পাবলিক ডিমান্ড পূরণে আমাকে অব্যাহতি দেয়া হয়েছে: জুনায়েদ হালিম



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জুনায়েদ আহমদ হালিম

জুনায়েদ আহমদ হালিম

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী কাজী ফারজানা মিমকে যৌন হয়রানি ও হত্যার হুমকি দেয়ার অভিযোগের ভিত্তিতে মিমকে সহযোগিতা না করার অভিযোগে অভিযুক্ত শিক্ষক অধ্যাপক জুনায়েদ আহমদ হালিমকে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে জুনায়েদ হালিম এমন অভিযোগকে অস্বীকার করে- এর পিছনে অন্য কোন কারণ থাকতে পারে, বলে জানান। তাছাড়া তার অব্যাহতির বিষয়টি 'পাবলিক ডিমান্ড পূরণ করেছে' বলেও দাবি করেন তিনি।

বৃহস্পতিবার (২১ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ৯৪তম সিন্ডিকেট সভায় তাকে অব্যাহতি দেওয়ার পর এসব বিষয় নিয়ে কথা হয় বার্তা২৪.কম'র এই প্রতিবেদকের সাথে।

মিমকে অসহযোগিতার বিষয় অস্বীকার করে অধ্যাপক জুনায়েদ আহমদ হালিম বার্তা২৪.কম-কে বলেন, আমি মিমকে কোনো অসহযোগিতা করি নি। আমি আমার জায়গা থেকে তাকে সাহায্য করেছি। ফাতিমা আমিন ম্যাডামকে অনুরোধ করেছি তার মিড সেমিস্টার নেওয়ার জন্য। ভাইবাতেও তাকে হেল্প করেছি তবুও সে কোনো উত্তর করতে পারে নি। এজন্য সে ফেল করেছে।

তিনি আরও বলেন, ২০১৯ সালে নভেম্বরের ৮ তারিখে যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে। কিন্তু সে আমাকে প্রায় ৭ মাস পরে ২০২০ সালের জুন মাসে অভিযোগ জানিয়েছে। তখন আমি তাকে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শ দেই। কিন্তু সে আমাকে লিখিত অভিযোগ দেয়নি। মিম তার অন্য দুই বন্ধুর উপস্থিতিতে আমাকে মৌখিকভাবে অভিযোগ জানিয়েছে।

জুনায়েদ হালিম বলেন, সে আমাকে যৌন নিপীড়নের বিষয়ে কিছু বলেনি। যেগুলো সে লিখিত অভিযোগপত্রে পরে উল্লেখ করেছে, সেগুলো আমায় জানায়নি। শুধু বলেছিল ফ্রেন্ডশিপ করতে চায়। তখন আমি তাকে বলি যে শুধুই ফ্রেন্ডশিপ নাকি ফ্রেন্ডশিপের ঊর্ধ্বে কোনো কিছু। সে বলে যে শুধুই ফ্রেন্ডশিপ। তখন আমি তাকে বলি মৌখিক অভিযোগ দিলে আমি ব্যবস্থা নিতে পারবো না। তুমি লিখিত অভিযোগ দাও। তাহলে আমি যথাযথ ব্যবস্থা নিতে পারবো।

যদি সহযোগিতা করে থাকেন তবে আপনার অসহযোগিতা প্রমাণ হলো কেন এমন প্রশ্নে তিনি বলেন, এটার অন্য কোনো কারণ থাকতে পারে। সাদেকা হালিম ম্যাডাম হয়তো পছন্দ করেননি। ওই মেয়েটা যে পরিস্থিতি সৃষ্টি করেছে সে পরিস্থিতিতে পাবলিক পারসেপশন, পাবলিক সিমপ্যাথি বা পাবলিক ডিমান্ডের জায়গা থেকেই এটা করা হয়েছে। কারণ, অবন্তিকার ঘটনা ঘটার পরেই এটা সামনে নিয়ে এসেছে। পাবলিক সিমপ্যাথি কাজ করেছে তার জন্য। আমাকে অব্যাহতি দিয়ে পাবলিক ডিমান্ড পূরণ করেছে, সেটাও হতে পারে। সাদেকা হালিম, উনি আমাকে অব্যাহতি দিয়েছেন, ঠিক আছে।

তিনি আরও বলেন, আজকেও পরীক্ষা হয়েছে। আমি পরীক্ষা নিয়েছি। এক ব্যাচ পরীক্ষা দিয়েছে, আরেক ব্যাচ ক্লাস করেছে। ডিপার্টমেন্টের কার্যক্রম স্মুথলি (সহজে) চলছিলো, এখন ডিজরাপটেড (বিঘ্নিত) হবে। নতুন কেউ আসলে ঝামেলা হবে। এখন আমি টিচার হিসেবে কন্টিনিউ করবো। নতুন কেউ আসলে তাকে মানিয়ে নিতে, অরগানাইজ (সংগঠিত) করতে কষ্ট হবে। আমি চেষ্টা করবো তাকে সাহায্য করার।

এদিকে মূল অভিযুক্ত প্রভাষক আবু শাহেদ ইমনের সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন কেটে দেন।

যৌন নিপীড়নের অভিযোগকারী কাজী ফারজানা মিমকে মুঠোফোনে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায় নি।

উল্লেখ্য, সিন্ডিকেট সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের (১৩তম ব্যাচের) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার অকাল মৃত্যুতে গভীর শোক এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়। অবন্তিকার আত্মহত্যার কারণে বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক গৃহীত ব্যবস্থা সিন্ডিকেটে উপস্থিত সকল সম্মানিত সদস্যকে অবহিত করা হয়।

   

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সব হল বন্ধ ঘোষণা



কুবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উপাচার্য-শিক্ষক সমিতির দ্বন্ধে চলমান সংকটের কারণে ৯৩তম জরুরি সিন্ডিকেট সভায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও হলসমূহ বন্ধের সিদ্ধান্ত সহ মোট চারটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে।

৯৩তম জরুরি সিন্ডিকেট সভায় নেয়া চারটি সিদ্ধান্ত হলো- বিজ্ঞপ্তি জারির তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শুধুমাত্র জিএসটি গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শিক্ষাবর্ষ: ২০২৩-২০২৪ ১ম বর্ষ স্নাতক (সম্মান) সংক্রান্ত সকল কার্যক্রম চলমান থাকবে। আগামী ১ মে বিকাল ৪টার পূর্বে শিক্ষার্থীদেরকে স্ব স্ব হল ত্যাগ করতে হবে।

এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবিসমূহ পর্যালোচনা করার জন্য একটি নিরপেক্ষ কমিটি গঠন করা হবে। উক্ত কমিটি পর্যালোচনা পূর্বক দাবিসমূহের যৌক্তিকতা নিরুপন করে সুপারিশ করবে। গত ২৮ এপ্রিল উদ্ভূত অনাকাঙ্খিত ঘটনা তদন্তের লক্ষ্যে অতি দ্রুত আলোচনা করে একটি নিরপেক্ষ কমিটি গঠন করা হবে।

এ বিষয়ে শিক্ষক সমিতির সহসভাপতি ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন বলেন, উপাচার্য এমন সিদ্ধান্ত নিয়ে আবারও ছলচাতুরীর আশ্রয় নিয়েছেন। তিনি শিক্ষকদের সমস্যার সমাধান না করে তাদের বিরুদ্ধে বিভিন্ন দুরভিসন্ধিমূলক সিদ্ধান্ত নিচ্ছেন যা কোনোভাবেই কাম্য নয়। আমি আমাদের নিয়মিত আবাসিক শিক্ষার্থী যারা আছে, তাদের হলে অবস্থান করতে বলব।

;

কুবিতে শিক্ষকদের উপর হামলার ঘটনায় তিন মানববন্ধন



কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের উপর হামলার ঘটনায় শিক্ষার্থীদের দুইটি ও শিক্ষক সমিতির একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১ টায় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সামনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসানের সঞ্চালনায় শিক্ষকরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা সেখানে বক্তব্য রাখেন।

