এটিএম শামসুজ্জামানের অবস্থার উন্নতি, ১০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
আজগর আলী হাসপাতালে অভিনেতা শামসুজ্জামানের পরিবারের হাতে চেক তুলেন দেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ছবি: বার্তা ২৪.কম

আজগর আলী হাসপাতালে অভিনেতা শামসুজ্জামানের পরিবারের হাতে চেক তুলেন দেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

লাইফ সাপোর্টে থাকা বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামানের অবস্থার উন্নতি হয়েছে। রাজধানীর আজগর আলী হাসপাতালে তার চিকিৎসা চলছে। তার চিকিৎসার জন্য দশ লাখ টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ মে) সকালে হাসপাতালে গিয়ে  অভিনেতা শামসুজ্জামানের পরিবারের হাতে এই চেক তুলেন দেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। এ সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন ও সংগীত শিল্পী রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

গত ২৬ এপ্রিল পেটে সমস্যা নিয়ে রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি হন এটিএম শামসুজ্জামান। পরে পরীক্ষা করে জানা যায় বর্ষীয়ান এই অভিনেতা ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন রোগে ভুগছেন। এরপর ২৭ এপ্রিল তার অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর তাকে আইসিইউতে (নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র) রাখা হয়ে। পরে ২৮ এপ্রিল তাকে কেবিনে স্থানান্তর করা হয়।

কিন্তু ২৯ এপ্রিল তার শ্বাসকষ্ট হওয়ায় এবং নিউমোনিয়া ধরা পড়ায় তাকে আবার আইসিইউতে স্থানান্তর করা হয়। পরবর্তীতে তার শ্বাসকষ্ট আরও বেড়ে যাওয়ায় তাকে লাইফ সাপোর্টে দেওয়া হয়।

শুধু পেটের সমস্যা নয়, ৭৭ বছর বয়সী এই অভিনেতা দীর্ঘদিন ধরেই সিওপিডি (ফুসফুসের সমস্যা) ও উচ্চ রক্তচাপজনিত সমস্যায়ও ভুগছেন।

এটিএম শামসুজ্জামানের চলচ্চিত্র জীবনের শুরু ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। প্রথম কাহিনি ও চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন ‘জলছবি’ ছবিতে। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন তিনি।

অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনায় আসেন তিনি। আজও তিনি দর্শকের কাছে নন্দিত।

   

কানের গ্রাঁ প্রিঁ উঠলো আর্জেন্টিনার হাতে



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘সায়মন অব দ্য মাউন্টেন' ছবির দৃশ্য

‘সায়মন অব দ্য মাউন্টেন' ছবির দৃশ্য

  • Font increase
  • Font Decrease

এবারের কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস’ উইকের সর্বোচ্চ পুরস্কার ‘গ্রাঁ প্রিঁ’ জিতেছে আর্জেন্টাইন পরিচালক ফেদেরিকো লুইসের প্রথম চলচ্চিত্র ‘সায়মন অব দ্য মাউন্টেন’। ভূমধ্যসাগরের তীরে এসপেস মিরামার হোটেলে বুধবার (২২ মে) সন্ধ্যা ৬টায় বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। তখন উপস্থিত ছিলেন ক্রিটিকস’ উইকের প্রধান নির্বাহী আভা কায়েন।

উঠতি বয়সের এক কিশোরের মানসিক ব্যাধির চ্যালেঞ্জ মোকাবিলাকে কেন্দ্র করে ছবিটির গল্প। এতে অভিনয় করেছেন আর্জেন্টাইন অভিনেতা, গায়ক ও গীতিকবি লরেঞ্জো ফেরো। এর যৌথ প্রযোজক আর্জেন্টিনা, চিলি ও উরুগুয়ের তিনটি পৃথক প্রতিষ্ঠান।

ক্রিটিকস’ উইকের সর্বোচ্চ পুরস্কার জিতে ফেদেরিকো লুইস বলেছেন, ‘আমাদের কাছে এই পুরস্কারের তাৎপর্য কী শুধু সেটাই ভাবছি না, আর্জেন্টিনার বাসিন্দাদের জন্য এর অর্থ কী সেটি নিয়েও ভাবছি, যাদের আগামী চার বছর স্থানীয় চলচ্চিত্র নির্মাণের জন্য সংগ্রাম করতে হবে। এমন অনেকে আছেন যারা এখনও ভাবে, আমরা চলচ্চিত্র বানালেও কেউ দেখতে চায় না। আশা করি, এই পুরস্কার সেই চিন্তায় পরিবর্তন আনবে এবং আর্জেন্টিনার মানুষ এবং তারপর সারাবিশ্ব আমাদের সিনেমা দেখবে।’

৬৩তম ইন্টারন্যাশনাল ক্রিটিকস’ উইকের বিজয়ী তালিকা

গ্রাঁ প্রিঁ
সায়মন অব দ্য মাউন্টেন (ফেদেরিকো লুইস, আর্জেন্টিনা-চিলি-উরুগুয়ে)

