সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জেগে ওঠার শপথে শুরু হলো গণসঙ্গীত উৎসব



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জেগে ওঠার শপথে শুরু হলো গণসঙ্গীত উৎসব

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জেগে ওঠার শপথে শুরু হলো গণসঙ্গীত উৎসব

  • Font increase
  • Font Decrease

 

‘সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ’-স্লোগানে শুক্রবার (২৬ এপ্রিল) সকালে চট্টগ্রাম শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে শুরু হলো তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় গণসঙ্গীত উৎসব। সকাল ১০টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্ত মঞ্চে জাতীয় সঙ্গীত ও উৎসব সঙ্গীত ‘আমারই দেশ সব মানুষের’ গানের মধ্যে দিয়ে উৎসবের শুরু হয়। প্রমা অবন্তীর পরিচালনায় ওডিসি অ্যান্ড ট্যাগোর ডান্স মুভমেন্টের শিল্পীরা উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন।

উৎসব উদ্বোধক সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন বলেন, আমাদের অনেক উন্নয়ন হয়েছে কিন্তু সম্পদ অল্প কয়েকজনের হাতে কুক্ষিগত হচ্ছে। এটা সঠিক নয়। দুর্নীতি হচ্ছে। এরকম হলে আমাদের পরিণতি দক্ষিণ আমেরিকার দেশগুলোর মত হবে। তারা স্বাধীন হয়েছে কিন্তু উপরে উঠতে পারেনি এখনো। তাই মানুষকে জাগাতে হবে। গণসংগীত বিশ্বের শক্তিশালী শিল্পমাধ্যম। গণসংগীত মানুষকে জাগায়। অগ্নিবীণার গান মানুষকে জাগিয়েছিল। আমাদের স্বাধীনতাযুদ্ধের সময় বিশ্বের কয়েকটি দেশে যখন চক্রান্ত হচ্ছিল তখন বাংলাদেশ কনসার্টের আয়োজন করা হয়েছিল। এভাবে আবার জাগতে হবে। গণসঙ্গীত অতীতের মত আমাদের পথ দেখাবে।

উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, লেখক ও গবেষক গোলাম কুদ্দুছ বলেন, ‘যখন সমাজ ভালো থাকে না, দেশ আক্রান্ত হয় অপশক্তির দ্বারা তখন বুক টান টান করে দাঁড়ানোর শক্তি যোগায় যে সংস্কৃতি তার অন্যতম প্রধান উপকরণ গণশক্তি। এই বাংলাদেশে সকল আন্দোলনে গণশক্তি শক্তি যুগিয়েছে। সকলের অধিকার প্রতিষ্ঠার জন্য সাহসী ভূমিকা নেয়। একসময় গণসঙ্গীত শক্তিশালী ধারায় থাকলেও মাঝে কিছুটা বিরতি ছিল। সে প্রেক্ষিতে ২০০৭ সালে আবার পুনর্জাগরণ। সকল দল ও শিল্পীদের আবার যুক্ত করতে জাতীয় গণসঙ্গীত উৎসবের আয়োজন শুরু।’


চট্টগ্রামের পর সকল বিভাগীয় শহরে উৎসবের আয়োজন করতে চান জানিয়ে গোলাম কুদ্দুছ আরও বলেন, ‘পঁচাত্তরের পর আমাদের সংবিধান থেকে একে একে সকল মূলনীতিকে বাদ দিয়ে দেশকে একাত্তর পূর্ব পরিস্থিতিতে নেয়ার চেষ্টা করেছে। আমরা আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। এ পথে যেতে হবে বহুদূর। এখনো নববর্ষ উদযাপনে বাধা আসে। সকল ধর্মের মানুষের অধিকার নিশ্চিত করতে পারিনি। হয়ত কেউ না খেয়ে মরেনি কিন্তু ঘুষ দুর্নীতি লুটপাট অনেক বেড়েছে। এটা স্বীকার করতেই হবে। সরকারকে আরো কঠোর হস্তে এসব দমন করতে হবে। জনবিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে প্রয়োজন সাংস্কৃতিক জাগরণ। অশুভ শক্তিকে বাংলাদেশ থেকে বিনাশ করতে হবে। এতে অন্যতম প্রাণশক্তি হবে গণসঙ্গীত। পূর্ব পুরুষের রক্তের ঋণ শোধ করতে ত্যাগ স্বীকারের কোনো বিকল্প নেই।’