মানববন্ধনে অংশ নেয়া অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. শামীমুল ইসলামের উপর হওয়া হামলার বিচার চান। এ ব্যাপারে মানববন্ধনে অংশ নেয়া উক্ত বিভাগের শিক্ষার্থী নাইমুর রহমান বলেন, 'শিক্ষকরা আলোর দিশারী, সেই শিক্ষকদের উপর যখন অছাত্র বহিরাগতদের দ্বারা হামলার শিকার হয় আমরা সাধারণ শিক্ষার্থীরা তা মেনে নিতে পারি না। অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. শামিমুল ইসলাম স্যারের উপর আমিনুর রহমান যে বর্বরোচিত হামলা করেছে, আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই, আমরা এর সুষ্ঠু বিচার চাই। আমাদের যে বিচারের দাবি সে দাবি যদি না মানা হয় তাহলে শিক্ষক সমিতি যেমন উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করেছে আমরা সাধারণ শিক্ষার্থীরাও এই প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করতে বাধ্য হব।'

সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা গত ২৮ এপ্রিল শিক্ষকদের উপর হামলাকারী অছাত্র, বহিরাগত সন্ত্রাসী ও খুনের মামলার আসামিদের সনদপত্র বাতিল, গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এ ব্যাপারে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী লাবিবা ইসলাম বলেন, 'বিশ্ববিদ্যালয়ে বিগত কয়েকদিন যাবত শিক্ষক প্রশাসনের বিভিন্ন দাবি নিয়ে দ্বন্দ চলছে। শিক্ষক সমিতি তাদের ন্যায্য দাবি নিয়ে প্রশাসনের সামনে বারবার দাঁড়িয়েছে। কিন্তু এবার প্রশাসন কিছু বহিরাগত, অছাত্রদের দিয়ে আমাদের শিক্ষকদের গায়ে হাত তুলেছে। এমনকি প্রশাসনের উচ্চ কর্মকর্তারাও শিক্ষকদের গায়ে হাত তুলতে পিছপা হয়নি। যা আমরা সবাই ভিডিওতে দেখেছি। এর আগেও এই সকল বহিরাগত, অছাত্রের হাতে শিক্ষার্থীরা হেনস্তা হয়েছে। এবার শিক্ষকরা লাঞ্ছিত হয়েছে। এরকম চলতে থাকলে বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিকভাবে চলাফেরা করা দুষ্কর হয়ে যাবে। আমরা সাধারণ শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে ভয় পাবো। যা আমাদের কারোই কাম্য নয়।

আমরা চাই যে বা যারা আমাদের শিক্ষকদের গায়ে হাত তুলেছে তাদের দ্রুত বিচারের আওতায় আনা হোক। সকল বহিরাগত, অছাত্রের ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হোক। সাধারণ শিক্ষার্থীরা যাতে সুষ্ঠুভাবে ক্লাস করতে পারে সেই পরিবেশ ফিরিয়ে দেওয়া হোক।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ, আইকিউএসি'র পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ, প্রক্টর ড. কাজী ওমর সিদ্দিকীর অপসারণ বা পদত্যাগ চেয়ে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধনে শিক্ষক সমিতির সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মেহেদী হাসান বলেন, 'দুই বছর ধরে উপাচার্য যে অপশাসন, স্বৈরশাসন আর মাতাল ব্যবস্থাপনার মাধ্যমে পরিচালিত হচ্ছে তার জন্য আজ শিক্ষক-শিক্ষার্থী, কমকর্তা-কর্মচারী সবার দেয়ালে পিঠ ঠেকে গিয়েছে। আপনি সবসময় আইনের ব্যত্যয় ঘটিয়ে, নিয়মনীতি তোয়াক্কা না করে অন্যায়ের পথ বেছ নিয়েছন, অসত্যের পথ বেছে নিয়েছেন তাই আপনি আজকে অন্ধকারে নিমজ্জিত আছেন। এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলাদেশের সকল উপাচার্যের জন্য এক কলঙ্কের অধ্যায় তৈরি করেছেন, তিনি এক শীর্ষ সন্ত্রাসিতে পরিণত হয়েছেন।'

মনববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, 'এই উপাচার্য প্রথমদিন থেকে বহিরাগত সন্ত্রাসদের সাথে যুক্ত এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বৈধ ছাত্রলীগের কমিটির বিলুপ্ত করার প্রচেষ্টা করছেন। শিক্ষক সমিতি যখন থেকে শিক্ষকদের দাবি নিয়ে কথা বলা শুরু করেছে তখন থেকেই উপাচার্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। আমাদের দাবিগুলো নিয়ে মৌখিক ও লিখিত জানিয়েছি কিন্তু তিনি কোনো কর্ণপাত করেননি।'

তিনি আরও বলেন, 'আমাদের একজন শিক্ষককে উপাচার্য নিজে কনুই দিয়ে ধাক্কা দিয়ে ভিতরে প্রবেশ করেছেন, এই সন্ত্রাসী হামলা উনি নিজেই পরিচালিত করছেন এবং ট্রেজারার, প্রক্টরও বহিরাগতদের ইশারা দিয়েছেন শিক্ষকদের উপর হামলা করার জন্য। শিক্ষার্থীদের যতটুকু ক্ষতি হয়েছে আমরা এই ক্ষতি দিনরাত কাজ করে প্রয়োজনে অনলাইন ক্লাস করে নিব। উপাচার্য ও ট্রেজারার এর অপসারণ না হওয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ রাখবো।'

এর আগে শিক্ষকদের সাত দফা দাবি না মানায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ এবং প্রক্টরের দপ্তরে তালা ঝুলিয়ে দেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামানের পথ অবরুদ্ধ করেন। সর্বশেষ গত ২৮ এপ্রিল উপাচার্য, শিক্ষক এবং ছাত্রলীগের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটলে শিক্ষক সমিতি কুবি উপাচার্য-কোষাধ্যক্ষ-প্রক্টরসহ ২০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন এবং তাদের পদত্যাগ দাবি করে একাডেমীক ও প্রশাসনিক সকল কার্যক্রম বর্জন করার ঘোষণা দেন। হাতাহাতির ঘটনায় উপাচার্যপন্থী ও শিক্ষক সমিতি কুমিল্লা সদর দক্ষিণ থানায় পাল্টাপাল্টি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

;

জবি ছাত্রলীগ সহ-সভাপতির বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের ১নং সহ-সভাপতি মহিউদ্দিন অনির বিরুদ্ধে ২ লক্ষ ১৯ হাজার টাকা ছিনতাইয়ের অভিযোগ করেছেন বাদামতলীর ফল ব্যবসায়ী ফয়সাল ওরফে হেলাল। তিনি পটুয়াখালী সদর উপজেলার মৃত শাহ আলমের ছেলে।

জানা যায়, শুক্রবার (২৬ এপ্রিল) রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে পুরান ঢাকার বাংলা বাজারের কিশোরী লাল জুবিলী স্কুল এন্ড কলেজের সামনে এ ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের ১নং সহ-সভাপতি মহিউদ্দিন অনি এবং সাংগঠনিক সম্পাদক হাসিবুল হাসান হৃদয়সহ ৬ জন ঐ ব্যবসায়ীর পথ রোধ করে তাকে মারধর শুরু করেন। এক পর্যায়ে তার কাছে থাকা নগদ ২ লক্ষ ১৯ হাজার টাকা জোরপূর্বক ছিনিয়ে নেয়। প্রাণ বাঁচাতে দৌড়ে পাশের এক রেস্তোরায় প্রবেশ করেন। এরপর মহিউদ্দিন অনি ও হাসিবুল হাসান হৃদয় সেই রেস্তোরায় প্রবেশ করে তাকে পুনরায় চড়-থাপ্পর শুরু করেন এবং ছিনতাইয়ের ঘটনা কারোকে জানালে প্রাণনাশের হুমকি দেন।

