নির্বাচনে প্রার্থী হচ্ছেন এরশাদ পুত্র!



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এরশাদের সঙ্গে পুত্র সাদ, ছবি: সংগৃহীত

এরশাদের সঙ্গে পুত্র সাদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবার নির্বাচনী মাঠে এরশাদ পরিবারের একাধিক নতুন মুখকে দেখা যেতে পারে। ছেলে রাহগির আল মাহি এরশাদ সাদকে (সাদ এরশাদ) প্রার্থী করার জোর গুঞ্জন শোনা যাচ্ছে।

এর বাইরে নতুন মুখ হিসেবে এবার নির্বাচনী মাঠে সরব রয়েছেন ভাতিজা (মামাতো ভাইয়ের ছেলে) পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এরশাদের ব্যক্তিগত সহকারি মেজর (অব.) খালেদ আক্তার, ভাগিনা (মেরিনা রহমানের ছেলে) আদেলুর রহমান আদেল।

মেজর খালেদ আক্তারের বিষয়ে নিশ্চিত হলেও অন্য দু’জনের বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। মেজর খালেদ আক্তার নির্বাচন করবেন লালমনিরহাট-১ (হাতিবান্ধা-পাটগ্রাম) আসন থেকে। ওই আসনে বর্তমানে আওয়ামী লীগের এমপি রয়েছেন মোতাহার হোসেন।

খালেদ আক্তার বার্তা২৪.কমকে বলেন, হ্যাঁ আমি এবারই প্রথম নির্বাচনের প্রস্তুতি নিয়েছি। স্যারও গ্রিন সিগন্যাল দিয়েছেন। আমি আশা করছি, জাতীয় পার্টির হারানো এই আসনটি পুনরুদ্ধার করতে পারবো। এখানে লাঙ্গলের বিশাল ভোট ব্যাংক রয়েছে। আর বর্তমান এমপির নানা অনিয়ম দুর্নীতির কারণে মানুষ তার দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

নির্বাচিত হতে পারলে সীমান্তবর্তী এই আসনকে মাদকমুক্ত একটি সুন্দর সমাজ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন খালেদ আখতার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/01/1541044895387.jpg

ভাগিনা ব্যাংকার আদেলুর রহমান আদেল নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। ব্যাপক নির্বাচনী পোস্টার শোভা পাচ্ছে তার নির্বাচনী এলাকা ও পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। ওই আসনে ২০০৮ ও ২০১৪ সালে জাতীয় পার্টির এমপি শওকত চৌধুরী নির্বাচিত হয়েছেন। এবার তাকে মনোনয়ন না দেওয়ার বিষয়টি অনেকটাই নিশ্চিত বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে ছেলে সাদের বিষয়ে প্রস্তাব দিয়েছেন খোদ রওশন এরশাদ। তাকে কুড়িগ্রাম-২ ( সদর-ফুলবাড়ি-রাজারহাট) আসন থেকে প্রার্থী করার বিষয়ে প্রস্তাব উত্থাপন করেছেন বলে রওশন এরশাদের ঘনিষ্ঠ সূত্র নিশ্চিত করেছেন। তবে এই প্রস্তাবের বিষয়ে পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ হ্যাঁ কিংবা না কোনোটাই বলেননি।

রওশন এরশাদ পুত্র সাদ এরশাদ দীর্ঘদিন ধরে মালয়েশিয়ায় প্রবাস জীবনযাপন করছেন। মাঝে-মধ্যে বাংলাদেশে আসলেও তাকে রাজনীতিতে দেখা যায়নি। কিংবা কোনো সভা-সমাবেশে দেখা যায়নি। সর্বশেষ তাকে দেখা যায় ২০১৫ সালে হোটেল ওয়েস্টিনে হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিনের অনুষ্ঠানে। সেদিন এরশাদ ওই অনুষ্ঠানে এরশাদ মুখ ফসকে তার একমাত্র পুত্র এরিখ বলে উল্লেখ করলে নিরবে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন সাদ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/01/1541053869788.jpg

রওশন এরশাদের ছেলে সাদ দেশে এলেও স্ত্রীসহ মায়ের গুলশানের বাসাতেই ওঠেন। বাবার সঙ্গে দেখা করতে গেলেও সেখানে কখনই থাকেন না। তার মায়ের একান্ত ইচ্ছা ভবিষ্যতে জাতীয় পার্টির হাল ধরুক সাদ।

নতুন তিন মুখের বাইরে এরশাদের বোন মেরিনা রহমানকেও প্রার্থী করার বিষয়ে আলোচনা চলছে। তবে মা মেরিনা রহমান প্রার্থী হলে আদেলুর রহমানের আর সম্ভাবনা থাকছে না। মেরিনা রহমান বেশ কয়েকবার সংরক্ষিত আসনে এমপি মনোনিত হয়ে আসছেন।

