‘কবির সিং’-এর মতো একই বিতর্কে ‘অ্যানিমেল’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘অ্যানিমেল’-এ রণবীর কাপুর ও ‘কবির সিং’-এ শাহেদ কাপুর

‘অ্যানিমেল’-এ রণবীর কাপুর ও ‘কবির সিং’-এ শাহেদ কাপুর

  • Font increase
  • Font Decrease

‘কবির সিং’-এর পর পরিচালক সন্দীপ রেড্ডি ভাংগার ‘অ্যানিমেল’ ছবিটিও দারুণ ব্যবসা করছে। এই ছবির মাধ্যমে সুপারস্টার রণবীর কাপুর তার ক্যারিয়ারের সবচেয়ে বেশি আয় করলেন প্রথম দিনে। শুধু ভারতেই ছবিটির প্রথম দিনের আয় ৬১ কোটি রুপি। যা শাহরুখ খানের পাঠানকেও ছাড়িয়ে গেছে। পাঠান প্রথম দিনে ভারতে আয় করেছিল ৫৭ কোটি রুপি। আর বিশ্বজুড়ে ‘অ্যানিমেল’ আয় করেছে ১১০-১১৫ কোটি রুপি।

অবাক করা বিষয় হলো, ‘কবির সিং’-এর মতো ‘অ্যানিমেল’ নিয়েও দর্শকের মতামত একই রকম। ‘কবির সিং’ যেমন এক শ্রেনীর দর্শক অসম্ভব পছন্দ করেছিল, অ্যানিমেলের বেলাতেও তাই। আবার কবির সিং-এ শহীদ কাপুরকে যেমন টক্সিক প্রেমিক বলে গালমন্দ করেছিল এক শ্রেনী, তেমনি অ্যানিমেলের রণবীর কাপুরকেও একই দোষে দোষারপ করা হচ্ছে।

বক্স অফিস গর্জন তুলেছে রণবীর কাপুরের `অ্যানিমেল'। ভিন্ন ধারার গল্প, শরীরে কাটা দেওয়া অ্যাকশন, মন ছোঁয়া ব্যাক গ্রাউন্ড মিউজিক, চরিত্রে বিভিন্ন লেয়ার, অসাধারণ অভিনয় আর নিজস্ব স্টাইলের জন্য চর্চায় আছে এই সিনেমা। মুক্তির এক দিনের মাথায় দর্শক ঘোষণা করেছে ব্লক বাস্টার হবে এই সিনেমা।

তবে এক পক্ষ সিনেমাকে পর্যবেক্ষণ করছে অন্য দৃষ্টিতে। পুরো দেশ পরিচালক ভাংগার প্রশংসায় ভাসছে। কিন্তু ‘আউট অফ দ্য বক্স’ চিন্তাধারার সিনেমা সমালোচক অনুপমা চোপড়া কিছুটা অসন্তোষ প্রকাশ করেছেন। তার ইউটিউব চ্যানেলে এক ভিডিওতে নিজের দৃষ্টিভঙ্গির বিশদ বর্ণনা করেন তিনি।

অনুপমা বলেন, ‘এক সিনে রাশমিকার গলা চেপে ধরছেন রণবীর। গর্ভবতীর দিকে বন্দুক তাক করে আছেন। নির্দ্বিধায় অনবরত মেরে চলেছেন একের পর এক মানুষ। করছেন নৃশংসভাবে খুন। অথচ তার চরিত্র সিনেমার হিরোর।’

‘অ্যানিমেল’ সিনেমার পরিচালক সন্দীপ রেড্ডি ভাংগা ও স্টার কাস্ট রাশমিকা মান্দানা ও রণবীর কাপুর

তার মন্তব্যকে সমর্থন করছেন নেটিজেনরা। কেউ মন্তব্য করছেন, সবাইকেই এখন অ্যাকশন হিরো হতে হবে? চোখ বন্ধ করে একাধারে মানুষ মেরে ফেলাটাকে কুলনেস ভাবছে সবাই। আরেকজন মন্তব্য করেছেন, তামাশা, বারফির মতো সিনেমা এখন হারিয়েই যাচ্ছে।

