জমে উঠেছে বাণিজ্য মেলা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সকাল থেকেই মানুষের সমাগম ঘটে/ছবি: বার্তা২৪.কম

সকাল থেকেই মানুষের সমাগম ঘটে/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাণিজ্য মেলা প্রাঙ্গণ থেকে: জমে উঠেছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে মেলার ১১তম দিনে দর্শনার্থীদের পদচারণা ছিল চোখে পড়ার মত। শুরুতে লোক সমাগম কম হলেও শনিবার( ১১ জানুয়ারি) সাপ্তাহিক ছুটির দিনে মেলায় ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ।

মুজিববর্ষ ক্ষণগণনা অনুষ্ঠানের জন্য শুক্রবার (১০ জানুয়ারি) মেলা বন্ধ ছিল। তবে সপ্তাহের ছুটির দ্বিতীয় দিনে সকাল থেকেই মানুষের সমাগম শুরু হয়।

দুপুরের পর থেকে বাড়তে থাকে ক্রেতার সমাগম। স্টলগুলোতে নারী-পুরুষ শিশু নির্বিশেষে ভিড় করছিল। পরিবার-পরিজন নিয়ে অনেকেই এসেছেন মেলায় পছন্দের জিনিস কিনতে।

বেশিরভাগ পণ্যে ছাড় ও নানা অফার থাকায় বেচাকেনা জমে উঠেছে

মেলায় প্লাস্টিক পণ্য, অ্যালুমিনিয়ামের গৃহস্থালি (ক্রোকারিজ), ইমিটেশনের গয়না, কসমেটিকসের স্টলগুলোতে ক্রেতাদের ভিড় বেশি। তবে শীতের পোষাকের দোকানগুলোতে ছিল উপচে পড়া ভিড়।

এবারের মেলায় প্রথম দিন থেকেই শীতের পোশাক ভালই বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বেশ কিছু বিক্রেতা। ক্রেতা- দর্শনার্থীদের অনেকেই কাঠ ও প্লাইউডের আসবাব ও ইলেকট্রনিক পণ্যের স্টলগুলো ঘুরে দেখছেন এবং কোন পণ্যে কত ছাড় তা জানতে চাচ্ছেন। কিছু পণ্যে মূল্যছাড়সহ বিভিন্ন সুবিধা থাকায় ক্রেতারা আকৃষ্ট হচ্ছেন।

অনেক বিক্রেতা জানালেন, প্রথম কয়েক দিনে বিক্রি না থাকলেও আজ ক্রেতা সমাগম বেড়েছে। দিন বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি আরও বাড়বে।

বিক্রি ভালো হওয়ায় স্বস্তিতে বিক্রেতারা

মিরপুর থেকে আবুল হাসান ছয় বছরের মেয়ে ও স্ত্রীকে সঙ্গে নিয়ে মেলায় এসেছেন। মেয়ের জন্য খেলনা ও পোশাক কিনেছেন। জানালেন, গতকাল শুক্রবার আসতে চেয়েছিলেন। তবে মেলা বন্ধ ছিল। তাই আসা হয়নি। প্রতিবছরই আসা হয়। কিছু কেনাকাটাসহ শিশুদের কিছুটা বিনোদন দিতে মেলায় আসা।

পুরান ঢাকার ইসলামপুর থেকে মেলায় এসেছেন রাবেয়া বেগম। জানলেন, তিনি তার ছেলেকে নিয়ে মেলায় এসেছেন। যেমন দূষণ বা ধূলাবালির কথা শুনেছেন তেমনটি নেই বলে স্বস্তি প্রকাশ করেছেন। তিনি তার ছেলের জন্য একটি জ্যাকেট কিনেছেন। নিজেও কিছু তৈজসপত্র কিনতে চান।

এবারের বাণিজ্য মেলার অন্যতম আকর্ষণ ‘সারা’। মেলার স্টলের ইনচার্জ রাশেদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, এবারের মেলায় ‘সারা’র বিক্রি খুবই ভাল। গত ১০ দিনে প্রতিদিনই ১০ থেকে ১২ লাখ টাকার পণ্য বিক্রি হয়েছে।

ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর মেলা প্রাঙ্গণ

শীতের ফ্যাশনকে নতুন মাত্রা দিয়ে ‘সারা’ এবার নিয়ে এসেছে সাশ্রয়ী মূল্যে উন্নতমানের শীতকালীন পোশাক সামগ্রী। বিভিন্ন ডিজাইনের জ্যাকেটের পাশাপাশি মেলার আউটলেট পাওয়া যাচ্ছে শতাধিক ডিজাইনের শীতকালীন পোশাক।