তবে আসামিপক্ষ প্রভাবশালী হওয়ায় উক্ত ঘটনায় সূত্রাপুর থানা পুলিশ মামলা নিতে অস্বীকৃতি জানায়। ফলে ভুক্তভোগী ফয়সাল ওরফে হেলাল আদালতে মামলার প্রস্তুতি নিচ্ছেন।

রাজ্য মহল কাচ্চি বিরিয়ানি হাউজ নামের সেই রেস্তোরার ভেতরের ঘটনার সিসিটিভি ফুটেজ এসেছে বার্তা২৪.কম এর হাতে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, মহিউদ্দিন অনি ও হাসিবুল হাসান হৃদয় ওই ব্যক্তির সাথে আঙ্গুল উঁচিয়ে কথা বলছেন। একপর্যায়ে মহিউদ্দিন অনি উত্তেজিত হয়ে তাকে চড়-থাপ্পড় শুরু করেন। এরপর রেস্তোরার কর্মীরা হেলালকে রক্ষা করতে আসলে তারা আরও মারমুখী হয়।

রাজ্য মহল কাচ্চি বিরিয়ানি হাউজ নামের সেই রেস্তোরার মালিক মিন্টু শেখ বলেন, গত শুক্রবার রাতে একজন আশ্রয় চেয়ে আমার দোকানে প্রবেশ করেন। আমরা ঐ ব্যক্তিকে ভেতরে আসতে দিলে তার পিছু পিছু দৌড়ে আরও ২ জন দোকানের ভেতরে প্রবেশ করে। এরপর তারা বাকবিতন্ডার একপর্যায়ে হেলালকে (পরে নাম জানতে পারি) চড়-থাপ্পড় দিতে থাকেন একজন। আমরা বাঁধা দিতে গেলে দোকান-পাট ভাঙচুরের হুমকি দেন। পরে আমরা তাদেরকে অনুরোধ করলে তারা চলে যায়।

ভুক্তভোগী ফয়সাল ওরফে হেলাল ঘটনার বর্ণনা দিয়ে বলেন, গত শুক্রবার (২৬ এপ্রিল) রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মহিউদ্দিন অনি ও সাংগঠনিক সম্পাদক হৃদয়ের নেতৃত্বে ৬ জন আমার উপর অতর্কিত আক্রমন করে। শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকায় আমি পুরোনো টাকা কালেকশন করতে সদরঘাট এলাকায় ছিলাম। ফোনে কথা বলতে বলতে আমি জুবিলী স্কুলের সামনে চলে যাই। সেখানে তারা বাইক নিয়ে যাওয়ার সময় হৃদয় আমাকে দেখতে পায়। সে অনিকে আমার কথা বললে অনি বলে ওরে ধরে ওর পকেটে কত টাকা আছে দেখ। তারা এসেই আমাকে মারধর শুরু করেন। তখন আমার সাথে প্রায় দুই লাখ ছয়ত্রিশ হাজারের মতো টাকা ছিলো। মারধর করতে করতে তারা আমার পকেট থেকে ২ লাখ ১৯ হাজার টাকা জোরপূর্বক ছিনায়ে নেয়। বাকি টাকা আমার মানিব্যাগে থাকায় তা আর নিতে পারে নাই। টাকা নেয়ার পর তারা আমার ওয়ান প্লাস মোবাইলকে আইফোন ভেবে কেড়ে নিতে চাইলে আমি তাদের থেকে ছুটকাড়া পেয়ে দৌঁড়ে পাশের এক হোটেলে যাই। হোটেলের মধ্যেও অনি আমারে মারধর করে। একপর্যায়ে হোটেলে থাকা লোকজন আমাকে রক্ষা করে।

