‘রেহানা মরিয়ম নূর’র প্রশংসায় পঞ্চমুখ অনুরাগ কাশ্যপ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আজমেরী হক বাঁধন ও অনুরাগ কাশ্যপ

আজমেরী হক বাঁধন ও অনুরাগ কাশ্যপ

  • Font increase
  • Font Decrease

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের ইতিহাসে বাংলাদেশের প্রথম ছবি ‘রেহানা মরিয়ম নূর’-এর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বলিউডের জনপ্রিয় পরিচালক অনুরাগ কাশ্যপ। বলেছেন, এটি খুবই ভালো এবং দুর্দান্ত সিনেমা।

মঙ্গলবার (১৩ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনুরাগের একটি ভিডিও শেয়ার করেছেন ‘রেহানা মরিয়ম নূর’ ছবির অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

বাঁধনের শেয়ার করা ভিডিওটিতে অনুরাগ বলেছেন, ‘রেহানা মরিয়ম নূর’ ছবিতে পারফরম্যান্স, সাউন্ড ডিজাইন, স্ক্রিপ্ট রাইটিংসহ সবকিছু অসাধারণ।

‘রেহানা মরিয়ম নূর’ ছবির কলাকুশলীদের সঙ্গে অনুরাগ কাশ্যপ


 

বর্তমানে কান উৎসবে অংশগ্রহণের জন্য সেখানে আছেন ‘গ্যাংস অব ওয়াসিপুর’ ছবির এই পরিচালক। ইতিমধ্যে তিনি ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি দেখেছেনও।

ছবির কলাকুশলীদের সঙ্গে আড্ডাও দিয়েছেন অনুরাগ কাশ্যপ। পরে একসাথে ছবিও তুলেছেন। আর সেগুলো নিজের ইন্সটাগ্রামে শেয়ার করেছেন বাঁধন।

৭৪তম কানের আঁ সার্তে রিগায় ‘রেহানা মরিয়ম নূর’সহ প্রতিযোগিতা করছে ২০টি ছবি। আগামী ১৬ জুলাই পুরস্কার বিতরণ করবেন এই বিভাগের বিচারকদের প্রধান ব্রিটিশ নারী নির্মাতা আন্দ্রেয়া আর্নল্ড।

   

ওরা সবসময় একটা খড়গ ঝুলিয়ে রাখে : স্টার সিনেপ্লেক্স প্রসঙ্গে নির্মাতা সৌদ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘শ্যামা কাব্য’র পোস্টার ও নির্মাতা বদরুল আনাম সৌদ

‘শ্যামা কাব্য’র পোস্টার ও নির্মাতা বদরুল আনাম সৌদ

  • Font increase
  • Font Decrease

‘শ্যামা কাব্য’ মুক্তির মাত্র তিন দিনের মাথায় ছবিটি স্টার সিনেপ্লেক্স থেকে সরিয়ে নিয়েছেন এর নির্মাতা বদরুল আনাম সৌদ। তার এমন সিদ্ধান্তের পেছনে স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা শাখায় ছবির জন্য দেওয়া হলের প্রজেকশন সিস্টেমে সমস্যা, সেল রিপোর্টে গড়মিলসহ বেশ কিছু কারণ জানিয়েছেন।

এছাড়া নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে বিস্তারিত লিখেছেন তিনি, ‘ওদের এত প্রয়োজন নেই কাউকে, সবাই তো ওদের কাছে ধর্ণা দেয়। আমার মনে হয় না অন্য কেউ স্টার সিনেপ্লেক্স থেকে তিন দিনের মাথায় নিজ দায়িত্বে ছবি তুলে নিয়েছে। এর কারণ, ওরা যে মানসিক নির্যাতনটা করে থাকে একজন নির্মাতা, প্রযোজককে সেটা থেকে বের হতে চেয়েছি। সেটার বিরুদ্ধে প্রতিবাদ করেছি।’

‘শামা কাব্য’তে জুটি বেঁধেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা

তিনি আরও বলেন, ‘ওরা সবসময় একটা খড়গ ঝুলিয়ে রাখে। স্টার সিনপ্লেক্সের মূল কর্তৃপক্ষের কথা আমি বলছি না। তারা সম্ভবত এ বিষয়ে কিছু জানে না। আমি হলের কর্মকর্তাদের কথা বলছি। এ কর্মকর্তাদের ব্যবহার পরিচালক-প্রযোজকদের প্রতি এ রকম, আমরা আপনাদের দয়া করছি। এমন আচরণ মেনে নেওয়া সম্ভব না এবং উচিত না। সবারই সম্মানবোধ থাকে। অসম্মানটা আমার প্রাপ্য না।’