তিনি বলেন, প্রাপ্তবয়স্কদের পাশাপাশি রয়েছে শিশুদের জন্য এক্সক্লুসিভ ডিজাইনের পোশাক। শীতকালীন এসকল পোশাক সামগ্রীর মধ্যে আছে ম্যানজ অ্যান্ড ওমেন্স বোম্বার জ্যাকেট, ডেনিম জ্যাকেট, ডেনিম শাল, ডেনিম টপস এন্ড কুর্তি, লেদার জ্যাকেট, ম্যানজ এন্ড ওমেন্স কুইল্টেড ভেস্ট, ম্যানজ এন্ড ওমেন্স পাফার জ্যাকেট, বিভিন্ন রকমের হুডি, ম্যানজ ক্যাজুয়াল ব্লেজার, ফ্ল্যানেল শার্টস, ফ্ল্যানেল স্কার্ফ, কিডস পাফার জ্যাকেট এবং কিডস হুডিজ। ৫০০ থেকে শুরু করে ২৫০০ টাকার মধ্যেই এসকল পোশাক আপনি পেতে পারেন শুধুমাত্র সারা’তে।

আরও রয়েছে শার্ট, এথনিক টপস, এক্সক্লুসিভ পার্টি টপস, নিট টি শার্ট, লেগিংস, ডেনিম, লন, শ্রাগস, পালাজো ফর লেডিস এন্ড গার্লস, জিন্স ফর ম্যানজ অ্যান্ড বয়েজ, পোলো টি শার্ট।

ইনচার্জ রাশেদুল ইসলাম আরও বলেন, স্নোটেক্সের লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’ কাজ শুরু করেছে ২০১৮ সালের মে মাস থেকে। সবই দেশী পণ্য। মেলায় পন্যে সরাসরি ডিসকাউন্ট নেই। তবে বিকাশে পণ্য কিনলে ৫ শতাংশ, এনআরবি ও সাউথ ইস্ট ব্যাংকের কার্ডে কিনলে ১০ শতাংশ এবং জিপি স্টার হলে ১২ শতাংশ ছাড়া দেওয়া হচ্ছে।

অনেকেই পরিবার-পরিজন নিয়ে এসেছেন মেলায়

বেস্ট বাই-এর সেলস এক্সিকিউটিভ রাইহানুল ইসলাম জানালেন, আমরা মেলায় সবচেয়ে বেশী পণ্য বিক্রি করছি। প্রতিদিন বিক্রি ২৫ লাখ টাকার মত। গতকাল জাতির জনকের জন্মশতবার্ষিকী পালনের জন্য মেলা বন্ধ ছিল। বন্ধ থাকার পরও এটিকে আমরা স্বাগত জানিয়েছি। কারণ যার জন্য এ দেশ আমরা পেয়েছি তার জন্য এ দিবস পালনে আমরা গর্বিত।

তিনি বলেন, আজ মেলায় দর্শনার্থী বেড়েছে। আমাদের তিনশ পণ্য রয়েছে। ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। ফার্নিচার কিনলে ঢাকার মধ্যে ফ্রি ডেলভারি।

দিল্লি এ্যালুমিনিয়ামের প্রধান বিক্রয় কর্মকর্তা ইয়াসিন গনি মেলায় জনসমাগম নিয়ে হতাশা প্রকাশ করলেন। তিনি জানালেন, গত বছরের তুলনায় এবার তাদের বেচাকেনা ভাল হয়নি। তারওপর গতকাল ছিল বন্ধ। তাছাড়া বৈরী আবহাওয়ার কারণে মানুষ কম আসছে। মানুষ এলেও তাদের বিক্রি সন্তোষজনক নয়। তার স্টলে ভারত ছাড়াও বেশীরভাগ পণ্য দেশি এবং কিছু পণ্য থাইল্যান্ড থেকে আনা হয়েছে।

শিশু মেলা-১ এর কর্মকর্তা সৌরভ হোসেন বলেন, আজ সকাল থেকেই মেলায় মানুষের ভিড় দেখা যাচ্ছে। এবারের বাণিজ্য মেলায় আর একটি রাইড রয়েছে শিশু মেলা-২। আমরা শিশুদের সর্বাত্মক বিনোদন দেওয়ার চেষ্টায় নিয়োজিত রয়েছি। তবে আমাদের সবচেয়ে অগ্রাধিকার ‘নিরাপত্তা’।

   