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ বলেন, ‘ব্রিটিশ বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে এদেশে গণসঙ্গীতের যাত্রা শুরু। বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণসঙ্গীত সংগ্রামের প্রেরণা হয়েছে। গণসঙ্গীতের মাধ্যমে আমরা জোট বাঁধছি, তৈরি হচ্ছি। মুক্তিযুদ্ধের বাংলাদেশ আমরা ফিরিয়ে আনবই।

সংস্কৃতিজন ও উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, চট্টগ্রাম অঞ্চলে হরি প্রসন্ন পাল, ফনি বড়ুয়া, রমেশ শীলসহ সারাদেশে বহু সঙ্গীতজ্ঞ গণসঙ্গীতে অবদান রেখেছেন। গণসঙ্গীতের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের চেতনা সাধারণ মানুষের মাঝে ধ্বনিত হয়েছিল। আশা করি গণসঙ্গীতের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

স্বাগত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক ও উৎসবের প্রধান সমন্বয়কারী মানজার চৌধুরী সুইট বলেন, ‘চট্টগ্রামের সকলের সহযোগিতায় এ আয়োজন করতে পেরে আপনাদের কাছে কৃতজ্ঞ। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ প্রতিষ্ঠার সাংস্কৃতিক আন্দোলনই আমরা চালিয়ে যাচ্ছি। অসাম্প্রদায়িক একটি বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামই ছিল মুক্তিযুদ্ধ। সম্প্রদায়গত ঐক্যের বাণী সবার অন্তরে গাঁথা থাকুক।’

শুভেচ্ছা বক্তব্যে উৎসবের যুগ্ম সমন্বয়কারী শিল্পী শ্রেয়সী রায় বলেন, ‘গণসঙ্গীত আমাদের প্রাণের কথা বলে, অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলে। ঢাকার বাইরে চট্টগ্রামে প্রথমবার চট্টগ্রামে আয়োজন করায় আপনাদের প্রতি কৃতজ্ঞ।’

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদার বলেন, ‘এ উৎসবের মধ্যে সারাদেশের সাংস্কৃতিক কর্মীদের মেলবন্ধন হবে। উৎসবের মধ্যে গণসঙ্গীতের নব জাগরণ সৃষ্টি হবে এই প্রত্যাশা করি।’

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি শিল্পী কাজী মিজানুর রহমান বলেন, আজ গণসঙ্গীত শিল্পীদের মনে পড়ছে। আর মনে পড়ছে গণসঙ্গীত পরিষদের প্রতিষ্ঠাতাদের। সকলের প্রচেষ্টায় আজ এ আয়োজন। সবাই মিলে সারাদেশে আমরা গণসঙ্গীতকে ছড়িয়ে দিতে চাই।

শুক্রবার উৎসবের সকালের অধিবেশনে লালন সাঁইজীর গান পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম, কাজী নজরুল ইসলামের সাম্যের গান পরিবেশন করবে নজরুল সঙ্গীত শিল্পী সংস্থা চট্টগ্রাম। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন ঢাকার শিল্পী আবিদা রহমান সেতু।

শুক্রবার বিকেলে দলীয় সঙ্গীতে সাম্রাজ্যবাদ বিরোধী গান পরিবেশন করে খুলনার বাংলাদেশ গণশিল্পী সংস্থা, আব্দুল লতিফের গান পরিবেশন করবে দিনাজপুরের দল ভৈরবী, দ্বিজেন্দ্রলাল রায়-রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদের দেশের গান পরিবেশন করবে রাজশাহীর দল জয়বাংলা, বর্ণবাদ বিরোধী গান পরিবেশন করবে বরগুনার দল মাটিয়াল, সাম্প্রদায়িকতা বিরোধী গান পরিবেশন করবে নোয়াখালীর দল বিশ্বভূবন, ফকির আলমগীরের গান পরিবেশন করবে ঢাকার দল ঋষিজ শিল্পী গোষ্ঠী, ভূপেন হাজারিকার গান পরিবেশন করবে ঢাকার দল উঠোন, শ্রেণি-সংগ্রাম ও সমসাময়িক বিষয়ের গান পরিবেশন করবে চট্টগ্রামের দল সৃজামি সাংস্কৃতিক অঙ্গন এবং অজিত রায়ের গান পরিবেশন করবে চট্টগ্রামের অভ্যুদয় সংগীত অঙ্গন।

