অনলাইনে স্বপ্নদলের ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
নাট্যাচার্য সেলিম আল দীন

নাট্যাচার্য সেলিম আল দীন

  • Font increase
  • Font Decrease

নাট্যাচার্য সেলিম আল দীন-এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে নন্দিত নাট্যসংগঠন স্বপ্নদল আগামী ১৮-১৯ আগস্ট অনলাইনে আয়োজন করছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোাৎসব’।

নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৪তম এ আসরের স্লোগান ‘বন্দনার গান আর শিল্পের সুনীল আখ্যান, নাট্যাচার্যের প্রেরণায় আজ নবীন ধাবমান’।

প্রয়াত নাট্যজন এস এম মহসীনের স্মৃতির উদ্দেশে আয়োজনটি উৎসর্গ করছে স্বপ্নদল।

উৎসবের প্রথম দিন ১৮ আগস্ট সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধিতে পুষ্পঞ্জলি অর্পণ করবে স্বপ্নদল। এরপর রাত ৮টায় ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন সম্পর্কিত আলোচনা, ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ ‘নাট্যাচার্য সেলিম আল দীন: নবীন প্রজন্মে প্রেরণা-প্রভাব’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

এতে মূল-আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক নাট্যজন জাহিদ রিপন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নাট্যজন ড. সোমা মুমতাজের সভাপতিত্বে অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করবেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, নাট্যজন ড. আফসার আহমদ, ভারতের নির্দেশক-অভিনেতা-লেখক নাট্যজন আশিস চট্টোপাধ্যায়, ভারতের নাট্যগবেষক-সমালোচক নাট্যজন অংশুমান ভৌমিক প্রমুখ।

সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম ও নাট্যজন শিশির সিকদার।

দ্বিতীয় দিন ১৯ আগস্ট রাত ৮টায় ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীন-এর কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর অনলাইন ডিজিটাল সম্প্রচার অনুষ্ঠিত হবে।

‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোাৎসব ২০২১্’এর দু’দিনের অনুষ্ঠানমালা ফেসবুকে জাহিদ রিপন আইডি (https://www.facebook.com/zahid.repon ) থেকে সম্প্রচার হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ঐ ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত।

ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল প্রধান আবিদের মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন। যে ত্রাণদাতা রূপে উপস্থিত হয়ে দুর্গত মানুষের প্রতি সহমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার! ‘হরগজ’ প্রযোজনাটি ঐতিহ্যের ধারায় আধুনিক ‘বাঙলা নাট্যরীত’ অনুসরণের মাধ্যমে নির্মিত হয়েছে।

   

মৃণাল সেনের জন্মশতবার্ষিকীতে টিজার নিয়ে হাজির চঞ্চল



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘পদাতিক’-এ মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরী

‘পদাতিক’-এ মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরী

  • Font increase
  • Font Decrease

২০১৮ সালের ৩০ ডিসেম্বর বিদায় নেন উপমহাদেশের অন্যতম সেরা চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন। তার মৃত্যুতে কলকাতাজুড়ে নেমেছিল শোকের ছায়া। হাজার হাজার দর্শক, সিনেমা অঙ্গনের মানুষ রাস্তায় নেমেছিল প্রিয় নির্মাতাকে শেষ শ্রদ্ধা জানাতে।

গতকাল ছিল (১৪ মে) মৃণাল সেনের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে ‘পদাতিক’ সিনেমার টিজার প্রকাশ করা হয়েছে। চিরবিদায়ের সেই দৃশ্য দিয়েই শুরু হয়েছে ‘পদাতিক’ সিনেমার টিজার। যেটা নির্মিত হয়েছে মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে। বানিয়েছেন সৃজিত মুখার্জি। টলিউডের এই ছবি বাংলাদেশের জন্য বিশেষ, কারণ এর কেন্দ্রীয় চরিত্র অর্থাৎ মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী।

‘পদাতিক’-এর দৃশ্য

এক মিনিট ৩৭ সেকেন্ডের এই ঝলকে ছবির কিছু গুরুত্বপূর্ণ দৃশ্য উপস্থাপন করা হয়েছে। সিনেমার প্রতি মৃণাল সেনের ভালোবাসা, বিশ্ব মঞ্চে বাংলা সিনেমা তুলে ধরা কিংবা স্ত্রীর সঙ্গে গীতা সোমের সঙ্গে তার সম্পর্ক; এসবের টুকরো চিত্র দেখানো হয়েছে টিজারে। আর শেষটা হয়েছে সিনেমাটিক কায়দায়, চঞ্চলের মুখে ‘কাট ইট’ সংলাপ দিয়ে।