‘সায়মন অব দ্য মাউন্টেন' ছবির পোস্টর

ফ্রেঞ্চ টাচ প্রাইজ অব দ্য জুরি

ব্লু সান প্যালেস (কনস্ট্যান্স সাং, যুক্তরাষ্ট্র)

লুই রোদ্যুরের ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড
রিকার্দো তেওদোরো (ছবি: বেবি, ব্রাজিল)

লাইৎজ সিনে ডিসকোভার প্রাইজ (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র)
মন্টসুরিস পার্ক (গিল সেলা, ফ্রান্স)

গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর ডিস্ট্রিবিউশন
জুলি কিপস কোয়ায়েট (লিওনার্দো ফন ডেইল, বেলজিয়াম-সুইডেন)

এসএসিডি অ্যাওয়ার্ড
লিওনার্দো ফন ডেইল ও রুথ বেকার্ট (ছবি: জুলি কিপস কোয়ায়েট, বেলজিয়াম-সুইডেন)

ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড (স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র)
অ্যাবসেন্ট (জেম দেমিরার, তুরস্ক)

;

সাজ্জাদ-সাদিয়ার নাটক ‘শেষ প্রহরে তুমি’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘শেষ প্রহরে তুমি’ নাটকে ইরফান সাজ্জাদ ও সাদিয়া আয়মান

‘শেষ প্রহরে তুমি’ নাটকে ইরফান সাজ্জাদ ও সাদিয়া আয়মান

  • Font increase
  • Font Decrease

বৃষ্টিস্নাত এক সন্ধ্যায় রেলস্টেশনে আনন্দে মেতে ওঠে রুহি। বৃষ্টিতে ভিজতে থাকা রুহিকে প্রথমবার দেখেই তার প্রতি আকৃষ্ট হয়ে যায় রাশেদ। সেই মুগ্ধতা মুহূর্তেই পরিণত হয় প্রেমে। ভাগ্যের জোরে বার বার দেখাও হতে থাকে দু’জনের। রাশেদের অনবরত প্রেম নিবেদন এড়াতে পারে না রুহিও।

তরুণ এক প্রেমিক-প্রেমিকার জীবনের গল্প নিয়ে পরিচালক সেলিম রেজা পরিচালিত নাটক ‘শেষ প্রহরে তুমি’। নাটকটি ইউটিউবে প্রকাশ পেল আজ ২৩ মে। এখানে অভিনয় করেছেন বর্তমান সময়ের জনপ্রিয় অভিনয়শিল্পী ইরফান সাজ্জাদ এবং সাদিয়া আয়মান।

সাদিয়া-সাজ্জাদের নাটক ‘শেষ প্রহরে তুমি’

রোমান্টিক ট্রাজেডি ধরনার গল্পে তৈরি করা এই নাটক লিখেছেন সায়েম খান। নাটকে ব্যবহার করা হয়েছে বৃষ্টি বিলাসী নামের একটি গানও। এই গানটিতে কণ্ঠ দিয়েছেন মৌলি মজুমদার এবং কাউসার খান। এই নাটকটি দেখা যাবে ফিল্ম ফ্যাক্টরি নামের ইউটিউব চ্যানেলে।

এত ভালোবেসে কাছাকাছি আসার পরও বিচ্ছেদ হয় রাশেদ-রুহির। কেন দু’জনকে আলাদা হতে হলো, আর কিভাবেই বা দুঃখের শেষ প্রহরে এসে দু’জনে আবার একত্রিত হবে সেই গল্পের ধারাবাহিকতায় এগিয়ে চলে নাটক। 

;

আলিয়ার পারফরমেন্স তুলে ধরল অস্কার কর্তৃপক্ষ!



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘ঘর মোরে পারদেসিয়া’ গানে আলিয়া ভাট

‘ঘর মোরে পারদেসিয়া’ গানে আলিয়া ভাট

  • Font increase
  • Font Decrease

বলিউডের অন্যতম শক্তিশালী অভিনেত্রী আলিয়া ভাট। সে কথা এখন তার নিন্দুকরাও শিকার করেন। এই অভিনেত্রীর সময় দারুণ কাটছে। ব্যক্তিজীবনে স্বামী রণবীর কাপুর ও কন্যা রাহাকে নিয়ে খুব সুখে আছে।

আর পেশাগত জীবনেও এই দম্পতি দারুণ সফলতা দেখাচ্ছেন। তারমধ্যে আলিয়া আবার দেশের গণ্ডি ছাড়িয়ে নিজেকে আন্তর্জাতিক অঙ্গনে ক্রমশই প্রস্ফূটিত করছেন। সম্প্রতি ফ্যাশন জগতের সবচেয়ে চর্চিত ইভেন্ট মেট গালায় সব্যসাচী মুখার্জির লম্বা আচলওয়ালা শাড়িতে মুগ্ধ করেছেন সবাইকে।

