‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ ও ইউরোপে নজরুল চর্চা    



সাঈদ চৌধুরী
কাজী নজরুল

কাজী নজরুল

  • Font increase
  • Font Decrease

 

কাজী নজরুল দ্রোহের কবি। শোষিত ও নিপীড়িত মানুষের কণ্ঠস্বর। আর ‘বিদ্রোহী’ একটি প্রভাবক কবিতা। আমাদের জাগরণের স্মারক। বিংশ শতাব্দীর এক বিস্ময়। যেখানে নজরুল বলছেন, বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা চির-উন্নত শির। 

বাংলা ভাষা যে এতটা আণবিক শক্তি সম্পন্ন, বিদ্রোহী প্রকাশের আগে কারও জানা ছিল না। বিদ্রোহী কবিতা বিপ্লবীদের কণ্ঠে দিয়েছে সংগ্রামের ভাষা। ‘যবে উৎপীড়িতের ক্রন্দনরোল আকাশে-বাতাসে ধ্বনিবে না’ কথাটি আপামর জনতাকে করেছে অনুপ্রাণিত। অপূর্ব সাহস ও শৌর্যে জনচিত্ত আহলাদিত হয়েছে।

জালিম শাহী এ কবিতায় অব্যক্ত ক্ষোভের প্রতিধ্বনি শুনতে পেয়েছে। স্বৈর শাসকের গর্দানে ছিল মহা দুরমুশ। বিস্ময় আর অস্বস্তি তৈরি করেছে বৃটিশ প্রশাসনে। নিগৃহীত মানুষের মনে জাগিয়েছে পরিবর্তনের চেতনা ও প্রেরণা।

নজরুল সর্বাংশে স্বদেশি আবার বিশেষভাবে আন্তর্জাতিক। তিনি বাংলাদেশের জাতীয় কবি। সমানভাবে সমাদৃত তার জন্মভূমি পশ্চিমবঙ্গে। ভারত ও বাংলাদেশে রয়েছে নজরুল বিশ্ববিদ্যালয়। ইউরোপেও নজরুল চর্চা আগের চেয়ে বেড়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তাকে নিয়ে গবেষণা হচ্ছে।

নজরুল কোনো নির্দিষ্ট কালে বা অঞ্চলে সীমিত নন। বিশ্বময় বিদ্রোহী কণ্ঠ হিসেবে আলোচিত ও সমাদৃত। মানবতা ও সাম্যের কবি হিসেবে অনন্তকাল ধরে থাকবেন মানুষের হৃদয়ে।

১৯২১ সালে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বিদ্রোহী লেখা হয়েছে। ১৯২২ সালের ৬ জানুয়ারি সাপ্তাহিক বিজলী পত্রিকায় কবিতাটি ছাপা হয়। কয়েক দিনের মধ্যে প্রবাসী, সাধনা, ধূমকেতু ও বসুমতী সহ বেশ কিছু পত্রপত্রিকায় এটি মুদ্রিত হয়। সৃষ্টি হয় সর্বত্র মহা তোলপাড়। 

সাহিত্য সমালোচকেরা মনে করেন বিশ্বসাহিত্যের ইতিহাসে নজরুলের মত এমন সৌভাগ্য আর কারো হয়নি। মাত্র ২২বছর বয়সে তিনি বিস্ময়কর সাড়া জাগিয়েছেন।

বিদ্রোহী একটি কালজয়ী সৃষ্টি। ৮টি স্তবক, ১৪৯টি পঙ্‌ক্তির একটি দীর্ঘ কবিতা। অবশ্য বাংলা একাডেমির ‘নজরুল রচনাবলী’ ১৯৯৬ মোতাবেক একশ ঊনচল্লিশ পঙ্‌ক্তি উল্লেখ করা হয়েছে। আর একশ বেয়াল্লিশ-তেতাল্লিশ গুণেন কেউ কেউ।

বিদ্রোহী মাত্রাবৃত্ত ছন্দে রচিত। মুক্তক ছন্দে কবিতাটি মহাকাব্যিক ব্যঞ্জনা সৃষ্টি করেছে। বাংলা ভাষায় নজরুলই এই ছন্দের প্রবর্তক। বিদ্রোহীর তাল ও ছন্দ সাগরের ঢেউয়ের মত তরঙ্গ সৃষ্টি করেছে। জাগিয়ে তুলেছে পাঠকহৃদয়। হাবিলদার নজরুল বিদ্রোহী কবি আখ্যায় ভূষিত হয়েছেন।

কবিতাটি শোনানোর পর বিশ্বকবি রবীন্দ্রনাথ নজরুলকে বুকে জড়িয়ে ধরেছিলেন। রবীন্দ্রনাথ বলেছেন, আমি যদি আজ তরুণ হতাম, তাহলে আমার কলমেও ওই সুর বাজত।

বিদ্রোহী কবিতা বাংলাদেশের স্বাধীনতার সাথে দারুণ ভাবে জড়িয়ে আছে। ১৯২১ সালের ডিসেম্বর মাসে বিদ্রোহী লেখা হয়েছে। ১৯৭১ সালে ছিল বিদ্রোহী প্রকাশের GOLDEN JUBILEE বা সুবর্ণজয়ন্তি। আর এখন ২০২১ সালে বিদ্রোহী কবিতার শতাব্দী (CENTURY) ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তি।

১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে মধ্য কলকাতার নিউমার্কেট সংলগ্ন ৩/৪সি তালতলা লেনের একটি বাড়িতে বসে কাঠ পেন্সিলে কবিতাটি লিখেন কাজী নজরুল ইসলাম।

প্রথম প্রকাশ প্রসঙ্গে তৎকালীন কবি খান মুহম্মদ মঈনুদ্দিন লিখেছেন, মনে আছে, সেদিন আমাদের তরুণ মনে কী আবেগ, উন্মাদনা জেগেছিল! সারা বাংলা যেন আনন্দে, উত্তেজনায় চঞ্চল হয়ে উঠেছিল। পথে, ঘাটে, রেস্তোরাঁয়, চায়ের বৈঠকে শুধু এ কবিতারই আলোচনা চলছিল।

তরুণ সমাজ তো বিদ্রোহীর ভাষায় বাক্যালাপ শুরু করে দিল। যুবসমাজের আড্ডায় বা রাস্তায় একে অপরের সঙ্গে দেখা হলে কবিতার কোনো একটি লাইন আউড়ে সম্বোধন করছে। আমি চেঙ্গিস, আমি আপনারে ছাড়া করি না কাহারে কুর্নিশ। আরেকজন বলছে, আমি চির-বিদ্রোহী—বীর, বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা চির-উন্নত শির।

এই মহান পুরুষের জন্ম ১৮৯৯ সালের ২৫ মে, ভারতের পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ প্রচেষ্টায় ১৯৭২ সালের ২৪ মে কবিকে পশ্চিমবঙ্গ থেকে ঢাকায় নিয়ে আসা হয়। সপরিবারে থাকার জন্য ধানমন্ডি আবাসিক এলাকার পুরনো ২৮নং রোডের ৩৩০/বি বাড়িটি বরাদ্দ করা হয়। বাড়ির নামকরণ হয় ‘কবিভবন’।

১৯৭৬ সালের জানুয়ারি মাসে সরকারি ভাবে কাজি নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। পরের মাসেই তিনি দেশের শ্রেষ্ঠ স্বর্ণপদক ‘একুশে পদক’ সম্মানে ভূষিত হন।

৭৭ বছর বয়সে ১৯৭৬ সালের ২৯ আগস্ট রোববার সকাল ১০টা ১০ মিনিটে ঢাকার পিজি হাসপাতালে কবি নজরুল শেষ নিশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের উপস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ সংলগ্ন কবরে তাকে সমাহিত করা হয়। ইন্তেকালের পরের বছর ১৯৭৭ সালে তাকে বাংলাদেশের জাতীয় কবির সম্মান প্রদান করা হয়। 

বিশ্বের বিভিন্ন স্থানে ‍বিদ্রোহী কবি নজরুল সম্পর্কে যে গবেষণা (RESEARCH) চলছে তার অনেক কিছু জমা হচ্ছে বৃটিশ মিউজিয়ামে (BRITISH MUSEUM) । শিল্পকর্ম, প্রত্নসামগ্রী ও কারুপণ্যের সংগ্রহ ও প্রদর্শনীর বিচারে বিশ্বের প্রধানতম সংগ্রহশালা হচ্ছে বৃটিশ মিউজিয়াম। কবি নজরুলকে বাঙালি সাহিত্যিক এবং বাংলাদেশের জাতীয় কবি হিসেবে সবচেয়ে বেশি স্মরণীয় বলে উল্লেখ করা হয়েছে মিউজিয়ামের নিজস্ব ওয়েবসাইটে।

বিলেতে কবি নজরুল সেন্টার বেশ সমৃদ্ধ শিল্প ও সাংস্কৃতিক কেন্দ্র। (KOBI NAZRUL CENTRE, 30 HANBURY STREET, LONDON E1 6QR) । এটি ইস্ট লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের মিলনস্থল ব্রিকলেন স্পিটালফিল্ডে অবস্থিত। ১৯৮২ সাল থেকে এখানে নজরুল চর্চার পাশাপাশি নিয়মিত বাংলা শিল্পকলার প্রচার, পারফর্মিং ও প্রদর্শনী হয়। 

আমাদের জাতীয় কবিকে স্মরণীয় করে রাখার জন্য লন্ডনে স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। নজরুল স্কুল (KOBI NAZRUL PRIMARY SCHOOL, SETTLES STREET, LONDON E1 1JP) জনমনে বিশেষ করে শিশুদের মাঝে কবি নজরুল সম্পর্কে আগ্রহ জন্মায়। 