ভুক্তভোগী হেলাল আরও বলেন, গতকাল রাতে বাইকে করে ৩ জন ব্যক্তি আমাকে ফলো করতে করতে ওয়ারী পর্যন্ত আসে। তারা আমারে ইশারায় ডাকতে থাকে এবং বলে আমার সাথে কথা আছে। আমি তাদেরকে দেখে রিকশা করে দ্রুত চলে যাওয়ায় চেষ্টা করি। আমি সাড়া না দেওয়ায় আমাকে মারধরের হুমকি দেয় তারা।
পুলিশের অসহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমি ঘটনার পর রাত সোয়া ১২ টায় মামলা করার জন্য সূত্রাপুর থানায় যাই। পুলিশ আমার মামলা নেয়নি। তারা আমাকে ১০ হাজার টাকা দিয়ে বিষয়টি সমাধান করে ফেলতে বলে। আমি অস্বীকৃতি জানালে অনি পুলিশকে বলে আমাকে পাঁচ মিনিটের জন্য তার কাছে ছেড়ে দিতে।

টাকার নেওয়ার বিষয়টি অস্বীকার করে মহিউদ্দিন অনি বলেন, সে আমার পূর্ব পরিচিত। ২০১৪-১৫ সাল থেকে তার সাথে আমার পরিচয়। সে নাকি আমাদের বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইব্রাহিম ফরাজী ভাইকে টাকা দেয়। তার সাথে এবিষয়ে কথা বলতেছিলাম। একপর্যায়ে সে আমার বাবা-মার নাম ধরে গালি দেয়। পরে আমিও তাকে দুইটা থাপ্পড় দিসিলাম। যেহেতু সে আমার পূর্ব পরিচিত তাই তাকে আমি সরি বলেছি। সেও আমাকে সরি বলেছিল। সূত্রাপুর থানার এসআই আসাদ ভাই, রবিউল ভাই ছিলো সামনে। তারা বিষয়টা জানে, আমাদের মধ্যে বিষয়টি সমাধান হয়ে গেছে।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজী বলেন, টোকাই-ছিনতাইকারী কখনো ছাত্রলীগ হতে পারে না। যেহেতু ছাত্রলীগের নাম এখানে এসেছে আমরা কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে কথা এবং সাংগঠনিক ব্যবস্থা নেব। ছাত্রলীগের নাম ব্যবহার করে কোনো অন্যায়কারী পার পাবে না।

এ বিষয়ে সূত্রাপুর থানার ওসি মো. মাসুদ আলম বলেন, এমন ছিনতাইয়ের ঘটনায় আমাদের কাছে কোন ধরনের অভিযোগ আসেনি। আমরা এ বিষয়ে অবগত না। সংশ্লিষ্ট যারা দেখেছে তারা বলতে পারবে।

;

তীব্র তাপদাহের মধ্যেও সশরীরে ক্লাসে ফিরছে জবি 



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
তীব্র তাপদাহের মধ্যেও সশরীরে ক্লাসে ফিরছে জবি 

তীব্র তাপদাহের মধ্যেও সশরীরে ক্লাসে ফিরছে জবি 

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে গত ২ সপ্তাহ অনলাইনে ক্লাসের পর আবারও সশরীরে ক্লাসে ফিরছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তবে কমিয়ে এনেছে ক্লাসের সময়কাল।

নতুন সময়সূচি অনুযায়ী, সপ্তাহে চারদিন হবে সশরীরে ক্লাস-পরীক্ষা ও প্রতি মঙ্গলবার হবে অনলাইন ক্লাস। সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে ক্লাস-পরীক্ষা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে চলমান তাপপ্রবাহের কারণে স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষার সময়সূচী পুনঃনির্ধারণের বিষয়ে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, পিএইচডি'র সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী ৫ মে, ২০২৪ রবিবার হতে সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস ও পরীক্ষা চলবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ৭ মে, ২০২৪ হতে সপ্তাহের প্রতি মঙ্গলবার অনলাইনে ক্লাস চলবে। এছাড়াও বিজ্ঞপ্তিতে তীব্র তাপদাহে স্বাস্থ্য ঝুকি এড়াতে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করার জন্য সকলকে অনুরোধ করা হয়েছে।

;