বৈশ্বিক প্রতিযোগিতায় টিকতে পণ্য বহুমুখীকরণ-সক্ষমতা বাড়ানো জরুরি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হবে বাংলাদেশ। এলডিসি গ্রাজুয়েশনের ফলে একদিকে যেমন আন্তর্জাতিক বাজারে শুল্কমুক্ত বাণিজ্যের অধিকার হারাবে বাংলাদেশ, তেমনি প্রতিযোগী দেশগুলোর সঙ্গেও প্রতিযোগিতায় টিকে থাকতে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে দেশকে। এ অবস্থায় এলডিসি গ্রাজুয়েশন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এখন থেকেই নিজেদের সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা।

পাশাপাশি আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ করতে ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন, দক্ষিণ এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চলের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি, আঞ্চলিক বাণিজ্য চুক্তি, মুক্ত বাণিজ্য চুক্তি, অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সম্পন্ন করা অত্যন্ত জরুরি বলেও মনে করছেন তারা।

এসব চুক্তির সুযোগ-সুবিধা গ্রহণ করতে নিজেদের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর প্রতিও গুরুত্বারোপ করেছেন। এ লক্ষ্যে সরকার ও বেসরকারিখাতের মধ্যে সমন্বয় আরো জোরদার করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীরা।

রোববার (২০ মে) সকালে এফবিসিসিআই-এর ‘আরটিএ, পিটিএ, এফটিএ ও ডব্লিউটিও’ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় ব্যবসায়ীরা এসব কথা বলেন বলে এফবিসিসিআই-এর হেড অব পিআর অ্যান্ড কমিউনিকেশনস তানজিদ বসুনিয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে সরকার। উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রেও বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করছে। তবে এলডিসি গ্রাজুয়েশনের পর প্রতিযোগী দেশগুলোর সঙ্গে টিকে থাকতে নিজেদের সক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি।

লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া, হস্তশিল্প, চা, পাট ইত্যাদি খাতে আরো বৈচিত্র্যকরণ আনতে হবে বলে মন্তব্য করেন মাহবুবুল আলম। একইসঙ্গে ব্যবসায়ীদের হয়রানি কমাতে কাস্টমস, বন্দর ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর অটোমেশন জরুরি বলে মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই-এর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ভারতসহ বিভিন্ন দেশ প্রস্তুতি নিয়েই বাণিজ্য চুক্তিগুলো করছে। আমাদেরও এসব চুক্তির আগে প্রস্তুতি নিতে হবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে টিকে থাকার মতো সক্ষমতা অর্জন না করলে স্থানীয় বাজার হারানোরও আশঙ্কা থেকে যাবে।

এফবিসিসিআই-এর সহসভাপতি ড. যশোদা জীবন দেবনাথ বলেন, প্রযুক্তিতে আমরা অনেক এগিয়েছি। আইটি ও আইটি এনাবেল সার্ভিসে বাংলাদেশের বড় সম্ভাবনা থাকলেও উচ্চ ডিউটি দিয়ে সেসব পণ্য দেশে আনতে হয়। অনেক দেশ এসব পণ্য আমদানিতে ডিউটি না রাখলেও আমাদের এখানে উচ্চ মূল্য দিতে হচ্ছে।

এসময় পণ্য আমদানি সহজীকরণে কাস্টমসকে সহযোগিতামূলক আচরণ করার আহ্বানও জানান তিনি।

‘কাস্টমস আইন-২০২৩’-এ জটিলতা ও আমদানির ক্ষেত্রে বিভিন্ন জায়গায় বাধা রয়েছে উল্লেখ করে বাণিজ্য সংগঠন ও ব্যবসায়ীদের মধ্যে জনমত গঠনের মাধ্যমে এ আইন সংশোধনের তাগিদ দেন কমিটির ডিরেক্টর ইন-চার্জ এ এম মাহবুব চৌধুরী।

বন্দরে দ্রুত পণ্য খালাস প্রক্রিয়া সহজীকরণ করার তাগিদ দেন তিনি। এছাড়া রফতানি পণ্য বহুমুখীকরণের গুরুত্বও তুলে ধরেন এ এম মাহবুব চৌধুরী।

সভাপতির বক্তব্যে কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআই-এর সাবেক পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে টিকে থাকতে হবে বাংলাদেশকে। আমরা কোনো দেশের সঙ্গে এফটিএ না করতে পারায় পার্শ্ববর্তী দেশগুলো ব্যবসার সুযোগ নিচ্ছে।

তিনি এসময় সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত আইনগুলো তৈরির ক্ষেত্রে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করার আহ্বান জানান।

বিজিএমইএ-র সদ্য সাবেক সভাপতি ও এফবিসিসিআই-এর পরিচালক ফারুক হাসান বলেন, এলডিসি গ্রাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলাসহ বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তিতে সরকার কাজ করছে।