শুক্রবার বিকেল সাড়ে চারটায় একক সঙ্গীত পরিবেশন করেন রংপুরের শিল্পী রূপু মজুমদার, ঠাকুরগাঁও এর জ্যোতিষ চন্দ্র বর্মন, ঢাকার ফকির সিরাজ, কাজী মিজানুর রহমান, আরি রহমান ও প্রলয় সাহা এবং চট্টগ্রামের ফারহানা রহমান কান্তা। দলীয় নৃত্য পরিবেশন করবে চট্টগ্রামের ওরিয়েন্টাল স্কুল অব ডান্স। শনিবার ও রোববারও দিনব্যাপী এভাবে নানা কর্মসূচির আয়োজন থাকছে।

   

মেট গালায় অদ্ভূত পোশাকে হাজির হওয়া ১৬ তারকা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
মেট গালায় অদ্ভূত পোশাকে লিল নাস এক্স, জেন্ডায়া, লিজ্জো ও লেডি গাগা

মেট গালায় অদ্ভূত পোশাকে লিল নাস এক্স, জেন্ডায়া, লিজ্জো ও লেডি গাগা

  • Font increase
  • Font Decrease

মেট গালা মানেই জনপ্রিয় তারকাদের বাহারি পোশাকের সমাহার। ফ্যাশন ডিজাইনার, ফ্যাশন ব্র্যান্ড, ফ্যাশনপ্রিয় তারকা এবং ফ্যাশনপ্রিয় দর্শক সারা বছর মুখিয়ে থাকেন মেট গালার চমকপ্রদ ফ্যাশনের জন্য। মে মাসের প্রথম সোমবার অর্থাৎ গতকালই নিউ ইয়র্কের ‘মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট’-এ বসেছিল এ বছরের মেট গালার আসর। উপস্থিত ছিল হলিউডসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রথমসারির তারকারা। এবারের থিম ছিল ‘দ্য গার্ডেন অফ টাইম’। তাইতো তারকারা তাদের ফ্যাশনে ফুল, পাখি, লতা পাতা ও প্রকৃতিকে প্রাধাণ্য দিয়েছেন। 

প্রতিবারের মতো এবারও কিছু তারকা ফ্যাশনের ঝলকে দর্শক হৃদয় জয় করেছেন। যেমন বলিউডের আলিয়া ভাট। তেমনি কিছু তারকা আবার হাস্যরসের জন্ম দিয়েছেন অদ্ভূত পোশাকের জন্য। দেখে নিন ২০২৪-এর মেট গালার তেমনি ১৫ তারকাদের ছবি...

সুপারস্টার লেডি গাগা মানেই যেন ভিন্নকিছু। এবার তিনি হাজির আস্ত এক সাদা প্যাচ খেলানো পিলার হয়ে। ভাজে ভাজে আবার বাহারি ফুল ছিটিয়ে দিয়েছিলেন
প্রতিবারের মতো এবারও হলিউড অভিনেতা জেরাড লেটো হাজির পশুর বেশে। এবার তার থিম ছিল শুভ্র বিড়াল। তাই কাঁধে একটি আর্টিফিশিয়াল বিড়ালও বহন করেছেন তিনি
আকর্ষনীয় ফিগারের অধিকারী সুপারমডেল বেলা হাদিদ যেন লতানো ফুলগুলো শরীরে পেচিয়ে লজ্জা ঢেকেছেন!
মডেল টুইগস যেন ট্রান্সপারেন্ট পোশাকটি ব্যতিক্রম করতে একগাদা উল হাতে পেচিয়ে রেখেছেন
যুক্তরাষ্ট্রের ভীষণ জনপ্রিয় র‌্যাপার লিল নাস এক্স বরাবরই এমন অদ্ভূত পোশাকে বিভিন্ন অনুষ্ঠানে হাজির হন
হুডি তো কতোই দেখেছেন। আমেরিকান গায়িকা-র‌্যাপার লিজ্জোর মতো এমন হুডি দেখেছেন?
পোশাকে নিজের পেশার ভালোই পরিচয় বহন করেছেন মার্কিন সুপার মডেল অ্যাল্টন ম্যাসন
মেট গালার এবারের অন্যতম হোস্ট অভিনেত্রী জেন্ডায়ার এই লুকটি বেশ অদ্ভূত। তার চুলগুলো যেন আস্ত ফুলের বুকে দিয়ে ঢাকা!
জনপ্রিয় মার্কিন র‌্যাপার ব্যাড বানি মেট গালার থিমের সঙ্গে পোশাক মেলাতে কিছু কালো আর্টিফিসিয়াল ফুল গুজে দিয়েছেন ব্লেজারের সঙ্গে!
তরুণ শিল্পী, গীতিকার ও র‌্যাপার জ্যানলে মোনের অদ্ভূত ডিজাইনের পোশাক
পোশাক তো নয়, কিম কার্দাশিয়ানকে দেখে মনে হচ্ছে বাথট্যাবে সবুজ ঘাস আর হলুদ ফুলের মধ্যে ডুবে আছেন
বিখ্যাত সংগীতশিল্পী কেটি পেরির পোশাক যেন আস্ত টেলিভিশনের শো রুম!
আরেক মার্কিন মডেল অ্যামিলিয়া গ্রে যেন ভারতের উরফি জাবেদের ফ্যান। কিছুদিন আগে উরফিকে এমন ড্রেসে দেখা গেছে।
জনপ্রিয় সংগীতশিল্পী দোজা ক্যাট যেন সদ্য গোসলখানা থেকে বের হয়েছেন! ভেজা বসনের আদলে তৈরী পোশাকে লজ্জা নিবারনে ব্যস্ত তিনি
হলিউড গায়িকা লানা দেল রে’র যেন মশার চরম ভয়! তাই মেট গালায় আস্ত মশারিতে মুখ ঢেকে ঘুরে বেড়াচ্ছেন। মশারিটা আবার টাঙিয়েছেন গাছের শিকর বাকড় দিয়ে!
;