কেউ বলছেন, দীর্ঘকাল অত্যাচারিত হওয়ার পর মেয়েরা মাত্র পুরুষ নির্যাতন থেকে বের হতে শুরু করেছে। এর মধ্যেই এসবকে যুক্তিযুক্ত দেখানো শুরু করা হলো আবার। অনেকে অবশ্য পাল্টা মন্তব্যও করেছে। একজন বলেছেন, অভিনেতা কি সারাজীবন কি একই ধরণের চরিত্রে অভিনয় করে যাবে? তার নিজের অভিনয় পরিধি অনুসন্ধান করা উচিৎ।

কবির সিং সিনেমাকে অনেকে ভায়োলেন্ট সিনেমা বলে আক্ষায়িত করেছিল। ভাংগা তখন বলেছিলেন, ‘ভায়োলেন্ট সিনেমা কাকে বলে আমি দেখিয়ে দেব।’ তার স্বপ্নের ভায়োলেন্ট সিনেমাই অ্যানিমেল। কিন্তু এক পক্ষের দর্শক একে টক্সিক মাস্কুলানিটির খেতাব দিয়েছেন। এই নিয়ে আপনার মতামত কী?

`অ্যানিমেল' সিনেমায় রণবীর কাপুর ছাড়াও অভিনয় করেছেন রাশমিকা মান্দানা, অনিল কাপুর, ববি দেওয়াল প্রমুখ। 

   

মামুনুর রশীদের ১৯তম জন্মদিনের নাট্যোৎসব!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
মামুনুর রশীদ

মামুনুর রশীদ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ মামুনুর রশীদ। শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে নাটক লিখে ও নির্দেশনা দিয়ে বাংলাদেশের নাট্যজগতে মামুনুর রশীদ হয়ে উঠেছেন অপরিহার্য। ২৯ ফেব্রুয়ারি বরেণ্য এ নাট্যকার, অভিনেতা, নির্দেশক মামুনুর রশীদের ১৯তম জন্মদিন। বয়স ৭৬, অথচ ১৯তম জন্মদিন! শুনলে গোলমেলে লাগে, হিসাবটা কি ভুল হলো? কিন্তু এটাই সত্য। অধিবর্ষে জন্ম নেওয়া এই শিল্পীর জন্মদিন আসে চার বছর পরপর। এই প্রতীক্ষিত জন্মদিন রাঙাতে তাই আয়োজন হলো উৎসবের, আনন্দ মিলনমেলার।

২৯ ফেব্রুয়ারি থেকে আগামী ২ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ৩ দিনব্যাপী ‘আলোর আলো নাট্যোৎসব’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। উৎসব আয়োজনে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা।

মামুনুর রশীদ

নানা কর্মসূচিতে সমৃদ্ধ এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এ ছাড়া দেশ-বিদেশের বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাদের উজ্জ্বল উপস্থিতির মাধ্যমে অনুষ্ঠানকে আলোকিত করবেন বলে জানানো হয়।

২৯ ফেব্রুয়ারি বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন অনিমা মুক্তি গোমেজ, অনিমা রায়, চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু ও রাহুল আনন্দ। বাঁশি বাজাবেন উত্তম চক্রবর্তী। ওয়ার্দা রিহাবের পরিচালনায় নৃত্য পরিবেশন করবে ধৃতি নর্তনালয়।

মামুনুর রশীদ

১ মার্চ সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সেমিনারকক্ষে আয়োজিত হবে ‘একজন দায়বদ্ধ সৃজনকর্মীর নাট্যপরিভ্রমণ’ শীর্ষক আলোচনা। আলোচনার ধারণাপত্র পাঠ করবেন মলয় ভৌমিক। বিকেল ৪টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে ‘রাঢ়াঙ’ নাটকের পরপর দুটি প্রদর্শনী। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ।

২ মার্চ বেলা ৩টা ৩০ মিনিটে বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে থিয়েটার আড্ডা ‘নাট্যকর্মীদের মুখোমুখি মামুনুর রশীদ’। সন্ধ্যা ৭টায় একই হলে প্রদর্শিত হবে নাটক ‘কহে ফেসবুক’।

