বাঙালি খাবারের নানা আয়োজনে নবান্ন উৎসব

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী
  • |
  • Font increase
  • Font Decrease

শিশু একাডেমি চত্বরে চলে নবান্ন উৎসব, ছবি: বার্তা২৪.কম

শিশু একাডেমি চত্বরে চলে নবান্ন উৎসব, ছবি: বার্তা২৪.কম

নতুন চালের নানা ধরনের পিঠা পুলি আর দেশীয় খাবারের আয়োজনের মধ্য দিয়ে পটুয়াখালীতে অনুষ্ঠিত হয়েছে নবান্ন উৎসব। শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল থেকে দিনব্যাপী শহরের শিশু একাডেমি চত্বরে চলে এই উৎসব।

উৎসবে অংশ নেওয়া নারী পুরুষদের পোশাকেও ছিলো নবান্ন উৎসবের ছোঁয়া। পুরুষরা হলুদের মধ্যে সবুজ কলারের পাঞ্জাবি এবং নারীদের পরনে ছিলো লাল পারের হলুদ সবুজ চেকের শাড়ি।

বিজ্ঞাপন

সকালে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিলো পুরনো দিনের গান, কবিতা নাচসহ বাঙালি সংস্কৃতির নানা কার্যক্রম। পরে দেশীয় বিভিন্ন পিঠা পুলি দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। দুপুরের আয়োজনে ছিলো মোটা চালের ভাতের সাথে বেগুন ভর্তা, মরিচ ভর্তা, রসুন ভর্তা, শোল মাছ দিয়ে টমেটো, গোজ আলু দিয়ে শোল মাছ, দেশি মুরগী ভুনা।

সকলের পোশাকে ছিলো নবান্ন উৎসবের ছোঁয়া

দখিনের কবিয়ালের এই আয়োজনে পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এড শাহজাহান মিয়া, জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ, সদর উপজেলা চেয়ারম্যান এড. গোলাম সরোয়ার, চেম্বার অব কমার্স এর সহ সভাপতি ফরহাদ জামান বাদল, কালিকাপুর ইউনিয়ন চেয়ারম্যান তানভীর আহমেদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

দখিনের কবিয়ালের সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক জানান, বাঙালি সাংস্কৃতিকর বিভিন্ন পালা পর্বনের মধ্যে অন্যতম হচ্ছে নবান্ন উৎসব। তবে শহুরে জীবনেও এই ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজন।