পাঠানের সাফল্যে দর্শকদের ধন্যবাদ জানালেন শাহরুখ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বক্স অফিসে ‘পাঠান’ সুনামি অব্যাহত। অবশেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হলেন শাহরুখ-দীপিকারা। সোমবার মুম্বইয়ে পাঠান-এর সাংবাদিক বৈঠকে দেখা মিলল ‘জিম’ জন আব্রহাম এবং পরিচালক সিদ্ধার্থ আনন্দেরও। জংলা কাজের সুরু স্ট্রাপের গাউনে এদিন হাজির ‘রুবাই’ দীপিকা। নায়িকার সৌন্দর্য থেকে চোখ ফেরানো দায়! ততটাই হ্যান্ডসাম লুকে ধরা দিলেন শাহরুখ। অল-ব্ল্যাক আউটফিটে তাক লাগালেন এই সুপারস্টার।

ছবি মুক্তির আগে একাধিক বিতর্কে জর্জরিত হয়েছেন শাহরুখ-দীপিকারা। ছবির ‘বেশরম রং’ গান ঘিরে বিতর্কের শেষ ছিল না, এমনকী ছবি বয়কটের ডাকও উঠে। গেরুয়া বিকিনিতে দীপিকাকে দেখে মেজাজ হারিয়েছিল একাধিক হিন্দু সংগঠন। তবে সব বাধা পেরিয়ে সুস্থ পরিবেশে মুক্তি পেয়েছে ‘পাঠান’। দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও সার্বিকভাবে শান্তিপূর্ণভাবেই দেশজুড়ে এই ছবির প্রদর্শন চলছে। এতেই শান্তিতে বাদশা।

এদিন সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা সত্যি কৃতজ্ঞ দর্শক এবং সংবাদমাধ্যমের কাছে পাঠানকে এতটা পরিমাণ সমর্থন জোগানোর জন্য। এমন অনেক কিছুই ঘটতে পারত যা এই ছবির আনন্দদায়ক মুক্তিকে সংকুচিত করতে পারতো…. তবে সবদিক থেকে যে ভালোবাসা এসেছে সেটাই আমাদের এই সাফল্য এনে দিয়েছে। এর জন্য আমরা যতই কৃতজ্ঞতা জানাই সেটা কম হবে। আমি আমার সমস্ত সহকর্মীদের তরফ থেকে আমি ধন্যবাদ জানাচ্ছি দর্শকদের। সিনেমায় আবারও জীবন ফিরিয়ে আনার জন্য ধন্যবাদ'।

শাহরুখ আরও বলেন,'কোনও বিশেষ উদ্দেশ্য নিয়ে ছবি মুক্তির আগে সংবাদমাধ্যমের সঙ্গে দেখা করিনি তা নয়, আসলে এই ছবি কোডিভের সময় শ্যুটিং করা হয়েছিল। তারপর থেকে ছবির পোস্ট প্রোডাকশনের কাজ নিয়ে সবাই ব্যস্ত ছিল। আমরাও সঙ্গ দিচ্ছিলাম আদি (আদিত্য চোপড়া) এবং সিদ্ধার্থের। তবে এই ছবিকে সবাই খুব সমর্থন করেছে।'

মুক্তির প্রথম পাঁচদিনে সারা দেশে মোট ২৭১ কোটি টাকার ব্যবসা করেছে ‘পাঠান’ (হিন্দি সংস্করণ)। অন্যদিকে তামিল ও তেলুগু ভার্সন মেলালে পাঁচদিনে ৯.৭৫ কোটি টাকা আয় করেছে এই ছবি। অর্থাৎ সব মিলিয়ে ভারতে মোট (২৭১+৯.৭৫) ২৮০.৭৫ কোটি টাকার নেট কালেকশন করেছে পাঠান। বিশ্ব বক্স অফিসের ছবিটাও খুব বেশি আলাদা নয়। পাঁচ দিনে ‘পাঠান’-এর গ্রস কালেকশন ৫৪২ কোটি টাকা। ভারতে এই ছবির গ্রস কালেকশন ৩৩৫ কোটি টাকা, বিদেশে ২০৭ কোটি টাকা।

২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানের নতুন ছবি ‘পাঠান’। এই ছবির হাত ধরেই দীর্ঘ চার বছর রুপোলি পর্দায় লিড রোলে ফিরলেন শাহরুখ খান। আর এই ফিরে আসা যে পুরোপুরি সফল তা নতুন করে বলবার প্রয়োজন নেই।

