রুমকির ‘সেলফ অ্যান্ড আদার্স’ শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সময়ের গুণী শিল্পী হাসুরা আক্তার রুমকির ‘সেলফ অ্যান্ড আদার্স’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করেন খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

তিনি বলেন, রিকশা বাংলাদেশের লাখ লাখ মানুষের দৈনন্দিন জীবনযাপনের একটা অংশ হয়ে দাঁড়িয়েছে। এই বাহনটি একজন মানুষের পরিবার এবং আমাদের বহন করে চলেছে। আমরা শিল্পী, সাহিত্যিক, কবিরা যদি এটিকে ভুলে যাই, তা হবে আমাদের জন্য একটা অন্ধত্বের মতো।বাংলাদেশের রিকশার ডিজাইনের মতো বিশ্বের কোনও দেশে এত সুন্দর ডিজাইন নেই উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তি যতই এগিয়ে যাক না কেন, শত বছর পরও এই রিকশাই আমাদের সংস্কৃতির একটা অংশ হবে, এটি আমাদের ভুলে গেলে চলবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সাবেক অধ্যাপক ও চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ বলেন, আমাদের চোখের সামনে থাকা রিকশাও যে কত সুন্দর চিত্রকর্ম হতে পারে, তা আমরা চিন্তা করতে পারিনি। সেটি রুমকি করে দেখিয়েছে। তার শিল্পকর্মে রিকশার বহু দিক ফুটে উঠেছে। রুমকির একাডেমির দক্ষতার পাশাপাশি একজন শিল্পীর সব গুণাবলি রয়েছে। সে একদিন খুবই ভালো করবে, সেই প্রত্যাশা করাই যায়।

হাসুরার আঁকা ছবির নানা দিক উল্লেখ করে শিল্পী শাহাবুদ্দিন আহমেদ বলেন, একজন নারী হয়েও সে খুবই ভালো ছবি আঁকছে। তার রঙের বিষয়টি খুবই চমৎকার। একজন শিল্পীর জন্য কম্পোজিশন, চিন্তাধারা সবকিছুই প্রয়োজন। এগুলো রুমকির শিল্পকর্মে জোরালোভাবে ফুটে উঠেছে। আমি তার জন্য অনেক শুভ কামনা রাখছি।

অভিনেত্রী শমী কায়সার বলেন, একজন নারী যখন চিত্রকলায় পদচারণ শুরু করে, তার যুদ্ধ ও সংগ্রামটা অনেক বড় হয়। পরিবারের ইচ্ছা অনুয়ায়ী চিকিৎসক না হয়ে একজন নারী শিল্পীর জীবনটা যাপন করার যে স্বপ্ন ও চ্যালেঞ্জ রুমকি নিয়েছে, সেটিকে একটা সাহসী পদক্ষেপ। তার চিত্রকর্মে রিকশার যে বহুমাত্রিক উপস্থাপন, তা প্রশংসনীয়।

হাসুরা আক্তার রুমকি বলেন, ছোটবেলা থেকেই চিত্রকর্মের প্রতি একটা ঝোঁক ছিল। সেখান থেকে এক পর্যায়ে চারুকলায় ভর্তি হওয়া এবং পরে চিত্রকর্মকে জীবনের অংশ করে নেওয়া। এবারের প্রদর্শনীটা রিকশা নিয়ে করছি, যেটি সব শ্রেণি-পেশা ও সব বয়সের মানুষের একটি সাধারণ বাহন। সমাজে একজন নারী চিত্রশিল্পী হিসেবে আমি আশা করবো সবাই যেন আর্টিস্টকে এবং আর্টকে সাপোর্ট করেন। সমাজের কাছে এইটুকু চাওয়া শিল্পীকে আপনারা প্রেরণা দেবেন। আগামীতে আরও ভালো কাজ উপহার দিতে চাই।

চিত্রকর্মটি দেখতে বিভিন্ন অঙ্গনের শিল্পী, সাহিত্যক, সংস্কৃতি কর্মী ও সংস্কৃতিপ্রেমীরা ভিড় জমিয়েছেন। আজ থেকে শুরু হওয়া প্রদর্শনীটি আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ওরিয়েন্টাল আর্ট বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন হাসুরা আক্তার রুমকি। ২০২১ সালে জাপানের কাহাল আর্ট গ্যালারিতে হওয়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক শিল্প প্রদর্শনীতে গ্র্যান্ড অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। এ ছাড়া কয়েকটি গ্রুপ আর্ট প্রদর্শনী, কর্মশালা, আর্টক্যাম্প, প্রকল্প ও আর্ট রেসিডেন্সিতে অংশ নিয়েছেন হাসুরা।

   

বাপ্পার সংগীতজীবনের ৩ দশক উদযাপনের কনসার্ট



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
বাপ্পা মজুমদার /  ছবি : সংগৃহীত

বাপ্পা মজুমদার / ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের সংগীত জীবনের ৩ দশক উদযাপন উপলক্ষ্যে আগামীকাল (২৪ মে) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আজব কারখানা আয়োজন করেছে কনসার্ট ‘দ্য বাপ্পা মজুমদার শো উইথ জয় শাহরিয়ার’। এই আয়োজনে বাপ্পা মজুমদার শোনাবেন তার ৩ দশকের দীর্ঘ ক্যারিয়ার থেকে উল্লেখযোগ্য শ্রোতাপ্রিয় গানসমূহ।

অনুষ্ঠানে বাপ্পা মজুমদারের আগে গান পরিবেশন করবেন এ উদ্যোগের আয়োজক ও জনপ্রিয় শিল্পী জয় শাহরিয়ার। এই আয়োজনে সহযোগি হিসেবে আছে আজব রেকর্ডস। 

‘দ্য বাপ্পা মজুমদার শো উইথ জয় শাহরিয়ার’র পোস্টার

বাপ্পা মজুমদার বার্তা২৪.কমকে বলেন, ‘গত ৩ দশকে অনেক গান করেছি। যার জন্য শ্রোতাদের কাছে পেয়েছি অপরিসীম ভালোবাসা। তবে শ্রোতাদের সময় নিয়ে অনেক গান শোনানোর সুযোগ হরহামেশা পাই না। সেদিক দিয়ে এমন আয়োজন খুবই প্রশংসার দাবিদার। প্রিয় গানগুলো গাইবার সুযোগ হবে। তাই এমন আয়োজন শ্রোতাদের সেই ভালোবাসার প্রতি আমাদের নিবেদন ‘

;

অবশেষে চলেই গেলেন আফসানা মিমির বাবা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
‘পাপ পূণ্য’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়ে বাবার হাতে তুলে দেন মিমি

‘পাপ পূণ্য’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়ে বাবার হাতে তুলে দেন মিমি

  • Font increase
  • Font Decrease

দর্শক নন্দিত অভিনেত্রী আফসানা মিমি দীর্ঘকাল সিঙ্গেল লাইফ কাটাচ্ছেন। আট-দশটা মেয়ের মতো নেই তার স্বামী-সন্তান নিয়ে সংসার। বাবাই ছিলেন তার একমাত্র অবলম্বন। কিন্তু সেই বাবা কোভিডের সময় থেকে গুরুতর অসুস্থতায় ভুগছিলেন।

কোভিডে আক্রান্ত হওয়ার পাশাপাশি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। তার অবস্থা এই ভালো-এই খারাপ, ফলে এই বাসা-এই হাসপাতাল, এভাবেই কয়েকটা বছর বাবার সঙ্গে কাটিয়েছেন মিমি! 

