তারকা সন্তানদের কার নামের কী অর্থ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত ১১ জানুয়ারি ফুটফুটে এক কন্যা সন্তানকে স্বাগত জানিয়েছেন বিরাট কোহলি ও আনুশকা শর্মা। সন্তান জন্মের ২১ দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে মেয়ের নাম ঘোষণা করেছেন এই তারকা দম্পতি।

ভামিকা
বিরুষ্কা দম্পতি তাদের মেয়ের নাম রেখেছেন ভামিকা। মা-বাবা দু’জনের নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়েছে এই নাম। নামের আদ্যক্ষরটি (V) বিরাটের নাম থেকে, অন্যদিকে শেষের অক্ষর দুটি (Ka) অনুশকার নাম থেকে সংগ্রহীত। হিন্দু ধর্ম অনুসারে ভামিকা নামের অর্থ হল মা দুর্গা।

এ তো জানা গেলো বিরাট-আনুশকার মেয়ের নামের অর্থ। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেবো বলিউডের কয়েকজন তারকা সন্তানের নামের অর্থ।


আরাধ্য বচ্চন
২০১২ সালে ঐশ্বরিয়া রাই বচ্চন ও অভিষেক বচ্চন দম্পতির ঘর আলোকিত করে আসে তাদের একমাত্র কন্যা সন্তান। যার নাম রাখেন আরাধ্য। এই নামের অর্থ হল যাকে আরাধনা করা হয় অর্থাত্ দেবী। পাশাপাশি অভিষেক, ঐশ্বরিয়া এমনকি অমিতাভের নামের আদ্যক্ষর A দিয়েই আরাধ্যর নাম।


আজাদ
আমির খান ও কিরণ রাও দম্পতির একমাত্র সন্তান আজাদ। এই নামটির অর্থ মুক্ত। আমিরের চাচা মওলানা আজাদ একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তাদের নামের সঙ্গে মিলিয়েই ছেলের নাম রাখেন মিস্টার পারফেকশনিস্ট।


আব্রাম খান
শাহরুখ খান ও গৌরী খানের ছোট ছেলে আব্রাম (AbRam)-এর জন্ম ২০১৩ সালে। হিব্রু নাম আব্রাম। তবে এই নামের মধ্যে ধর্মনিরপেক্ষতার ছোঁয়া থাকুক তেমনটাই চেয়েছিলেন অভিনেতা। তাই ছেলের নামের বানানের R অক্ষরটি বড় হাতের লেখার সিদ্ধান্ত নেন শাহরুখ-গৌরী। ইহুদিদের উপাস্য হজরত ইব্রাহিমের আরেক নাম আব্রাম। সেই নামের সঙ্গে রাম (Ram) এর উচ্চারণ হলে সেটা শুনতে অদ্ভূত ভালো লাগে, জানিয়েছিলেন বাদশা।


শাহরান ও ইকরা
সঞ্জয় দত্তের যমজ সন্তান শাহরান ও ইকরা। শাহরান নামটির অর্থ রাজকীয় যোদ্ধা। অন্যদিকে ইকরা হিব্রু নাম যার অর্থ ‘শিখতে বা শিক্ষিত করা’।


তৈমুর আলি খান
২০১৮ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করে সাইফিনা দম্পতির প্রথম সন্তান তৈমুর আলি খান। এই তারকা সন্তানের নাম নিয়ে ঘিরে হয়েছিলো তুমুল বিতর্ক। কেন তুর্কি-মোগল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এর নামে ছেলের নাম রেখেছেন তারকা দম্পতি? সেই নিয়ে প্রচুর ট্রোলের মুখে পড়েছিলেন তারা। তৈমুর আবরি শব্দ, এই নামের অর্থ হল লৌহ বা লোহা।


ভিয়ান ও সামিশা
গত বছর ফেব্রুয়ারিতেই দ্বিতীয়বার মা হয়েছেন শিল্পা শেঠি। মেয়ের নাম রেখেছেন সামিশা। সংস্কৃত ভাষায় সা শব্দের অর্থ হল ‘থাকা বা অবস্থান’, মিশা শব্দের অর্থ হল ‘ভগবানের মতো’। অন্যদিকে, বলিউডের এই অভিনেত্রীর বড় ছেলে ভিয়ানের নামের অর্থ হলো ‘জীবন এবং শক্তি পূর্ণ’।