২০০২ সাল থেকে সংলাপ সাহিত্য-সংস্কৃতি ফ্রন্ট কবি নজরুলকে নিয়ে লন্ডনে নানা অনুষ্ঠানের আয়োজন করে। এতে দেশি-বিদেশী সাহিত্যিক-সাংবাদিক সহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকে অংশ গ্রহন করেন। অনুভবে নজরুল শিরোনামে অনুষ্ঠানে বক্তারা কবির লেখা থেকে নিজেদের অনুভূতি প্রকাশ করেন। কবিকে ব্যাপক ভাবে বিশ্বময় পৌঁছে দেয়ার ব্রত নিয়ে কাজ করছে সংলাপ ফ্রন্ট।  https://www.facebook.com/sanglap.front গত ১৪ নভেম্বর ২০২১, রবিবার পূর্ব লন্ডনের রিচ মিক্স সেন্টারে টিএস এলিয়টের ওয়েস্ট ল্যান্ড এবং কাজী নজরুল ইসলামের বিদ্রোহী মঞ্চস্থ হয়। https://laninfaeco.com/en/2021/11/18/saudhas-theatrical-production-the-rebel-and-the-waste-land-won-the-audience-of-east-london/ . বিশ শতকের দুটি কালজয়ী সাহিত্যকর্মের উপর ভিত্তি করে দ্য রেবেল এন্ড দ্য ওয়েস্ট ল্যান্ড নামক অনন্য নাট্য প্রযোজনা হাউসফুল দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃক FREEDOM AND INDEPENDENCE থিয়েটার উৎসবের অংশ হিসেবে যুক্তরাজ্যের একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক সাহিত্য ও সঙ্গীত প্ল্যাটফর্ম ’সওধা সোসাইটি অফ পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’  কর্তৃক আয়োজিত ও মঞ্চস্থ হয়। এশিয়া ও ইউরোপের শ্রোতাদের মিশ্রণে একাডেমিক এবং সাধারণ শিল্প-প্রেমীরা অংশ গ্রহন করেন। উপস্থিত দর্শকদের মতে, এটা অবশ্যই স্মরণীয় এবং সমানভাবে শিক্ষামূলক অভিজ্ঞতা। কেম্যান আইল্যান্ডের প্রাক্তন গভর্নর শীর্ষ বৃটিশ কূটনীতিক আনোয়ার চৌধুরী বলেন, এই প্রযোজনা দুটি ভিন্ন অভিব্যক্তির মাধ্যমে শান্তির দুটি বিস্ময়কর ব্যাখ্যা, যা আমার উপলব্ধিতে প্রশান্তি এনে দিয়েছে। প্রযোজনা পরিচালক ও সওধার প্রতিষ্ঠাতা কবি আহমদ কায়সার বলেন, আমরা যেভাবে দুটি প্রধান কাজকে কাঠামোগত এবং দার্শনিকভাবে মিশ্রিত করেছি, তা দর্শকরা পছন্দ করেছেন। এটি এখন বাংলাদেশ, ভারত এবং ইউরোপের আরও কয়েকটি শহরে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।

লন্ডনে সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন দ্য টেগোরিয়ান্স (THE TAGOREANS)  কবি নজরুলকে নিয়ে চমৎকার তথ্যচিত্র করেছে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর।  তারও আগে ১৯৯৯ সালে অত্যন্ত নান্দনিকতার সাথে  নজরুলের জন্মশতবার্ষিকী পালন করেছে। তারা মূলত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শনে বিশ্বাসী এবং সাহিত্য, সঙ্গীত ও শিল্পের বিভিন্ন ক্ষেত্রে তার সৃজনশীলতা থেকে অনুপ্রেরণা নিয়ে কাজ করে। ১৯৬৫  সালে প্রয়াত তপন গুপ্ত এই সংস্থা প্রতিষ্ঠা করেছেন। http://www.tagoreans.org/gallery.aspx

খ্যাতিমান লেখক শ্রীময়ী ভট্টাচার্য  (SREEMOYEE BHATTACHARYA) কবি নজরুলকে নিয়ে দুই ঘণ্টার একটি ডকুমেন্টারি ফিল্ম বানিয়েছেন ২০১৪ সালে। ২০১৭ সালে এটির প্রথম প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয় লন্ডন বিশ্ববিদ্যালয়ে। একই বছর তা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।  শ্রীময়ী ভট্টাচার্য  বলেন, নজরুলের প্রতিটি দিককে স্পর্শ করবে এমন কোনও তথ্যচিত্র ছিল না। ১৯৬৮ সালে পশ্চিমবঙ্গ সরকার সেলুলয়েড 'নজরুল' নিয়ে একটি চলচ্চিত্র তৈরি করেছিল, যা আর পাওয়া যায় না। রবীন্দ্রনাথ ঠাকুর নিয়ে কাজ করার পর নজরুলের মতো বৈচিত্র্যময় ব্যক্তিত্বকে আরও ভালোভাবে জানার গুরুত্ব আমি উপলব্ধি করেছি। কবিতা, সঙ্গীত ও সাংবাদিকতার মাধ্যমে ভারতের স্বাধীনতা আন্দোলনে নজরুলের অবদান অকল্পনীয়। কাজী নজরুল ইসলামকে আমরা ‘বিদ্রোহী কবি’ বলে থাকি। আমার ডকুমেন্টারির মাধ্যমে আমি সঙ্গীতের দৃশ্যপটে তার অবদানকেও স্পর্শ করেছি। তিনি গান লিখতেন। থিয়েটার, চলচ্চিত্র এমনকি প্রশিক্ষিত শিল্পীদের জন্য সুর তৈরি করতেন। অল ইন্ডিয়া রেডিওতে ‘হারমনি’ অনুষ্ঠানের জন্য তিনি পুরনো রাগগুলিকে পুনরুজ্জীবিত করেছিলেন। https://www.getbengal.com/details/is-kazi-nazrul-islam-more-celebrated-in-bangladesh-than-kolkata  লন্ডনের  সোয়াস বিশ্ববিদ্যালয়ে  বেশ গুরুত্বের সাথে নজরুল চর্চা হয়। বাংলার বিদ্রোহী কবি : নজরুল ইসলাম (THE REBEL POET OF BENGAL: NAZRUL ISLAM) শীরোনামে অনেক তথ্যবহুল লেখা তাদের ওয়েবসাইটে রয়েছে। স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (SOAS) এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের মানুষের অধ্যয়নের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়। এখানে MULOSIGE - Multilingual Locals and Significant Geographies নামে ইউরোপীয় রিসার্চ কাউন্সিলের অর্থায়নকৃত গবেষণা প্রকল্পের নেতৃত্বে রয়েছেন অধ্যাপক ফ্রান্সেসকা ওরসিনি। MULOSIGE প্রকল্পে বিশ্ব সাহিত্যে নতুন দৃষ্টিভঙ্গির জন্য অসংখ্য লেখা অন্বেষণ করে বহুভাষিক সমাজের সামনে উপস্থাপন করা হয়। কবি নজরুলের লেখা এতে বিশেষ ভাবে স্থান পেয়েছে। এই প্রকল্পের অংশ হিসেবে বিশ্বসাহিত্যেরে উপাদান বিবেচনায় সুলেখক মরিয়ম ইরাজ নজরুল সম্পর্কে উর্দু সাহিত্যের অনেক মূল্যবান লেখা ইংরেজিতে অনুবাদ করেছেন। http://mulosige.soas.ac.uk/the-rebel-poet-of-bengal-nazrul-islam/

বিশ্বের বিভিন্ন কবির কবিতা নিয়ে কাজ করে পয়েম হান্টার (POEM HUNTER)। কবি নজরুলের অনেক কবিতা তারা ইংরেজিতে অনুবাদ করে পাঠকের হাতে তুলে দিয়েছে। POEMS FROM DIFFERENT POETS ALL AROUND THE WORLD. THOUSANDS OF POEMS, QUOTES AND POETS.  https://www.poemhunter.com/kazi-nazrul-islam/biography/#google_vignette

সুইডেনে কবি নজরুলকে নিয়ে অনুষ্ঠান ও লেখালেখি চোখে পড়ার মত। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিচারণ (REMINISCENCES: BANGLADESH NATIONAL POET KAZI NAZRUL ISLAM) তারমধ্যে উল্লেখযোগ্য। এশিয়ান ট্রিবিউন থেকে নিয়ে এইচটি ডিজিটাল কন্টেন্ট সার্ভিসেস এটা প্রকাশ করেছে। https://www.thefreelibrary.com/Reminiscences%3A+Bangladesh+National+Poet+Kazi+Nazrul+Islam-a0501878986

ইংরেজি সাহিত্যের কবি জর্জ গর্ডন লর্ড বায়রন ও আমাদের জাতীয় কবি নজরুল ইসলাম সম্পর্কে  BYRON AND NAZRUL AS POET শীরোনামে  ১৭ জুন ২০২১ তারিখে দৈনিক সান পত্রিকায় লেখাটি বেশ পাঠক প্রিয়তা লাভ করেছে। https://www.daily-sun.com/printversion/details/559092/Byron-and-Nazrul-as-Poet এই লেখা ইউরোপের কয়েকটি অনলাইন মিডিয়ায় প্রকাশিত হয়েছে।  বৃটানিয়া ইউনিভার্সিটির সাবেক ভিসি অধ্যাপক এম মতিউর রহমান লেখাটি সম্পর্কে বলেন, আমি যে  শিরোনামে লিখেছি, তা দুই কবির মধ্যে তুলনামূলক বিশ্লেষণের একটি অংশ। সাধারণভাবে বলতে গেলে আমরা জানি, কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের কবি এবং জর্জ গর্ডন লর্ড বায়রন ইংরেজি সাহিত্যের কবি। নিখুঁত বিশ্লেষণের জন্য কবি হিসেবে তাদের মধ্যে মিল এবং অমিলগুলি তুলে ধরতে চেষ্টা করেছি।