‘পদাতিক’-এর দৃশ্য

ছবিটি নিয়ে চঞ্চল চৌধুরী আগেই বলেছেন, ‘মৃণাল সেনের চরিত্রে অভিনয় করাটা একটা দুঃসাহসিক ব্যাপার। এই চরিত্রে অভিনয় করার জন্য সাহস থাকতে হয়। সেই সাহসটি আমার আছে কিনা, একজন তৃতীয় ব্যক্তি হয়ে বিষয়টা চিন্তা করলে আমার তো অবিশ্বাস্য লাগছে। তবু দুঃসাহস নিয়ে, কাজের প্রতি একটা লোভ, স্বপ্ন থাকার কারণে এই কাজটি করা। তার ওপর সৃজিত মুখার্জির সঙ্গে কাজ করা। সৃজিতের কাজগুলো দেখে আগে থেকেই তার সঙ্গে কাজ করার ইচ্ছা ছিল।’

‘পদাতিক’-এ মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরী

‘পদাতিক’-এ মৃণালের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মনামী ঘোষ। এছাড়াও ছবিটিতে আছেন জীতু কমল, কোরাক সামন্ত প্রমুখ। ছবির সংগীতের দিকটা সামলেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। টিজার প্রকাশ করা হলেও ছবিটির মুক্তির তারিখ এখনও উন্মোচন করেননি সংশ্লিষ্টরা।

;

পরী, মিমের পর এবার স্বস্তিকার সঙ্গে শরিফুল রাজ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
শরিফুল রাজ ও স্বস্তিকা মুখার্জি

শরিফুল রাজ ও স্বস্তিকা মুখার্জি

  • Font increase
  • Font Decrease

মেধাবী চলচ্চিত্র অভিনেতা শরিফুল রাজ এখন ব্যক্তিজীবন নিয়েই বেশি চর্চিত। মাঝে নতুন নায়িকার বিপরীতে ‘কাজলরেখা’, `ওমর’ সিনেমাগুলো করলেও সেটি খুব একটা জমে ওঠেনি। তার ক্যারিয়ারের সবচেয়ে বড় হিট ছবি ছিল জনপ্রিয় নায়িকা বিদ্যা সিনহা মিমের বিপরীতে ‘পরাণ’। এর আগে তিনি অভিনয় করেছেন আরেক জনপ্রিয় স্ত্রী এবং তার একসময়ের স্ত্রী পরীমণির সঙ্গে। এবার আরেক প্রখ্যাত নায়িকার বিপরীতে কাজ করতে চলেছেন শরিফুল রাজ।

হিমু আকরামের পরিচালনায় ‘আলতাবানু জোছনা দেখেনি’ নামের একটি ছবিতে নায়িকা হচ্ছেন পশ্চিমবঙ্গের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি, এমন খবর বেশ পুরনো। ছবিটির শুটিংয়ের তারিখ কয়েক দফা পিছেয়েছে।

স্বস্তিকা মুখার্জি

গত বছরের সেপ্টেম্বরে নাট্য নির্মাতা হিমু আকরাম ‘আলতাবানু জোছনা দেখেনি’ ছবির ঘোষণা দিয়েছিলেন। বলেছিলেন, নায়িকা থাকছেন স্বস্তিকা মুখার্জি। তার বিপরীতে কে অভিনয় করবেন, সেটা জানাতে পারেননি। নির্মাতা বলেছিলেন, স্বস্তিকার জন্য নায়ক খোঁজা হচ্ছে। অবশেষে পাওয়া গেল স্বস্তিকার নায়ক। তিনি হলেন শরিফুল রাজ। প্রযোজনা সংস্থার সূত্রে স্বস্তিকার নায়ক হিসেবে শরিফুল রাজের চুক্তিবদ্ধ হওয়ার খবর জানা যায়। যদিও এ ব্যাপারে নির্মাতা হিমু আকরামের সঙ্গে যোগাযোগ করা হলে সাড়া মেলেনি।

‘আতলাবানু জোসনা দেখেনি’ প্রযোজনা করতে যাচ্ছে বেঙ্গল মাল্টিমিডিয়া। শরিফুল রাজ-স্বস্তিকা ছাড়াও ‘আতলাবানু জোসনা দেখেনি’ ছবিতে মামুনুর রশীদ ইরেশ যাকের, সোহেল মণ্ডলসহ অনেকের অভিনয়ের কথা আছে।

শরিফুল রাজ

বহু নাটক নির্মাণ করেছেন হিমু আকবর। এবার নিজের গল্পেই প্রথম ছবি বানাবেন তিনি। চিত্রনাট্য লিখেছেন হিমু আকরাম, মোহাম্মদ নাজিম উদ দৌলা ও মোহাম্মদ নাজিম উদ্দিন। খোঁজ নিয়ে জানা যায়, সৈয়দপুর, সুন্দরবন, রাজেন্দ্রপুরের শালবনে অনেকটা রহস্যে ঘেরা গল্পে এ ছবির শুটিং হওয়ার কথা আছে চলতি বছরে।