অবশেষে তার বাবা সৈয়দ ফজলুল করিম চিরবিদায় নিলেন। আজ (২৩ মে) সকালে তার মৃত্যু হয়েছে বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন মিমির ঘনিষ্ঠজন প্রখ্যাত অভিনেতা আফজাল হোসেন। 

আরেক প্রখ্যাত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন, ‘আমাদের প্রিয় আফসানা মিমির বাবা মারা গেছেন। তার জানাজা বাদ জোহর উত্তরায় মিমির বাসায় অনুষ্ঠিত হবে। তার আত্মার শান্তি কামনা করছি। শান্তিতে থাকুন খালু।’

খবরটি শুনে মিমির সহকর্মী, শুভাকাঙ্ক্ষীদের মধ্যে অপি করিম, সুষমা সরকার, সাজু খাদেম, ইমতিয়াজ বর্ষণ, শতাব্দী ওয়াদুদ, চিত্রলেখা গুহসহ অনেকে সমবেদনা প্রকাশ করেছেন। 

জনপ্রিয় অভিনেত্রী সুষমা সরকার আফসানা মিমির বেশ ঘনিষ্ট। বাবার মৃত্যুর পর স্বাভাবিকভাবেই খুব ভেঙে পড়েছেন মিমি। তাই তার সঙ্গে গ্রামের বাড়িতে খুলনা যাচ্ছেন সুষমা। তিনি বেলা পৌনে তিনটায় বার্তা২৪.কমকে বলেন, ‘সত্যিই খুব খারাপ লাগছে মিমি আপার জন্য। বাবাই তার সব ছিল। এখন সেই বাবার প্রাণহীন দেহ নিয়ে গ্রামের বাড়ি খুলনার দিকে রওনা দিচ্ছেন মিমি আপা। আমিও আপার সঙ্গে যাচ্ছি। সেখানেই উনার বাবার দাফন হবে।’

সুষমা আরও জানান, মিমি আপার বাবা দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। তবে সর্বশেষ ২২ দিন আইসিইউতে কাটিয়েছেন। জানালেন, আফসানা মিমির বাবা পানি উন্নয়ন বোর্ডে চাকরি করতেন। যুক্ত ছিলেন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও।

;

মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ পাঠালেন তমা মির্জা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
মিষ্টি জান্নাত ও তমা মির্জা /  ছবি : ফেসবুক

মিষ্টি জান্নাত ও তমা মির্জা / ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

অভিনয় ক্যারিয়ারে কোন সাড়া ফেলতে না পারলেও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক মন্তব্যের জন্য আলোচনায় এসেছেন চিত্রনায়িকা মিষ্টি জান্নাত।

আলোচনার সূত্রপাত সুপারস্টার শাকিব খানের ডাক্তার পাত্রী বিয়ে করা প্রসঙ্গে। মিষ্টি যেহেতু চিত্রনায়িকার পাশাপাশি একজন ডাক্তার, তাই বিষয়টি নিয়ে তিনি রহস্য রেখেছেন। এরপর তিনি বাকযুদ্ধে জড়ান উপস্থাপক ও অভিনেতা শাহরিয়ার নাজিম জয়ের সঙ্গে। জয় নাকি তাকে শুটিং সেটে চুমু খেয়েছেন এমন নানা কুকথা বলেন মিষ্টি।

মিষ্টি জান্নাত /  ছবি : ফেসবুক

এখানেই ক্ষ্যান্ত হননি তিনি। এরপর তিনি কাটাক্ষ শুরু করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী তমা মির্জাকে নিয়ে। 

তবে শাকিব খান কিংবা শাহরিয়ার নাজিম জয় চুপ থাকলেও তমা মির্জা হাত গুটিয়ে বসে থাকেননি। আজ (২৩ মে) মিষ্টির বাড়িতে আইনি নোটিশ পাঠিয়েছেন জনপ্রিয় এই নায়িকা।

আইনি নোটিশে উল্লেখ করা হয়েছে, সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে তমার উদ্দেশে মিষ্টির এমন আপত্তিকর মন্তব্যে তার ১০ কোটি টাকার মানহানি হয়েছে।