ইউরোপীয়ান আমেরিকান জার্ণালে (EUROPEAN - AMERICAN JOURNALS) কাজী নজরুল ইসলাম এবং তার বিদ্রোহী কবিতার উপর একটি গবেষণা রয়েছে। THE COMPULSIVE VOICE OF DECOLONIZATION: A STUDY ON KAZI NAZRUL ISLAM AND HIS REBELLIOUS POEMS শীরোনামে লেখাটি পাঠক মহলে বেশ সাড়া জাগিয়েছে। https://www.eajournals.org/journals/international-journal-of-english-language-and-linguistics-research-ijellr/vol-8-issue-2-march-2020/the-compulsive-voice-of-decolonization-a-study-on-kazi-nazrul-islam-and-his-rebellious-poems/ লেখক তানজিন সুলতানার মতে, অন্য দেশ দ্বারা দখল ও নিয়ন্ত্রিত একটি দেশের স্বাধীনতা পুনরুদ্ধার করা ও নিজস্ব সংস্কৃতি গড়ে তোলা সহজ নয়। আফ্রিকা এবং এশিয়ার ইউরোপীয় উপনিবেশগুলিকে মুক্ত করার সংকল্প বিংশ শতাব্দীতে একটি উল্লেখযোগ্য ঐতিহাসিক প্রক্রিয়া। বৃটিশ উপনিবেশের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য ভারতীয় উপমহাদেশে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নাম বেশ প্রাসঙ্গিক। তার কবিতা ও সাংবাদিকতার সবচেয়ে অসামান্য দিক হল অগ্নিস্ফুলিঙ্গ। তিনি জানেন ঔপনিবেশিকদের শোষণ বন্ধ করতে হলে সাম্রাজ্যবাদের শক্তিকে উৎখাত করতে হবে। নিপীড়িত জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে। বিদ্রোহী কবিতার মাধ্যমে তিনি পশ্চিমা উপনিবেশ থেকে নিজের ভূখণ্ড, সংস্কৃতি এবং মানুষের মন-স্বাধীন করতে চেয়েছেন। 

যুক্তরাজ্যের DISABILITY ARTS ONLINE নজরুল সম্পর্কে লেখা সমূহ গুরুত্বের সাথে প্রচার করে।  https://disabilityartsonline.org.uk/kazi-nazrul-islam-debjani-chatterjee এই লিংকে সংযুক্ত লেখায় দেবযানী চ্যাটার্জি একজন কবি হিসেবে তার জীবন এবং কর্মজীবনে নজরুলের কবিতার প্রভাবের বিবরণ দিয়েছেন, যা দুটি মহাদেশের মধ্যে সেতুবন্ধন তৈরি করে। তার মতে, কাজী নজরুল ইসলাম ছিলেন একজন বাঙালি বহুভাষী  লেখক, সঙ্গীতজ্ঞ এবং বিপ্লবী। ‘নজরুল’ নামে জনপ্রিয়, তার কবিতা ও সঙ্গীত ফ্যাসিবাদ ও নিপীড়নের বিরুদ্ধে ইন্দো-ইসলামিক নবজাগরণ এবং তীব্র আধ্যাত্মিকতায় পূর্ণ। নজরুল হলেন একজন মহান সাহিত্যিক, কবি, নাট্যকার, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাংবাদিক, গায়ক, অভিনেতা, সৈনিক এবং বিপ্লবী। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে প্রসিদ্ধ গীতিকার-সুরকার। তার সবচেয়ে ফলপ্রসূ কিছু বছর অল ইন্ডিয়া রেডিওতে কাজ করেছেন। তিনি নারী, যুবক, প্রতিবন্ধী, দরিদ্র এবং নির্যাতিত সকলের জন্য হিন্দু-মুসলিম সংহতি এবং সমতাকে চ্যাম্পিয়ন করেছেন।

বৃটেনের জাতীয় কবি ডব্লিউ ওয়ার্ডসওয়ার্থ, পার্সি বি শেলি এবং কাজী নজরুল ইসলামের রোমান্টিক কবিতায় নৈতিকতা নিয়ে অধ্যাপক মোস্তফা মুনীর (PROFESSOR MUSTOFA MUNIR) চমৎকার একটি প্রবন্ধ লিখেছেন। ETHICALITY IN ROMANTIC POETRY- W. WORDSWORTH, PERCY B SHELLEY AND KAZI NAZRUL ISLAM শীরোনামের লেখাটি ২৯ মে ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে।

 https://www.observerbd.com/news.php?id=314585 . ইউরোপেও পাঠক নন্দিত এই লেখায় মোস্তফা মুনীর বলছেন, ওয়ার্ডসওয়ার্থ, শেলি এবং বিংশ শতাব্দীর কবি নজরুল তাদের স্বতন্ত্র প্রতিভা, দক্ষতা এবং রোমান্টিক কবিতা লেখার শৈলীর জন্য অত্যন্ত সম্মানিত। সাহিত্যে তাদের কাব্যিক অবদানের প্রভাব বিশাল ও গভীর। ক্লাসিক রোমান্টিক কবিতাগুলি তৈরি করার সময়  নৈতিক মূল্যবোধ, আধ্যাত্মিকতা এবং ভালবাসার সাথে প্রকৃতির মার্জিত পরিবেশের সাহায্যে তাদের কল্পনাশক্তি ব্যবহার করেছেন।

কেমব্রিজে প্রকাশিত (CAMBRIDGE UNIVERSITY PRESS) প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে কবিতায় নজরুলের লেখা অত্যন্ত গুরুত্বের সাথে স্থান পেয়েছে। THE CAMBRIDGE COMPANION TO THE POETRY OF THE FIRST WORLD WAR শীরোনামে বিশ্বখ্যাত লেখকদের কবিতা সংকলিত হয়েছে।  https://books.google.co.uk/books?id=aekfAgAAQBAJ&pg=PA273&lpg=PA273&dq=Poet+Nazrul+in+L qtvsiUQ&hl=bn&sa=X&ved=2ahUKEwie_8b4vqX0AhVIVsAKHc5JDfI4WhDoAXoECB8QAw#v=onepage&q=Poet%20Nazrul%20in%20London&f=false

বিশ্বের সেরা নিউজরিল সংরক্ষণাগার ‘বৃটিশ পাথে’ কবি নজরুলকে দারুণ ভাবে মূল্যায়ন করেছে।  কবির অন্ত্যেষ্টিক্রিয়ায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সহ হাজার হাজার মানুষের অংশ গ্রহনের ডকুমেন্ট প্রকাশ করেছে। BANGLADESH: HUNDREDS OF THOUSANDS ATTEND HERO'S FUNERAL FOR BENGALI "REBEL" POET, NAZRUL ISLAM সংবাদ ও ভিডিও চিত্রে দেখা যায়, শেষ বিদায়ে কবি লাখো জনতার দোয়া ও ভালোবাসায় সিক্ত। https://www.britishpathe.com/video/VLVA2SPQECSEMAX803JPA5BYDA5Z8-BANGLADESH-HUNDREDS-OF-THOUSANDS-ATTEND-HEROS-FUNERAL-FOR/query/Poet . প্রায় ৮৫ হাজার চলচ্চিত্রের ভান্ডারে সমৃদ্ধ বৃটিশ পাথ। বিনামূল্যে অনলাইনে দেখার জন্য কোম্পানির Facebook, Twitter, Instagram, Pinterest, Tumblr, WordPress এবং LinkedIn-এ তা রয়েছে। ১৮৯৬ থেকে বিশ্বজুড়ে প্রধান ইভেন্ট, বিখ্যাত ব্যক্তি ও সংস্কৃতির ফুটেজ অন্তর্ভুক্ত রয়েছে। এটি ঐতিহাসিক ও সাংস্কৃতিক তাত্পর্যের ক্ষেত্রে অতুলনীয়। 

ইউরোপ সহ বিশ্বময় অত্যন্ত জনপ্রিয় বিশ্বকোষ নিউ ওয়ার্ল্ড এনসাইক্লোপিডিয়া (NEW WORLD ENCYCLOPEDIA) কবি নজরুল সম্পর্কে বিষদ বর্ণনা দিয়েছে। https://www.newworldencyclopedia.org/entry/Kazi_Nazrul_Islam . বিশ্বদর্শন হিসেবে খ্যাত নিউ ওয়ার্ল্ড এনসাইক্লোপিডিয়া (NWE) মানুষের জ্ঞানকে সংগঠিত করার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে সমগ্র বিশ্বের কাছে সহজে তথ্য পৌছতে পারে। এটি ১৭৬৮ সাল থেকে বিশ্বের প্রত্যেক মানুষের জন্য একটি দরকারী টুল এবং শিক্ষা ও গবেষণার জন্য আদর্শ সম্পদ।

সিডনি বিশ্ববিদ্যালয়ে (THE UNIVERSITY OF SYDNEY) নজরুল চর্চার প্রয়াস প্রশংসার দাবি রাখে। সেখানে প্রকাশিত ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া ভিত্তিক গবেষণা KAZI NAZRUL ISLAM AND W.B. YEATS: THE VOICES OF SPIRITUAL FREEDOM, NATIONALISM AND INTERNATIONALISM একটি তুলনামূলক বিশ্লেষণ। (Authors: Jebun Geeti, International Entrepreneurship and Management Journal 4(1):93-107/, January 2016)। এতে কাজী নজরুল ইসলাম এবং ড. ইয়েটসকে ভারতীয় উপমহাদেশ ও আয়ারল্যান্ডের মানুষের আধ্যাত্মিক স্বাধীনতা, জাতীয়তাবাদ এবং আন্তর্জাতিকতাবাদের কণ্ঠস্বর হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