শেষ মুহূর্তের প্রস্তুতি ফেলে কানে কর্মীদের ধর্মঘট



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ধর্মঘটের কারনে কানের আঙিনা এখন এমন নীরব

ধর্মঘটের কারনে কানের আঙিনা এখন এমন নীরব

  • Font increase
  • Font Decrease

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। বিশ্বের প্রাচীন চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে অন্যতম এই উৎসব। জমকালো এই আয়োজনকে ঘিরে কান হয়ে উঠে মুখর। বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগীদের মিলনমেলায় পরিণত হয় শহরটি।

আগামী ১৪ মে ভূমধ্যসাগরের তীরে দক্ষিণ ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে পর্দা উঠবে ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের। আর মাত্র সপ্তাহ খানেক বাকি। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এর মাঝেই শুরু হলো উৎসব কর্মীদের ধর্মঘট!

প্রতি বছর এভাবে কানের রেড কার্পেট বিশ্বের নানা প্রান্তের তারকা ও ফটোগ্রাফাররা

‘পর্দার আড়ালে দারিদ্র্য’ নামের ফরাসি শ্রম সংস্থার নেতৃত্বে ধর্মঘট শুরু হয়েছে। সদস্যরা জানিয়েছেন, তারা উল্লেখযোগ্য কোনো ব্যাঘাত ঘটাতে চান না কিন্তু দীর্ঘদিন ধরে চলে আসা দাবি সকলের সামনে তুলে ধরে দৃষ্টি আকর্ষণ করতে চান। কর্মীরা কাজ থামিয়ে ধর্মঘটে যাওয়ায় উৎসব বন্ধ না হলেও বিরূপ প্রভাব পড়বে, এমনটাই মনে করা হচ্ছে। এই কর্মীদের মাঝে আছেন ড্রাইভার, প্রোজেকশনিস্ট, ক্যাটারারসহ নানা পেশার ফ্রিল্যান্স কর্মী।

টিভি ও ফিল্ম ইন্ডাস্ট্রির ফ্রিল্যান্স কর্মীদেরকে তাদের বেকারত্বের সময়ে বাড়তি সুবিধা দেয়া হয়। এই সুবিধা কেবল তাদের জন্য যারা বছর জুড়ে নির্দিষ্ট ঘণ্টা কাজ করেছেন। কিন্তু উৎসবের ফ্রিল্যান্স কর্মীদের সুবিধা পেতে পোড়াতে হয় কাঠখড়, পূরণ করতে হয় শর্ত। তার ওপর ন্যূনতম মজুরিতে কাজ করায় এই কর্মীদের জীবন চালাতে হিমশিম খেতে হয়।

এবার কানের উদ্বোধন করবেন কিংবদন্তী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ। তাকে সম্মানসূচক স্বর্ণপাম পুরস্কারও দেওয়া হবে