নাইসা ও যুগ
অজয় ও কাজল দম্পতির দুই সন্তান নাইসা ও যুগ। নাইসা নামের অর্থ ‘নতুন সূচনা’ এবং যুগ অর্থ একটি যুগ।


মিশা ও জেইন
শহিদ কাপুর ও মীরা রাজপুতের প্রথম সন্তানের নাম মিশা। শহিদ ও মীরার দুজনের নাম মিলিয়েই এই নাম। হিব্রু ভাষায় মিশা শব্দের অর্থ হলো ভগবানের মতো। শহিদ-মীরার ছেলের নাম জেইন। এই নামের অর্থ সৌন্দর্য।

   

অল্পের জন্য প্রাণে বাঁচলেন দেব



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন কলকাতার চলচ্চিত্রের সুপারস্টার ও সংসদ সদস্য দেব। নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার জন্য মালদা থেকে রানীনগরে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে, দেবকে বহন করা হেলিকপ্টারটিতে আগুন ধরে যায়। মালদা হেলিপ্যাড থেকে উড্ডয়নের পরপরই আগুন ধরে গেলে পাইলট হেলিকপ্টারটিকে জরুরি অবতরণ করেন। এ ঘটনায় হেলিকপ্টারে থাকা দেব অক্ষত ছিলেন। দুর্ঘটনার পর তিনি সড়কপথে গন্তব্যের উদ্দেশে রওনা হন।

সুপারস্টার ও সংসদ সদস্য দেব

দুর্ঘটনার খবর পেয়ে দেবের দল তৃণমূল কংগ্রেসের নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফোনে দেবের খোঁজখবর নিয়েছেন। এ প্রসঙ্গে দেব বলেন, ‘এটা স্বাভাবিক, কিছুটা ট্রমায় আছি আমি। এই অশান্তি, ধোঁয়া ও গন্ধ আমার ওপর মানসিক প্রভাব ফেলেছে।’

মালদা পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, প্রযুক্তিগত ত্রুটির কারণেই আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। তবে হেলিকপ্টারে ধোঁয়া দেখতে পাওয়ার ঘটনায় স্বভাবতই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। দেবের মতো একজন বড় তারকা ও সংসদ সদস্যের নিরাপত্তায় আদৌ কোনো ঘাটতি ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। একই সঙ্গে ওড়ার আগে হেলিকপ্টারটির যথাযথ পরীক্ষা করা হয়েছিল কি না, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে। হেলিকপ্টার সংস্থার সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।

শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারে ব্যস্ত নায়ক দেব

জানা গেছে, ৭ মে মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর কেন্দ্রে লোকসভা ভোট। তার আগে চলছে শেষ মুহূর্তের প্রচার। সেই প্রচারে অংশ নিতেই আজ ঘাটালের তৃণমূল সংসদ সদস্য দেব মালদহে গিয়েছিলেন। সেখান থেকে মুর্শিদাবাদে যাওয়ার পথেই ঘটল বড়সড় বিপত্তি।

;

জমি বুঝে পেল অভিনয়শিল্পী সংঘ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
কর্মকর্তাদের কাছ থেকে কাগজপত্র বুঝে নিচ্ছে অভিনয়শিল্পী সংঘ

কর্মকর্তাদের কাছ থেকে কাগজপত্র বুঝে নিচ্ছে অভিনয়শিল্পী সংঘ

  • Font increase
  • Font Decrease

ছোট পর্দার শিল্পীদের সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’ ঢাকার আফতাবনগরে ৫ দশমিক ৭৭ শতাংশ জমি বরাদ্দ পেয়েছিল। সেই জায়গা গতকাল শুক্রবার বুঝে পেল সংগঠনটি। এ তথ্য নিশ্চিত করেছেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম।