নজরুলের যে কবিতার সমসাময়িক আবেদনে মিথিলার চোখে জল



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
রাফিয়াত রশিদ মিথিলা

রাফিয়াত রশিদ মিথিলা

  • Font increase
  • Font Decrease

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা বরাবরই সমাজের চলমান ইস্যু নিয়ে নিজের মতামত ব্যক্ত করেন সোশ্যাল মিডিয়ায়। শোবিজের পরিচয়ের বাইরে তার একাডেমিক ক্যারিয়ারেরও সুপরিচিতি রয়েছে।

এই তারকা আজ তার ফেসবুকে শেয়ার করলেন এমনি এক অভিজ্ঞতা। তাতে বোঝা যায় সমসাময়িক বাংলাদেশের অস্থিরতা তার মনে কতোটা গভীর ক্ষত তৈরি করেছে।

মিথিলা ফেসবুকে লিখেছেন, ‘‘স্কুলগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ। আব্বু সকাল সকাল আমার মেয়েকে বাংলা পড়াতে বসলো। বাংলা পাঠ্যবই-এর প্রথম কবিতাটাই হলো কাজী নজরুল ইসলামের ‘সংকল্প’। সেই ছোটবেলা থেকেই কবিতাটা আমার মুখস্থ। তাই আমিও যোগ দিলাম কবিতাপাঠে।

‘থাকবো নাকো বদ্ধ ঘরে
দেখবো এবার জগৎ টারে
কেমন করে ঘুরছে মানুষ
যুগান্তরের ঘূর্ণিপাকে
দেশ হতে দেশ দেশান্তরে
ছুটছে তারা কেমন করে।
কিসের নেশায় কেমন করে
মরছে যে বীর লাখে লাখে
কিসের আশায় করছে তারা
বরণ মরন যন্ত্রনাকে।’’

রাফিয়াত রশিদ মিথিলা

কবিতার এতোটুকু পড়েই মিথিলা থামতে বাধ্য হলেন। আবার পড়তে লাগলেন শেষ চার লাইন,

‘কিসের নেশায় কেমন করে
মরছে যে বীর লাখে লাখে
কিসের আশায় করছে তারা
বরণ মরন যন্ত্রনাকে।’

লাইনগুলো পড়তে পড়তে চোখ ভিজে এলো তার। মিথিলা সবশেষে লিখেছেন, ‘চোখ ভিজে এলো। মাথা নত হলো।’

রাফিয়াত রশিদ মিথিলা

মিথিলার এই আবেগের সঙ্গে একাত্ব হয়েছেন অনেক তারকা। কারণ বাংলাদেশের অগণিত মানুষের মনে এখন এই কথাগুলোই ঘুরছে যা জাতীয় কবি নজরুল বহুকাল আগে লিখে গেছেন। কোটা আন্দোলনের জেরে নানা কারণে এতাগুলো ছাত্র, সাংবাদিক, যুবক, শিশু-কিশোরের মৃত্যুর চিত্র মন থেকে সরাতে পারছেন না সচেতন নাগরিকরা।

জনপ্রিয় সঙ্গীতশিল্পী এলিটা করিম লিখেছেন, ‘তুমি আমাকে কবিতাটি পড়তে অনুপ্রাণীত করলে এবং এই লাইনগুলো বার বার কোট করতে।’

;

স্বস্তিকার গানের কমেন্ট বক্সে শুধুই প্রশংসা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘স্বস্তিকার গান’ মিউজিক ভিডিওতে স্বস্তিকা মুখার্জি ও অভিষেক চক্রবর্তী

‘স্বস্তিকার গান’ মিউজিক ভিডিওতে স্বস্তিকা মুখার্জি ও অভিষেক চক্রবর্তী

  • Font increase
  • Font Decrease

কদিন আগেই জানা গিয়েছিলো কলকাতার তুখোড় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি’র নতুন মিউজিক ভিডিও আসছে। স্বস্তিকা ছোটবেলা থেকেই নাচ, গান দুটোই গুরু ধরে শিখেছেন। এই অভিনেত্রীর কণ্ঠে বিভিন্ন ছবিতে রবীন্দ্রসঙ্গীত থেকে শুরু করে খালি গলায় দু-চার লাইন গানও শোনা গেছে। তাই অনেকেই ভেবেছিলেন এবার বুঝি মৌলিক গান নিয়ে হাজির হচ্ছেন এই তারকা।