এলডিসি গ্রাজুয়েশনের পর ট্রানজিশন পিরিয়ড ৩ বছর থেকে বাড়িয়ে ৬ বছর করার ব্যাপারে আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন- এফবিসিসিআই-এর পরিচালক হাফেজ হাজী হারুন অর রশীদ, আলহাজ্ব আজিজুল হক, নিয়াজ আলী চিশতী, মহাসচিব মো. আলমগীর, কমিটির কো-চেয়ারম্যানবৃন্দ, সদস্যবৃন্দ ও সরকারি কর্মকর্তাবৃন্দ।

;

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ নতুন উপশাখার উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ নতুন উপশাখার উদ্বোধন

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০ নতুন উপশাখার উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংক আরও ১০টি নতুন উপশাখার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২০ মে) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপশাখাগুলোর উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম।

ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান এবং ব্রাঞ্চেস কন্ট্রোল বিভাগের প্রধান জয়নাল আবেদীন।

ব্যাংকের ইন্টারনাল কন্ট্রোল এন্ড কমপ্লায়েন্স ডিভিশনের প্রধান এ এ এম হাবিবুর রহমানসহ বিভিন্ন বিভাগীয় প্রধান ও ঊর্ধ্বতন নির্বাহীগণ এসময় উপস্থিত ছিলেন।

স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যাংকের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রধানগণ, সংশ্লিষ্ট শাখাসমূহের ব্যবস্থাপক ও উপশাখার ইনচার্জবৃন্দ এতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

নতুন উপশাখাগুলো হচ্ছে- খাগড়াছড়ির গুইমারা, চট্টগ্রামের বারৈয়ারহাটের আবু তোরাব, বাকলিয়ার খাজা রোড, লোহাগাড়ার কানুরাম বাজার, নানুপুরের ইসলামিয়া বাজার, ফেনীর ফুলগাজীর ছাগলনাইয়া, মানিকগঞ্জ, কুমিল্লার মুন্সিরহাটের হাড়িসর্দার বাজার, হোমনার ঘাড়মোড়া বাজার এবং ঢাকার ইব্রাহিমপুর।

প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম বলেন, ইসলামী ব্যাংকিং সুদমুক্ত ব্যাংকিং যা সকলের জন্য কল্যাণ বয়ে আনে। দেশের এক তৃতীয়াংশ রেমিট্যান্স
আসে ইসলামী ধারার ব্যাংকগুলোর মাধ্যমে। আর আমাদের ব্যাংক এই মুহূর্তে রেমিট্যান্স আহরণে দ্বিতীয় অবস্থানে রয়েছে। সোশ্যাল ইসলামী ব্যাংকের

গ্রাহক প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এটি যাতে অচিরেই অর্ধকোটি মানুষের ব্যাংকে পরিণত হয় আমরা সেই লক্ষে কাজ করছি।

;

গ্লোবাল ইসলামী ব্যাংকের দুটি উপশাখা উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আধুনিক ব্যাংকিং সেবার প্রতিশ্রুতি নিয়ে নারায়ণগঞ্জ ও কুমিল্লায় গ্লোবাল ইসলামী ব্যাংকের দুটি উপশাখা উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২০ মে) নারায়ণগঞ্জের সারুলিয়া এবং কুমিল্লার ধোড়করায় উপশাখা দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় বলে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ব্যাংকের কমিউনিকেশনস অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশনের এফএভিপি অ্যান্ড ইন-চার্জ সফিকুল ইসলাম এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান অতিথি হিসেবে অনলাইন মাধ্যমে উপশাখাগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত।

এ সময় ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক সামি করিম, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধান, শাখা ব্যবস্থাপক, ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ আমন্ত্রিত সম্মানিত অতিথি ও গ্রাহকবৃন্দ উপস্থিত ছিলেন।

অত্যাধুনিক প্রযুক্তি ও বিশ্বস্ত ব্যাংকিং সেবার মাধ্যমে ব্যাংকটি দেশের প্রত্যন্ত অঞ্চলে স্বকীয়তা বজায় রেখে অত্যন্ত দ্রুততার সঙ্গে শাখা ও উপশাখা সম্প্রসারণ করবে বলে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করা হয়।

;

এসএমই পণ্য মেলা-২০২৪ এ ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাত দিনব্যাপী ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্য মেলা- ২০২৪ এ ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির স্টল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন করা হয়।

রোববার (১৯ মে) ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মো. আলতাফ হুসাইন প্রধান অতিথি হিসেবে এ স্টল উদ্বোধন করেন।

ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এএসএম রেজাউল করিম, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ড. মুহাম্মদ সোলায়মান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. শহিদুল ইসলামসহ ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

;