জাজ মিউজিক গ্রুপের গ্র্যান্ড ইউনিয়ন অর্কেস্ট্রারে নেতৃস্থানীয় গায়িকা হিসেবে খ্যাত লুসি রহমান কাজী নজরুল ইসলামের বিদ্রোহী চেতনার অন্বেষণের প্রয়াসে দীর্ঘদিন ধরে কাজ করছেন। তিনি যুক্তরাজ্যের অসংখ্য মঞ্চ, টেলিভিশন এবং রেডিও তে অনুষ্ঠান করেন। বিবিসি এবং চ্যানেল ৪ টেলিভিশনে  একক অনুষ্ঠান করেছেন।  অনেক প্লেব্যাক গানের গায়িকা হিসেবেও গান গেয়েছেন। তিনি খ্যাতিমান শিল্পী আমিনা খৈয়ামের সাথে ২০১৫ সালের ২৪ এবং ২৫ মার্চ লন্ডনে একটি পারফরম্যান্স উপস্থাপন করেন। লুসি রহমান বলেন, তাদের প্রচেষ্টা হচ্ছে নজরুলের কাজকে সামনে নিয়ে আসা, যাতে আজকের বিশ্ব সমাজ তার প্রাসঙ্গিকতা অন্বেষণ করে।

ওয়ার্ডস উইদাউট বর্ডারস (WORDS WITHOUT BORDERS) কবি নজরুলকে নিয়ে দীর্ঘ প্রবন্ধ প্রকাশ করেছে। CELEBRATING KAZI NAZRUL ISLAM, REBEL POET OF BENGAL BY LIESL SCHWABE https://www.wordswithoutborders.org/dispatches/article/celebrating-kazi-nazrul-islam-rebel-poet-of-bengal-liesl-schwabe . এতে বলা হয়েছে নজরুলের তাৎপর্য একাডেমিক ক্ষেত্রের বাইরেও বিস্তৃত। তিনি নিজেকে বিপ্লবী প্রমাণ করে বাংলা সাহিত্য এবং রাজনীতি উভয়ই প্রজ্বলিত করেছেন। ওয়ার্ডস উইদাউট বর্ডারস আন্তর্জাতিক সাহিত্যের অনুবাদ, প্রকাশনা এবং প্রচারের মাধ্যমে সাংস্কৃতিক বোঝাপড়া প্রসারিত করে। তাদের প্রকাশনা এবং প্রোগ্রামগুলি সারা বিশ্বের ইংরেজি পাঠকদের জন্য বহুমুখী দৃষ্টিভঙ্গি, অভিজ্ঞতার সমৃদ্ধি এবং বিভিন্ন ভাষার লেখকদের দ্বারা প্রদত্ত ঘটনাগুলিতে সাহিত্যিক দৃষ্টিভঙ্গির দরজা খুলে দেয়।

স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছে THE NAZRUL-BURNS CENTRE, The Centre for East-West Arts and Cultural Excellence, Scotland. এর মূল উদ্দেশ্য হলো বহুমাত্রিক বৈশ্বিক সংস্কৃতি চর্চা এগিয়ে নেয়া এবং বিশ্ব্যবাপী তার প্রচার। এজন্য তারা স্কটিশ কবি রবার্ট বার্নস ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে প্রতিষ্ঠান গড়ে তাদের লেখনী নিয়ে গবেষণা করছেন। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সৃজনশীল এবং উদ্ভাবনী শিল্প, সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে বহু-সংস্কৃতির বিকাশ সাধনের জন্য এটি প্রতিষ্ঠিত হয়েছে।

’নজরুল ফাউন্ডেশন কানাডা’ কয়েক বছর ধরে দেশে-বিদেশে নজরুল চর্চা অব্যাহত রেখেছে। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম নিয়ে সরব রয়েছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান গবেষক কবি নুরুল ইসলাম।

ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের ধর্মবিজ্ঞান বিষয়ের সহযোগী অধ্যাপক ড. ফিলিস কে হারমান নজরুল বিষয়ক গবেষকদের অন্যতম। নজরুলের কবিতার চিত্রিত চারুকল্পে বহুরৈখিক সংস্কৃতি র্চচা, মানবতাবাদ, প্রেম, শত বছরের কবিতার বাঁকবদল, দ্রোহ, শোষকের বিরুদ্ধে সংগ্রাম, উত্তরাধুনিকতা, বৈশ্বিক পরিবেশ চিন্তা, কৃষকের ভাতের অধিকার, নারীর অধিকার, তৃণমূল মানুষের মৌলিক অধিকার সর্বোপরি ‘সবার উপরে মানুষ সত্য’র অমোঘ দর্শনের যে উপাদান বিদেশী পণ্ডিতেরা পেয়েছেন তাতে  তারা মোহিত এবং আকৃষ্ট হয়েছেন।

বোস্টনের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের সহযোগী উপাচার্য এবং রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক উইনস্টন ই ল্যাংলি ইংরেজি ভাষাভাষি মানুষের কাছে নজরুলকে পরিচয় করিয়ে দেওয়া জন্য KAZI NAZRUL ISLAM: THE VOICE OF POETRY AND THE STRUGGLE FOR HUMAN WHOLENESS শিরোনামে একটি বিশাল গন্থ সম্পাদনা করেছেন। ২০০৭ সালে এটি বই হিসেবে  প্রকাশিত হয়। দুই বছর পর বেরোয় দ্বিতীয় সংস্করণ। অনেকের মতো ল্যাংলিও বিশ্বাস করেন, ইংরেজ কবি শেলীর দৃষ্টিভঙ্গি নজরুলের লেখনীতে প্রকাশ পেয়েছে। ২০০২ সালে লসএঞ্জেলসে অনুষ্ঠিত  নজরুল কনফারেন্সে প্রফেসর ল্যাংলি নজরুলকে নিয়ে প্রবন্ধ পাঠ করেন। তিনি তার লেখায় নজরুলকে সমসাময়িক বিশ্বের শ্রেষ্ঠ কবি হিসেবে উল্লেখ করেছেন।

ফরাসী ভাসায় কাজী নজরুল ইসলাম: পোয়েমস চয়েসিস KAZI NAZRUL ISLAM: POEMS CHOISIS (French), কাজী নজরুল ইসলাম: চ্যান্সন্স KAZI NAZRUL ISLAM: CHANSONS (French) এবং স্প্যানিশ ভাষায় কাজী নজরুল ইসলাম: পেওমাস এলিগিডোস KAZI NAZRUL ISLAM: PEOMAS ELEGIDOS (Spanish) গ্রন্থ সমূহ সাম্প্রতিক কালে বেশ আলোচিত।

জাপানের ড. কুয়েকার নিউয়া (DR. KUEKER NEUA) নজরুলকে নিয়ে অনেক গবেষণা করেছেন। একই ভাবে কবি নজরুলকে নিয়ে কাজ করা বিদেশীদের মধ্যে নেদারল্যান্ডের লেখক-সাংবাদিক ড. পিটার কাস্টার্স, চিনের ইয়াং উইং মিং প্রমুখের নাম উল্লেখ করতে হয়। তারা নজরুলের সাহসী ও অনুসন্ধানী সাংবাদিকতাকে বিশেষ ভাবে মূল্যায়ন করেছেন।

কাজী নজরুল ইসলামকে মনে করা হয় আদর্শিক ধ্রুব তারার মতো। তার ‘গাহি সাম্যের গান, মানুষের চেয়ে বড় কিছু নেই, নহে কিছু মহীয়ান...’ এই বক্তব্যের মধ্য দিয়ে মানুষ নজরুল বড় হয়ে উঠেছেন। নজরুল মানুষের মহত্ত্বকে বেশি প্রাধান্য দিয়েছেন। মাত্র ২৩ বছরে তিনি সাড়ে চার হাজার গান রচনা করে গেছেন। নজরুল ইনস্টিটিউট কবির ১৮০০ গানের স্বরলিপি তৈরি করেছে। তিন হাজার ১৬টি গানের একটি সংকলন প্রকাশ করেছে। http://nazrulinstitute.gov.bd/ ইউরোপে নজরুল চর্চায় নতুন আলোচনার বিষয় হচ্ছে সাংবাদিকতায় নজরুল। গবেষণা মতে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এক বাঁধভাঙা প্রতিভা। বিদ্রোহী কবি হিসেবে ভুবনখ্যাত। সাংবাদিক হিসেবে উপমহাদেশে স্বাধীনতার প্রকৃত ঘোষক। ১৯২০ সালের ১২ মে মাসিক মোসলেম পত্রিকায় সাংবাদিকতা শুরু করেছিলেন। ১৯৪১ সাল পর্যন্ত ২১ বছরে বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন। আকাশচুম্বী কবি খ্যাতির নিচে কিছুটা হলেও চাপা পড়ে গেছে তার সাহসী সাংবাদিকতার ইতিহাস।

নজরুল ছিলেন বিশ্বযুদ্ধের আপসহীন লড়াকু নৈসিক। এক সময় অস্ত্রের বদলে কলম হাতে তুলে নিয়েছিলেন। ‘নবযুগ` ও ‘ধূমকেতু`র মতো কাগজে কবিতার পাশাপাশি সাংবাদিকতায় ঝড় তুলেছেন। সমকালীন রাজনৈতিক ও সামাজিক যন্ত্রণা লাঘবে সাংবাদিকতায় নব যুগান্তরের জন্ম দিয়েছেন। ঘুমন্ত ভারতবাসিকে জাগ্রত করে সাম্য-মৈত্রী ও স্বাধীনতার বীজ বপন করেছেন। ১৯৪৭ সালের স্বাধীনতা সেই বীজের ফসল।  