মামুনুর রশীদ

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ। চার বছর পর আসছে জন্মদিন এবং দিনটি ঘিরে উৎসব, কেমন লাগছে? প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে মামুনুর রশীদ এমন প্রশ্ন শুনে হাসেন। বলেন, ‘এটা একধরনের সৌভাগ্য। চার বছর পরপর আসে আমার জন্মদিন। বন্ধু, শুভানুধ্যায়ীরা অপেক্ষা করে, কখনো কখনো উৎসবের আয়োজন করে; এটা আনন্দের বিষয়। তা ছাড়া বয়স যে বাড়ছে না, এটাই বা কম কিসে!’

 

;

অলিম্পিকজয়ী খেলোয়াড়কে বিয়ে করছেন তাপসী



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
তাপসী পান্নু ও তার হবু বর ম্যাথিয়াস বোয়ে

তাপসী পান্নু ও তার হবু বর ম্যাথিয়াস বোয়ে

  • Font increase
  • Font Decrease

কিছুদিন আগেই বলিউড অভিনেত্রী রাকুল প্রীত সিং আর চিত্রনির্মাতা জ্যাকি ভগনানি সাত পাকে বাঁধা পড়েছেন। তাদের বিয়ের সানাইয়ের রেশ কাটতে না কাটতেই বিটাউনে আরেক বিয়ের খবর শোনা যাচ্ছে।

বিয়ে করতে যাচ্ছেন বলিউডের মেধাবী অভিনেত্রী তাপসী পান্নু। তবে তার বিয়েতে সানাইয়ের পাশাপাশি পাশ্চাত্য সংগীতের সুর শোনা যাবে বোধ হয়। কারণ, পাত্র ভিনদেশি। ম্যাথিয়াস বোয়ে ডেনমার্কের বাসিন্দা আর তিনি অলিম্পিকজয়ী ব্যাডমিন্টন খেলোয়াড়।

তাদের প্রেম চলছে ১০ বছরের বেশি সময় ধরে। প্রেম থেকে এবার শুভ পরিণয়ের দিকে এগোচ্ছেন শাহরুখ খানের ‘ডাংকি’ ছবির নায়িকা। মার্চের শেষের দিকে বলিউড অভিনেত্রী তাপসী পান্নু বিয়ে করতে চলেছেন। পাত্র বিদেশি হলেও দেশের মাটিতে বিয়ে করতে চলেছেন তাপসী। আর এ ক্ষেত্রে তিনি বিটাউন নায়িকাদের পথ ধরে হাঁটতে চলেছেন বলে শোনা যাচ্ছে।

তাপসী পান্নু

রাজস্থানের উদয়পুর শহরে তাপসী আর ম্যাথিয়াসের বিয়ের আসর বসবে। তবে তাদের বিয়েতে সে রকম কোনো আড়ম্বর হবে না। এই যুগল বিটাউনের চাকচিক্যের বাইরে গিয়ে ঘরোয়াভাবে নাকি বিয়ে করবেন। তাদের বিয়েতে বিটাউনের চেনা মুখ খুব কম দেখা যাবে বলে শোনা যাচ্ছে। তাপসী চান যে প্রিয়জন আর আত্মীয়স্বজনদের মধ্যে বিয়েটা সেরে ফেলতে। এদিকে আরও খবর যে শিখ ও খ্রিষ্টান দুই রীতি মেনে তারা বিয়ে করবেন। কারণ, পাত্রী শিখ পরিবারের কন্যা আর পাত্র ক্যাথলিক।

জানিয়েছিলেন যে বিটাউনের কাউকে তিনি বিয়ে করতে চান না। আর তিনি চান না ‘সিনেমা’-কে বাড়িতে নিয়ে আসতে, মানে বাড়িতে সিনেমা নিয়ে আলাপ আলোচনা চান না অভিনেত্রী। সত্যি সত্যি সে পথেই হাঁটছেন এই বলিউড অভিনেত্রী।