তিনি বলেন, ‘আমাদের জন্য এটা অনেক বড় আশার কথা। কারণ, নিজেদের একটা জায়গা করা প্রথম কোনো শিল্পীদের সংগঠন এটি। আমাদের এই সাংস্কৃতিক সংগঠন যে স্বপ্ন দেখেছিল, সেই যাত্রায় পথচলা শুরু হচ্ছে। আমি বলব, শিল্পীদের আজ গর্বের দিন। আনন্দের দিন। আমরা এখন নিজেদের মতো করে সব পরিকল্পনা করতে পারব। যা শিল্পীদের সমাজে আরও বেশি ভূমিকা রাখতে সহায়তা করবে।’

ঈদের পর ২০ এপ্রিল সাভারে বৈশাখী উৎসব ২০২৪ ও সাধারণ সভা ও আনন্দ সম্মিলনের আয়োজন করে অভিনয়শিল্পী সংঘ। সেদিনই তারা বরাদ্দ পাওয়া জমির কথা সহকর্মীদের সঙ্গে ভাগাভাগি করে। হল রুম, সেমিনার, লাইব্রেরি, ওল্ড হোম, প্রজেকশন হলরুমসহ অভিনয়শিল্পীদের প্রয়োজনীয় সব উপকরণ এই ভবনে রাখতে চায় সংগঠনটি।

আহসান হাবীব নাসিম বলেন, ‘আমাদের অভিনয়শিল্পীদের মধ্যে অনেকেই বয়স্ক। এমন ১০-১৫ জন সব সময়ই থাকেন। দেখা যায়, শেষ বয়সে তারা একা থাকেন। কারও অর্থনৈতিক কষ্ট না থাকলেও একাকিত্বে ভোগেন। তাদের থাকার জন্য আমরা এখানে আলাদা ব্যবস্থা করব। যেন শেষ সময়টা সবাই ভালোভাবে কাটাতে পারেন। অভিনয়শিল্পীদের মধ্যে বন্ধনটা যেন সব সময় থাকে। সেই বন্ডিংটা তৈরি করার ইচ্ছা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘নিয়মিত সেমিনার ও কর্মশালার ব্যবস্থা করা হবে। তরুণ অভিনয়শিল্পীদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাওয়ার সুযোগ ত্বরান্বিত হবে। তবে এটাকে আমরা বাণিজ্যিকভাবে ব্যবহার করব না।’

;

বলিউডের ‘ব্রহ্মাস্ত্র’খ্যাত শাকিবের সঙ্গে একই ছবিতে বাঁধন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আজমেরী হক বাঁধন ও শাকিব আইয়ুব

আজমেরী হক বাঁধন ও শাকিব আইয়ুব

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের বাইরে কলকাতার ওয়েব প্ল্যাটফর্ম হইচইতে প্রথম কাজ করেন জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন। কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জির সিরিজ ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’তে কাজ করেন তিনি।

এরপর তো গত বছরই নেটফ্লিক্সের হিন্দি ওয়েব ফিল্ম ‘খুফিয়া’তে অভিনয় করে বলিউডে অভিষেক হয় এই তারকার। বিশাল ভারদ্বাজের এই সিনেমাটিতে বাঁধনের অভিনয় দারুণ প্রশংসা কুড়ায়।

আজমেরী হক বাঁধন /  ছবি : ফেসবুক

এবার ভারতের তৃতীয় কাজে দেখা যাবে বাঁধনকে। গতকাল পশ্চিমবঙ্গের দৈনিক সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে জানা গেছে, প্রসেনজিৎ বিশ্বাসের অ্যান্থোলজি সিনেমা ‘ফেয়ার অ্যান্ড আগলি’তে অভিনয় করবেন বাঁধন।

প্রতিবেদনে আরও জানা গেছে, সিনেমাটিতে অভিনয়ের ব্যাপারে সম্মতি জানিয়েছেন বাঁধন। শুটিংয়ের জন্য ভারতে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন তিনি। এই অ্যান্থোলজি সিনেমায় আরও থাকছেন শাকিব আইয়ুব। যাকে ‘ফারজি’ ও ‘ব্রহ্মাস্ত্র’র মতো বড় বলিউড প্রজেক্টে দেখা গেছে।