জাতীয় জাগরণের বংশীবাদক কাজী নজরুল আধুনিক বাংলা গানের জগতে ’বুলবুল’ নামে খ্যাতি লাভ করেছিলেন। বিশ্বযুদ্ধোত্তর ভারতবর্ষের মানুষ কেন পিছিয়ে পড়েছে, সে কথা তিনিই প্রথম দক্ষতা ও সাহসিকতার সাথে তুলে ধরেছেন। শাসক-শোষক শ্রেণীর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে অদম্য মেধা ও সাহসের পরিচয় দেন। সংবাদ মাধ্যমে জনগণের মনে কথা তিনি যথার্থ ভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন। তার বিদ্রোহ  ছিল উপনিবেশের বিরুদ্ধে, জাত-পাত ও বিভাজনের বিরুদ্ধে, অসত্য-অসুন্দরের বিরুদ্ধে।

বিদ্রোহী নজরুলের সংবাদ তৈরি এবং প্রকাশের দক্ষতা ছিল অত্যন্ত আকর্ষণীয় এবং শিক্ষামূলক। বৈশ্বিকভাবে সংবাদমাধ্যম ও সাংবাদিকতার বর্তমান অবস্থা তখন ছিলনা। দেশের সংবাদপত্র কী ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে তা তিনি জানতেন। সাংবাদিকতার ব্যাপারে তার প্রতিভা দেখে সমকালিন সম্পাদকেরা তাজ্জব বনে গেছেন।

নজরুল ইসলামের লেখায় অবিচার ও শোষণ বিরোধী গণজাগরণ সৃষ্টি হয়েছে। নির্যাতিত ও বঞ্চিতদের ঐক্যবদ্ধ হয়ে শোষকদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে প্রেরণা যুগিয়েছে। তার ‘জার্নালিজম অব আউটরেজ’ সবাইকে ভাবিয়ে তুলেছিল। প্রতিটি লেখার প্রতিক্রিয়া দেখে সমকালীন খ্যাতিমান রিপোর্টারগণ বিস্মিত হয়েছেন। 

নজরুল জানতেন তথ্য কোথায় খুঁজতে হবে এবং কীভাবে এগুলোকে একটির সঙ্গে আরেকটিকে সংযুক্ত করতে হবে। প্রমাণ বিশ্লেষণ, যাচাই ও পটভূমি ব্যাখ্যার মাধ্যমে তিনি অর্থবহ প্রতিবেদন  তৈরি করেছেন। সাংবাদিকতার নৈতিক মান বজায় রাখতে গিয়ে আইনভঙ্গের দায়ে অভিযুক্ত হওয়ার ঝুঁকি এড়ানোর চেষ্টা করেননি। অনুসন্ধানী সাংবাদিকতায় গোয়েন্দা পুলিশের মতো সূক্ষ্মাতিসূক্ষ্ম বিশ্লেষণ তুলে ধরতেন। বিজ্ঞানীর মতো প্রমাণ আবিষ্কার করতেন।

'নবযুগ' পত্রিকার মাধ্যমে কাজী নজরুল সাংবাদিকতার জগতে নিজস্ব স্বকীয়তা প্রকাশে সক্ষম হন। অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের অর্থায়নে ১৯২০ সালের ১২ জুলাই দৈনিক ’নবযুগ` নামে এই দৈনিক প্রকাশিত হয়। সম্পাদক হিসেবে ফজলুল হকের নাম মুদ্রিত হলেও মূলত নজরুল ছিলেন কার্যনির্বাহী সম্পাদক। ‌'নবযুগ' পত্রিকায় কবি লিখেন ‍‘কোথা থেকে এলো লেখার জোয়ার, তরবারী ধরা হাতে/ কারার দুয়ার ভাঙ্গিতে চাহিনু, নিদারুণ সংঘাতে ’।

নবযুগ পত্রিকায় নজরুল ইসলাম স্বাধীনতার ঝড় তুলতে শুরু করলেন। নজরুলই প্রথম কবিতা দিয়ে পত্রিকার সম্পাদকীয় লেখার সুচনা করেন। ‍ ’মেকাপ করিয়া অভিনেতা হয়/ নেতা নাহি হওয়া যায়/ নিরহংকার নির্লোভ নেতা/ কোন কিছু নাহি চায়।/ অভিনন্দন মালা চাহে নাকো/ চাহে না জ্বয়ধ্বনি/ চাকরের মত দেশ সেবা করে/ তাহাকেই নেতা জানি।‍’

নবযুগে ‘ধর্মঘট’ বা ‘উপেক্ষিত শক্তির উদ্বোধন’ প্রবন্ধে উপেক্ষিত কৃষক-মজুর সমাজের প্রতি নজরুলের অসাধারণ মমত্ববোধ প্রকাশ পায়। নবযুগে নজরুলের বড় বড় অক্ষরের কাব্যিক শীরোনাম আর জ্বালাময়ী সম্পাদকীয় লেখা ছিল পান্ডিত্য ও বৈদগ্ধ্যে সমৃদ্ধ। মৃত্যুভয়কে পেছনে ঠেলে তার অসাধারণ খবর প্রকাশের অসীম সাহসিকতা সবাইকে তাক লাগিয়ে দেয়। শক্তিশালী ও শাণিত সম্পাদকীয় লিখে তিনি বিদেশী শোষক এবং অত্যাচারী শাসকদের ভিত কাঁপিয়ে তোলেন। ইংরেজ সরকার তার কয়েকটি গ্রন্থ ও পত্রিকা নিষিদ্ধ করে এবং তাঁকে কারাদন্ডে দন্ডিত করে।

আদালতে নজরুলের রাজবন্দীর জবানবন্দীতে ইতিহাস সৃষ্টি হয়েছে। ইংরেজ সরকারের জেল-জুলুমের প্রতিবাদ জানিয়ে প্রায় চল্লিশ দিন তিনি একটানা অনশন করে আলোড়ন সৃষ্টি করেন। নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ তাঁকে গ্রন্থ উৎসর্গ করে ভালোবাসা জ্ঞাপন করেন। অপরদিকে তদানীন্তন বৃটিশ সরকারের শ্যেন দৃষ্টি পড়ে পত্রিকাটির উপর। সরকার একাধিকবার সতর্ক করেও দমাতে পারেনি। অবশেষে ‘মুহাজিরিন হত্যার জন্য দায়ী কে` শীর্ষক প্রবন্ধের জন্য ’নবযুগ` পত্রিকার জামানতের টাকা বাজেয়াপ্ত করে।

১৯২২ সালের ৬ ফেব্রুয়ারী মওলানা আকরম খাঁর সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক মোহাম্মদী। পরবর্তীতে দৈনিক সেবক। উভয় পত্রিকায় নজরুল সম্পৃক্ত ছিলেন। কিন্তু নজরুলের প্রদাহজনক লেখা প্রকাশের হিম্মত তিনি বেশি দিন দেখাতে পারেননি। নজরুলের লেখা সেন্সর করায় রাগ করে এটি ছেড়ে দেন।

১৯২২ সালের ১১ আগস্ট নজরুলের সম্পাদনায় অর্ধ সাপ্তাহিক ‘ধূমকেতু` প্রকাশিত হয়। পত্রিকার অভিনন্দন জানিয়ে রবীন্দ্রনাথ আশীর্বাণীতে লিখেন- আয় চলে আয়, যে ধূমকেতু,/ আঁধারে বাঁধ অগ্নিসেতু,/ দুর্দিনের এই দুর্গ শিরে/ উড়িয়ে দে তোর বিজয় কেতন।/ অলক্ষণের তিলক রেখা/ রাতের ভালো হোক না লেখা/ জাগিয়ে দে রে চমক মেরে,/ আছে যারা অর্ধচেতন।

‘ধূমকেতু` প্রথম সংখ্যায় নজরুল লেখেন, দেশের যারা শত্রু, দেশের যা কিছু মিথ্যা, ভন্ডামি, মেকি তা সব দূর করতে ‘ধূমকেতু` হবে আগুনের সম্মার্জনী। … ধূমকেতু ভারতের পূর্ণ স্বাধীনতা চায়। … ভারত বর্ষের এক পরমাণু অংশ ও বিদেশীর অধীন থাকবে না। ভারতবর্ষের সম্পূর্ণ দায়িত্ব, সম্পূর্ণ স্বাধীনতা-রক্ষা, শাসন ভার, সমস্ত থাকবে ভারতীয়দের হাতে। তাতে কোন বিদেশীর মোড়লী করবার অধিকারটুকু পর্যন্ত থাকবে না।`

‘বাঘের ঘরে ঘোগের বাসা‘, ’ঘর শত্রু বিভিষণ‘, ‘দুঃশাসনের বস্ত্রহরণ’, ‘চালাও যুদ্ধ চালাও’ ইত্যাদি সংবাদ সরস অথচ তীক্ষ্ন শিরোনাম দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। পত্রিকাটি ছাপা হবার সাথে সাথে বিক্রি হয়ে যেত। রাস্তার মোড়ে মোড়ে তরুণের দল কাগজটি কেনার জন্য দাঁড়িয়ে থাকতো। কাগজের বান্ডিল নিয়ে হকার আসার পর হুড়োহুড়ি কাড়াকাড়ি লেগে যেত। আগ্রহী পাঠকেরা হকারকে আগাম টাকা দিয়ে রাখতো। চায়ের দোকানে পাঠকদের ভিড়,  ছাত্রদের হোস্টেলে, বৈঠক ঘরে সর্বত্র আলোচনা চলতো।

