের পাশাপাশি দারুণভাবে প্রশংসা কুড়িয়েছে সব শ্রেনীর দর্শকের। এই ছবির জন্য অভিনেতা জোয়াকিন ফিনিক্স সেরা অভিনেতা হিসেবে অস্কারও জয় করেছেন। ‘জোকার’ মুক্তির পর পরই এই চরিত্রের নতুন গল্প দেখার বাসনা তৈরি হয় দর্শকের মনে।

এরইমধ্যে ‘জোকার ২’-এর টিজারে আর্থার ফ্লেক ও হার্লে কুইন চরিত্রে মুগ্ধ করেছিলেন জোয়াকিন ফিনিক্স  ও বিশ্ববিখ্যাত পপ তারকা লেডি গাগা। এবার তাদের দারুণ রসায়ন আরেকটু বেশি দেখা গেল ‘জোকার : ফোলি এ ডিউক্স’র অফিশিয়াল ট্রেলারে। ট্রেলার দেখেই ধারণা করা যাচ্ছে যে সিনেমার বেশিরভাগ অংশের শুটিং হয়েছে আরখাম অ্যাসাইলামে, সেখানেই আর্থারের সাথে হার্লে কুইনের প্রথম দেখা হয়।

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে লেডি গাগা ও জোয়াকিন ফিনিক্স

জোকারের হাসির প্রেমে পড়ে যান হার্লে কুইন, খুঁজে পান সংযোগ। জোকারও বুঝতে পারেন প্রথমবারের মতো তিনিও কারও কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন। ট্রেলারে দেখা যায় আর্থার ফ্লেকের ট্রায়ালের ঝলক। সেই সাথে ‘জোকার অ্যান্ড হার্লে শো’-এর দেখা পাওয়া যায়, যেখানে দেখা যায় আর্থার ফ্লেকের সেই ‘ম্যানিক’ ড্যান্স। হার্লে ও জোকারের জোড়া যেন ‘গোথেম হেল’-এ তৈরি, এতটাই দুর্দান্ত ও আকর্ষণীয়। ট্রেলার শেষ হয় দুজনের গুন গুন গানে।

ট্রেলার দেখে ভক্তরা ভালোবাসা ও প্রশংসায় ভরাচ্ছেন কমেন্ট বক্স। এক ভক্ত লিখেছেন, ‘আরেকটি ব্লকবাস্টার আসছে।’ আরেকজনের মন্তব্য, ‘যিনি এই ট্রেলারটি সম্পাদনা করেছেন তাকে তুলে ধরুন, অসাধারণ।’ আরেক নেটিজেনের মন্তব্য, ‘জোয়াকিন ও লেডি গাগাকে এক ছবিতে পেয়ে দারুণ লাগছে।’

‘জোকার : ফোলি এ ডিউক্স’ ছবিতে জোয়াকিন ফিনিক্স ও লেডি গাগা

৪ অক্টোবর বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে ‘জোকার : ফোলি এ ডিউক্স’। ছবিটি ভেনিস চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়বে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

;