মেট গালায় আলিয়া ভাট

এরইমধ্যে হলিউডে অভিষেকও হয়েছে তার। বিশ্ববিখ্যাত টাইম ম্যাগাজিনের প্রভাবশালী ১০০ তারকার তালিকায় বলিউড থেকে একমাত্র তার নামই এসেছে। এবার বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘অস্কার’-এর সঙ্গে নাম জুড়ে গেল আলিয়া ভাটের।

প্রতি বছর বিশ্ব সিনেমার সেরা ট্যালেন্টদের পুরস্কৃত করার পাশাপাশি সারা বছরই অন্তর্জালের মাধ্যমে বিভিন্ন দেশের সিনেমা, শিল্পী-কুশলীদের উৎসাহ দেয় সংস্থাটি। তারই অংশ হিসেবে এবার অস্কারের ইন্সটাগ্রাম পেজে জায়গা পেলেন আলিয়া। এই পেজ থেকে আজ শেয়ার করা হয়েছে আলিয়া অভিনীত ২০১৯ সালের সিনেমা ‘কলঙ্ক’র জনপ্রিয় গান ‘ঘর মোরে পারদেসিয়া’র ক্লিপ। ভিডিওর সঙ্গে অস্কার কর্তৃপক্ষ ক্যাপশনে লিখেছে, “কলঙ্ক’ সিনেমার ‘ঘর মোরে পারদেসিয়া’ গানে পারফর্ম করছেন আলিয়া ভাট। গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল।”

‘ঘর মোরে পারদেসিয়া’ গানে আলিয়া ও মাধুরী

এছাড়া ছবিটির আরও কিছু তথ্যও যোগ করা হয়েছে পোস্টে। যেমন ছবির নির্মাতা অভিষেক বর্মণ, অভিনয়শিল্পী আলিয়া ভাট, মাধুরী দিক্ষীত, বরুণ ধাওয়ান ও সোনাক্ষী সিনহার নাম। পাশাপাশি গানের কম্পোজার হিসেবে প্রীতম চক্রবর্তী ও গীতিকবি অমিতাভ ভট্টাচার্যের কথাও উল্লেখ রয়েছে পোস্টে।

অস্কার কর্তৃপক্ষের পোস্ট দেখে উচ্ছ্বসিত আলিয়া। পোস্টটি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছেন তিনি। অন্যদিকে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ধর্মা প্রোডাকশন থেকে মন্তব্য করা হয়েছে ‘আইকনিক’।

;

‘এশা মার্ডার’-এর পোস্টারে বাঁধনের চোখ বলে যায় কতো কথা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমার অফিশিয়াল পোস্টার

‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমার অফিশিয়াল পোস্টার

  • Font increase
  • Font Decrease

ঈদুল ফিতরে সিনেমা হলে আসার কথা ছিল জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধনের সিনেমা ‘এশা মার্ডার : কর্মফল’। তবে সে সময় টিজার প্রকাশ করে জানানো হয়, ঈদুল ফিতরে নয়, ছবিটি আসতে চলেছে ঈদুল আযহায়!

সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই আজ প্রকাশ পেয়েছে ‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমার পোস্টার। টিজারে যেমন চৌকস পুলিশ অফিসার চরিত্রে দেখা দিয়ে প্রশংসা পেয়েছিলেন বাঁধন, অফিশিয়াল পোস্টারেও তেমন ভঙ্গিতে হাজির হয়েছেন এই তারকা। চোখে মুখে ক্রোধ, হাতে রিভলবার, পুলিশ অফিসার হিসেবে অপরাধীর প্রতি তার মনোভাবকেই তুলে ধরা হয়েছে। পোস্টারটি শেয়ার করে ফেসবুকের ক্যাপশনে বাঁধন লিখেছেন, ‘খুনসহ ধর্ষণের শাস্তি কী হওয়া উচিত?’

‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমার অফিশিয়াল পোস্টার

ছবিটির টিজারে দেখা গিয়েছিল, অর্চনা গোপ, জেসমিন টিউলিপ এবং এশা জান্নাত নামের তিনজন মেয়ে একই জেলায় খুনসহ ধর্ষণের শিকার হন। যার তদন্তের দায়িত্ব পড়ে পুলিশ অফিসার বাঁধনের ওপর! চৌকস পুলিশ অফিসারের সমস্ত কিছুই দুর্দান্তভাবে যে অনুসরণ করেছেন বাঁধন, তার আভাস টিজার-পোস্টার দুটোতেই পাওয়া যাচ্ছে।

ছবিতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, মিশা সওদাগর, সুমিত সেনগুপ্ত, পূজা ক্রুজ, শতাব্দী ওয়াদুদ, মাজনুন মিজান, দীপু ঈমাম, সুষমা সরকার প্রমুখ।

;