ধূমকেতুর প্রকাশকে স্বাগত জানিয়ে ১৯২২ খ্রিস্টাব্দের ৩০ আগস্ট অমৃতবাজার পত্রিকায়  আশাবাদ ব্যক্ত করে লেখা হয় ‘সৈনিক কবির হাতে ‘ধূমকেতু’ শুধু ধ্বংসের প্রতীক না হয়ে সুন্দর স্থায়ী ও পবিত্র  কিছু সৃষ্টি করতে সমর্থ হবে।’ ‘ধূমকেতু` দ্বাদশ সংখ্যায় প্রকাশিত নজরুলের ‘আনন্দময়ীর আগমনে` শীর্ষক কবিতার জন্য তিনি কারারুদ্ধ হন।

পরবর্তীতে নবযুগ আবার প্রকাশিত হয়। সম্পাদক নিযুক্ত হন কাজী নজরুল ইসলাম। ১৯২২ সালে মাওলানা আকরাম খাঁ কারারুদ্ধ হলে কাজী নজরুল ইসলাম তার সম্পাদিত ‘দৈনিক সেবক’-এর ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯২৫ সালের ২৫ ডিসেম্বর লেবার স্বরাজ পার্টির একটি মুখপত্র ‘লাঙল’ প্রকাশিত হয়। কাজী নজরুল ইসলাম সেটির পরিচালক নিযুক্ত  হন এবং সম্পাদক  হন  তার বন্ধু মণিভূষণ মুখোপাধ্যায়। মণিভূষণ ছিলেন নাম মাত্র সম্পাদক। সব কিছুই করতেন নজরুল। ১৯২৬ সালের ১২ আগস্ট ‘গণবাণী’ প্রকাশিত হয়। গণবাণীতেই তিনি লেখেছেন অনেক দিন।

১৯২২ সালের নভেম্বরে কবি গ্রেফতার হন। ১৯২২ সালের ১৬ ডিসেম্বর তাাঁকে জেলখানায় পাঠানো হয়। করাগারে থেকেও বিদ্রোহের আগুন নিভেনি কবি নজরুলের।

ব্যাপক বাধা বিপত্তি আর চড়াই উৎড়াই পেরিয়ে ১৯২৫ সালের ১৬ ডিসেম্বর প্রকাশ করলেন লাঙ্গল পত্রিকা। এই পত্রিকার সব কাজকর্ম তিনি একাই করতেন। লাঙ্গলে এবার তিনি আরো বেশি জ্বালাময়ী লেখা লিখতে থাকলেন। কবি লিখলেন- ‍ ’ দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা/ শুধিতে হইবে ঋণ।‍ ’

ইউরোপে এখন সাংবাদিকতায় যে মানদন্ডের কথা কথা বলা হচ্ছে, বহুকাল আগে কবি নজরুল তা বাস্তবে প্রমান করে গেছেন।  তাই কবিতার পাশাপাশি সংবাদিকতায় নজরুল এখন বেশ আলোচিত বিষয়। বছরের হিসেবে ক্যালেন্ডারের পাতায় একশ বছর অতিক্রম করেছে।  সে সাংবাদিকতার হালখাতা মিলাতে গেলে অবাক হতে হয়। নজরুল সংবাদপত্রের সব ধারণা পাল্টে দিয়েছিলেন। তিনি ছিলেন অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতার কিংবদন্তি। নজরুলকে আধুনিক বাংলা সাংবাদিকতার জনক বা ফাদার অব দ্য জার্নালিস্ট বলা যায়। যে জন্যে আগামীর ইতিহাসে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

লেখক: লন্ডন প্রবাসী সাংবাদিক, কবি কথাসাহিত্যিক

   

নারীর পোশাক, নারীর ইচ্ছে হয়ে থাক—এই ভাবনায় ১৩ লেখিকার বই ‘শাড়ি’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘নারীর পোশাক, নারীর ইচ্ছে হয়ে থাক- এই ভাবনায় ১৩ লেখিকার বই ‘শাড়ি’

‘নারীর পোশাক, নারীর ইচ্ছে হয়ে থাক- এই ভাবনায় ১৩ লেখিকার বই ‘শাড়ি’

  • Font increase
  • Font Decrease

চারপাশে এত কিছু ঘটে যে চিন্তা ও উদ্বেগ প্রকাশ করার মতো বিষয়ের অভাব নেই। তবে এর মধ্যে কিছু জনগোষ্ঠীর চিন্তাভাবনার একটি জায়গায় আটকে আছে; আর তা হলো নারীর পোশাক। নারী কী পোশাক পরল, কেমন পোশাক পরল, কেন পরল ও এমন পোশাক পরা উচিত ছিল না; ইত্যাদি নিয়ে দিন-রাত ব্যস্ত। আর এমন জনগোষ্ঠী সংখ্যায় দিন দিন বেড়েই চলছে। নানা সময়ে এ নিয়ে তর্ক বিতর্কে মেতে উঠে বাঙালি। নারীর পোশাক নিয়ে বাড়াবাড়ি করতে গিয়ে ব্যক্তিস্বাধীনতা তো বটেই, অন্য ধর্মের অস্তিত্ব এবং ভিন্ন জীবন দর্শনকেও ভুলে যায় সমালোচনাকারীরা।

বিভিন্ন সময় নারী দেহে আঁচলের বিশেষ অবস্থান দেখে ‘ভালো মেয়ে’, ‘খারাপ মেয়ে’র সংজ্ঞা নির্ধারণ পদ্ধতি স্থির করে দিতে চাওয়া হয়েছে মত প্রকাশের স্বাধীনতার আড়ালে। আর এর প্রতিবাদ- প্রতিরোধ উঠে এসেছে সমাজের নানা স্তর থেকে। কেউ কেউ বিপক্ষে মত প্রকাশ করেছেন।

নারী পোশাক নিয়ে ভাবনা ও মতামত ইতিহাসের দলিল রূপে প্রকাশ করার জন্য উদ্যোগে নিয়েছে কলকাতার ঋত প্রকাশনী। আগামী ১১ মে বিকেল সাড়ে ৫টায় অভিযান বুক ক্যাফে-তে প্রকাশিত হতে চলেছে ‘শাড়ি’ নামের এই বইটি।

বইটি বের করার পরিকল্পনা, সম্পাদনা ও নিমার্ণের দায়িত্বের রয়েছেন তানিয়া চক্রবর্তী। প্রচ্ছদ ও চিত্রের দায়িত্বে রয়েছেন অংশুমান।


সংকলনটিতে অলংকরণ ও লেখার মাধ্যমে আলোকপাত করা হয়েছে আবহমানকাল জুড়ে পোশাককে কেন্দ্র করে বাঙালি মেয়েদের আহত দেহ ও মনের দিকে। সোচ্চারে উচ্চারণ করা হয়েছে সেই ইতিহাস যা অনুচ্চারিত থেকে যায় সামাজিক বিধি নিষেধেরে আড়ালে।

বইটির মাধ্যমে বিতর্ক সৃষ্টি নয়, অস্তিত্বের সন্ধানে বের হয়েছেন তেরোজন লেখক। যারা হলেন- জিনাত রেহেনা ইসলাম, যশোধরা রায়চৌধুরী, মধুজা ব্যানার্জি, চৈতালী চট্টোপাধ্যায়, রোহিণী ধর্মপাল, সেবন্তী ঘোষ, মিতুল দত্ত, অমৃতা ভট্টাচার্য, রত্নদীপা দে ঘোষ, অদিতি বসু রায়, দেবাবৃতা বসু, শ্রুতকীর্তি দত্ত ও তানিয়া চক্রবর্তী।

দৃশ্য বা শব্দের দ্বারা আক্রান্ত হয়ে ভাইরাল হওয়া নয়, সংকলনটির উদ্দেশ্য একটি প্রলেপ সৃষ্টি যা আগামী প্রজন্মের মাথায় ছায়া দেবে। মেনে নেওয়া নয়, প্রশ্ন করার সাহস জোগাবে নতুন করে নয়।

এ প্রসঙ্গে তানিয়া চক্রবর্তী বলেন, ‘শাড়ি’ নিয়ে একটি বই প্রকাশ করা হচ্ছে। সম্প্রতি নারীদের পোশাক নিয়ে ভারতে একটা উত্তেজনা সৃষ্টি হয়েছিল। আমি মনে করি, ২০২৪ সালে এসে নারীর পোশাক নিয়ে মাথা ঘামানোর কিছু নেই। মেয়েরা যা ইচ্ছা তাই পরতে পারে। তাদের বুদ্ধি, কর্ম ও অভিব্যক্তি বিষয়টিই আসল। এ বিষয়গুলো বইটিতে স্থান পেয়েছে।

;

৩ গুণী পাচ্ছেন বাংলা একাডেমির রবীন্দ্র ও নজরুল পুরস্কার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
-অধ্যাপক রাজিয়া সুলতানা, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী ও অধ্যাপক লাইসা আহমদ লিসা

-অধ্যাপক রাজিয়া সুলতানা, অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী ও অধ্যাপক লাইসা আহমদ লিসা

  • Font increase
  • Font Decrease

রবীন্দ্র ও নজরুল সাহিত্যে গবেষণায় অবদানের স্বীকৃতি হিসেবে বাংলা একাডেমির রবীন্দ্র ও নজরুল পুরস্কার পাচ্ছেন ৩ গুণী গবেষক।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক সমীর কুমার সরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা একাডেমি রবীন্দ্র-সাহিত্যের গবেষণায় অবদানের জন্য এবার রবীন্দ্র পুরস্কার ২০২৪ পাচ্ছেন অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী এবং অধ্যাপক লাইসা আহমদ লিসা। অন্যদিকে, বাংলা একাডেমি নজরুল-সাহিত্যে গবেষণায় অবদানের জন্য অধ্যাপক রাজিয়া সুলতানা পাচ্ছেন নজরুল পুরস্কার ২০২৪।