তার ছবি ভালো না চললে নামিয়ে দেওয়া হবে, এমন কথা তাকে বারবার মনে করিয়ে দেওয়া হত। এমনটা জানিয়ে সৌদ বলেন, ‘হতেই পারে আমার ছবি দর্শকপ্রিয় হয়নি। কিন্তু প্রতিদিন আপনাকে বলবে কেউ ছবি না চললে কিন্তু নামিয়ে দিব। আরে বাবা! আমি তো এটা জানি ছবি না চললে আপনি নামিয়ে দিবেন। আমাকে প্রতিদিন মনে করিয়ে দিতে হবে না আপনার। ছবিটা প্রচারের চেষ্টা করবো এবং আমি তো করছি। এ ধরনের ছবি প্রথম দিনে অনেক দর্শক টানবে এমন না। ‘ওয়ার্ড অব মাউথ’ প্রচারণার মাধ্যমে এ ধরণের ছবি দর্শক বাড়ে কিংবা গণমাধ্যমের মাধ্যমেও হয়।’

নির্মাতা বদরুল আনাম সৌদ

স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা শাখার তিন নম্বর হলের প্রজেকশন নিয়ে আপত্তি ছিল সৌদ ও তার টিমের। ব্যাপারটি নিয়েও তার সঙ্গে কটাক্ষ করা হয়েছে বলে জানান তিনি। সৌদ বলেন, ‘আমার ছবিতে তো বিশাল বড় কোনো তারকা নেই শাকিব খানের মত। সে তো নিজেই ব্র্যান্ড। তার নামেই দর্শক ছুটে চলে আসে। যে হলের বিরুদ্ধে আমরা প্রতিবাদটা করেছিলাম সেখান থেকে সরিয়ে এক নম্বর হলে দিয়েছিল যার প্রজেকশন কোয়ালিটি অনেকটাই ভাল। কিন্তু আমাকে গতকাল শুনিয়েছে, সে হলে তারা শাকিব খানের ছবিটা (রাজকুমার) চালিয়েছে এবং ওখানে অনেক দর্শক ছবিটা দেখেছে। ওই হলে অনেক দর্শক মানে এ না যে তাদের প্রজেকশন কোয়ালিটি ঠিক হয়ে গিয়েছে। ওখানে অনেক দর্শক কারণ, শাকিব খান অনেক বড় সুপারস্টার তার ছবি দেখার জন্য দর্শক যে কোনো ধরনের প্রজেকশন মেনে নেয়। কিন্তু একইসঙ্গে এটাও সত্য প্রজেকশন কোয়ালিটির উন্নতি হয়নি, দর্শকের সঙ্গে প্রতারণাই হচ্ছে। এটাও তো আমার প্রতি একধরনের মানসিক নির্যাতন।’ 

‘শামা কাব্য’তে জুটি বেঁধেছেন নীলাঞ্জনা নীলা ও সোহেল মণ্ডল

হিসেবের গড়মিল নিয়েও স্ট্যাটাসে বলেছেন সৌদ। এ ব্যাপারে তার দাবি, স্টার সিনেপ্লেক্সের ম্যানেজার রেবেকা সুলতানা শুক্রবার (৩ মে) দুপুর ৩টার দিকে তাকে যে হিসেব দিয়েছিল, রাতে পাঠানো মেইলে তার চেয়েও সেল কম দেখানো হয়েছিল।

এ ঘটনায় সিনেমা ইন্ডাস্ট্রির কেউ কি তার পাশে এসে দাঁড়িয়েছে? এমন প্রশ্নে সৌদ বলেন, ‘এ ঘটনাটি সবাই বুঝবেন কিনা, পাশে এসে দাঁড়াতে চান কিনা, জানি না। কিন্তু আমি সমস্ত নির্মাতার হয়ে প্রতিবাদটি করেছি। পাশে এসে দাঁড়ানোর মানে এ না যে, আমাকে সহমর্মিতা দিতে হবে। এর মানে বলতে হবে, তুমি আমার সিনেমা নাই চালাতে পারো। কিন্তু তুমি আমাকে অসম্মান করবে না। আমাকে মানসিক নির্যাতন করবে না।’

‘শামা কাব্য’র প্রযোজক প্রখ্যাত অভিনেত্রী ও সাবেক সাংসদ বদরুল আনাম সৌদ

২০১৯-২০ অর্থ বছরে ছবিটি সরকারি অনুদান পায়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল, ইন্তেখাব দিনার, নীলাঞ্জনা নীলা।