আইনি নোটিশ প্রসঙ্গে তমা মির্জ বার্তা২৪.কমকে বলেন, ‘যা করার আমার আইনজীবি করছেন। তবে এটুকু বলতে চাই, ছাড় দিতে দিতে বেশি বাড় বেড়েছে। এসবে আর ছাড় দেওয়ার কোনো প্রশ্নই আসে না। বিন্দুমাত্র ছাড় পাবে না কেউ।’

তমা মির্জা /  ছবি : ফেসবুক

তমা মির্জার পক্ষে আইনি নোটিশ পাঠিয়েছেন আইনজীবি সজীব মাহমুদ আলম। আইনি নোটিশে সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা দুটি ভিডিও বক্তব্যের কথা উল্লেখ করা হয়েছে। ‘আপনার বয়ফ্রেন্ডকে বিয়ে করবো না, তমা মির্জাকে খোঁচা দিয়ে মিষ্টি জান্নাত’ এবং ‘ ... নায়িকা হয়েছে তমা মীর্জা : জান্নাত’ শীর্ষক শিরোনামে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে মানহানিকর বক্তব্য রয়েছে বলে দাবি করেছেন আইনজীবী। এ সব বক্তব্যে সাংবাদিক ও দেশের জনগণের কাছে তার (তমা মির্জার) সুনাম নষ্ট হয়েছে। এ ধরণের বক্তব্য তমার চরিত্র ও ব্যক্তিত্বে আঘাত হেনেছে। এটি শাস্তিযোগ্য অপরাধ। এতে ১০ কোটি টাকার মানহানি হয়েছে। তাই নোটিশে সাত দিনের মধ্যে জনসম্মুখে ক্ষমা চেয়ে দশ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া পরবর্তীতে এ ধরণের মন্তব্য থেকে বিরত থাকতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

;

হিট স্ট্রোক হয়েছে শাহরুখ খানের!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
বলিউড বাদশাহ শাহরুখ খান

বলিউড বাদশাহ শাহরুখ খান

  • Font increase
  • Font Decrease

আজ বলিউড বাদশাহ শাহরুখ খানের একমাত্র কন্যা সুহানা খানের জন্মদিন। মেয়ের জন্মদিনে শাহরুখের অসুস্থতার খবর ছড়িয়ে পড়েছে। আর তাতেই উদ্বিগ্ন হয়ে পড়েছে কিং খানের ভক্তরা। অনেকেই সামাজিক মাধ্যমে প্রিয় অভিনেতার দ্রুত আরোগ্য কামনা করেছেন।

কেননা, এটা যেনতেন অসুস্থতা নয়। একেবারে হাসপাতালে ভর্তি হতে হয়েছে এই সুপারস্টারকে! আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম কোয়ালিফায়ার ম্যাচ শেষে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

ভারতীয় একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল (২১ মে) নিজের দলের খেলা দেখতে আহমেদাবাদে হাজির ছিলেন কিং খান। সেখানে অসুস্থবোধ করায় শহরের কেডি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আইপিএলের ম্যাচ দেখতে আহমেদাবাদে গিয়েছিলেন শাহরুখ খান। গ্যালারিতে বসে দলের জয় উপভোগ করেন তিনি। একপর্যায়ে প্রচণ্ড গরমে হিটস্ট্রোক হয় তার! পরে তাকে আহমেদাবাদের কেডি হাসপাতালে ভর্তি করানো হয়।

বলিউড বাদশাহ শাহরুখ খান

জানা গেছে, আহমেদাবাদের তাপমাত্রা ৪৫ ডিগ্রির উপরে থাকায় গরম সহ্য হয়নি শাহরুখের। এরপরই সকাল থেকে অসুস্থ বোধ করায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।

কেডি হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে ইন্ডিয়া টুডে জানিয়েছে, ডিহাইড্রেশনের কারণে অসুস্থ হয়ে পড়েন কিং খান। আজ দুপুরে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ছেড়ে দেওয়া হয়।

;