আগামী ২৫শে বৈশাখ ১৪৩১/৮ মে ২০২৪ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে রবীন্দ্র পুরস্কার-২০২৪ ও আগামী ৯ জ্যৈষ্ঠ ১৪৩১/২৩ মে ২০২৪ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে নজরুল পুরস্কার-২০২৪ প্রদান করা হবে।

অধ্যাপক ড. রাজিয়া সুলতানা 

খ্যাতিমান নজরুল গবেষক অধ্যাপক ড. রাজিয়া সুলতানার জন্ম ২৫শে জুলাই ১৯৩৭। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় ১৯৫৮ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৫৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৫ সালে মধ্যযুগের কবি আবদুল হাকিমের জীবন ও কর্ম নিয়ে গবেষণা করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশের মহিলাদের মধ্যে তিনি প্রাচীন ও মধ্যযুগের পাণ্ডুলিপি ও সাহিত্য বিষয়ে প্রথম গবেষক। ১৯৮৩ সালে তিনি ফারসি ভাষায় ডিপ্লোমা লাভ করেন। ১৯৭০ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় তাঁর প্রণীত মধ্যযুগের সাহিত্য-সম্পাদনা-গ্রন্থ 'নওয়াজিশ খান বিরচিত গুলে-বকাওলী কাব্য। পরে প্রকাশিত হয় তাঁর গবেষণাগ্রন্থ ‘আবদুল হাকিম : কবি ও কাব্য (১৯৮৭)। অপর সাহিত্য সম্পাদনা-গ্রন্থ 'আবদুল হাকিম রচনাবলী' (১৯৮৯)।

কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে ড. রাজিয়া সুলতানার গবেষণাগ্রন্থ 'কথাশিল্পী নজরুল (১৯৭৫), 'নজরুল (১৯৮৮), অন্বেষা' (২০০১) এবং 'সাহিত্য-বীক্ষণ' (১৯৮৮)। ড. রাজিয়া সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। ইতোপূর্বে তিনি বিভিন্ন সরকারি কলেজে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী

বাংলাদেশের মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের বিশিষ্ট সাহিত্য-সমালোচক ভীষ্মদেব চৌধুরীর জন্ম ১৯৫৭ সনের ৩০শে নভেম্বর সিলেট শহরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি সম্পন্ন করেন। ১৯৮৪ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তাঁর কর্মজীবনের সূচনা। ২০০০ সনে তিনি অধ্যাপক হিসেবে উন্নীত হন। বাংলা উপন্যাস, রবীন্দ্র ছোটগল্প এবং বাংলাদেশের সাহিত্য তাঁর অনুধ্যান ও মূল্যায়নের কেন্দ্রীয় বিষয়। ভীষ্মদেব চৌধুরীর উল্লেখযোগ্য গ্রন্থ : জগদীশ গুপ্তের গল্প : পঙ্ক ও পঙ্কজ (১৯৮৮); মিরজা আবদুল হাই (১৯৮৯); বাংলাদেশের সাহিত্যগবেষণা ও অন্যান্য (দ্বি সংস্করণ ২০০৪); সৈয়দ মুজতবা আলীর পত্রগুচ্ছ (সম্পা. ১৯৯৩); তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস : সমাজ ও রাজনীতি (১৯৯৮); তারাশঙ্কর স্মারকগ্রন্থ (সম্পা. ২০০১); দু-চারটি অশ্রুজল : রবীন্দ্রগল্পের ভিন্নপাঠ (২০০৫); কথাশিল্পের কথামালা : শরৎচন্দ্র ও তারাশঙ্কর (২০০৭); সাহিত্য-সাধনায় ঢাকার নারী (২০১১); প্রভাতসূর্য :রবীন্দ্রনাথ সার্ধশত জন্মবর্ষ স্মরণ (সম্পা. ২০১১)।

অধ্যাপক লাইসা আহমদ লিসা

অধ্যাপক লাইসা আহমদ লিসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী, ছায়ানট সংগীত বিদ্যায়তনের শিক্ষক ও সাধারণ সম্পাদক। গুণী এই শিল্পীর জন্ম রাজশাহীতে। বাবা অধ্যাপক মফিজ উদ্দিন আহমদ ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শনের শিক্ষক ও মা খানম মমতাজ আহমদ। রবীন্দ্রনাথের গানসহ সুস্থধারার সংগীত পরিবেশনের মধ্যদিয়ে তিনি সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন। জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সঙ্গে ঘনিষ্টভাবে যুক্ত থেকেও তিনি দেশজুড়ে শুদ্ধ সঙ্গীতের চর্চাকে ছড়িয়ে দিতে ভূমিকা রাখছেন। 

;

মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা আবুল মাল আবদুল মুহিত



কবির য়াহমদ, অ্যাসিস্ট্যান্ট এডিটর, বার্তা২৪.কম
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা আবুল মাল আবদুল মুহিত

মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা আবুল মাল আবদুল মুহিত

  • Font increase
  • Font Decrease

আবুল মাল আবদুল মুহিত সাবেক অর্থমন্ত্রী। সবচেয়ে বেশিবার বাজেট উপস্থাপন করে রেকর্ড গড়া অর্থমন্ত্রী তিনি। দীর্ঘ চাকরিজীবন শেষে রাজনৈতিক জীবন এবং স্বেচ্ছায় রাজনীতি থেকে অবসর—সব ছিল তার বর্ণাঢ্য জীবনে। তার পর দেশের অর্থমন্ত্রী হয়েছেন আবু হেনা মোহাম্মদ মুস্তাফা কামাল ও বর্তমানে আবুল হাসান মাহমুদ আলী; কিন্তু কেউই আবুল মাল আবদুল মুহিতের মতো সাফল্যের সাক্ষর রাখতে পারেননি। মুস্তাফা কামালের মন্ত্রিত্ব কালের পুরোটা সময় কেটেছে ‘অনুপস্থিতি’ আর বিবিধ ব্যর্থতা দিয়ে। নতুন অর্থমন্ত্রী মাত্রই নিয়েছেন দায়িত্ব, তাই তাকে এনিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছা কঠিন।

আবুল মাল আবদুল মুহিত কেবল অর্থনীতিবিদ ও সাবেক অর্থমন্ত্রীই ছিলেন না, তিনি ছিলেন লেখক, গবেষক, ভাষাসংগ্রামী ও বীর মুক্তিযোদ্ধা। বাঙালির মহাকাব্যিক মুক্তিযুদ্ধের সময়ে তিনি সরকারি চাকরি ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতার জন্যে কাজ শুরু করেছিলেন। ১৯৫৬ সালে যোগ দিয়েছিলেন পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি)। মুক্তিযুদ্ধের সময় তিনি ওয়াশিংটন দূতাবাসে পাকিস্তানের কূটনীতিকের দায়িত্বে ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের জুনে পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন করেন এবং যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

স্বাধীন বাংলাদেশে তিনি সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৮১ সালে স্বেচ্ছায় সরকারি চাকরি ছেড়েও দেন। সামরিক শাসক হুসেইন মুহাম্মদ এরশাদেরও অর্থমন্ত্রী ছিলেন তিনি। গণতন্ত্রে দেশকে ফেরানো হবে এই শর্তে তিনি এরশাদের মন্ত্রিসভায় যোগ দেন। এরপর বছরখানেক দিন শেষে যখন দেখেন এরশাদ তার প্রতিশ্রুতি রক্ষা করছেন না, তখন তিনি স্বেচ্ছায় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ জয়ের পর যে মন্ত্রিসভা গঠন করে সেখানে শেখ হাসিনা তাকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেন। প্রবল প্রতিকূল দেশীয় ও বৈশ্বিক পরিস্থিতিতে দায়িত্ব নেওয়া আবুল মাল আবদুল মুহিত বৈশ্বিক মন্দা সত্ত্বেও দেশের অর্থনীতিকে যে জায়গায় নিয়ে গেছেন তার সুফল দীর্ঘদিন ভোগ করেছে দেশ। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্পসহ আরও অনেক প্রকল্প তার আমলে শুরু হয়। তিনি আর্থিক ব্যবস্থাপনার দিকটি সুনিপুণভাবে করে গেছেন। তার দায়িত্বকালে বৈদেশিক মুদ্রার রিজার্ভের যে ঊর্ধ্বগতির সঞ্চার হয়েছিল সেখান থেকে দেশ একটা সময়ে ৪৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছায়।

মাথাপিছু আয়, জিডিপি, রিজার্ভ, মূল্যস্ফীতিসহ অর্থনীতির নানা খাতের ব্যবস্থাপনায় তিনি যে সাফল্যের সাক্ষর রেখেছেন তার পথ ধরে পরের অর্থমন্ত্রীরা সেটা অব্যাহত রাখতে পারেননি। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল নিজেকে যোগ্য প্রমাণ করতে পারেননি এবং পদে থেকেও তার কাজে অনুপস্থিতি দেশকে গভীর সংকটে নিপতিত করেছে। দ্বাদশ সংসদ নির্বাচনে মুস্তাফা কামাল বিজয়ী হলেও তাকে মন্ত্রিসভায় রাখেননি শেখ হাসিনা, এই দায়িত্ব দেওয়া হয়েছে আবুল হাসান মাহমুদ আলীকে।