তাপসী পান্নু ও তার হবু বর ম্যাথিয়াস বোয়ে

ম্যাথিয়াসের সঙ্গে ১০ বছরের প্রেমের সম্পর্ক নিয়ে কখনো খুব বেশি কথা বলেননি তাপসী। আবার ম্যাথিয়াসের সঙ্গে তার প্রেমের সম্পর্কের কথা অস্বীকার করেননি এই অভিনেত্রী। অলিম্পিকে রুপার পদকজয়ী এই ব্যাডমিন্টন খেলোয়াড়ের সঙ্গে তাপসীর পরিচয় খেলার মাঠেই।

তাদের সম্পর্ক বন্ধুত্ব, প্রেম, এখন শুভ পরিণয়ের পথে। এখন ম্যাথিয়াস ভারতীয় ব্যাডমিন্টন দলের ডবলস কোচ হিসেবে নিযুক্ত আছেন।

তাপসী পান্নু

তাপসীকে শেষ বড় পর্দায় দেখা গিয়েছিল ‘ডানকি’ ছবিতে শাহরুখ খানের নায়িকা হিসেবে। ‘ডানকি’র পর থেকে বলিউডের সবচেয়ে চর্চিত নায়িকাদের মধ্যে এখন একজন তাপসী পান্নু। এখন তিনি অক্ষয় কুমারের সঙ্গে ‘খেল খেল মে’ ছবির শুটিংয়ে ব্যস্ত। এ ছাড়া তার ঝুলিতে আছে ‘ওহ লাড়কি হ্যায় কাহাঁ’, ‘ফির আয়ি হাসিনা দিলরুবা’ ছবি দুটি।

তাপসী পান্নু

 

;

পর্তুগালে পুরস্কৃত নৃত্যশিল্পী সাদিয়া



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি পর্তুগালের পোর্তো শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বাতালহা সেন্ট্রো দে সিনেমা পর্তুগালে ঋত্বিক ঘটক পরিচালিত 'তিতাস একটি নদীর নাম' ছবি প্রদর্শন, আন্তঃসাংস্কৃতিক পুরস্কার ’২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পর্তুগালের সামাজিক সংগঠন Espaco T অ্যাসোসিয়েশন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং বাতালহা সেন্ট্রো দে সিনেমা পর্তুগাল সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সামাজিক ও সাম্প্রদায়িক একীকরণ বিষয়ে কাজ করে যাওয়া পর্তুগালের আলোচিত সংগঠন Espaco T’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনও ছিল এ আয়োজনের অংশ।

অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ পর্ব ছিল আন্তঃসাংস্কৃতিক পুরস্কার প্রদান। এতে নৃত্যে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় সাদিয়া ইসলাম ও সাইফুল ইসলাম ইভানকে। তারা দীর্ঘদিন ধরে ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে, পর্তুগালে দেশীয় সংস্কৃতির বিকাশে তাদের অবদান রীতিমতো প্রশংসনীয়।

সম্মাননাপ্রাপ্তি প্রসঙ্গে সাদিয়া ইসলাম বলেন, ‘যেকোনো স্বীকৃতি কাজের অনুপ্রেরণা জোগায়, দায়িত্বও বাড়িয়ে দেয়। আর বিদেশের মাটিতে স্বীকৃতি পাওয়ার অন্য রকম অনুভূতি রয়েছে। দেশীয় সংস্কৃতিকে আমি বিদেশের মাটিতে খুব জোরালোভাবে তুলে ধরতে চাই।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Espaco T -এর প্রেসিডেন্ট জর্জ অলিভেইরা, পর্তুগিজ অলিম্পিক বিজয়ী রোজা মাতা, ডেপুটি মেয়র সিটি কাউন্সিলর পেদ্রো বাগানহা, সিটি কাউন্সিলর ড. ফার্নান্দো ফাউলো, সিটি কাউন্সিলর ড. কাতারিনা আরাউজো, পুলিশ কর্মকর্তা, ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলরসহ স্থানীয় সরকারি কর্মকর্তাবৃন্দ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ, প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক মো. আব্দুল আলিমসহ অনেক গণ্যমান্য ব্যক্তি।