;

ইরানে পুরস্কারজয়ী সিনেমা নিয়ে প্রথমবার বড়পর্দায় ফারিণ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘ফাতিমা’ ছবির পোস্টারে তাসনিয়া ফারিণ

‘ফাতিমা’ ছবির পোস্টারে তাসনিয়া ফারিণ

  • Font increase
  • Font Decrease

টেলিভিশন নাটক, ওটিটি, পশ্চিমবঙ্গের সিনেমা এবং গানের জগত মাতিয়ে এবার প্রথমবারের মতো দেশের বড়পর্দায় আত্মপ্রকাশ করতে যাচ্ছেন অভিনেত্রী তাসনিয়া ফারিণ। তাও আবার যে সিনেমাটি ইরানের সম্মানজনক পুরস্কার জিতেছে সেই ‘ফাতিমা’ ছবিটি দিয়েই সিনেমা হলে অভিষেক হচ্ছে ফারিণের। ২৪ মে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে, এমনটাই জানান ছবির পরিচালক ধ্রুব হাসান।

ছবিটির মুক্তি উপলক্ষে গত শনিবার সন্ধ্যায় প্রযোজনা প্রতিষ্ঠান আউটকাস্ট ফিল্মসের নিকেতন কার্যালয়ে পরিচালক, শিল্পী ও কলাকুশলীরা একত্র হয়েছিলেন। পরিচালক ধ্রুব হাসান জানান, ছয় বছর আগে এই সিনেমার নাম ছিল ‘দাহকাল’। কিন্তু গল্পের বিকাশের সঙ্গে সঙ্গতি রেখে পরবর্তী সময়ে নাম বদলে রাখা হয় ‘ফাতিমা’। কিন্তু এটি এখনো আসলে ‘ফাতিমা’র দাহকালের গল্প।

তাসনিয়া ফারিণ

ফিল্মফেয়ার পুরস্কাপ্রাপ্ত অভিনেত্রী তাসনিয়া ফারিণ বলেন, ‘অভিনয়জীবনে এটাই আমার প্রথম ছবি। সুন্দরভাবে শুটিং হচ্ছিল, কাজ হঠাৎ মাঝপথে বন্ধ হয়ে গেল। লম্বা সময়ের বিরতি পড়ল। আমিও এর মধ্যে নিয়মিত নাটকের কাজ করা শুরু করলাম। প্রায় ছয় বছর পর পরিচালক ধ্রুব হাসান ভাই ফোন করে বললেন, তিনি আবার ছবিটার কাজ শুরু করতে চান, এটা শুনে আমি একটু অবাক এই হলাম এই ভেবে যে এত বছর পর কি করে সম্ভব হবে এটা আবার শুরু করা! কিন্তু ধ্রুব ভাইয়ের প্রতি আমার বিশ্বাস ছিল যে উনি যেকোনোভাবেই হোক ছবিটা শেষ করবেন। শেষ পর্যন্ত তো ছবিটা শেষ হলো খুব ভালো করে এবং দেশের বাইরে কয়েকটি চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে। ইরানের ফজর উৎসবে আমিও গিয়েছিলাম, সেখানে সেরা অভিনেত্রীর পুরস্কারও পেলাম। এখন ছবিটি প্রেক্ষাগৃহে দেখার অপেক্ষায় আছি।’

সংবাদ সম্মেলনে তাসনিয়া ফারিণ, পান্থ কানাই, তারিক আনাম খান, ইয়াশ রোহান ও নির্মাতা ধ্রুব হাসান

ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সংগীতশিল্পী পান্থ কানাই। তিনি বললেন, ‘হঠাৎ একদিন পরিচালক ধ্রুব হাসান আমাকে ফোন করলেন। ভাবলাম, কোনো গান গাইতে বলবেন। কিন্তু তিনি ফোন করে বললেন, “আমার ছবিতে আপনাকে অভিনয় করতে হবে!” শুনে তো আমি অবাক। আমি তো কখনো অভিনয় করিনি। কীভাবে কী করব! কিন্তু রাজি হয়ে গেলাম। কিন্তু শুটিংয়ের এক দিন আগে আমি পরিচালককে বললাম, আমাকে বাদ দেওয়া যায় না? আমি তো সংলাপ বলতে পারব না! কিন্তু পরিশেষে পরিচালক আমাকে দিয়ে খুব ভালো করেই অভিনয়টা করিয়েছেন।’