নানা কারণে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে এই দেশ স্মরণ রাখবে। তন্মধ্যে একটি যদি পেনশন ব্যবস্থা হয়, অন্যটি নারীর ঘরের কাজের মূল্যায়ন। নারীর ঘরের কাজের মূল্যায়নের বিষয়টি এখনো আনুষ্ঠানিক হয়নি যদিও, তবে এনিয়ে কাজ শুরু হয়েছে। নয় মাস আগে দেশে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু হয়েছে, এবং এই নয় মাসে ব্যাপক সাড়া যদিও পড়েনি, তবে এখন পর্যন্ত ১ লাখ লোক এই সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্ত হয়েছেন। অথচ তিনি যখন প্রথমবার সবার জন্যে পেনশন চালুর কথা বলেন, তখন এই উদ্যোগের বিরোধিতা করেছিলেন অনেকেই। প্রসঙ্গক্রমে উল্লেখ্য, ২০১৩ সালে তিনি এক বৈঠকে সকলের জন্যে পেনশন চালুর ব্যবস্থার কথা বলে অনেকের বিরোধিতার মুখে পড়েছিলেন। তবু তিনি এর একটা খসড়া প্রণয়নের দায়িত্ব দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে। আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ‘সবার জন্য পেনশন চালু করতে পারলে এ দেশ থেকে অনেক কিছু দূর হবে। মানুষ যখন দেখবে তার ভবিষ্যৎ সুরক্ষিত তখন অনেকেই অনিয়ম থেকে সরে আসবে। মানুষ এত অনিয়ম-হানাহানি করে শুধু ভবিষ্যতের জন্য।’ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে খসড়া তৈরি হয়ে আসার পর তিনি জানালেন, কিছুই হয়নি। এরপর তার নিজের তত্ত্বাবধানে শুরু হয় খসড়া তৈরির কাজ। তিনি এনিয়ে কথা বলতেন প্রধানমন্ত্রীর সঙ্গে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবুল মাল আবদুল মুহিতের ওই উদ্যোগের পক্ষে ছিলেন, এবং কাজ করার নির্দেশ দেন। সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর পর তথ্যগুলো একটি গণমাধ্যমকে জানিয়েছিলেন শ্রম মন্ত্রণালয়ের সাবেক এক কর্মকর্তা।

আবুল মাল আবদুল মুহিত ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে দেশের সকল নাগরিকের জন্যে পেনশন ব্যবস্থা চালুর স্বপ্নের কথা বলেছিলেন। তিনি তার বাজেট বক্তৃতার ৫৯ নং পৃষ্ঠার পেনশন অধ্যায়ে বলেছিলেন ‘সরকারি পেনশনারগণ দেশের সমগ্র জনগণের একটি ক্ষুদ্রাংশ মাত্র। তাই সরকারি কর্মচারীদের পাশাপাশি সকলের জন্যে সরকারি পৃষ্ঠপোষকতায় অংশগ্রহণমূলক সার্বজনীন পেনশন ব্যবস্থা চালুকরণে আমরা কাজ করছি। আমাদের সামগ্রিক কর্মকাণ্ডের অন্তর্নিহিত লক্ষ্য বাংলাদেশকে একটি কল্যাণ-রাষ্ট্রে রূপান্তর করা।’ এর আগের বছরের বাজেটে আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ‘দেশে কর্মক্ষম জনগোষ্ঠীর মাত্র ৫ শতাংশ, যাদের প্রায় সবাই সরকারি চাকুরে, এখন পেনশন সুবিধা পান। বাকি ৯৫ শতাংশের মধ্যে প্রায় ৮ শতাংশ গ্র্যাচুইটি সুবিধা পেলেও অন্যদের জন্য সে সুবিধাও নেই।’ তার বক্তব্য তখন সে পর্যন্তই ছিল, এবং এক বছর পর পরের বাজেটে এসেছে স্বপ্নের পূর্ণ অবয়ব। আর বাস্তবায়ন প্রক্রিয়া ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকারে। এরবাইরে আছে ২০১৮ সালে পেনশন নিয়ে আবুল মাল আবদুল মুহিতের উদ্বোধন করা এক পাইলট প্রকল্পে, যেখানে ৫৭ জন ব্যক্তিকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়। দেশের মানুষদের জন্যে পেনশন ব্যবস্থা চালু নিয়ে যে স্বপ্নের রূপরেখা দিয়েছিলেন আবুল মাল আবদুল মুহিত, সেটা তার জীবদ্দশায় পূরণ হয়নি। তার মৃত্যুর কয়েক মাস পর সরকারি তরফে হয়েছে প্রকাশ্য এবং প্রধানমন্ত্রী করেছেন এর বাস্তবায়ন।

সম্প্রতি নারীদের গৃহকর্মের অর্থনৈতিক মূল্য নির্ধারণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গত ২৩ এপ্রিল সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। নারীদের গৃহকর্মের এই মূল্যায়নে ঘরে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালন, বিভিন্ন জাতের সবজি উৎপাদনসহ নানা হিসাব এর মধ্যে আসবে বলে ধারণা করা হচ্ছে। দেশের অন্তত ৪৩ শতাংশ নারী পুরোপুরিভাবে গৃহস্থালি কাজের সঙ্গে যুক্ত। দেশের মোট জাতীয় উৎপাদনে (জিডিপি) নারীর অবদান ২০ শতাংশ। তবে নারীর এই গৃহস্থালি কাজকে জাতীয় আয় পরিমাপের পদ্ধতিতে যোগ করা হলে জিডিপিতে নারীর অবদান দাঁড়াবে ৪৮ শতাংশ বা তার কাছাকাছি। এখন নারীদের গৃহস্থালি কাজের মূল্যায়নের বিষয়টি আলোচিত হচ্ছে, এ নিয়ে কাজ শুরু হয়েছে। এটাও ছিল সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্বপ্ন। দায়িত্ব পালনকালে একাধিকবার তিনি এনিয়ে কথা বলেছেন, নারীদের কাজের রাষ্ট্রীয় মূল্যায়নের গুরুত্বারোপ করেছেন। ২০১৭ সালের অক্টোবরে রাজধানীতে এক অনুষ্ঠানে প্রয়াত এই অর্থমন্ত্রী বলেছিলেন, ‘আমাদের দেশে ঘরের সেবামূলক কাজের কোনো মূল্যায়ন নেই। সে কারণে জিডিপিতে এর কোনো অন্তর্ভুক্তি নেই। এটার মূল্যায়ন করা জরুরি।’ পরিসংখ্যান ব্যুরোর মাধ্যমে এই মূল্যায়নের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ‘বিষয়টি আমরা পরিসংখ্যান বিভাগে যুক্ত করব এবং সরকারিভাবে আমরা এটিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাব।’

আবুল মাল আবদুল মুহিত নেই আজ দুই বছর। ২০২২ সালের ৩০ এপ্রিল না ফেরার দেশে চলে যান বরেণ্য এই ব্যক্তিত্ব। মৃত্যুর মাস দেড়েক আগে তাকে দেওয়া সিলেটে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি নিজের জীবনের মূল্যায়নে বলেছিলেন, ‘আমি আমার জীবনকে নিয়ে গর্বিত।… অনেকে হয়ত একে আত্মগরিমা বলবেন। কিন্তু এটা অন্যায় নয়। বরং এরজন্য নিজেকে গড়ে তুলতে হয়।’ ৮৮ বছরের দীর্ঘ সময়কে তিনি বলতেন ‘মহাতৃপ্তির-মহাপ্রাপ্তির জীবন’।

মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা আবুল মাল আবদুল মুহিত।

;

চতুর ঘুঘু



শরীফুল আলম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নেশাখোরের মত কখনো কখনো খিলখিল করে হাসি
প্রথমত দহন উষ্ণতায় ,
তারপর সুবিশাল শূন্যতায় ,
কখনো কখনো ছুঁয়ে ফেলি সাজানো প্রতিমা
জীবনের দাবী ,
তবে আপাতত গন্তব্য বলে কিছু নেই আমার
কবিতার অবয়ব এখনো যেটুকু আছে
তাকে আমি রঙ্গের উৎসবই বলি
কিম্বা যেটুকু আছে তা জীবনের দাবী ।

ক্রমাগত অন্তর্গত দ্বন্দে
অবাধ্য ভাষা এখন প্রাচীর তোলে
প্রসারিত মৃত্যুর কথা বলে ,
আমি তার গল্পের শেষটা জানার চেষ্টা করি
রাতের গহ্বর থেকে তোলে আনি মৃত্যুর পরোয়ানা ,
কিন্তু অস্পষ্টতা কিছু থেকেই যায়
আবার নিজে নিজেই বলি
আমার জলভূমিতে আবার কিসের নিঃসঙ্গতা ?

স্বপ্নবাসর ? সে এক চতুর ঘুঘু
আমি তার ক্ষণিকের হটকারীতা বুঝতে পারি
এমনকি চোখ বুজে
আমি ভুলে যাই তার সন্ধ্যার ঘায়েল
যেন দেখেও দেখিনা
বিনা মোহে সারারাত অহেতুক তার অহংকার
নিরর্থক বাজি ধরে সে
অর্কিড নিরালায় আমিও একা থাকি
ভাঙ্গা চোরা রাত জেগে থাকে আমার পাশে
মনে হয় চোখ দিয়ে ছুঁয়ে দেখি তার ঢাকাঢাকি
ফিরতি নজরে সেও আমায় দেখে
আমার মিষ্টি কবিতার মতই
আমিও থমকে যাই পাখীর ডাকে
দূর দরিয়ায় তখন উলুধ্বনি শংখ বাজে ,
ইচ্ছে হয় নাগরদোলায় আবার গিয়ে দুলি
আর জানই তো কবিরাই প্রেমে পড়ে
কবিরাও চুমু খায়
সুন্দরী পেলে তাঁরাও শুয়ে পরে।

*************************
শরীফুল আলম ।
২১এপ্রিল । ২০২৪ইং
নিউইয়র্ক । মার্কিন যুক্তরাষ্ট্র ।

;