‘স্বস্তিকার গান’ শিরোনামের সেই মিউজিক ভিডিও গতকালই ইউটিউবে প্রকাশিত হয়েছে। তা দেখে বোঝা গেলো গানটিতে স্বস্তিকা কণ্ঠ দেননি, মডেল হিসেবে কাজ করেছেন। ‘তুমি পারো যদি দাও গো উঁকি আমার পৃথিবীতে/ তোমায় ফুলের দোলনা সাজিয়ে দেবো শিউলি গাছের নিচে/ তুমি বসবে সেথায় দেখবে আমায় দেখবো তোমায় আমি/ আর ভাসবো দুজন প্রেমের ভেলায় এই অবধি জানি’-এমন কথার গানটি গেয়েছেন অভিষেক চক্রবর্তী। কথা, সুর ও কম্পোজিশন তারই করা।

স্বস্তিকা মুখার্জি

স্বস্তিকার সঙ্গে তিনি মিউজিক ভিডিও’র লিংক ফেসবুকে প্রকাশ করে নায়িকা ক্যাপশনে লিখেছেন, ‘ঝটপট দেখে জানান আপনাদের কেমন লাগলো আমাদের গান। ভালো লাগলেও জানাবেন, খারাপ লাগলেও জানাবেন, কেমন?’

প্রিয় অভিনেত্রীর কথা ফেলতে পারেন ভক্তরা! তাইতো ছুটে গিয়েছেন অভিষেক চক্রবর্তী নামের ইউটিউব চ্যানেলে, যেখানে ভিডিওটি মুক্তি পেয়েছে। ভিডিও দেখে কমেন্ট বক্সে জানাতে ভোলেননি কেমন লেগেছে তাদের। তাতে দেখা গেলো শুধুই প্রশংসা!

‘প্রথমেই বলি চমৎকার একটি কাজ। গানের সুর এবং কথা মনোগ্রাহী। চিত্রায়ন ও সম্পাদনা অনবদ্য। পুরো টিমের সদস্য দের জানাই আন্তরিক অভিনন্দন। সকলের পরিশ্রম সার্থক।’

‘বাহ বাহ! গানের রিদমটা দারুণ লাগল।’

‘স্বস্তিকার গান’ মিউজিক ভিডিওতে স্বস্তিকা মুখার্জি ও অভিষেক চক্রবর্তী

‘সব মিলিয়ে মন ভালো করে দেয়ার মত একটি গান।’

‘চমৎকার হয়েছে।’

‘অসাধারণ লাগলো, খুব ভালো হয়েছে। দুজন প্রিয় মানুষ একই ফ্রেমে। কি যে ভালো লাগলো।’

‘গানটা ভীষণ মজাদার আর ভীষণ প্রেমের। কী মিষ্টি একটা গান! যতবার শুনছি বেশ ফুরফুরে হয়ে উঠছে মনটা!’

‘খুব রিফ্রেশিং লাগলো, অসাধারন।’

‘স্বস্তিকার গান’ মিউজিক ভিডিওতে স্বস্তিকা মুখার্জি ও অভিষেক চক্রবর্তী

‘একদম যেরকমটা ভেবেছিলাম, রূপকথার মতো, খুব মিষ্টি গাইলে।’

‘স্বস্তিকার চোখের কাছে চীনের প্রাচীর কেনো, সব প্রাচীরই তুচ্ছ!’

এমন অসংখ্য প্রশংসাবার্তায় ভরা গানটির কমেন্ট বক্স।

;

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ নির্মাতার ছবিতে রণবীর, আছেন একঝাঁক তারকা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
রণবীর সিং, ইয়ামি গৌতম ও আদিত্য ধর

রণবীর সিং, ইয়ামি গৌতম ও আদিত্য ধর

  • Font increase
  • Font Decrease

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটির মাধ্যমে পরিচালনায় অভিষেক ঘটে আদিত্য ধরের। ভিকি কৌশল অভিনীত ছবিটি দারুণ ব্যবসা করে। এখন পর্যন্ত ভিকির ক্যারিয়ারের সবচেয়ে হিট সিনেমা সেটি। এই ছবির জন্য আদিত্য ধর সেরা নির্মাতা এবং ভিকি কৌশল সেরা অভিনেতা ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পান।

তবে ২০১৯-এ ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পর আর কোন সিনেমা নির্মাণ করেননি আদিত্য ধর! এবার আসছেন তার দ্বিতীয় ছবি নিয়ে। আর তাতে প্রধান চরিত্রে বেছে নিয়েছেন বলিউড সুপারস্টার রণবীর সিংকে। যদিও রণবীরের সর্বশেষ একাধিক ছবি বক্সঅফিসে মার খেয়েছে, তারপরও আদিত্য তাকে নিয়ে এতো বড় বাজি কেন ধরছেন তা হয়তো সময়ই বলে দেবে।