প্রসঙ্গত, ছোটবেলা থেকেই নাচের সঙ্গে সখ্য সাদিয়া ইসলামের। পর্তুগালে প্রফেশনাল ক্যারিয়ারের পাশাপাশি অব্যাহত রেখেছেন নৃত্যচর্চা। ইভানের সঙ্গে জুটি বেঁধে ইউরোপে বেশ জনপ্রিয়তা পেয়েছেন সাদিয়া।

;

সিডনিতে সোলসের গানে মাতলো বাংলাদেশি চিকিৎসকেরা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

দেশের ঐতিহ্যবাহী ব্যান্ডদল সোলস। ২০২৩ সালের আগস্টে অস্ট্রেলিয়া সফরের মধ্য দিয়ে ব্যান্ডটি সুবর্ণজয়ন্তী উদযাপন করেছিল। এদিকে নতুন বছরে প্রথম অস্ট্রেলিয়া সফরে গিয়েছে সোলসের পুরো টিম।

এবার সিডনির নিউ সাউথ ওয়েলস’র বাংলাদেশ মেডিকেল সোসাইটি’র আমন্ত্রণে গত ২৪ ফেব্রুয়ারি পারফর্ম করে সোলস। দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে প্রায় বিশটি গান পরিবেশন করে ব্যান্ডটি। গানগুলো হলো- এ এমন পরিচয়, মন শুধু মন ছুঁয়েছে, দেখা হবে বন্ধু, রাত এখনো বাকি,এই মুখরিত জীবনের চলার বাঁকে, ব্যাস্ততা আমাকে দেয় না, বৃষ্টি দেখে অনেক কেঁদেছি, চায়ের কাপে পরিচয়, বাঁশি শুনে আর কাজ নাই, ও বন্ধু তোকে মিস করছি, কেন এই নিঃসঙ্গতা, রিমঝিম ঝিম বৃষ্টি পরে, সাগরের প্রান্তরে শুনি, সারাদিন তোমায় ভেবে, সুখ পাখি আইলো উড়িয়া।

পুরনো গানের সঙ্গে কণ্ঠ মিলিয়ে গেয়েছেন প্রবাসী বাংলাদেশি চিকিৎসকেরা। অনুষ্ঠানটি প্রসঙ্গে সোলস ব্যান্ডের প্রধান পার্থ বড়ুয়া বলেন, ‘সিডনিতে এর আগে বহুবার গান করেছি। এখানকার শ্রোতারা বাংলা গানকে মন প্রাণ দিয়ে ভালোবাসেন। এবার এসেছি বাংলাদেশ মেডিকেল সোসাইটি’র আমন্ত্রণে। সত্যি বলতে আমাদের দেশের চিকিৎসকরা সিডনিতে অনেক সম্মানিত। তাদের জন্য গাইতে পেরে খুব ভালো লাগছে।’

সোলস ছাড়াও অনুষ্ঠানে গান গেয়েছেন প্রিয়াংকা বিশ্বাস, অভিজিৎ , রাজিব, খালিদ, রানা ও সোহেল খান।

আগামী ২ মার্চ মেলবোর্নে মিউজিক্যাল ফেস্টিভ্যালে পারফর্ম করবে সোলস। অস্ট্রেলিয়া সফরে সোলস টিমে রয়েছেন নাসিম আলী খান, পার্থ বড়ুয়া, মীর মাসুম, শেখ আহসানুর রহমান আশিক, মারুফ হাসান রিয়েল, সাউন্ড ইঞ্জিনিয়ার শামীম আহমেদ ও লাইটিংয়ে ইভান। আগামী ১২ মার্চ সোলস টিম দেশে ফিরবেন বলে জানায় ব্যান্ড সদস্যরা।

উল্লেখ্য, ৫০ বছর পূর্তি উপলক্ষে ইতিমধ্যে বেশকটি গান প্রকাশ করেছে সোলস। গানগুলো হলো ‘সাগরের প্রান্তরে’, ‘কিতা ভাইসাব’, ‘রিকশা’, ‘যদি দেখো’ ও ‘হাওয়াই মিঠাই’ ও বাহানা

;