‘ফাতিমা’ ছবিতে তাসনিয়া ফারিণ ও সুমিত সেনগুপ্ত

‘ফাতিমা’ ছবিতে আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, মানস বন্দ্যোপাধ্যায়, ইয়াশ রোহান, সুমিত সেনগুপ্ত, আয়শা মনিকা প্রমুখ। ছবির সংগীত পরিচালনা করেছেন পাভেল আরীন। ‘ফাতিমা’ ছবির মুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিপলু আর খান, শাহেদ আলী সুজন, মানস বন্দ্যোপাধ্যায়সহ সব অভিনেতা, ছবির কলাকুশলী ও শুভাকাঙ্ক্ষীরা।

;

লন্ডন মাতাতে যাচ্ছেন জেমস



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
রকস্টার জেমস

রকস্টার জেমস

  • Font increase
  • Font Decrease

লন্ডনের মাইল এন্ড স্টেডিয়াম মাতাবেন বাংলাশের রকস্টার জেমস। আগামী ২৬-২৭ মে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ নামে আয়োজিত অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন তিনি। এই অনুষ্ঠানের আয়োজক নেক্সট স্টেজ ইভেন্ট। খবরটি নিশ্চিত করেছেন নগর বাউল জেমসের ম্যানেজার রুবাইয়াত ঠাকুর রবিন।

তিনি জানান, ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ লন্ডনে বসবাসরত বাংলাদেশিদের অন্যতম বড় মিলনমেলা। এখানে বাংলাদেশিদের পাশাপাশি ভিন্ন জাতি-গোষ্ঠীর অনেকেই অংশ নিয়েই থাকেন। বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই প্রতিবছর এ আয়োজন করা হয়। আর আগামী ২৬-২৭ মে উপস্থিত থাকবেন জেমস ।

পোস্টার

এবারের আয়োজনে যাত্রাপালা, বাউল গান ছাড়াও বাংলা খাবারের ব্যবস্থা থাকবে।

;

টাইটানিকের ক্যাপ্টেন বার্নার্ড হিল মারা গেছেন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুরস্কার বিজয়ী বৃটিশ অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন। রোববার (৫ মে) ভোরে ৭৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন টাইটানিকের ক্যাপ্টেন স্মিথ চরিত্রে অভিনয় করা প্রতিভাবান এই শিল্পী।

মৃত্যুর সময় পাশে ছিলেন তার সঙ্গী অ্যালিসন ও ছেলে গ্র্যাব্রিয়েল। ৭০ ও ৮০’র দশকে ব্রিটিশ অনেক জনপ্রিয় টিভি সিরিজে অভিনয় করেছেন বার্নার্ড। তার বিখ্যাত কাজগুলোর অন্যতম হলো, দ্য স্করপিয়ন কিং, গান্ধি, শার্লি ভ্যালেন্টাইন।

বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বার্নার্ডের নিজস্ব এজেন্ট লু কাউলসন গতকাল গণমাধ্যমে এই মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এছাড়া ওই অভিনেতার ব্যবস্থাপনা সংস্থা অপটিমিজম এন্টারটেইনমেন্টও একটি বিবৃতিতে বলেছে, হিল একজন সত্যিকারের ভদ্রলোক এবং অত্যন্ত প্রতিভান শিল্পী। 

তার সবচেয়ে আলোচিত লর্ড অব দ্য রিংসের কিং থিওডেন চরিত্রটি। বার্নার্ড দ্য লর্ড অব দ্য রিংস সিরিজে অভিনয়ের জন্য পুরষ্কার পেয়েছিলেন।

এছাড়া ১৯৯৭ সালের অস্কার বিজয়ী চলচ্চিত্র টাইটানিক-এ ক্যাপ্টেন এডওয়ার্ড স্মিথের ভূমিকায় অভিনয় তাকে পরিচিতি দেয় সবচেয়ে বেশি। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিয়জন এবং অসংখ্য ভক্তরা তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করা টাইটানিক ছবির ক্যাপ্টেন স্মিথ চরিত্রটি আজও দর্শকদের মনে দাগ কেটে আছে। সবশেষ কাজ করেছেন বিবিসি প্রযোজিত টিভি সিরিজ ‘দ্য রেসপন্ডার’ এ; যার সম্প্রচার শুরু হয় রোববার তার মৃত্যুর দিনেই। বার্নার্ড হিলের মৃত্যুতে শোকাহত হলিউড।

 

 




;