বলিউড সুপারস্টার রণবীর সিং

আপাতত ছবিটি নিয়ে রণবীর সিং এটুকু বললেন, ‘ছবিটি আমার হৃদয়ের খুব কাছের। এমন একটি সিনেম্যাটিক এক্সপেরিয়েন্স যা আগে কখনো হয়নি।’

এই ছবির ঘোষণার পর দর্শক স্বাভাবিকভাবেই বেশ এক্সাইটেড। নাম ঠিক না হওয়া ছবিটিতে রণবীর সিং ছাড়াও অভিনয় করবেন সঞ্জয় দত্ত, আর মাধবন, আর্জুন রামপাল ও অক্ষয় খন্নার মতো শক্তিমান অভিনেতারা। ছবিটি নির্মানের পাশাপাশি প্রযোজনাও করছেন আদিত্য ধর। তার সহ-প্রযোজক হিসেবে আছেন জিও স্টুডিওস’র জ্যোতি দেশপাণ্ডে এবং বি৬২ স্টুডিওস’র লোকেশ ধর।

আদিত্য ধরের (নিচের সারিতে মাঝে) নতুন ছবির লুকে সঞ্জয় দত্ত, রণবীর সিং, আর মাধবন (উপরের সারিতে), অক্ষয় খন্না ও আর্জুন রামপাল (নিচের সারিতে)

খবরটি একটু আগেই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন বলিউডের নামকরা বানিজ্য বিশ্লেষক তরণ আদর্শ। তার পোস্টের কমেন্ট বক্সে খেয়াল করলে দেখা যায়, এতো দক্ষ অভিনেতাদের ভিড়ে সবাই অক্ষয় খন্নাকে নিয়ে আলাদাভাবে এক্সাইটেড। কেউ লিখেছেন তিনি এদের মধ্যে সবচেয়ে ভালো অভিনয় করেন, কেউ আবার বলছেন মেধা অনুযায়ি অক্ষয় খন্না বরাবরই আন্ডাররেটেড! ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি ছিলো ভারত-পাকিস্তান যুদ্ধের ওপর। তাই পাকিস্তানের কয়েকজন কমেন্ট করেছেন, নিঃসন্দেহে পাকিস্তানের বিরুদ্ধে আরেকটি ছবি হতে চলেছে!

ইয়ামি গৌতম ও আদিত্য ধর দম্পতি

ছবির অভিনেতাদের নাম জানা গেলেও এখনো জানা যায়নি ছবির নাম ও নায়িকাদের নাম। আদিত্যর প্রথম ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর নায়িকা ছিলেন ইয়ামি গৌতম। এই ছবি করতে গিয়েই তারা প্রেমে পড়েন ও করোনার মধ্যে বিয়েটাও সেরে ফেলেছেন। স্ত্রীকে নিজের নতুন সিনেমায় তিনি রাখছেন কিনা তা নিয়েও কৌতুহল রয়েছে দর্শকের মনে।

;

মারা গেছেন ফারাহ খানের মা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
মায়ের সঙ্গে ফারাহ খান

মায়ের সঙ্গে ফারাহ খান

  • Font increase
  • Font Decrease

বলিউডের কোরিওগ্রাফার ও পরিচালক ফারাহ খানের মা মেনকা ইরানি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার মৃত্যুর খবরটি সোশ্যাল হ্যান্ডেলে শেয়ার করেছেন (কেআরকে) ওরফে কমল আর খান।

শুক্রবার (২৬ জুলাই) ভারতের মুম্বাইয়ে মারা গেছেন এই তারকার মা।

সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই পরিচালকের মা অসুস্থ ছিলেন। তিনি মুম্বাইয়ের নানাবতী হাসপাতালে চিকিৎসাধীনও ছিলেন। এরপরে, তাকে ছেড়ে দেয়া হয়েছিল এবং বাড়িতে ফিরে যান। কিন্তু স্বাস্থ্যের ফের অবনতি হয়। এবং তাকে অন্য হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। যেখানে তিনি শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

মায়ের সঙ্গে ফারাহ খান ও সাজিদ খান 

ফারাহ খান ও সাজিদ খান উভয়েই বলিউডের প্রভাবশালী ব্যক্তিত্ব। নাচের কোরিওগ্রাফার হিসেবে ক্যারিয়ার শুরু করা ফারাহ সিনেমা পরিচালনায়ও সফল হন। তার পরিচালিত ‘ম্যায় হু না’ এবং ‘ওম শান্তি ওম’ বক্স অফিসে দারুণ সাড়াও ফেলে। অন্যদিকে তার ভাই সাজিদ খানও বলিউডের পরিচালক ও প্রযোজক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

;