টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি নিলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি আদায় করলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (১৬ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেসবুক পেজে পোস্ট করা এক চিঠির মাধ্যমে এ নির্দেশনার তথ্য জানা যায়।

নির্দেশনায় বলা হয়েছে, টেস্ট পরীক্ষার নামে এবং পরীক্ষার কারণ দেখিয়ে অ্যাডমিট কার্ড দেওয়া থেকে বঞ্চিত করাসহ শিক্ষার্থীদের নিকট থেকে বিভিন্নভাবে আর্থিক সুবিধা নিচ্ছে মর্মে বিভিন্ন মাধ্যম থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। টেস্ট পরীক্ষার নামে কোন শিক্ষার্থীর কাছ থেকে বাড়তি ফি আদায় করা যাবে না এবং পরীক্ষার কারণ দেখিয়ে অ্যাডমিট কার্ড দেওয়া থেকে বঞ্চিত করা যাবে না বলে শিক্ষামন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

আরও বলা হয়, এই নির্দেশনার প্রতিপালন না করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রণালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

   

বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটির আয়োজনে আন্তর্জাতিক সেমিনার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির (বিএসএমআরএমইউ) আয়োজনে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে ‘সাসটেইনেবল ওশান ইকোনোমি: এডভান্সিং বাংলাদেশ'স ব্ল গ্রোথ- শীর্ষক আন্তর্জাতিক সেমিনার করা হয়েছে।

উক্ত সেমিনারের সমাপনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়াও উদ্বোধনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও চেয়ারম্যান (অতি. দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।

শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ব্ল-ইকোনমি পলিসি বাস্তবায়নের জন্য মেরিটাইম শিক্ষা ও গবেষণার উপর গুরুত্বারোপ করেন এবং সময়োপযোগী বিষয়ের ওপর আন্তর্জাতিক সেমিনার আয়োজনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিকে ধন্যবাদ জানান।

নৌবাহিনী প্রধান উলে­খ করেন যে, মেরিটাইম সেক্টরে মানসম্মত শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পরবর্তী প্রজন্মের মেরিটাইম পেশাদার গড়ে তুলতে মেরিটাইম ইউনিভার্সিটি অগ্রণী ভূমিকা পালন করছে।

প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, অতি অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির অগ্রগতির বিষয়ে আলোকপাত করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়টি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত বলেন, স্বাধীনতার সময় থেকে জাপান-বাংলাদেশ সুস্পর্কের কথা উলে­খ করার পাশাপাশি ব্ল-ইকোনমি খাতে বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে সাথে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য সমুদ্রবিজ্ঞানের বিবিধ ব্যবহার ও নতুন নতুন গবেষণার প্রতি গুরুত্বারোপ করেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা সেমিনারে উপস্থিত সকলকে ধন্যবাদ জানানোর পাশাপাশি ভবিষ্যতে দেশের মেরিটাইম খাতের উন্নয়নে একত্রে কাজ করার প্রতি আহবান জানান।

সেমিনারে ভারত, চীন, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য এবং স্বাগতিক বাংলাদেশের মেরিটাইম বিশেষজ্ঞ ও শিক্ষাবিদগণ তাদের মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিসহ অন্যান্য বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত প্রতিনিধি, কূটনৈতিক, মেরিটাইম সংস্থা এবং মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।

দিনব্যাপী এই সেমিনারে ১টি প্ল্যানারি সেশন ও ৩টি প্যারালাল টেকনিকাল সেশনের আয়োজন করা হয়। এছাড়াও, সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগীতার আয়োজন করা হয়।

;

স্কুল বন্ধে হাইকোর্টের আদেশে আপিলে যাবেন শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপ প্রবাহের কারণে আগামী ২ মে পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসা বন্ধে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে বিজ্ঞান কমপ্লেক্সে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ মন্তব্য করেন।

সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হয়। হাইকোর্টের এই আদেশ আপিল বিভাগে নিয়ে যাবো।

এ সময় সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব দেওয়া হয়েছে তা পালন করাই বাঞ্ছনীয় বলে্র মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। গতকাল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর যেসব শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়েছেন তাদের বিষয়েও প্রশ্ন তোলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যারা অসুস্থ হয়েছেন, তারা শিক্ষাপ্রতিষ্ঠানে নাকি অন্যত্র ছিলেন, তাও দেখার বিষয়।

ঢাকাসহ পাঁচ জেলায় বন্ধের নির্দেশনার পরও কোনো মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার হয়েছে কী না তা খতিয়ে দেখা হবে বলে জানান মন্ত্রী।

কোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি বিরাজমান তাপমাত্রার পরও খোলা রাখে, তাহলে সেটা দেখা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।

;

তীব্র গরমে কুমিল্লায় একই স্কুলের ৭ শিক্ষার্থী অসুস্থ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহের কারণে কুমিল্লার মুরাদনগর উপজেলার একটি বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। পরে তাদের অভিভাবকদের ডেকে শিক্ষার্থীদের বাড়িতে পাঠিয়ে দেন শিক্ষকরা। একই সঙ্গে বিদ্যালয়টিতে ছুটি ঘোষণা করা হয়।

সোমবার (২৮ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষার্থীদের অসুস্থতার বিষয়টি নিশ্চিত করেছেন।

স্কুল সূত্র জানা যায়, তীব্র গরমের মধ্যে উপজেলার তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে সকাল ১০টা থেকে ক্লাস শুরু হয়। এদিন বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা গরমে হাঁসফাঁস করতে থাকে। এতে অসুস্থ হয়ে পড়ে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সামিয়া আক্তার, সপ্তম শ্রেণির ফাহিমা আক্তার, অষ্টম শ্রেণির শিক্ষার্থী উর্মি আক্তার, হেপি আক্তার, সামিয়া সায়মা ও নবম শ্রেণির মারিয়া আক্তার ও আরও এক শিক্ষার্থী।

তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদা আক্তার বলেন, ক্লাস চলাকালীন সময় কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। মাধ্যমিক শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করে তিনটি ক্লাসের পর স্কুল ছুটি দেওয়া হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী ফরিদ আহমেদ বলেন, তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে গরমের কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ার বিষয়টি প্রধান শিক্ষকের মাধ্যমে জেনেছি। শিক্ষার্থদেরকে ছুটি দিয়ে দেওয়ার জন্য বলেছি।

;

তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে মন্ত্রণালয়।

সোমবার (২৯ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সারাদেশে বহমান তীব্র তাপপ্রবাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

এদিকে, রমজান, ঈদ ও গরমের কারণে টানা ৩২ দিনের ছুটি শেষে রোববার (২৮ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান খুলে। কিন্তু তীব্র গরমের কারণে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অসুস্থ হয়ে পড়ে শিক্ষার্থীরা। যার ফলে এক দিন ক্লাসের পরই কয়েকটি জেলায় নতুন করে ছুটির ঘোষণা হয়। কিন্তু প্রাথমিক বিদ্যালয়গুলো চালু রাখার ঘোষণা দেওয়া হয়েছিল। এখন আবার তা বন্ধ ঘোষণা করা হলো।

;