শাকিব আইয়ুব / ছবি : ইনস্টাগ্রাম

অ্যান্থোলজি সিনেমাটিতে থাকছে পাঁচটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা। এসব সিনেমায় আরও অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, দেবপ্রসাদ হালদার, পার্নো মিত্র, কৌশিক সেন প্রমুখ। জানা গেছে, এর মধ্যেই অ্যান্থোলজি সিনেমাটির কয়েকটি সিনেমার শুটিং হয়ে গেছে।

এ ছাড়া গত মাসেই বাঁধন শেষ করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘মাস্টার’ সিনেমার কাজ। বাঁধন অভিনীত আরেক সিনেমা ‘এশা মার্ডার’ পবিত্র ঈদুল আজহায় মুক্তি পাওয়ার কথা।

;

বিচ্ছেদের পথে ব্রিটনি স্পিয়ার্স-স্যাম আসগারি



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
স্বামী স্যাম আসগারির সাথে ব্রিটনি স্পিয়ার্স

স্বামী স্যাম আসগারির সাথে ব্রিটনি স্পিয়ার্স

  • Font increase
  • Font Decrease

৬ বছরের সম্পর্ক। ধুমধাম করে বিয়ে করেন ২০২২ সালের জুন মাসে। কেটেছিল মাত্র ১ বছর, তারপরই দু’জন জীবনের ভিন্ন পথে হাঁটার সিদ্ধান্ত নিলেন। কথা হচ্ছে হলিউডের তারকা ব্রিটনি স্পিয়ার্স এবং স্বামী স্যাম আসগারিকে নিয়ে। সম্প্রতি এই দম্পতি তাদের বিবাহ বিচ্ছেদ নিশ্চিত করেছেন।

৯ মাস আগে ২০২৩ সালের জুলাই মাসে বিচ্ছেদের জন্য আপিল করেছিলেন স্যাম। কেন তিনি প্রথম বিবাহবার্ষিকীর মাত্র কয়েক সপ্তাহ পরেই বিচ্ছেদ চাইলেন- তা নিয়ে দুজনের কেউই মুখ খোলেন নি। তবে গণমাধ্যমে এই নিয়ে নানান প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। ব্রিটনির বিরুদ্ধে তার সম্ভাব্য অভিযোগ শুনে সবার চোখ চড়কগাছ হয়ে যাবার উপক্রম।

গুঞ্জন রয়েছে স্যামের অভিযোগ ছিল, পরকিয়ায় লিপ্ত হয়েছেন ব্রিটনি। তাও কিনা তাদেরই একজন গৃহকর্মীর সাথে! দুজনের অন্তরঙ্গ দৃশ্যের প্রমাণ স্বরূপ সিসিটিভি ফুটেজ রয়েছে স্যামের কাছে। এমনকি রিপোর্টে অভিযোগ রয়েছে, আলাদা হয়ে যাওয়ার প্রসঙ্গে এই দম্পতির মধ্যে হাতাহাতিও হয়েছে।


আগের প্রতিবেদন অনুযায়ী, স্যামকে ক্ষতিপূরণ দিবে ব্রিটনি- এমন তথ্য সামনে এসেছিল। এখন জানা গেছে ভিন্ন তথ্য, স্যামকে কোন খরচ দিতে হবে না ব্রিটনির। ব্রিটনির আইনী পক্ষ থেকে জানা গেছে, বিচ্ছেদ ফলাফল জানা গেলেও কাগজপত্রের অফিশিয়াল কাজ এখনো শেষ হয়নি। সব নথিপত্র আদালতে জমা দেওয়া হয়েছে, বিচারকের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে সেসব। কাগজ হাতে এলেই বিচ্ছেদ হবে দম্পতির।

এর সাথেই তথ্য মিলেছে, ব্রিটনি স্পিয়ার্স বাবার সাথে পুরনো আইনি বিরোধ মিটিয়ে নিয়েছেন। এমনকি ব্রিটনি স্পষ্ট ঘোষণা করেছেন যে, তিনি মিউজিক ইন্ডাস্ট্রিতে আর ফিরে আসবেন না।

গতমাসে ব্রিটনি স্যামের সাথে তার সম্পর্কের কথা মনে করে স্মৃতিচারণ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট শেয়ার করার এক মাস পরেই চূড়ান্ত সিদ্ধান্তের এই খবর প্রকাশিত হয়।

তথ্যসূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

;