ফ্রান্সের সরকার ইতোমধ্যেই ফ্রিল্যান্স কর্মীদের বেকার ভাতা কমিয়ে অর্ধেক করে দিয়েছে। ১ জুলাই থেকে সুবিধা আরও কমবে বলে শোনা গেছে। কর্মীরা ধারণা করছেন ভাতা পাওয়ার জন্য শর্তের কর্মঘণ্টার আরও বাড়ানো হবে। যদি এটা করা হয়, তাহলে উৎসবের ৮০ শতাংশ কর্মী চাকরী পরিবর্তন করতে বাধ্য হবেন। তাই সাংস্কৃতিক জগতের অন্যান্যদের মতো সুযোগ সুবিধা পাওয়ার দাবি করছে ফ্রিল্যান্স উৎসব কর্মীরা।

উৎসব কর্তৃপক্ষ এই ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি।

তথ্যসূত্র : ভ্যারাইটি

;

রবীন্দ্র জয়ন্তীতে বিটিভিতে ‘শেষের রাত্রি’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘শেষের রাত্রি’ নাটকে ওহায়িদা মল্লিক জলি

‘শেষের রাত্রি’ নাটকে ওহায়িদা মল্লিক জলি

  • Font increase
  • Font Decrease

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) ২৫ বৈশাখ, ৮ মে বুধবার রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘শেষের রাত্রি’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘শেষের রাত্রি’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন খায়রুল আলম সবুজ। প্রযোজনা করেছেন শাহ জামান মিয়া। এতে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জিতু আহসান, ওহায়িদা মল্লিক জলি, হাবিব মাসুদ, বোরহান বাবু, পলি চৌধুরী, মৌমিতাসহ আরো অনেকে।

 ‘শেষের রাত্রি’ নাটকে সহশিল্পীর সঙ্গে জিতু আহসান

নাটকের গল্পে দেখা যাবে- যতীন বহুদিন হলো অসুখে পড়ে রয়েছেন। ডাক্তার তার আরোগ্য লাভের আশা ছেড়ে দিয়েছেন তবুও চিকিৎসা চলছে। তার মাসি দিবা-নিশি বোনপোর পাশে ছায়ার মতো থেকে সেবা করছেন কিন্তু যতীনের স্ত্রী মণি এসবের খোঁজ তেমন রাখে না। চঞ্চলমতি অনভিজ্ঞ মেয়েটি জগত-সংসারের এতোকিছু এখনো বুঝতে পারে না। সে বাপের বাড়ি চলে যাবে বলে গোঁ ধরেছে। মাসি তাকে বোঝাবার চেষ্টা করেও বিফল হয়েছেন। এদিকে বোনপো যেন কষ্ট না পায় সে কারণে বানিয়ে বানিয়ে বৌমার সুকৃতীর কথা তাকে বলে যান। এভাবে নাটক চলতে থাকে।

কবিগুরুর জন্মবার্ষিকীতে প্রচারিত হবে শিশুতোষ অনুষ্ঠান

এছাড়াও কবিগুরুর জন্মবার্ষিকীতে আরো প্রচারিত হবে বিশেষ আলোচনানুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান, শিশুতোষ অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও কবিতা আবৃত্তির অনুষ্ঠান।

;

নেটিজেনরা বলছে ‘আগুন টিজার’, ফার্স্ট ডে ফার্স্ট শো দেখবে তুফানের!



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘তুফান’-এর নতুন পোস্টারে সুপারস্টার শাকিব খান

‘তুফান’-এর নতুন পোস্টারে সুপারস্টার শাকিব খান

  • Font increase
  • Font Decrease

তীব্র দাবদাহের পর ক’দিন ধরে আবহাওয়া অনেকটা শীতল! তুমুল বৃষ্টির সাথে পরশু বছরের প্রথম বৈশাখী ঝড়ও দেখেছে দেশবাসী! কিন্তু এরইমধ্যে নতুন তুফানের পূর্বাভাস দিলেন জনপ্রিয় নির্মাতা রায়হান রাফী! এমনকি সবাইকে করলেন সতর্ক!

না, নির্মাতা রাফী হঠাৎ আবহাওয়াবিদ বনে যাননি! তিনি নাটকীয় কায়দায় নিজের পরিচালিত আসন্ন ছবি ‘তুফান’-এর পূর্বাভাস দিলেন! যে ছবির লুক প্রকাশ করে আগেই দর্শকের মধ্যে তুমুল আগ্রহ তৈরী করেছেন রাফী। ছবিতে নব্বই দশকের গ্যাংস্টারের চরিত্রে সুপারস্টার শাকিব খানকে নিয়ে উন্মাদনা চোখে পড়ার মতো!