;

এবার সেমি ক্ল্যাসিক্যাল গেয়ে প্রশংসায় ভাসছেন অভিনেতা অনির্বাণ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
অনির্বাণ ভট্টাচার্য

অনির্বাণ ভট্টাচার্য

  • Font increase
  • Font Decrease

‘কিচ্ছু চাইনি আমি’ গেয়ে রাতারাতি গায়ক হিসেবে খ্যাতি পেয়েছিলেন টালিগঞ্জের অন্যতম মেধাবী অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। ‘শাহজাহান রিজেন্সি’ সিনেমার গানটি এখনো মানুষের মুখে মুখে ফেরে। গানটির জন্য ফিল্মফেয়ারসহ একাধিক পুরস্কারও ঝুলিতে পুরেছেন অনির্বাণ।

গানটি প্রকাশের প্রায় ছয় বছর পর আবারও গান গেয়ে আলোচনায় এলেন এই অভিনেতা কাম নির্মাতা। কলকাতার টিভি চ্যানেল জি বাংলার ‘সারেগামাপা লেজেন্ডস’-এর মঞ্চে ‘নয়ন সরসী কেন ভরেছে জলে’ গানের প্রথম কলি গেয়ে প্রশংসা পেয়েছেন অনির্বাণ।

‘সারেগামাপা লেজেন্ডস’-এর মঞ্চে গায়ক অভিজিৎ ভট্টাচার্য ও অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য

মুকুল দত্তের লেখা গানটি কিশোর কুমারের সুরে গেয়েছেন ভারতীয় গায়ক অভিজিৎ ভট্টাচার্য। অনিবার্ণের কণ্ঠে নিজের গাওয়া গান শুনে অভিজিৎও মুগ্ধ হয়েছেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন অনির্বাণ।

জি বাংলার ফেসবুক পেজে অনির্বাণের গানের ভিডিওটি প্রকাশ্যে আসার পর সেটি ফেসবুকে ভাইরাল হয়েছে। অনেকেই ফেসবুকে লিখেছেন, ‘অপূর্ব। কত কী যে লুকিয়ে রেখেছেন ওই অভিনয়ের আড়ালে!’ কেউ কেউ আবার লিখেছেন, ‘অর্নিবাণ দাদা, এত দিন তোমার মুভিতে অভিনয় দেখেছি। অভিনয়ে তো তুমি সেরা, কিন্তু গানের গলা যে তোমার এত সুন্দর, জানতাম না। তুমি সবেতেই সেরা।’

এর আগে ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ‘ড্রাকুলা স্যার’ সিনেমায় ‘প্রিয়তমা’ গানেও কণ্ঠ দিয়েছেন তিনি।

অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য

মঞ্চ, চলচ্চিত্র ও টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবেও পরিচিতি পেয়েছেন তিনি। বাদল সরকারের নাটক অবলম্বনে ‘বল্লভপুরের রূপকথা’ নির্মাণ করে প্রশংসিত হয়েছেন অনির্বাণ। আগামী ১৪ জুন মুক্তির অপেক্ষায় থাকা ‘অথৈ’ সিনেমায় দেখা যাবে অনির্বাণকে।

;

কানের রেড কার্পেটে আন্তর্জাতিক তারকাদের বেশে ভাবনা



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
কান চলচ্চিত্র উৎসবে ভাবনা

কান চলচ্চিত্র উৎসবে ভাবনা

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সের কান শহরের সমূদ্র সৈকতে বসেছে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। গতকাল মধ্যরাতে পর্দা উঠেছে উৎসবটির ৭৭তম আসরের। এই উৎসবে অংশ নিতে সেখানে উপস্থিত হয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। এবারই প্রথম কানের রেড কার্পেটে হাটলেন এই গ্ল্যামার গার্ল।

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনে রেড কার্পেটে ভাবনা

ভাবনা বরাবরই ফ্যাশন সচেতন। ব্র্যান্ডের পোশাকের প্রতি তার ঝোঁকও দেখা গেছে সোশ্যাল মিডিয়ায়। সেসব নিয়ে কথাও কম হয়নি। তাই এমন একটি আন্তর্জাতিন অনুষ্ঠানে ভাবনা হাজির হবেন আর ফ্যাশনের দিক দিয়ে পিছিয়ে থাকবেন সেটি তো হতেই পারে না। তাইতো ভাবনার প্রথম দিকের লুক দেখে চমকে গেছে অনেকেই। দেখেই বোঝা যাচ্ছে এই অনুষ্ঠানে যাওয়ার তিনি বেশ আগে থেকেই প্রস্তুতি নিয়েছেন।