এছাড়া নিয়মিত একাদশে অর্থাৎ আগে থেকেই পরিবারের যারা প্রার্থী রয়েছেন তারা এবারও থাকছেন। এরমধ্যে এরশাদ নিজে রংপুর-৩ (সদর) ও ঢাকা-১৭ (ক্যান্টমেন্ট, গুলশান, বনানী ও ভাষানটেক) আসনে প্রার্থী হবেন।

রওশন এরশাদ এবার নির্বাচন করবেন তার বাবার বাড়ি ময়মনসিংহ-৪ আসন থেকে। ২০১৪ সালেও তিনি এই আসন থেকে এমপি নির্বাচিত হন। ভাই জিএম কাদের লালমনিরহাট-৩ (সদর) থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। আর পার্টির সিনিয়র নেতা এরশাদের ভাগ্নি জামাই জিয়াউদ্দিন আহমেদ বাবলু নির্বাচন করবেন চট্টগ্রাম-৯ আসন থেকে। যদিও তিনি আত্মীয়তার চেয়ে পার্টির পরিচয়েই বড়। ২০০৮ ও ২০১৪ সালে তিনি ওই আসন থেকে নির্বাচন করে বিজয়ী হয়ে আসেন।

বিগত সময়ে নির্বাচন করলেও এবার শঙ্কার মধ্যে রয়েছেন ভাতিজা (বড় ভাইয়ের ছেলে) আসিফ শাহরিয়ার। এর আগে গঙ্গাচড়া আসন থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। ওই আসনে প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙা থাকায় শাহরিয়ারের প্রার্থীতা নিয়ে শঙ্কা রয়েছে।

তবে মসিউর রহমান রাঙাকে যদি লালমনিরহাট-২ (কালিগঞ্জ-আদিতমারি) আসনে প্রার্থী করা যায় সে ক্ষেত্রে শাহরিয়ার রংপুর-১ (গঙ্গাচড়া) আসনে প্রার্থী করা হতে পারে। এক্ষেত্রে জটিলতা হচ্ছে ওই আসনে আওয়ামী লীগের বর্তমান মন্ত্রিসভার সদস্য রয়েছেন। তাকে বসিয়ে রেখে আসনটি ছাড়তে চাইছে না আওয়ামী লীগ।

আবার মসিউর রহমান রাঙার পক্ষ থেকে আপত্তি রয়েছে। সে কারণে শেষ পর্যন্ত শাহরিয়ারকে উপনির্বাচন পর্যন্ত অপেক্ষায় থাকতে হতে পারে। এরশাদ যদি দু’টি আসনে জেতেন তবে রংপুর ছেড়ে দিলে তখন হয়তো শাহরিয়ারের কপাল খুলতে পারে।

এ বিষয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও এরশাদের প্রেস ও পলিটিক্যাল সেক্রেটারী সুনীল শুভ রায় বার্তা২৪.কমকে বলেন, স্যারের (এরশাদের) তিনভাই একসঙ্গে এমপি ছিলেন, যখন তিনি ক্ষমতার বাইরে। অর্থাৎ নিজ যোগ্যতায় তারা এমপি হয়েছিলেন। এবারও অনেকেই মনোনয়ন চাচ্ছেন। মনোনয়ন চাওয়া কোনো দোষের না, তবে পার্লামেন্টারি বোর্ড সিদ্ধান্ত নেবে।

সাদের প্রার্থী হওয়ার বিষয়ে তার কোনো তথ্য জানা নেই। এক প্রশ্নের জবাবে বলেন, পার্টির কোনো ফোরামে সে সদস্য থাকলেও থাকতে পারে। এই মুহূর্তে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

   

দেবহাটায় পোলিং এজেন্টদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের নির্বাচনের ভোটগ্রহণে সাতক্ষীরার দেবহাটা উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী আল ফেরদাউস আলফার পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (২১ মে) ভোটগ্রহণের দিন উপজেলার দেবীশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা যায়, মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুজিবর রহমানের কর্মী-সমর্থকেরা ভোটকেন্দ্রে ঘেরাও করে রাখেন। এসময় হেলিকপ্টার প্রতীকের প্রার্থী আলফার এজেন্টরা ভোটকেন্দ্রে ঢুকতে চাইলে তাদের বাধা দেওয়া হয়। আর এর নেতৃত্ব দেন স্থানীয় ইউপি সদস্য নুরুজ্জামান।

এব্যাপারে দেবীশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং কর্মকর্তা ফরিদ হোসেন বলেন, ভোটকেন্দ্রের বাইরে কী ঘটেছে, সেটা সমন্ধে অবগত নন তিনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমার কাছে হেলিকপ্টার প্রার্থীর কোনো এজেন্ট ফর্ম জমা দেননি। এজন্য বুথগুলোতে ওই প্রতীকের প্রার্থীর এজেন্ট নেই। তবে বিষয়টি সমন্ধে প্রার্থী অভিযোগ দেওয়ার পর এজেন্টদের আসতে বলা হয়েছে’।