‘তুফান’-এর প্রথম পোস্টারে সুপারস্টার শাকিব খান

তারকাবহুল এই ছবিটি নিয়ে আজ মঙ্গলবার নতুন আপডেট দিলেন রাফী। দুপুরে এক ফেসবুক স্ট্যাটাসে রাফী হঠাৎ লিখেন,“আবহাওয়া কেমন আজ বাহিরে? তুফান আসবে নাকি?” এমন স্ট্যাটাসের পর কারো আর বুঝতে বাকি থাকে না যে, ‘তুফান’ এর নতুন কিছু আসছে!

এমন স্ট্যাটাসের ঘণ্টাখানেকের মধ্যেই বিষয়টি আরো পরিস্কার হলো! রাফী ‘তুফান’-এ শাকিবের আরো একটি দুর্দান্ত লুক প্রকাশ করে সবাইকে সতর্ক করে লিখেছেন, ‘বাংলার আকাশে বাতাসে এক ভয়ঙ্কর তুফানি ঝড়ের সম্ভাবনা দেখা দিয়েছে! সবাইকে নিরাপদ দূরত্বে দরজা জানালা বন্ধ করে ঘরের ভেতরে অবস্থান করার জন্য সতর্ক করছে তুফান কর্তৃপক্ষ! আজ যেকোনো সময় আসতে পারে ভয়ংকর কোনো ঝড়।’

‘তুফান’-এর নতুন পোস্টারে সুপারস্টার শাকিব খান

শেয়ার করা পোস্টারে লেখা ‘তুফানি টিজ লোডিং’! নাটকীয় কায়দায় পুরো বিষয়টি উপস্থাপন করায় দর্শকও মজা পেয়েছে। ইতোমধ্যে সেখানে বহু মানুষের মন্তব্য! সবাই জানিয়েছেন, অপেক্ষায় আছেন সেই তুফানি ঝড়ের!

সেই অপেক্ষা আর বেশিক্ষণ স্থায়ী করেননি নির্মাতারা। ২০ মিনিট আগেই প্রকাশ পেয়েছে ‘তুফান’ সিনেমার প্রথম টিজার। আর তা দেখার জন্য এরইমধ্যে হুমড়ি খেয়ে পড়েছে নেটিজেনরা। যারা এরইমধ্যে দেখে ফেলেছেন তারা টিজার নিয়ে একবাক্যে বলেছেন, ‘আগুন টিজার’, ফার্স্ট ডে ফার্স্ট শো দেখবে তুফানের!

‘তুফান’-এর টিজারে সুপারস্টার শাকিব খান ও জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী

‘তুফান’-এর টিজারে মাত্র দুটি সংলাপ। সুপারস্টার শাকিব খানের মুখে শোনা যায়, ‘পূর্বের কথা মোতাবেক, এখন থেকে পুরো দেশ তুফানের হাতে তুলিয়া দেব। সে যা চাইবে, পাইবে। যা করিতে চাইবে করিবে। তাহাকে কোন কিছুতেই বাঁধা দেয়ার এখতিয়ার কেউ রাখিতে পারিবে না। আর এর ব্যত্যয় ঘটিলে... (হাহাহাহাহা)।’

এই সংলাপের পেছনে বাজতে থাকে তুফান-এর টাইটেল গানের মুখটুকু। এরপর সব শান্ত। ধীর স্থির মুখে চঞ্চল চৌধুরীর সংলাপ, ‘তুফান, খুব ভয় পাইছি রে (হিহিহিহিহি)।’

ব্যাস, এতোটুকুতেই ভক্তদের মধ্যে আগ্রহ তৈরী করেছে ‘তুফান’ ছবিটি।

‘তুফান’-এ অভিনয় করছেন মিমি চক্রবর্তী ও মাসুমা রহমান নাবিলা

আলফা আই, চরকি এবং ভারতীয় এসভিএফ এর যৌথপ্রযোজনায় নির্মিতব্য ছবিটির শুটিং চলছে গেল মাস থেকেই। প্রথম দফায় ভারতে হয়েছে শুটিং। সেইসব শুটিং মুহূর্তের কিছু ছবিও ইতোমধ্যে নেট দুনিয়ায় ভাইরাল! ‘তুফান’-এ আরও অভিনয় করেছেন মিমি চক্রবর্তী, মাসুমা রহমান নাবিলা, মিশা সওদাগর প্রমুখ। আসন্ন ঈদুল আযহায় প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।

;