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনে রেড কার্পেটে ভাবনা

ভাবনা কানের প্রথম দিনের রেড কার্পেটে পরেছেন জোয়ান অ্যাশের ডিজাইন করা পোশাক। গাঢ় নীল পানির সমূদ্র সৈকতে কানের হাট বসে সেকথা ভুলে যাননি ভাবনা। তাইতো তিনি পোশাকের রঙ হিসেবে বেছে নিয়েছেন রয়েল ব্লু। গাঢ় নীল ভ্যালবেট কাপড়ের কোমর খোলা লেম্বা টেলওয়ালা গাউনটিতে লাল গোলাপী হলুদ সবুজসহ নানা রঙের সিকুয়েন্সের ফুলেল নকশা করা। সবমিলিয়ে কানে আন্তর্জাতিক তারকাদের বেশে রেড কার্পেটে হাজির ভাবনা। তার এই পোশাককে কোনভাবেই অন্যান্য দেশের তারকাদের থেকে পিছিয়ে রাখা যাবে না!

কান সমূদ্র সৈকতে ভাবনা

কান চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। চলবে ১২ দিন। বরাবরের মতো ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসেছে এ আসর। এখন পর্যন্ত জানা খবর, বাংলাদেশি অভিনয়শিল্পীদের মধ্যে আশনা হাবিব ভাবনা সেখানে পৌঁছেছেন। বাংলাদেশ সময় ১২ মে দিবাগত রাতে ভাবনা কান চলচ্চিত্র উৎসব আয়োজনে অংশ নিতে সেখানে পৌঁছান। পৌঁছেই ফেসবুক পোস্টে ভাবনা লিখেছেন, ‘ফ্রম পুরান ঢাকা টু ফেস্টিভ্যাল ডি কান।’

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনে রেড কার্পেটে ভাবনা

উৎসবের প্রথম দিন ভাবনা সিনেমা দেখেছেন। গতকাল মঙ্গলবার তিনি সাল দেবুসি মিলনায়তনে ‘নেপোলিয়ন’ ছবিটি উপভোগ করেছেন। ভাবনার মতে, এমন মিলনায়তনে ছবি উপভোগ করাটা স্বপ্নের মতো। কোনো দিন ভাবেননি, কান চলচ্চিত্র উৎসবের মতো এত বড় আসরে যাওয়া হবে। সেখানে এবার গেলেন এবং ছবিও উপভোগ করছেন বিশ্বের বিভিন্ন দেশের ছবিপ্রেমীদের সঙ্গে।

কান সমূদ্র সৈকতে ভাবনা

গতকাল মঙ্গলবার উৎসবের প্রথম দিন ছবি উপভোগ করার পাশাপাশি ভারতীয় সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকার সেশনেও অংশ নিয়েছেন তিনি। ভাবনা বললেন, ‘সত্যিই দারুণ একটা অভিজ্ঞতা হয়েছে। প্রথম দিন সব মিলিয়ে দারুণ কেটেছে।’

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনে রেড কার্পেটে ভাবনা

নিজের অভিনয়জীবন শুরু প্রসঙ্গে ভাবনা বলেন, ‘‘আমার বাবা থিয়েটারের মানুষ। আমি অভিনয়শিল্পী হব, এমনটা ভাবিনি। যেন অনেকটা ‘দেখি না কী হয়’-এমনভাবেই আমার অভিনয়ে পা ফেলা। তবে এখন আমি একজন সু-অভিনেত্রীই হতে চাই। মাঝেমধ্যে ভাবি, আমার অভিনয় দেখে আমাকে কি কেউ মনে রাখবে অড্রে হেপবার্নের মতো!’’ ভাবনার খুবই প্রিয় অভিনয়শিল্পী রোমান হলিডের অড্রে হেপবার্ন।

কান সমূদ্র সৈকতে ভাবনা

কানের লাল গালিচায় তোলা ভাবনার সুন্দর ছবিগুলো পোস্ট করে দেশের এ সময়ের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী কোনাল লিখেছেন, ‘তোমার দিকে তাকাও সুন্দরী। আমার তারকা, তোমাকে নিয়ে আমি গর্বিত ভাবনা। তুমি বাংলাদেশ এবং আমাদের সিনেমার প্রতিনিধিত্ব করছ! এটা কি দারুণ! আমাদের গর্বিত কর মেয়ে।’

কান সমূদ্র সৈকতে ভাবনার হুডওয়ালা গাউনটি নজর কেড়েছে নেটিজেনদের

;