এ ব্যাপারে হেলিকপ্টার প্রতীকের প্রার্থী আল ফেরদাউশ আলফা বলেন, ভোটকেন্দ্রে প্রভাব সৃষ্টি করতে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকেরা এ ঘটনা ঘটিয়েছেন। শুধু দেবীশহর নয়, আরো অনেক জায়গাতে ভোটকেন্দ্র দখলের পাঁয়তারা করছেন মোটর সাইকেল প্রতিকের প্রার্থীর কর্মীসমর্থকেরা।

;

শ্রীপুরে আচরণবিধি লঙ্ঘনের দায়ে শিক্ষককে জেল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনে গাজীপুরের শ্রীপুরে আচরণবিধি লঙ্ঘনের দায়ে এক স্কুল শিক্ষককে তিন দিনের জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সাজাপ্রাপ্ত শিক্ষক কামরুল হাসান খান (৪৪) উপজেলার রাজেন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, মঙ্গলবার (২১ মে) সকাল ১০ টার দিকে শ্রীপুরের গোসিঙ্গা ইউনিয়নের গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্রের বাহিরে দাঁড়িয়ে ভোটারদের জোর করে ভোট দেওয়ানোর চেষ্টা এবং প্রকাশ্যে প্রচারণার অভিযোগে ওই শিক্ষককে আটক করেন ভ্রাম্যমাণ আদালত। পরে ঘটনার সত্যতা যাচাই করে তাকে তিন দিনের জেল দেয়া হয়।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা শোভন রাংসা বিষয়টি নিশ্চিত করেছেন।

;

ষষ্ঠ উপজেলা নির্বাচন, দ্বিতীয় ধাপ

পুলিশ-প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেছেন, কুমিল্লার নির্বাচনে পুলিশ ও প্রশাসনের ‘পার্সোনাল টাচ’ ম্যাজিকের মতো কাজ করছে। যেখানেই সমস্যা হচ্ছে, সেখানেই তারা হাজির হচ্ছে।

মঙ্গলবার (২১ মে) বেলা সাড়ে ১১টায় কুমিল্লার সদর দক্ষিণের সুয়াগঞ্জ টি এ হাইস্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

কলিম উল্লাহ বলেন, আমরা এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা দেখিনি। বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়ছে। আমরা আশা করছি, একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নানসহ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের সদস্যবৃন্দ।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে মঙ্গলবার কুমিল্লার সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এবার সদর দক্ষিণ উপজেলার তিনবার মতো নির্বাচিত চেয়ারম্যান গোলাম সারোয়ার এবার চতুর্থবারের মতো প্রার্থী হয়েছেন। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং সাবেক অর্থমন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই।

তার প্রতিদ্বন্দ্বী একই পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলু।

এদিকে, বরুড়া উপজেলায় বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের নেতা এ কে এম মঈনুল ইসলাম এবারও প্রার্থী হয়েছেন। তার সঙ্গে ভোটযুদ্ধে আছেন হামিদ লতিফ ভূঁইয়া কামাল।

;

গাজীপুরের দুই উপজেলার অধিকাংশ ভোটকেন্দ্র ফাঁকা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মঙ্গলবার (২১ মে) সকাল থেকে গাজীপুরে দুই উপজেলা তথা শ্রীপুর ও কালিয়াকৈরে শুরু হয়েছে ভোটগ্রহণ কার্যক্রম। দুই উপজেলায় মোট ২৭৬ কেন্দ্রে চলছে ভোট গ্রহণ। তবে সকাল থেকেই অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিত কম। কোথাও কোথাও কেন্দ্রের বাহিরে জটলা দেখা গেছে। সকাল সাড়ে ১০ টা পর্যন্ত সরেজমিনে অন্তত ১০ টি কেন্দ্র ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। 

কেন্দ্রগুলোতে দায়িত্বরত প্রিজাইডিং অফিসাররা জানান, সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। কেন্দ্রে ভোটারদের কোন সারি নেই, কোন ভিড়ও নেই। মানুষ আসছে ভোট দিয়ে চলে যাচ্ছে। 

কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাশতলী ও চাপাইর ইউনিয়নের আষাড়িয়াবাড়ী কেন্দ্র শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোট পড়েছে শতকরা ৫ শতাংশ। তবে দুপুরের পর ভোটার উপস্থিত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলেন জানান এজেন্টরা। 

এদিকে সকাল থেকে এখনো পর্যন্ত নির্বাচনী মাঠে কোথাও কোন সংঘাতে খবর পাওয়া যায়নি। নির্বাচন অবাধ সুষ্ঠু রাখতে প্রতিটি ভোটকেন্দ্র পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। 

গাজীপুর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, ‘দুটি উপজেলায় ভোটকেন্দ্রগুলোতে পুলিশ ও আনসার সদস্যরা নিরাপত্তা দিচ্ছে। এছাড়াও র‍্যাব, বিজিবির টহল দল রয়েছে। আমরা আশা করি কোথাও কোন ঝামেলা হবে না।’ 



;